কম বেশি আমরা সবাই এইটুকু স্বীকার করব যে গুগল আমাদের সবচেয়ে ভালো বন্ধু। অনলাইন কিছু খুঁজে পেতে গুগলের কাছে আমরা সবাই কম বেশি নির্ভরশীল। বিশ্বের সব তথ্য আছে গুগলের ভাণ্ডারে। যেকোনো বিষয় খুব সহজেই খুঁজে পাওয়া যায় গুগলে। এত সুবিধা গুগলের কাছে থাকার পরেও মাঝে মাঝে আমরা আমাদের প্রয়োজনের সময় দরকারি কোন তথ্য খুঁজে পাইনা।

না পাওয়ার অনেকগুলো কারণের মধ্যে একটি গুরুত্বপূর্ণ কারণ হল আমাদের সার্চ করার পদ্ধতি। শুনতে একটু খারাপ লাগলেও সত্যি কথা হল, আমাদের বেশীরভাগ মানুষের সার্চ করার পদ্ধতি এখনো অনুপযুক্ত। শুনলে ব্যপার টা একটু আজব মনে হতে পারে যে, গুগলে লিখলেই তো সব চলে আসে এইখানে আবার উপযুক্ত আর অনুপযুক্ত পদ্ধতি কী? সেক্ষেত্রে আমি একটি প্রশ্ন করব, কেউ কি মন থেকে বলতে পারবেন যে, যখনই গুগলের কাছে চেয়েছেন সব সময়ই উপযুক্ত এবং একদম সঠিক জিনিসটাই পেয়েছেন?

গুগল একটি মেশিন। সে তার মত করে সবকিছু বুঝে নেয় এবং সে অনুযায়ী কাজ করে। তাই গুগল থেকে কিছু পেতে হলে গুগলের মত করে চাইতে হবে। আমি আসলেই কি চাই সেটা গুগলের মত করে গুগলকে বোঝাতে হবে। নাহলে গুগল চাহিদা মত সার্চ রেজাল্ট দেখাবে না।

 

চলুন জেনে নেই গুগলের মত করে গুগলকে বোঝানোর কিছু কৌশল।

 

১। কীওয়ার্ড যত বেশি হবে আপনার দরকারি তথ্য তত সঠিকভাবে পাবেন।

গুগলে আমরা যে অংশে ওয়ার্ড লিখি সেটা গুগল তার জন্য ইনপুট হিসেবে নেয়। আমরা কোন কিছু সার্চ করার সময় যদি ওয়ার্ড বেশি করে ইনপুট দেই তাহলে গুগল সেই ওয়ার্ড এর জন্য বেশি রেজাল্ট দেখাবে। যত ওয়ার্ড তত ভালো রেজাল্ট। আপনারা যারা কী ওয়ার্ড রিসার্চ করেন তারা এই ব্যাপারটা ভালো করে জানেন।

একটি ছোট উদাহরণ দেই। ধরুন, আপনি বাংলাদেশের নাগরিক এবং বাংলাদেশে একটি ই-কমার্স সাইট খুলতে চান এবং এর সম্পর্কে জানতে চান। তাহলে স্বভাবতই গুগলে প্রথমে E-Commerce লিখে সার্চ করবেন। একটু খেয়াল করে দেখুন গুগল আপনাকে কি কি সাইট দেখাচ্ছে। আপনি পৃথিবীর সব ধরনের সাইট এর নাম দেখতে পারবেন। এবং আপনি এইসব সাইট এ নিজেকে হারিয়ে ফেলবেন। এখন আপনি যদি সার্চ দেন E-Commerce in Bangladesh এই শব্দটি লিখে তাহলে দেখবেন আপনার দেশের উপযুক্ত সব তথ্য আপনি পেয়ে যাবেন। এবং এটি আপনার জন্য উপযুক্ত তথ্য। আরও ওয়ার্ড যদি সাথে যুক্ত করতে পারেন তাহলে আরও ভালো রেজাল্ট পাবেন। যেমন, E-Commerce business in Bangladesh necessary steps। গুগলে প্রতিটি শব্দের জন্য খোঁজাখুঁজি করে সবচেয়ে ভালো সাইট ও তথ্য আপনাকে দিবে। তাই যতটা সম্ভব বেশি বেশি দরকারি ওয়ার্ড ব্যবহার করুন।

 

২। আরও একটু গুছানো ইনপুট ব্যবহার করুন।

এতক্ষণ আমরা যে ওয়ার্ড গুলো ইনপুট হিসেবে দিলাম সেগুলোর জন্য আলাদা আলাদাভাবে গুগল তার নিজের ডাটাবেইসে খুঁজবে। এখন আমি যদি চাই  আলাদা আলাদা না খুঁজে একসাথে গুগল আমাকে খুঁজে দিক তাহলে কি করব। আমদের আগের ওয়ার্ড গুলো ছিল এইরকমঃ E-Commerce business in Bangladesh necessary steps। এখন আমি যেটুকু একসাথে চাই সেটুকু একটা ইনভার্টেড কমা’র মাঝে রেখে দিলেই ঝামেলা শেষ। ধরুন আমি চাই E-Commerce in Bangladesh এই অংশ টুকু একসাথে থাকবে তাহলে লিখতে হবে এইভাবেঃ

“E-Commerce in Bangladesh” business necessary steps

 

৩। চাহিদা মত ফাইল ফরম্যাট চাইলে।

যদি আমি চাই গুগলে আমাকে কোন ওয়েবসাইট খুঁজে না দিয়ে কোন ফাইল খুঁজে দিক তাহলে কিভাবে লিখবো। যেমন কেউ চাইল PDF, কেউ চাইল DOC, কেউ চাইল PowerPoint (PPT) ফাইল, এই ক্ষেত্রে আমরা নিচের মত করে লিখলে গুগল আমাকে সঠিক ফাইল ফরম্যাট টি খুঁজে দিবে।

PDF ফাইল পেতে হলে এইভাবে লিখুনঃ

E-Commerce in Bangladesh filetype:PDF

DOC ফাইল পেতে হলে এইভাবে লিখুনঃ

E-Commerce in Bangladesh filetype:DOC

PowerPoint ফাইলে পেতে এইভাবে লিখুনঃ

E-Commerce in Bangladesh filetype:PPT

 

৪। প্রোডাক্ট তুলনার ক্ষেত্রে

ই-কমার্স এর জন্য এটি খুব এ কাজের একটি জিনিস। প্রোডাক্ট তুলনা করে দেখা কোন কোন কোম্পানি ভালো কোন অফার দিচ্ছে। সেক্ষেত্রে আমরা VS শব্দটি লিখলেই গুগল নিজে থেকেই তুলনা করে দেখাবে। নিচের মত করে লিখুন।

ProductName1 VS ProductName2

 

৫। নির্দিষ্ট দামের মধ্যে প্রোডাক্ট খুঁজে বের করুন।

ধরুন আপনি একটি প্রোডাক্ট খুঁজছেন এবং আপনার একটি সীমিত বাজেট আছে। তাহলে গুগলকে আপনি সেইভাবে বলে দিন নিচের মত করে। আপনার নিম্ন বাজেট আর উচ্চ বাজেট এর মাঝে দুটি ডট বসিয়ে দিন।

Jamdani Shari in Bangladesh TK100..TK1000

 

৬। কোন কিছুর সংজ্ঞা জানুন।

ধরুন আপনি ই-কমার্সে নতুন এবং বেসিক সবকিছুর সংজ্ঞা জানতে চান। ধরলাম, ই-কমার্স এর সংজ্ঞা জানতে চান সেক্ষেত্রে নিচের মত করে সার্চ করুন গুগলে।

Define: E-Commerce

 

গুগলকে জানার আরও অনেক কৌশল আছে যেগুলো লিস্ট আকারে লিখতে গেলে অনেক সময়ের ব্যাপার। আমি আজকে এই পোস্টে আমাদের জন্য জরুরি কিছু পদ্ধতি বাংলাতে লিখে দিলাম। কেউ আরও কিছু জানতে চাইলে এবং ইংলিশে জানতে চাইলে গুগলের নিজস্ব সাইটে দেখতে পারেন। কিছু সময় হয়ত আপনাকে ব্যয় করতে হবে কিন্তু ভবিষ্যতের অনেক সময় বাঁচানোর কৌশলও কিন্তু শিখা হয়ে যাবে।

লেখকঃ মোহাম্মাদ ইসমাইল হোসেন

5,077 total views, 3 views today

Comments

comments

Your email address will not be published.