কি-ওয়ার্ড রিসার্চ বেসিক পর্ব -১

1116
KeywordResearch_graphic

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে  কিওয়ার্ড  রিসার্চ একটা খুব গুরুত্বপূর্ণ  বিসয়,   সেটা ই-কমার্স হোক আর অ্যাডসেন্স এর জন্য হোক সব ক্ষেত্রে একই। সঠিক কিওয়ার্ড  নির্বাচন এবং সার্চ ইঞ্জিনে সেটা  রাঙ্কিং করা এস ই ও তে খুব গুরুত্বপূর্ণ ।
সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে পারলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যুদ্ধে আপনি আর্ধেক এগিয়ে থাকলেন। কিওয়ার্ড রিসার্সে ভুল হলে প্রতিটা পদে পদে ওয়েবসাইটকে মূল্য দিতে হয় অতএব আপনার বিজনেস এর মূল চাবি হল কিওয়ার্ড রিসার্চ ।
সর্ব প্রথম কি-ওয়ার্ড রিসার্চ এর জন্য নিজের ব্রেইন স্ট্রিম কে কাজে লাগাতে হবে । নিজের নিস সিলেক্ট করে রিলেটেড কি-ওয়ার্ড এর আইডিয়া নেয়ার জন্য গুগল এর সাহায্য নিতে পারেন ।
গুগল সার্চ এ আপনার নিস রিলেটেড কি-ওয়ার্ড লিখলে গুগল সেই কি-ওয়ার্ড এর রিলেটেড কিছু কি-ওয়ার্ড আপনাকে সাজেস্ট করবে ।

google brain strimএবং সার্চ রেসাল্ট এর নিচে দেখুন আরো কিছু আইডিয়া দেখাচ্ছে ।
idea 2
এই সাজেশন গুলাকে নোট করে রাখুন নোটপ্যাড এ ।
***গুগল এ কোন কিছু সার্চ করে দেখার আগে একটা বিসয় খেয়াল রাখবেন আপনার টার্গেট মার্কেট কোনটি ! আপনার টার্গেট মার্কেট অনুযায়ী  আপনার সার্চ ইঞ্জিন এর আইডিয়া নিন এবং পরবর্তীতে কম্পিটিটর এনলাইসিস এর সময়  ও একই  জিনিস খেয়াল রাখবেন ***

বাংলাদেশ হলেঃ https://www.google.com.bd ( বাংলাদেশ থেকে সাধারণত ডিফল্ট ভাবে এই টা থাকে )
ইউ এস এ হলেঃ https://www.google.com/ncr লিখুন এড্রেসবারে ।

কি-ওয়ার্ড রিসার্চ করার জন্য বিভিন্ন ফ্রি এবং পেইড টুলস ব্যাবহার করা হয়ঃ

ফ্রি টুলস সমূহঃ

Google AdwordsTools
Keyword Eye
Serpstat
Keyword Suggestion Tool
Übersuggest
Wordstream
SEO Book
Keyword Discovery
Wordtracker

ফ্রি টুলস সমূহ এর বিস্তারিত সুবিধা ও অসুবিধাঃ
১। Google Adwords Tools  :  গুগল  অ্যাডওয়ার্ডস টুলস মুলত গুগল এর ফ্রি টুলস। এর মাধ্যমে আপনি গুগল এর পেইড ক্যাম্পেইন সেটআপ এবং সব ধরনের কি-ওয়ার্ড এর লং টেইল কি-ওয়ার্ড এর সাজেশন, সার্চ ভলিউম, বিজ্ঞাপনের কম্পিটিশন এর হার, একটি নির্দিষ্ট সাইটের ক্ষেত্রে  কোন কিওয়ার্ডটি বেশি জনপ্রিয় তা খুব সহজে  বের করতে পারবেন এবং  ইন্টারনেটে কোন কিওয়ার্ডগুলো সবচেয়ে বেশি ব্যাবহৃত হচ্ছে বা সার্চ করা হচ্ছে। এরপর প্রয়োজনমতো সিদ্ধান্ত নিতে পারবেন।

adwords 1                                *বিস্তারিত পরবর্তী পর্বে আলোচনা করা হবে*

** Google Trends: গুগল ট্রেন্ডস এর মাধ্যমে আপনি নির্দিষ্ট একটি কি-ওয়ার্ড এর ট্রেন্ডস দেখতে পারবেন কথা থেকে কন মাসে কোন  কি-ওয়ার্ড কত পরিমানে চাহিদা আছে এবং গত মাস বা গত বছর গুলাতে কোন লোকেশনে কেমন পরিমানে সার্চ হয়েছে।

treand

২।  Keyword Eye: এর একটি ফ্রি প্লান আছে সেটার মাধ্যমে আপনি প্রতিদিন ১০ টি কি- ওয়ার্ড এর অনুসন্ধান করতে পারবেন এবং ২৫ টি দেশের গুগল এর সার্চ ডাটাবেজ থেকে প্রতি রিপোর্ট এ ১০০ টি কি- ওয়ার্ড সাজেস্ট করে। এই সুবিধা পেতে আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে ।

keywordeye

ভাল দিকঃ
১. আপনার রিসার্চ কোয়েরি কাস্টমাইজ করা যায়।
২. আপনি ডাইরেক আপনার সার্চ কোয়েরি কমপেয়ার করতে পারবেন ।
৩. আপনার বাছাই করা কি-ওয়ার্ড গুলা একসাথে করে ডাউনলোড করতে পারবেন ।

খারাপ দিকঃ
১. এই টুলস টি ব্যাবহার করতে গেলে আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে ।

 

৩। Serpstat:  এই টুলস টি আপনাকে শুধু মাত্র গুগল ডোমেন সার্চ ইঞ্জিন এর রিলেটেড আইডিয়া  দেয় ।

sper state

খারাপ দিকঃ
১. আপনি ফ্রি সাইন আপ না করলে  সার্চ রিপোর্ট ডাউনলোড করতে পারবেন না ।

 

৪।  Keyword Suggestion Tool এই টুল এর মাধ্যমে খুব সহজেই প্রধান সব সার্চ ইঞ্জিন এর মদ্ধ থেকে আপনার প্রয়োজনীয় সার্চ ইঞ্জিন এর থেকে দেশ, ভাষা, ও আপনার প্রয়োজনীয় কি- ওয়ার্ড লিখে সার্চ বাটনে ক্লিক  করে খুব সহজেই সাজেশন পেতে পারেন এবং পরবর্তীতে এই খান থেকে আপনার প্রাথমিক ভাবে সিলেক্ট করা কি- ওয়ার্ড এর লং টেইল কি- ওয়ার্ড বাছাই করতে পারেন ।

KeywordSuggestionTool_Search
৫।  Übersuggest:  এই টুলস ব্যাবহার করা সব থেকে সহজ । মুলত লং টেইল কি-ওয়ার্ড খোজার জন্য এই টুলস টি ব্যাবহার করা হয় ।

ubersuggest

ubersuggest

প্রথমে আপনার নিস কি-ওয়ার্ড টি লিখুন তার পর ভাষা সিলেক্ট করুন এবং সোর্স সিলেক্ট করে সাজেস্ট এ ক্লিক করুন দেখবেন অ্যালফাবেট অনুযায়ী আপনাকে লং টেইল কি-ওয়ার্ড সাজেস্ট করবে , এখন আপনার পছন্দ মত কি-ওয়ার্ড কে কপি পেস্ট এর মাধ্যমে কালেক্ট করুন টেক্সট প্যাড  এ বাকিটা আনালিসিস করার জন্য ।

uber suggest 2

 

৬। Wordstream: এই টুলস টি এক জন ফ্রি ইউজার এর জন্য ৩০ বার কি-ওয়ার্ড সার্চ করতে দেয় । এই টা খুব সহজ জাস্ট নিস কি-ওয়ার্ড টি প্রবেশ করান এবং Get Keywords Idea  বাটনে ক্লিক করেন।

wordstree 1

এখন দেখুন রিলেটেড সব কি-ওয়ার্ড সাজেস্ট করছে । কিন্তু ফ্রি ইউজার এর জন্য অন্যান্য ফিচার গুলা থাকে না । এর জন্য পেইড নিতে হয় ।

word streem

৭। Long Tail Pro : এই টুলস টি লং টেইল কি-ওয়ার্ড রিসার্চ এর জন্য সব থেকে ভাল সাথে কম্পিটিশন এর রেঞ্জ সাথে অনেক কিছু আপনাকে আটোমেটিক খুব সহজ অপারেটিং এর মাধ্যমে ব্যাবহার করতে পারবেন । আপনি ১০ দিন এর ফ্রি ট্রাইল ব্যাবহার করতে পারবেন । প্রিমিয়াম নিতে গেলে $৯৭ + $২৭ প্রতি মাসে চার্জ করে ।

Long Tail Pro

Long Tail Pro

এই পোস্টটা শুধু মাত্র নতুন্দের জন্য ধীরে ধীরে অ্যাডভান্স লেভেলে আলোচনা হবে ।

এস ই ও রিলেটেড সকল টিপস পর্ব অনুসারে আগামি তে আসছে।

ফেসবুকে আমি সবুজ সরদার

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *