ফেইসবুকে ইমেজ পোস্টিং

1436

ফেইসবুকে ইমেজ পোস্টিং

জাহাঙ্গীর আলম শোভন

 

ব্যক্তিগত পোস্টে যাই হোকনা কেন, বিজনেস পোস্টে ইমেজেরে সাইজ গুরুত্বপূর্ণ অন্তত ফেইসবুকের ক্ষেত্রে। কারণ আপনার ইমেজ পোস্টে নিশ্চই এমন কিছু তথ্য থাকবে। যা প্রকাশ করে আপনি আপনার পন্য বা সেবাকে গ্রাহকের কাছে তুলে ধরবেন। এখন যদি ইমেজ সাইজের কারণে আপনার পন্যের ছবি বা মেসেজ সঠিকভাবে কাস্টমারের চোখের সামনে ফুটে না ওঠে তাহলে কিন্তু আপনি নিজেই ক্ষতিগ্রস্থ হবেন। তাই জানা দরকার ফেইসবুকের ইমেজ সাইজ কেমন হবে। অর্থ্যাৎ কোন পোস্টে কোন অবস্থায় কোন ইমেজ সাইজ কতো হয়।

12042909_10153325180187736_703576002046205483_n

অভিজ্ঞরা বিষয়টি বেশ ভালোভাবে জানেন। আবার কেউ চাইলেই সার্চ দিয়ে জেনে নিতে পারেন। তবুও নবীণ উদ্যোক্তাদের সুবিধার জন্য বিষয়টি আজ আপনাদের সাথে শেয়ার করছি। হয়তো আপনারা এর দ্বারা উপকৃত হবেন।

 

ইমেজ সাইজ:

ফেইসবুকের কভার ফটো, প্রোফাইল পিকচার, টাইমলাইন ইমেজের একটা নির্দিস্ট সাইজ রয়েছে। আপনি যদি এর চেয়ে বড়ো ছবি পোষ্ট করেন তাহেলে তা অটো ক্রোপ হয়ে যাবে বিশেষ করে শো করার সময়। যেহেতু আপনি কোন বিজ্ঞাপন বা তথ্যযুক্ত ছবি দিতে পারেন। যদি ক্রোপ হয়ে যায় তহালে আপনার ছবি বা তথ্য চোখের আড়ালে চলে যেতে পারে। এটা যদি আপনি না চান তাহলে অবশ্যই আপনাকে সঠিক মাপের ছবি পোষ্ট করতে হবে।

 

তাহলে মাপগুলো জেনে নিই

 

Profile Picture in Header :

এখানে ছবি শো করে ১৬৮ বাই ১৬৮ পিক্সেল, কিন্তু ছবি আপলোড করতে হয় ১৮০ বাই ১৮০পিক্সেল এর বেশী লোড করলেও ১৬৮ বাই ১৬৮ পিক্সেল । তবে টাইমলাইনে থাকার সময় আরেকটু বেশী শো করে।

facebook

Profile Picture on Timeline

টাইমলাইনে পেজের ওনার হিসেবে পোস্ট কনট্রিবিউট করলে যখন ছবি শো করে তখন সেটা ৩২ পিক্সেল বাই ৩২ পিক্সেল হয়ে যায়। এর জন্য আলাদা সাইজে ছবি পোস্ট করার দরকার হয়না। প্রোফাইলের ১৮০ বাই ১৮০পিক্সেল ছবিটাই এখানে ৩২ বাই ৩২ হয়ে যায়। বিজনেস পেজের ক্ষেত্রে আমরা যদি লোগো বা কোনো পন্য দিয়ে এই প্রোফাইল পিকচার দেই। তবে আমরা ১৮০ বাই ১৮০ ছবির চারপাশে জায়গা রেখে ১৬০ পিক্সেল এর মধ্যে ম্যাটার দেয়ার চেস্টা করবো। এতে করে ছবি ৩২ পিক্সেল হয়ে গেলেও কোনো অংশ বাদ পড়ার সম্ভাবনা থাকবেনা।

 

68795_204202363050309_1172594052_n

Cover Photo:

৮৫১ বাই ৩১৫ পিক্সেল। এর বাড়তি অংশটা দেখা যাবেনা। যখন সেটা কভারে শো করবে। অন্য যেকোনো স্থানের চেয়ে এটা গুরুত্বপূর্ণ। কারণ খুব কম সংখ্যক লোকই আপনার ছবিতে ক্লিক করে পুরোটা দেকতে চাইবে। সূতরাং স্বাভাবিক অবস্থায় যেটুকু দেখা যায় তার মধ্যেই আপনার তথ্য ও ছবি সেট করুন।

Shared-Link-Thumbnails-678x737

Shared Link Thumbnail

কোনো লিংক শেয়ার করলে তা এই মাপে দেখায়। ৪৭০px বাই ২৪৬px. ছবি যে মাপের হোকনা কেন। তার মধ্য থেকে এটুকুই শো করবে। আপনি হয়তো পোস্ট দেয়ার সময় নিচের মাপই ফলো করলেন। কিন্তু ইমেজের ভেতর কোনো পন্য, মডেল এর ছবি বা দাম ও অন্যকোনো তথ্য লিখলে মাপের বিষয়টি খেয়াল রাখুন, যেন আপনার পোস্ট অন্য কেউ শেয়ার করলে কোনো তথ্য ঢেকে না যায়। অবশ্য এই ক্ষে্ত্রে ৪৭০px বাই ২৪৬px. ও 470px max বাই 470px max এর মধ্যে ব্যবধান খুব বেশী নয়।

 

two-landscape-678x841….two-portrait-678x837

Uploaded Timeline Photo Thumbnail

টাইমলাইনে ফটো শেয়ার করার সময় এই মাপ অনুসরণ করা উচিত: এতে ছবির ম্যাক্সিমাম মাপ হলো: 470px maximum বাই 470px maximum। এই মাপ যদি আমরা একটি পোস্টে একটি মাত্র ইমেজ ব্যবহার করি সেক্ষেত্রে প্রযোজ্য হবে। কখনো আমরা যদি আগে থেকেই জানি যে আমি আমার এই পোস্টে কতটা ছবি আপলোড দেবো। সবার আগে কোনটা দেবো। সেটা কি চওড়া না লিম্বা। এগুলো দেখে দিতে পারলে ভালো এবং সেক্ষেত্রে আলাদা আলাদা সাইজ ডিমান্ড করে। তবে পুরোপুরি এই মাপের ছবি না হলেও খুব বেশী বড়ো বা খুব বেশী ছোট ছবি পোস্ট না করাই ভালো। নেহায়েত খুব জরুরী না হলে।

 

 

যেমন:

১.     দুটি ছবি একটি পোস্টে আপলোড করবেন। এক্ষেত্রে দুটোই ছবি যদি হরাইজোন্টাল বা প্রশস্ত হয় বা চওড়া হয় সেক্ষেত্রে মাপ হবে: উচ্চতা ২৩৬ পিএক্স এবং ভূমি ৪৭০ পিএক্স। যেহেতু পোস্টে মাপ অনুসারে ছবি শো করে। চেষ্টা করুন এর কাছাকাছি মাপও যদি মেনটেন করা যায়।

 

২.      দুটি ছবি একটি পোস্টে আপলোড করবেন। এক্ষেত্রে দুটোই ছবি যদি ভার্টিক্যাল হয় বা লম্বা হয় সেক্ষেত্রে মাপ হবে: উচ্চতা ৪৭০ পিএক্স এবং ভূমি ২৩২ পিএক্স। মাপ যদি কাটায় কাটায় মানতে না পারেন। কোনো মেজর সমস্যা নয়। আপনি মোটামোটি এই মাপের ছবি দিতে পারেন। তবে ছবিতে পন্য সম্পর্কিত তথ্য দেয়ার সময় খেয়াল রাখুন যাতে যে অংশ পোস্টে শো হচ্চে তাতে জরুরী তথ্য বাদ না পাড়ে।

৩.     যদি ২টি ছবিই সমান বা মোটামোটি স্কয়ার সাইজ হয়। তাহলে এগুলো এই মাপে শো করবে, প্রতিটি ছবির মাপ হবে উচ্চতা আর ভূমি ২৩৫, উচ্চতা ২৩২ থেকে ২৩৬। এই মাপ মানতেই হবে এমন কথা নেই। তবে মানতে পারলে ভালো।

 

৪.     যদি কাছাকাছি বা সমান মাপের তিনটি ছবি হয় তাহলে প্রতিটি ছবির উচ্চতা ১৫৭, আর ভূমি ১৫২ থেকে ১৫৭। জরুরী নয়যে আপনার পোস্ট এই মাপেই হবে তবে অনুপাতটা এরকম হওয়া ভালো। যেমন ১৫৭ বাই ১৫২ এর পরিবর্তে ১৬০ বাই ১৫৭ হতে পারে। তবে সেক্ষেত্রে আপনার ছবিতে কোনো গুরুত্বপূর্ণ জিনিস ক্রোপ হয়ে শো করবে কিনা খেয়াল রাখুন।

three-landscape-678x839…..three-portrait-678x844

৫.     তিনটি ছবির ক্ষেত্রে – যদি প্রথম ছবিটা বড় এবং ভার্টিক্যাল হয়, পরের ২টি ছবি কাছাকাছি মাপের স্কায়ার হয় তাহলে মাপটা দেখুন। প্রথমটা ২৩৬ বাই ৪৭০, পরের দুটো ২৩২ বাই ২৩৬। আপনার মাপ যা হোক- এমনটাই দেখায় কিন্তু ফেসবুক।

 

৬.     আবার তিনটি ছবির ক্ষেত্রে – যদি প্রথম ছবিটা বড়ো এবং হরাইজোন্টাল হয়, তাতেও প্রায় একই মাপ। পরের ২টি ছবি কাছাকাছি মাপের স্কায়ার হয় তাহলে মাপটা দেখুন। প্রথমটা ২৩৬ বাই ৪৭০, পরের দুটো ২৩২ বাই ২৩৬। আপনি কাছাকাছি মাপও ব্যবহার করতে পারেন, তবে অনেক বেশী বড়ো বা অনেক বেশী ছোট কাম্য নয়। ছবিতে দেখুন।

 

৭.      যখন চারটি ছবি পোস্ট করবেন, প্রথম ছবিটা যদি চ্যাপ্টা বা হরাইজোন্টাল হয় , তাহলে পরেরগুলো প্রথমটির নিচে একটির পাশে অন্যটি স্কয়ার শো করবে। সেক্ষেত্রে মাপ হবে প্রথমটি- ৪৭০ বাই ৩১৫, পরেরগুলো ১৫৭ বাই ১৫৩ বা এর কাছাকাছি মাপের। ছবিতে দেখুন। এজন্য আগেই কেয়াল করুন আপনার কোন ছবির সাথে কোন ছবি যাচ্চে।

four-landscape1-678x837

৮.     অনুরুপভাবে চারটি ছবির ক্ষেত্রে, প্রথম ছবিটা যদি লম্বা বা ভার্টিকাল হয় , তাহলে পরেরগুলো নিচে নিচে স্কয়ার শো করবে। মাপের ক্ষেত্রে তেমন হেরফের হবেনা। সেক্ষেত্রেও মাপ হবে প্রথমটি- ৪৭০ বাই ৩১৫, পরেরগুলো ১৫৭ বাই ১৫৩ বা এর কাছাকাছি মাপের। ছবিতে দেখুন। এজন্য আগেই খেয়াল করুন আপনার কোন ছবির সাথে কোন ছবি যাচ্চে। আপনি মাপ খেয়াল না করলেও ফেসবুক কিন্তু আপনার ছবির মাপ অনুসারে ছবিগুলো সাজিয়ে নেয়।

৯.     যদি ৪টির বেশী ছবি দিতে চান তাহলে মনে রাখবেন তিনটি মাত্র ছবি শো করবে। যদিও আসলে চারটি ছবি শো করে। কিন্তু ৪ নাম্বার ছবিটার উপর সি মোর লেখা থাকে বলে সে ছবিটা স্পষ্ট হয়না। অবশ্য ছবির মাপ যাই হোক প্রতিটি ছবি যখন আলাদা আলাদাভাবে দেখার প্রয়োজন হবে তখন কিন্তু টাইমলাইনে সিঙ্গেল মাপেই মানে তুলনামূলক বড়ো সাইজে শো করে। অর্থাথ ৪৭০ বাই ২৪৬ এর বেশী।

 

১০.   এজন্য সবচে ভালো একটিমাত্র ছবিতেই আপনি আপনার মেসেজ বা এড পরিষ্কার করুন এতে সুবিধা হলো কেউ যদি একটি ছবি শেয়ার করে তাতেই সব তথ্য শেয়ার হবে। ২ টি পোস্ট করলে সবকিছু একটু বড় থাকে। তিনটি বা চারটির ক্ষেত্রে ছবিগুলো ছোট হয়ে যায়। বিশেষ করে যারা মেবাইল থেকে ভিজিট করে তাদের জন্য তা ফ্লেক্সিবল নয়।

four-portrait-678x839 four-square-678x844

নিচের চার্টটি দেখুন:

Facebook Photos Cheat Sheet

WidthHeightNotes
Cover Photo851px315px
Profile Picture in Header168px168pxMust be uploaded at 180px by 180px
Profile Picture on Timeline32px32pxSame image as main Profile Picture, automatically downscaled
Shared Link Thumbnail470px246pxOnly for full-width thumbnails. In some cases much smaller thumbnails are used.
Uploaded Timeline Photo Thumbnail470px max470px maxSee exceptions above for multiple images.

Source: Facebook Photos Size Guide / 2014 New Layout

 

তবে সাইজ মতো ছবি দেয়ার জন্য বা কাছাকাছি মাপে ছবি পোষ্ট করার জন্য আপনি আপনার পন্যের মূল ছবি বা মূল এডকে কাটছাট করে ছোট করবেন না। মূল ছবিটা ঠিক রেখে প্রতিটি পোস্টের জন্য আলাদা মাপে ছবি তৈরী করুন। এটা আপনাকে কাজে দেবে। কারণ কখনো আপনার একই ছবি ছোটো দরকার হতে পারে আবার কখনো বড়ো দরকার হকে পারে। আর মাপের চেয়ে সাইজ বা প্রকৃতি গুরুত্পূর্ণ। যেমন আপনি চারটি ছবির মধ্যে যদি প্রথম ছবিটা হরাইজোন্টাল চান তাহলে সেভাবে এডিট করুন। এবং পরের ছবিটি বা ছবিগুলোর দিকেও খেয়াল রাখুন। ঠিক এভাবে প্রথম ছবিটি যদি ভার্টিক্যাল চান তাহলে সেভাবে তথ্য সেট করুন এবং পরের ছবিগুলোর কথা মাথায় রাখুন।

 

ছবির এই মাপের বিষয়টি হয়তো আহামরি কিচু নয়। কিন্তু পেশাদারদের জন্য গুরুত্বপূর্ণ এবং বুস্ট পাষ্টের ক্ষেত্রে রিচ বাড়াতে একটার কিছু প্রভাব থাকে। আবার এটাও খেয়াল রাখবেন এই বিষয়টি ফেসবুক কিন্ত পরিবর্তন করতে পারে। সব সময়যে একই রকম থাকবেনা সেটা নিশ্চয় আর লেখার প্রয়োজন নেই।

 

 

Comments

comments

About The Author



Freelance Consultant, Writer and speaker . Jahangir Alam Shovon has been in Bangladeshi Business sector as a consultant, He has written near about 500 articles on e-commerce, tourism, folklore, social and economical development. He has finished his journey on foot from tetulia to teknaf in 46 days. Mr Shovon is social activist and trainer.

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *