আমরা গত পর্ব থেকেই জানি যে, এই পর্বে শিখবো কিভাবে আশে পাশে তাকিয়ে সময় নষ্ট না করে লেখা শুরু করতে হবে। এটি খুব সহজ একটি ধাপ। টপিক নির্বাচন করার সাথে সাথে আপনাকে লেখা শুরু করতে হবে।

মানুষের জীবনের বেশির ভাগ সময়টা চিন্তা করেই কাটায়। কিন্তু সত্যি কথা বলতে সেই চিন্তার সাথে সাথে যদি প্রতিটা মানুষ কিছু একটা করার চেষ্টা করত তাহলে অনেক কিছুকেই পরিপূর্ণ ভাবে তুলে ধরা সম্ভব হত। অনেক ধরনের হতাশা থেকেও নিজেকে মুক্ত রাখা যেতো।

চলুন আমরা চিন্তা বন্ধ রেখে লেখা শুরু করি। কোন কিছু নিয়ে লেখার আগে টপিক নির্বাচন করতে হবে। ধরে নিলাম আমরা আমাদের লেখাটি লিখব ই-কমার্স নিয়ে।

শুরুতেই যে কাজটি করব, ই-কমার্স লিখে গুগলে সার্চ করব। যেহেতু বাংলায় গুগল এখনো শক্তিশালী নয় তাই আমরা লেখাটি লিখব ইংরেজিতে।

নিচের ছবিতে আমরা দেখতে পাচ্ছি একটি গুগল ট্যাব এ e-commerce শব্দটি লিখে সার্চ করা হয়েছে। প্রথমেই যে, রেজাল্ট আসলো সেটি হল একটি পেইড সাইট। Ad শব্দটি একটি হলুদ রঙে বুঝানো আছে। এই ধরনের সাইটে না যাওয়া টাই ভালো। পরের সাইটে দেখা যাচ্ছে Wikipedia এর একটি লিঙ্ক। কোন কিছুর সম্পর্কে বেসিক ধারণা নেয়ার জন্য এই সাইট টি খুবই উপকারী।

eCommerceGoogleSearch

 

Image Source: www.google.com

এইরকম আরও অনেক গুলো সাইট পাওয়া যাবে যেখান থেকে আমার মনের মত করে লেখা সংগ্রহ করে আমার লেখায় প্রকাশ করতে পারি।

আমি ধরে নিচ্ছি আমাদের লেখাটি ৩০০ শব্দের মধ্যে হবে। কত শব্দের মধ্যে হবে সেটা কিন্তু আগে থেকেই বেছে রাখতে হবে। কি ধরনের কন্টেন্ট লিখতে হবে সেটার সম্পর্কে আমাদের একটু ধারণা নিতে হবে কিন্তু।

চলুন, প্রথমে লিখে ফেলি, e-commerce জিনিসটা আসলে কি। প্রথমে কিন্তু একটা ছোট করে সংজ্ঞা দেয়া যায়। সংজ্ঞাটি হতে পারে ৫০ শব্দ বা ৭০ শব্দের একটি লাইন। তারপর আমরা লিখতে পারি, e-commerce এর সঠিক ব্যবহার সম্পর্কে। কোথায় এটি ব্যবহার করা হচ্ছে এবং কেন হচ্ছে। এটি লিখব আমরা আরও ১০০ শব্দের মধ্যে। তারপর লিখতে পারি, কতোগুলো কোম্পানি আছে যারা রেগুলার কাজ করে যাচ্ছে। এই টপিক এর উপরে কিন্তু ১০০ শব্দের মধ্যে শেষ করতে হবে।

পরিশেষে, একটু উপসংহার টানি, যা পুরো লেখাটার একটু সারমর্ম। এই উপসংহার শেষ করতে হবে ৫০ শব্দের মধ্যে।

পুরো ৩০০ শব্দের লেখাটি রেডি হয়ে গেলে আমরা সেটি আরও কিভাবে গুনগত মান সম্পন্ন করতে পারি সেটি শিখবো পরের পর্বে। পরের পর্বে আমন্ত্রণ রইল সবাইকে।

এই সিরিজ টি শুরু থেকে পড়তে চাইলে এখানে দেখে নিতে পারেন।

 

লেখকঃ মোহাম্মাদ ইসমাইল হোসেন

6,036 total views, 2 views today

Comments

comments

Your email address will not be published.