করোনাকালীন ই-ক্যাবের বিভিন্ন পদক্ষেপ

সাধারণ ছুটির শুরুতে যখন চলাচল সীমিত ঘোষণা করা হয়। তখন ই-ক্যাব বাণিজ্য মন্ত্রণালয় থেকে খাদ্য, নিত্যপণ্য ও ঔষধ ব্যবহারের অনুমতি পায়। এবং সদস্য প্রতিষ্ঠানগুলোকে ‘‘জরুরী সেবা’’-র জন্য স্টিকার প্রদান করে। হিসেব মতে ১৭০ টি প্রতিষ্ঠান প্রায় ১০ হাজার স্টিকার নেয়। এসব প্রতিষ্ঠানের ১০ হাজার গাড়ি সারাদেশে পণ্য সরবরাহে নিয়োজিত থাকে। এটা সে সময় অর্থনীতির চাকা সচল রাখতে বিশাল ভূমিকা রাখে।

সীমিত চলাচলের মধ্যেও প্রতিদিন ৪০-৫০ হাজার ঔষধ ও নিত্যপণ্য ডেলিভারী হয়েছে। ডেলিভারী ম্যানেরা কিভাবে নিজেদের ও ক্রেতাদের নিরাপদ রেখে সেবা দেবে। সেজন্য আগেই আইসিটি ডিভিশনের সাথে মিলে একটি এসওপি তৈরী করা হয়। এ সময় আমাদের সম্মুখ যোদ্ধা ডেলিভারি কর্মীদের স্বাস্থ্য নিরাপত্তায় আলাদা গাইডলাইন তৈরির পাশাপাশি, তাদের স্বাস্থ্য সুরক্ষায় ফোনে ডেডিকেটেড চিকিৎসাসেবা প্রদান করা হয়।

 

রমযানে তৈরী খাবার

রমজানে ই-ক্যাবের উদ্যোগে ফুড ডেলিভারী সেবাদাতা প্রতিষ্ঠানগুলো রেস্টুরেন্ট এর কিচেন খোলা রেখে সেবা দেয়ার অনুমতি পায়। এবং স্বাস্থ্যবিধি মেনে ঘরে থাকা মানুষকে ইফতার ও সেহরী পৌঁছে দেয়। রমজানজুড়ে দৈনিক ১০ হাজার মানুষ এই সেবা গ্রহণ করে।

 

অনলাইনে আমের মেলা

আমের মৌসুমে দুশ্চিন্তায় থাকা প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়াতে জুন মাসে বাণিজ্য মন্ত্রণালয় এর সাথে যৌথভাবে  ই-ক্যাব অনলাইনে আয়োজন করে “আম মেলা, ই-বাণিজ্যে সারাবেলা”। যার মাধ্যমে দেশব্যাপী প্রায় ১,৫২,০০০ কেজি আম ভোক্তাদের কাছে সরবরাহ করে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানসমূহ।

 

ঈদের বিশেষ বাজার

করোনার কারণে প্রায় ৮৫ ভাগ ই-কমার্স প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়ে। ঈদ উল ফিতরে পোশাক এবং ইলেকট্রনিক্স পণ্য বিক্রি অনুমতি পেলে ঘুরে দাড়ায় অনেক প্রতিষ্ঠান। এই সময় বড়ো কোম্পানীগুলো সচল হতে শুরু করে এবং ফ্রিজ, ওয়াশিং মেশিন, ল্যাপটপ ও এসি’র মতো পণ্য হোম ডেলিভারী শুরু হয়। এতে একদিকে যেমন ক্রেতাদের সমস্যার সমাধান হয়। অন্যদিকে ডিজিটাল অর্থনীতিতে প্রাণ সঞ্চারিত হয়।

 

লকডাউন এলাকায় জরুরী সেবা

ঢাকায় লকডাউন শুরু হলে নগরবাসীতে সেবা দেয়ার জন্য সক্ষমতার ভিত্তিতে ৭০টি প্রতিষ্ঠান বাছাই করা হয়। দুটি এলাকায় লক্ষাধিক মানুষকে ২৮ দিন ও ২১ দিন নিত্যপণ্য সেবা দেয় ২০টির মতো ই-ক্যাব সদস্য প্রতিষ্ঠান। এই সেবা ছিল ন্যায্যমূল্যে এবং সাশ্রয়ীমূল্যে মানসম্পন্ন পণ্য সেবা। ওয়ারীতে দরিদ্র পরিবারকে ত্রাণও দেয়া হয় ই-ক্যাব ও মানবসেবার পক্ষ থেকে।

 

ডিজিটাল কুরবানি হাট

মুসলিম বিশ্বের দ্বিতীয় পবিত্র উৎসব ঈদ-উল-আযহার উপলক্ষ্যে প্রতিবছর কোরবানির হাট আয়োজিত হলেও এবার গণজমায়েত এ করোনা সংক্রমনের আশঙ্কা থাকায়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ই-ক্যাবের যৌথ উদ্যোগে “ডিজিটাল হাট” এর মাধ্যমে শতাধিক ই-কমার্স সাড়ে ৮ হাজার এবং দেশজুড়ে অনলাইনে প্রায় ২৭ হাজার পশু বিক্রির পাশাপাশি প্রথমবারের মত সিটি কর্পোরেশন নির্ধারিত স্থানে কোরবানি এবং মাংস প্রসেসিং এর মাধ্যমে নিরাপদ প্যাকেজিং এ হোম ডেলিভারি করা হয়।  দেশের ডিজিটাল অর্থনীতির ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে এই উদ্যোগ। বাংলাদেশ ডেইরী ফার্ম এসোসিয়েশন এর সহযোগিতায় সাড়ে চারশ পশু ঈদের ২ দিনে জবাই করে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়া হয়।

 

ব্যাংক লোন

প্রাইম ব্যাংকের সাথে আলোচনা করে ই ক্যাব  ইতোমধ্যে ৫ লক্ষ্ টাকা ১ কোটি টাকা পর্যন্ত দশটি প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা হয়।  এর মধ্যে মার্চ থেকেই ই-ক্যাবের সদস্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া অনলাইনে করা হয়। করোনাকালীন সময়ে সাড়ে ৩শ প্রতিষ্ঠান ই-ক্যাবের সদস্যপদ গ্রহণ করে। এর মধ্যে বেশীরভাগই হলো প্রচলিত ব্যবসা প্রতিষ্ঠান যারা ই-কমার্সে ব্যবসা শুরু করল।

 

পেয়াজের বাজার নিয়ন্ত্রণ

পেয়াজের বাজার নিয়ন্ত্রণ করতে সেপ্টেম্বরে ই-ক্যাবের সহযোগিতা চায় বাণিজ্য মন্ত্রণালয়। মাত্র ৩৬ টাকায়  টিসিবি’র পেঁয়াজ বিক্রি শুরু হলে রাতারাতি বাজারে পেয়াজের দাম কমতে শুরু করে। বাজারের ৯০ টাকা দামের পেয়াজ ৭০ টাকায় চলে আসে। বর্তমানে ১৭টি অনলাইন গ্রোসারী শপ থেকে পেয়াজ বিক্রি হচ্ছে এবং দাম নিয়ন্ত্রণে রয়েছে।

 

সামারি

মার্চ মাস থেকেই ঘরে থাকা জনসাধারণের দোরগোড়ায় ই-ক্যাব সদস্য প্রতিষ্টান প্রায় ৩ হাজার কোটি টাকা মূল্যের নিত্যপণ্য সরবরাহ করেছে। এবং ১৬ হাজার কোটি টাকার ডিজিটাল লেনদেন সম্পন্ন হয়েছে সারাদেশব্যাপী। তৈরী হয়েছে ৬০ লাখ উপকারভোগী। বর্তমানে প্রতিদিন ১ লাখেরও বেশী ডেলিভারীর মাধ্যমে সেযব মানুষ ডিজিটাল কমার্সের উপর আস্থা রেখেছে। তাদেরকে সেবা দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানগুলো।

  • জাহাঙ্গীর আলম শোভন

1,181 total views, 6 views today

Comments

comments