সৃজণশীল মার্কেটিং কেন প্রয়োজন
জাহাঙ্গীর আলম শোভন

কথা হচ্ছে সৃজনশীল মার্কেটিং নিয়ে। ক্রিয়েটিভ মার্কেটিং বা সৃজনশীল বিপনন এটা আবার কি জিনিস? কেনইবা  প্রয়োজন। মার্কেটিংতো সবাইতো করছে। প্রথাগত মার্কেটিং করেইতো ব্যবসা গুলো দাড়াচ্ছে। এখন আবার সৃজনশীল মার্কেটিয় বোঝোরে, কররে, শেখরে।  কেন এত হাঙ্গামা? হ্যাঁ সে কথাই বলছি। প্রথমত সৃজনশীল মার্কেটিং শেখার কিছু নেই। তবে অবশ্যই বোঝার ব্যাপার আছে। যদি বুঝতে পারেন এবং সেভাবে কাজে লাগাতে পারেন। তাহণে কিছু সুবিধাতো অবশ্যই আছে। পুরো সৃজনশীল মার্কেটিংটাকে আপনি তিনভাবে কাজে লাগাতে পারেন।
১. পুরো ব্যবসাটা সৃজনশীল ভাবে পরিচালনা। করে।
২. প্রথাগত বিপনন বা মার্কেটিং আইডিয়ার ভেতরে সৃজণশীলতার ব্যবহার করে।
৩. পুরোপুরো সৃজণশীল ওয়েতে মার্কেটিং করে।
তো এই বিষয়গুলো নিয়ে আলোচনা করার আগে সেরে নেই। কেন সৃজনশীল মার্কেটিং করবো, সে আলাপটা।

creative-advertising_032f3afb

১. সহজে দৃষ্টি আকর্ষণ:
দশজন যেভাবে মার্কেটিং করছে বা এড বানাচ্ছে আপনি যদি সেভাবে না গিয়ে ভিন্ন পথে অগ্রসর হোন নিশ্চয় আপনার এডটি সহজে। চোখে পড়বে। অনেক আয়োজন করে যে দৃষ্টি আকর্ষণ করা হয় সেটা আপনি অনেক সহজে করতে পারেন। সবাই বড়ো বড়ো বিলবোর্ড লাগিয়েছে বাংরাদেশ ক্রিকেটদলকে স্বাগত জানাতে আর একজন আস্ত একটা বাঘের পুতুল বসিয়ে দিয়েছে। কোনটা বেশী আকষণীয় হবে আপনিই বলুন।

189733_99aa7a2b2eac4ef0b8594d0d50014b13

২. অল্পখরচে বেশী রিচ:
একই ধরনের মার্কেটিং করতে হলে বেশী বেশী করা লাগে। তা না হলে চোখে পড়েনা। কিন্তু ক্রিয়েটিভ মার্কেটিং অল্প করলেও অরেক বেশী রিচ হয়। কারণ সুন্দর ও ব্যতিক্রম কিছু দেখলে সবাই মনে রাখে, লাইক ও শেয়ার করে। যেমন কিছুদিন আগে ভারতীয় চ্যানেলগুলোতে মানুষের বদলে সাদা এনিমেশন দিয়ে কিছু এড তৈরী করে সবার দৃষ্টি আকষণ কতরতে সমর্থ হয়েছিলো।

pleats_please_spoon

৩. ব্রান্ডিং:
ব্রান্ডিং এর জন্য ক্রিয়েটিভ পদ্ধতি খুব ফলদায়ক এতেকরে মানুষের মনে কোম্পানী সম্পর্কে আলাদা একটা ধারণা তৈরী হয়। আর দশটা গতানুগতিক মেকাম্পানীর মত আপনার কোম্পানীকে ভাববেনা কেউ। এতে করে একটা ইতিবাচক ভাবমূর্তি ও ইউনিক আইডেন্টিটি তৈরী হবে। যা আপনার ব্যবসার সুনাম ও ব্যবসার প্রসারে সহায়ক হবে। যেমন আমরা জানি যে এখানেই ডট কম সুন্দর সুন্দর আইডয়া নিয়ে আসে বিজ্ঞাপনে।

foreign-creative-advertising6

৪. ছোট উদ্যোগ বড় ফল:
এটা আরেকটা সুবিধা ক্রিয়েটিভ মার্কেটিং এর এতে ছোট একটি নতুন আইডিয়া বের করতে পারলে সেটা যদি মার্কেটে খুব চলে তবে অনেক বড় ফল পাওয়া যেতে পারে। যেমন রবি একবার একটি শ্লোগান নিয়ে এসেছিলো- ছোট একটি কাজ যদি করে দেখাও আজ।

OLYMPUS DIGITAL CAMERA

৪. বিভিন্ন ক্ষেত্রে পয়োগ
৫. এমন নয় যে শুধু ইমেজ কিংবা টিভিতে সৃজণশীলতা প্রকাশ করা যায়। বরং প্রকৃত সৃজণশীল ব্যক্তি যে কোন কাজেই সৃজণশীলতা দেখাতে পারেন। যেমন: একজন ভিক্ষুক রাস্তায় বসে বসে সুন্দর সুন্দর ছবি আকে, আর তার প্রতিভা েেদখ লোকেরা তাকে পয়সা দিয়ে যায়।
এবার আপনার পালা আপনি ঠিক করুন। আপনি কেন ক্রিয়েটিভ মার্কেটিং করবেন এবং কিভাবে করবেন।

৫. ভিন্নতা তৈরী

গতানগতিক পন্থায় বিপনন না করে সৃজনশীল পদ্ধতিতেত বিপনন করলে মানুষের ভিন্ন রকম েএকটা ধারণা হয়। আর ১০ টা শপ থেকে আপনার ই শপকে আলাদা মনে করতেই পারে।

1,746 total views, 5 views today

Comments

comments

You are not authorized to see this part
Please, insert a valid App IDotherwise your plugin won't work.

Your email address will not be published.