Search engine Optimization for ecommerce

450
eCommerce-seo-tips

আজকের টপিক তা একটু ভিন্ন। আজ নতুন যাত্রা শুরু আজ Ecommerce  SEO  নিয়ে Basic কিছু Concept তুলে ধরার চেষ্টা থাকবে। SEO নিয়ে ৩ বৎসর পড়াশুনা ও কাজ করার অভিজ্ঞতা থাকলে ও লেখা লেখিতে খুব অভিজ্ঞ না বিশেষ করে বাংলায়…। ভুল তুরুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

eCommerce SEO

 

বিশ্বায়ন এর এই যুগে অনলাইন এ চলছে কেনা কাটা। আর অনলাইন এ কেনাকাটার উৎসব যেমন জমে উঠেছে তেমনি প্রচুর সুযোগ ও তৈরি হচ্ছে। অনলাইন এ কেনাকাটা প্রায় অনেকাংশে নির্ভর করে SEARCH ENGINE এর উপর। তাই অন্যান্য ওয়েব সাইট এর মত ecommerce  এ ও SEO  এর ব্যাপক ভুমিকা রয়েছে। SEO হচ্ছে যেকোনো কনটেন্ট কে সার্চ ইঞ্জিন এর উপযোগী করে গড়ে তোলার পদ্ধতি। Ecommerce website  গুলতে মূলত পণ্যর Image, Description, Review থাকে যা একটি পণ্য কে ক্রেতার কাছে গ্রহণযোগ্য করে তুলতে সাহায্য করে। আর SEO এর প্রান হল Content. কনটেন্ট ভালভাবে Search engine Friendly করে তুলতে পারলে সার্চ রেজাল্ট থেকে লাভবান হউয়া যায় এবং আরও অধিক Sale আশা করা যায়।

একটি Ecommerce website কে Search Engine Friendly করতে BASIC যেসব কাজের প্রতি গুরুত্ব দিতে হবে তা নিচে আলোচনা করার চেষ্টা করবো আশা করি ঊপকারে আসবে।

প্রথমে এই Keyword Research :

keyword for ecommerce

 

Search engine Crawler সকল ওয়েব সাইট এর ডাটা একটা Specific Keyword এর সাপেক্ষে সংরক্ষন করে থাকে So Keyword selection অনেক গুরুত্ব পূর্ণ একটি ধাপ। এবং keyword Selection এ যদি সমস্যা থাকে আপনার সমগ্র SEO Effort এই এর প্রভাব পরবে। আমদের দেশে প্রায় সব কাজ ই দায়সারা ভাবে করা হয়।এবং প্রায় সকল ওয়েবসাইট owner ই নির্দিষ্ট কোন পরিকল্পনা ছাড়াই কাজ করে থাকেন যার ফলে উনারা অনেক সুফল থেকে এ বঞ্চিত হন। আমার নিজের কাজের অভিজ্ঞতা থেকে বলছি। আমদের দেশের ওয়েবসাইট Owner রা প্রচুর পরিমান কনটেন্ট Create করে কিন্তু যার বেশির ভাগ ই Quality maintain করেনা। Keyword Research/ Select  করতে সময় দিলে এবং ভাল Quality কনটেন্ট তৈরি করলে আপনি ১০ টা থেকে যে traffic পাবেন Quality একটা কনটেন্ট থেকে ই টা পাউয়া সম্ভব। Keyword Research টা একটা স্পর্শ কাতর ব্যাপার এটা নিজে খুব expert না হলে professional help নেয়াটাই উত্তম। কারন আপনার keyword choose করতে আপনার কাস্টমার এর মাথায় আপনার পণ্য খুজতে কি ধরনের Key phraseআসতে পারে তা বুজতে হয় আর ওই ধরনের পণ্য খুজে পেতে কাস্টমার রা কি ধরনের Phrase/Query ব্যবহার করছেন তার উপর depend করে Keyword Choose  করা হয়। এটা মোটেও অবহেলা করার মত ব্যাপার না। Google Ad Word  & Google Trend  ব্যবহার করে আপনার ণিশ অথবা পণ্যর জন্য উপযুক্ত Keyword Choose করা যায়। আর এই কাজটা সঠিক ভাবে করতে পারলে আপনার SEO Process অনেক আংশে এগিয়ে যাবে।

 

এরপর আসে Keyword এর অনুযায়ী কনটেন্ট Optimize :

আপনার Ecommerce website এ সাধারনত মেইন কনটেন্ট হল Product Title ,Image & Product Description. আকর্ষণীয় একটি Title যেমন ক্রেতাকে আকর্ষণ করে তেমন এখানে আপনার Targeted & well researched keyword  রাখলে Search engine থেকে ও ভাল ফল পাউয়া যায়।  Image এ ও আপনি Title, ALT Tag, Description ব্যবহার করতে পারেন এবং আপনার পণ্যের জন্য Select করা Keyword ব্যবহার করতে পারেন যা খুব ই ফলপ্রসু। আর পণ্যের বিবরণে ও ২-৪% পর্যন্ত অনুপাতে Keyword use করতে পারেন।

metadata

পণ্যের বিবরণী লিখতে www.Schema.org/Product  লিঙ্কটিতে গিয়ে কিছু Meta Data Use করে আপনি সার্চ ইঞ্জিন এ ভাল সুবিধা পেতে পারেন। অধিকাংশ ক্ষেত্রে ই এই ব্যাপারটা এড়িয়ে জাউয়া হয় যা আমদের পিছেয়ে রাখে প্রতিযোগিতায়।

Community Building & Social Media integration:

 

Social community for ecommerce

eCommerce এর জন্য আরও একটি গুরুত্বপূর্ণ ধাপ হল Community building এবং সশিয়াল মিডিয়া integration. এতে করে Search Engine Visibility এবং Sale দুইটাই উল্লেখজনক ভাবে বৃদ্ধি পায়। আপনার eCommerce এর সন্তুষ্ট কাস্টমার দের Review & Community অন্যদের ক্রয় করার আগ্রহ বাড়াবে এবং ভাল Reputation তৈরি হয়। সর্বশেষ SEO update  এ Social media Traffic কে খুব গুরুত্ব দেয়া হয়েছে। তাই Social media Activity আপনার eCommerce business এ ইতিবাচক প্রভাব ফেলতে পারে। আমদের দেশে অধিকাংশ eCommerce website ই Facebook নির্ভর। কিন্তু Google +, Twitter, Pinterest, YouTube  এগুলো proper use  এ আপনাকে আপনার Competitor দের থেকে SERP Result এ আপনাকে আগায়া রাখবে। Social Media platform থেকে আপনি Quality Backlinks আর traffic দুইটাই পেতে পারেন।

 

এখন eCommerce & Traditional SEO এর মাঝে কিছু সুক্ষ পার্থক্য দেখা যাক যা আমদের eCommerce SEO সম্পর্কে আর একটু স্পষ্ট ধারনা দিতে পারে,

# এখানে সব থেকে বেশি যেটা ফলপ্রসূ তা হল Human/ Customers Psychology গভীর ভাবে অনুধাবন আমি এটা আগে ও বলেছি Keyword Research Section এ, আপনার Customer দের Search Query সম্পর্কে ভাল ভাবে অবগত হতে হবে Different FREE/Paid SEO Tools use করে।

# Usability & User experience সম্প্রকে সচেতন থাকতে হবে। আপনার ওয়েব সাইট এর Traffic এর Customer এ পরিণত করতে এই দুইটা ব্যাপার খুব ভাল কাজে দেয়।Internal Linking এর ব্যাপারে সচেতন থাকা বাঞ্ছনীয়। আপনার সাইট খানা কি সকল Device Friendly/ well Responsive  কিনা সেটাও গুরুত্বপূর্ণ।

# SEO tools এ Investing  আপনার Competitor Analysis, Link Building, Keyword Research এই সব ধাপ গুলোকে আরও বেগবান করবে আর আপনার Revenue ও বাড়াতে সাহায্য করবে।

# Google Webmaster Use করে আপনার সাইট এর বিভিন্ন সমস্যা সনাক্ত ও সমাধান করা যেতে পারে। সাইট ম্যাপ এবং 404 error সমস্যা ও সমাধান করতে পারেন। সব থেকে গুরুত্বপূর্ণ আপনার Website /প্রোডাক্ট SERP  তে কেমন perform করছে তা বুঝতে পারবেন এবং বুঝে উপযোগী পদক্ষেপ নিতে পারবেন। Popular Key Phrase গুলা Notice করতে পারবেন।

SEO আসলে একটা চলমান প্রক্রিয়া আমদের যেমন খাবার ছাড়া চলে না Web/Internet Business এ তেমন SEO ছাড়া চলে না। Google অনেক গুলা FACT Consider করে Search engine optimize / Site Ranking এ তাই Professional দের শরণাপন্ন হউয়া তাই সর্বোত্তম। SEO তে Invest করতে অধিকাংশ দের ই খুব কষ্ট হয় কিন্তু আপনার Online / WEB Business কে Visible করতে SEO এর বিকল্প নাই।

আজ এই পর্যন্তই অন্য কোন দিন আসব অন্য কোন বিষয় নিয়ে কথা বলতে। সবাইকে ধন্যবাদ।

Anwar ul kader Tameem

Internet Marketing & SEO

Dew Drop Developer

Contact Me On – Facebook

Contact Me On – LinkedIn

 

 

 

Comments

comments

About The Author


Hello Everyone!Myself Anwar, Working On Dew Drop Developer as SEO & Internet Marketing expert. I am very confident and Hard-worker. Wanna Be Successful Entrepreneur.

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *