২০১৫ সালের অ্যাডভান্সড কি-ওয়ার্ড রিসার্চ টেকনিক

468

আজ কি-ওয়ার্ড রিসার্চ এর ২য় পর্বে আপনাদের স্বাগতম । আজ আমরা জেনে নিব ২০১৫ সালের অ্যাডভান্সড কি-ওয়ার্ড রিসার্চ টেকনিক কি কি ?

গুগল এর হামিংবার্ড  আপডেটের পর থেকে সকল এস ই ও একটি উদ্বেগের সৃষ্টি হয়, কিন্তু শেষ পর্যন্ত এটি এস ই ও এর জন্য একটি ভাল ব্যাপার হয়েছে। কারন এর ফলে কম্পীটীটর এর সীমিত সংখ্যাক টপ  কি-ওয়ার্ড নিয়ে প্রথমে অবস্থান করে এই ঝামেলার মুক্তি মিলেছে । মূলত সিমিলার  ও লং টেইল কি-ওয়ার্ড নিয়ে কাজ করা সাইট গুলা এর সুবিধা পেয়েছে ।
অ্যাডভান্সড টেকনিক গুলাঃ

১। আইডিয়াঃ বেশীরভাগ অনলাইন মার্কেটার এর ভাবনায় থাকে তার বিজনেসের মেইন কি-ওয়ার্ড কে রাঙ্ক করানো। এবং পাশা পাশি তার বিজনেস রিলেটেড সিমিলার কি-ওয়ার্ড কে টার্গেট  করে কাজ করে, কারন বেশীরভাগ ভিজিটর সার্চ করার সময় বিভিন্ন ধরনের সিমিলার শব্দ ব্যাবহার করে সার্চ করে থাকেন । এখন এই টেকনিক কে কাজে লাগিয়ে যারা  কাজ করে তারা মেইন কি-ওয়ার্ড এর পাশা পাশি সিমিলার কি-ওয়ার্ড থেকে প্রচুর ভিজিটর পেয়ে থাকে ।

অত এব আপনার কি-ওয়ার্ড এর ধরন কে আরও ক্রিয়েটিভ এবং আইডিয়া ভিত্তিক করার চেস্টা করুন, যেমনঃ যদি আপনার মেইন টারগেট কি-ওয়ার্ড হয় ” office furniture” তবে সেখানে আপনি সাথে ব্যাবহার করতে পারেন chairs, tables, equipment, cubicles, or office design ইত্যাদি । কিন্তু এই গুলা আপনার রিসার্চ এর সময় গুগল এডওয়ার্ড প্লানারে একি  ক্যাটাগরিতে দেখায় না । কিন্তু গুগল সার্চ এর সম্য এই গুলা সিমিলার কি-ওয়ার্ড হিসাবে দেখায়, কারন এই ওয়ার্ড গুলা অফিস ফার্নিচার এর একটা অংশ ।

তবে আপনি যদি আইডিয়া নেয়ার জন্য  মাল্টিপল রিসার্চ পদ্ধতি ব্যাবহার করতে চান তবে নিচের অংশ টুকু ফল করতে পারেন।

** Google, Bing, and Yahoo এর  রিলেটেড সার্চ থেকে আইডিয়া নিতে পারেন ।
** গুগল অটো কমপ্লিট
**  ইয়াহু সার্চ এসিস্ট
** আপনার নিস এর মেইন কি-ওয়ার্ড এর সার্চ রেসাল্ট ওয়েব সাইট এর মেটা থেকে ।
**  SEO Power-suite’s এর Rank Tracker রিসার্চ এর অটোমেটেড সার্চ ইঞ্জিন সাজেশন প্রসেস থেকে ।

২। ওয়ার্ডসঃ  আপনাকে প্রথমত সিমিলার কি-ওয়ার্ড খুজে বের করতে হবে সেন সার্চ রেসাল্ট এ সিমিলার কি-ওয়ার্ড এর রেঙ্ক পাওয়া যায়। আর একটা জিনিস মনে রাখতে হবে কোন অটোমেশন সফটওয়্যার কিন্তু মানুষের মত মন নাই, তাই সে কখন হিউম্যান মাইন্ডের মত করে সিমিলার কি-ওয়ার্ড খুজে দিতে পারে না ।

আপনি যদি চান রিলেটেড কি-ওয়ার্ড কে বায়ার কি-ওয়ার্ড এ রূপান্তরিত করতে তবে আপনি এই কি- ওয়ার্ড গুলা কে quick-sale ওয়ার্ড যোগ করতে পারেন যেমন  buy, coupon, discount, deal, cheap, or shipping সাথে আপনি ভাল রেঙ্ক এর জন্য মেটা- ডিসস্ক্রিপসন এ সুন্দর করে যোগ করলেন  review, best প্রোডাক্ট ক্যাটাগরি এবং প্রোডাক্ট নাম প্রোডাক্ট ব্র্যান্ড, এই গুলা পরবর্তী তে সিমিলার হিসাবে কাজ করে এবং রেঙ্ক পেতে সাহায্য করে ।

 

৩. কম্পিটিশনঃ আপনার রিসার্চ এর ফিনিসিং পার্ট হল কম্পিটিশন এর রেঞ্জ চেক করা । কেননা ভাল সার্চ আছে এমন যে কোন ওয়ার্ড আপনি নিয়ে কি-ওয়ার্ড হিসাবে ব্যাবহার করতে পারবেন না । কারন আপনাকে তার সাথে পাল্লা দিয়ে পারতে হবে ।  যে বিসয় গুলা প্রধানত আপনাকে কম্পিটিশন দেখার জন্য খেয়াল রাখতে হবে সেটি নিন্মে দেয়া হল ।

** কম্পিটিটর এর ব্যাকলিঙ্ক ।
** কম্পিটিটর এর  অন পেজ এস ই ও ।
** কন্টেন্ট এর কোয়ালিটি ।
** ডোমেইন অথোরিটি ।
** পেজ অথোরিটি ।
আগামি কাল প্রকাশিত হবে গুগল ওয়েব মাষ্টার টুলস ব্যাবহার করে কি ভাবে  কি-ওয়ার্ড রিসার্চ করতে হয় ।

 

গত পর্বের ধারাবাহিক পোস্ট সমুহঃ

কি-ওয়ার্ড রিসার্চ বেসিক পর্ব -১

ফেসবুকে আমি সবুজ সরদার

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *