IMG_1499

 

 

 

২০১৯ সালে ই-ক্যাবের কার্যক্রম

ই-ক্যাবের ক্রমধারার সফলতার স্বাক্ষর হিসেবে গত ২০১৯ সালের ২৭ ফ্রেব্রুয়ারী অনুষ্ঠিত হয় ইক্যাবের চতুর্থ বার্ষিক সাধারণ সভা। ফ্রেব্রুয়ারী মাসে আরো ৪টি ইভেন্ট হয়। এরমধ্যে দু’টো গুরুত্বপূর্ণ ইভেন্ট হলো ৫ ফ্রেব্রুয়ারী বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় ই-ক্যাবের ট্রেনিং কার্যক্রম ‘‘ই-বাণিজ্য করব নিজের ব্যবসা গড়ব’’ এর শুভ সূচনা হয় এবং ১৮ ফ্রেব্রুয়ারী ই-ক্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলন এর মাধ্যমে বাজেট প্রস্তাবনা তুলে ধরা হয়।

প্রতিবছরের মতো সদস্যদের মিলনমেলায় প্রাণের উচ্ছাসে মিলিত হতে ৯ মার্চ’১৯ তারিখে আয়োজন করা হয় বার্ষিক পিকনিকের। প্রায় ৫শ মানুষের উপস্থিতিতে বর্নাঢ্য পিকনিক শেষে সবাই আবার কাজে ফিরে আসি। ২৩ মার্চ জিপিওতে মাননীয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জাব্বারের আনুষ্ঠানিক উদ্ভোধনের মাধ্যমে শুরু হয় ‘‘ই-কমার্সের ডাক মেলা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, রংপুর ও ময়মনসিংহে স্থানীয় মানুষদের স্বতস্ফুর্ত অংশ গ্রহনের মাধ্যমে এই মেলা সম্পন্ন হয়। ঝুঁকিপূর্ণ আবহাওয়ার কারণে বরিশাল মেলা সমস্ত প্রস্তুতি থাকা সত্বেও স্থগিত করা হয়। ধারাবাহিকভাবে ২ মাসব্যাপী ৭টি ডাকমেলা অনুষ্ঠিত হয় দেশের বিভিন্ন বিভাগীয় শহরে

২২ জুন’১৯ অনুষ্ঠিত হয় ই-ক্যাবের ‘‘ই-বাণিজ্য করব নিজের ব্যবসা গড়ব’’ প্রশিক্ষণের আরেকটি কোর্সের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান। ২৫ জুন, প্রস্তাবিত জাতীয় বাজেটে ই-কমার্সের উপর ভ্যাট ধার্য করার প্রেক্ষিতে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করে ই-কমার্সকে ভ্যাটের আওতা বহির্ভুত করার জন্য এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দাবী জানায় ই-ক্যাব। এর আগে ই-ক্যাব পরিচালনা পর্ষদ সদস্যরা সাক্ষাৎ ৮ জুন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও ২৩ জুন মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্ঠা জনাব সালমান এফ রহমানের সাথে।

৫ জুলাই, ই-ক্যাব ইয়ুথ ফোরাম আয়োজন করে ই-কমার্স সামিট। এতে তরুনদের ই-কমার্সের সাথে সংযোগ বাড়ানো ও তাদের জন্য ভবিষ্যতের চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা করা হয়। ১৭ আগস্ট দুই সিটি কর্পোরেশন তিনটি মন্ত্রণালয় ও বাংলাদেশ স্কাউটের সাথে যৌথভাবে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে এবং ডেঙ্গমুক্ত ঢাকা গড়তে ‘‘স্টপ ডেঙ্গু’’ এ্যাপ এর উদ্ভোধন করা হয়।

২০ সেপ্টেম্বর এরিয়া ৭১ এর সাথে যৌথভাবে আয়োজন করা হয় ক্রসবর্ডার মিটআপ এতে সহযোগিতা করে অ্যামাজন। ৫ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত হয় জমজমাট আড্ডা। ১১ অক্টোবর আড্ডা হয় উত্তরায়। অক্টোবরে শেষের দিকে ঢাকায় অনুষ্ঠিত হয় ই-বাণিজ্য প্রশিক্ষণের সার্টিফিকেট বিতরণ।

নভেম্বরে ঢাকার সীমান্ত স্কয়ারে অনুষ্ঠিত হয় ই-ক্যাবের স্মরনীয় ৫ বছর পূর্তি ও ১০০০ হাজার সদস্য উদযাপন অনুষ্ঠান। স্মরণকালের এই অনুষ্ঠানে ই-ক্যাবের প্রতিষ্ঠাতাদের দেয়া হয় সম্মাননা।

 

1,957 total views, 4 views today

Comments

comments