ই কমার্স বিষয়ক পরিভাষা ১
জাহাঙ্গীর আলম শোভন

Top-5-Reasons-Every-Business-Should-Accept-Online-Payments-Zippy-Cart-Pic-2

 

ই কমার্স:

কমার্স মানে ব্যবসায় এটা আমরা মোটামোটি সবাই জানি। আর ই কমার্স মানে হলো ইলেট্রনিক্স মাধ্যম ব্যবহার করে যে ব্যবসায় করা হয়। পরিভাষাগতভাবে আসলে ইন্টারনেটে বা অনলাইনে লেনদেন ও পন্য অর্ডার করে যে ব্যবসায় চালিত হয় সেটাই ই কমার্স।

 

এফকমার্স:

এফ কমার্স মানে ফেইসবুক ব্যবসায়। এটা হলো ফেইসবুক পেইজকে কাজে লাগিয়ে যে ব্যবসায়িক কার্যক্রম চলে। সাধারণত ফেইসবুক ফেইজ নির্ভর শপগুলোকে এফ কমার্স এর অন্তভ’ক্ত বলে ধরে নেয়া হয়।
ও কমার্স:

ই কমার্স এর আরেক নাম ও কমার্স। এর মানে হলো অনলাইন কমার্স। সাধারনত অনলাইন শপগুলোই ও কমার্স। ই কমার্স ও ওকমার্স  এর মধ্যে মৌলিক কোনো পার্থক্য নেই।
এম কমার্স:

এম কমার্স মানে মোবাইল কমার্স। আজকাল মোবাইলেই ইন্টারনেট ব্যবহার করা যায়। ই কমার্স এর জন্য যখন মোবাইল ফোন এর সাহায্য নেয়া তখনই সেটাকে এম কমার্স বলা যেতে পারে। তবে এমনটা খুব প্রচলিত নয়।

 
বিজনেস একাউন্ট:

ব্যাংকে আমরা যেমন ব্যক্তি নামে সঞ্চয়ী হিসাব খুলি। তেমনি ব্যবসায়িক কাজ পরিচালনা করার জন্য ব্যবসায় প্রতিষ্ঠানের নামে যে হিসাব খোলা হয় সেটাই বিজনেস একাউন্ট। এর আরেক নাম কারেন্ট বা সিডি একাউন্ট। এই একাউন্টে দৈনিক টাকা লেনদেনে এর ক্ষেত্রে কতবার তোলা বা জমা দেয়া যাবে তার কোনো সীমাবদ্ধতা নেই।

 
ট্রেড লাইসেন্স

: ট্রেড লাইসেন্স হলো। ব্যবসায় করার জন্য সরকারী অনুমতিপত্র। ব্যবসায় করতে হলো ট্রেড লাইসেন্স নিয়ে করা উচিত। সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ ব্যবসায়িক সনদ ইস্যু করে থাকে। এই লাইসেন্স ব্যবসায় প্রতিষ্ঠানকে আইনগত বৈধতা ও অস্তিত্ব প্রদান করে।
কাস্টমার কেয়ার:

সরাসরি বাংলায় বললে এর অর্থ দাড়াবে। গ্রাহক সেবা। বাস্তবিক অর্থে তাই। আপনার প্রতিষ্ঠানের পন্য বা সেবা ব্যবহার করার ক্ষেত্রে প্রতিনিয়ত মানুষ নানা সমস্যা বা প্রশ্নের সম্মুখিন হতে পারে। আপনার প্রোডাক্টসকে ব্যবহারকারী বান্ধব করে তোলার জন্য এই কেয়ারিং দরকার হয়।
ওয়েবসাইট:

ওয়েভ মানে ঢেউ, আর সাইট মানে জায়গা। কিন্তু ওয়েব সাইট মানে ঢেউয়ের জায়গা নয় এটা আমরা মোটামোটি জানি। ওয়েব সাইট মানে হলো অনলাইন দুনিয়াতে একটি সাইট বা অবস্থান নেয়া। ইন্টারনটে তথা ওয়বেে যে কউে তার প্রয়োজনীয় তথ্য, অডওি, ভডিওি, ছবি ইত্যাদি জমা রাখতে পার।ে নর্দিষ্টি র্অথরে বনিমিয়ে এগুলো জমা রাখা যায়। ওয়বেে এরুপ তথ্য রাখার স্পসে বা পজেকে ওয়বে পজে বলা হয়।

 
ই মেইল:

মেইল মানে বার্তা প্রেরণ। আর ই মেইল মানে ইলেকট্রনিক্স বার্তা। সোজা কথায় আমরা যখন ইন্টারনেট ব্যবহার করে কোনো বার্তা সেটা ছবি, টেক্স কিংবা ভিডিও পাঠাই সেটাই ই মেইল।

 
পোস্ট:

পোষ্ট শব্দটি ব্যবহার করা হয়। কোনো কিছু অনত্র প্রেরণ ও দর্শনের জন্য দাখিল করা অর্থে। অবস্থান ও ব্যবহার এর কারণে এর ভিন্ন অর্থ হয়। যেমন পোস্ট অফিস মানে ডাকঘর, পোস্টম্যান মানে ডাকপিয়ন, পোস্টাল মানে ডাকীয়, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট শব্দের অর্থ হলো কোনো কিছু দাখিল করা বা দাখিলা দেয়া। ওয়েবসাইট বা পেইজে আমরা যখন প্রদর্শন এর জন্য কোনো কনটেন্ট বসাই তখন এটাকে পোষ্ট বলে।

 
প্রোডাক্টস ফটোগ্রাফী:

ই কমার্সে প্রোডাক্টস ফটোগ্রাফী একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনলাইন শপে ছবি দেখিয়ে পন্য বিক্রি করতে হয়। পন্যের আলোকচিত্র বা ছবি তোলাই প্রোডাক্টস ফটোগ্রাফী। সঠিকভাবে মানসম্পন্ন ছবি তোলার উপর পন্যের প্রতি গ্রাহক কতটা আকর্ষিত হবে তার নির্ভর করে।
সোসাল মিডিয়া:

অনলাইনে যেসব মাধ্যম ব্যবহার করে পারষ্পরিক যোগাযোগ রক্ষা ও প্রতিষ্ঠা করা হয় এগুলোকে সামাজিক যোগাযোগমাধ্যম বলে।এতে ব্যক্তির সাথে ব্যত্বি বা প্রতিসি।টান কমিইিনটি গ্রপি বা আরো বিভিন্নভাবে যোগাযোগ স্থাপিত ও পরিচালিত হয়। যেমন ফেইসবুক, টুইটার, পিন্টারেস্ট, গুগল প্লাস, লিংকডইন ইত্যাদি।

চলবে. . . . . .

5,933 total views, 2 views today

Comments

comments