১২ টি কার্যকর ই-কমার্স মার্কেটিং কৌশল ।

597
ecommerce-marketing-strategy-tips

আনোয়ার হোসেন

আপনি যদি অকার্যকর ও অচল টেকনিক কাজে লাগিয়ে আপনার অনলাইন স্টোরের মার্কেটিং করে  থাকেন তাহলে আপনাকে সফলতার তুলনায় পরিশ্রম অনেক বেশি করতে হবে। এই পোষ্টে আমরা ই-কমার্সের জন্য খুবই কার্যকর একটি মার্কেটিং “হিট লিস্ট” দেখবো।

কিলার ও কার্যকর কৌশল

এই পদ্ধতিগুলো ই-কমার্স মার্কেটিং এর জন্য  সব সময়ের জন্যই খুব কার্যকর। এবং এগুলো এদের পেছনে ব্যায় করা সময়ের তুলনায় দীঘ মেয়াদি সুবিধা প্রদান করে থাকে। আপনি যদি কয়েকটি কৌশল নিয়ে কাজ করতে চান তবে নিচের তালিকা থেকে সেগুলোকে বেছে নিতে পারেন।

১। কোন নিদিষ্ট সাইটের জন্য আর্টিকেল লেখাঃ

Write-articles-for-own-website

এটি অনলাইন স্টোরের মার্কেটংয়ের জন্য আমার ফেভারিট টেকনিক । এই কৌশলে  আপনি কোন সাইটকে আপনি যে বিষয়ের উপর বিশেষজ্ঞ সে বিষয়ের উপর একটি ইউনিক আর্টিকেল অফার করতে পারেন। এর মাধ্যমে আপনি পেতে পারেন পেইজ র‍্যাঙ্ক জুস। আপনি আপনার লেখা আর্টিকেলে যোগ করে দিবেন আপনার সাইটে যাবার কিছু লিঙ্ক। সে সাইটটি পাবে তার ভিজিটরদের জন্য একটি ইউনিক, উপকারি কনটেন্ট এবং আপনি পাবেন কিছু এসইও ভালবাসা। দুই পক্ষই জয়ী ।

২। ইন্ডাজট্রি ব্লগে গেস্ট পোষ্টঃ

Blog-Post

গেস্ট পোষ্টে উপরের কৌশল মতই একই এপ্রোচ থাকে, কিন্তু ফোকাস করা হয় ব্লগ স্পিরিটে। ব্লগারদের একটি সাধারন ব্যাপার হল এরকম যে , তারা সব সময়ই কোয়ালিটি কনটেন্ট খুজে থাকে। তাই আপনাকে যেটা করতে হবে তা হল, ব্লগারদেরকে কনভিন্স করা যে, আপনি তার অডিয়েন্সেদের জন্য দারুন কিছু দিতে পারেন। তারপর আগের মতই আপনি আপনার পোস্টে আপনার সাইটের কিছু লিঙ্ক দিয়ে দিবেন।

৩। রিভিউর জন্য পণ্য প্রদান করাঃ

f

রিভিউর জন্য পণ্য দেয়া একটি দারুন উপায় যার মাধ্যমে আপনি তথ্যবভুল কনটেন্টের মাধ্যামে কিছু ন্যাচারাল ব্যাক লিঙ্ক পেতে পারেন।

৪। অন্য কোম্পানিকে টেস্টিমোনিয়াল অফার করতে পারেনঃ

6497-1

সাধারণত এই কোশলটি হাই অথরিটি ব্যাক লিঙ্ক পেতে ব্যাবহার করতে পারেন। যেমন র‍্যাক্সপেস বা ডাব্লিওপি ইঞ্জিন ব্লগ যাদের পেইজ র‍্যাঙ্ক ৬। ব্যাপার তা এভাবে হয়ঃ আপনি তাদের কোন সেবা যদি ব্যাবাহার করেন এবং সেটা পছন্দ করেন তাহলে আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদেরকে একটি টেস্টিমোনিয়াল লিখে দেবার অফার করতে পারেন। যদি তারা সেটা ছাপার সিদ্ধান্ত নেয় তবে নিশ্চিতভাবেই তারা একটি সেখানে আপনার সাইটের একটি ব্যাক লিঙ্ক যোগ করে দিবে।

গুরুত্বপূর্ণঃ

অবশ্যই মনে রাখতে হবে যে সেবাটি তাদের কাছ থেকে নিয়েছেন তার জন্য এটি  করবেন। কেননা যদি আপনি বাজে কোন সার্ভিসের জন্য কোন পেইজ র‍্যাঙ্ক ৬ পেইজের থেকেও ব্যাক লিঙ্ক নেন,সেটা আপনার জন্য সম্পদ না হয়ে হয়ে যাবে দায় কারন তখন সেটা আপনার বিশ্বাসযোগ্যতা ও সুনাম দুটোই  নষ্ট করবে  অন্য কিছু নয়।

৫। অন সাইট এসইও অপ্টিমাইজঃ

on-site-seo

আপনি যদি  সঠিক টার্মে লিঙ্ক  বিল্ডিং না করেন তাহলে কোন লিঙ্ক বিল্ডিংই কাজ করবেনা। তাই আপনাকে কিওয়ার্ড সার্চে সময় ব্যায় করতে হবে যাতে করে আপনি বুজতে পারেন লোকজন কি লিখে আপনার প্রডাক্ট খুজে। তারপর আপনার ইনটারনাল লিঙ্কিং স্টাকচার ঠিক করুন এবং অন পেইজ কনটেন্টগুলো সতর্কতার সাথে বানান যেন সার্চ টার্মের সাথে মিল থাকে। কিওয়ার্ড রিসার্চে সময় ব্যায় করলে এবং সে অনুযায়ী অপ্টিমাইজ করলে আপনি আপানার সাইট অথরিটি ও ট্রাফিক দুই দিক দিয়েই অনেক লাভবান হবেন। অনপেজ এসইওতে কন্টেন্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় । কিভাবে ই কমার্স সাইটের জন্য কিভাবে এসইও কন্টেন্ট লিখবেন জানতে পড়তে পারেন ই-কমার্স সাইটের জন্য কিভাবে লিখবেন এসইও অপ্টিমাইজড কন্টেন্ট।

৬। অসাধারণ রিসোর্স তৈরি ও হোস্ট করুনঃ

22027

আপনার সাইটে যদি দারুন সব রিসোর্স থাকে তাহলে লোকেরা এমনিতেই আপনার সাইটকে  লিঙ্ক দিবে। এটি হতে  পারে একটি ব্যাবহার গাইড বা বিস্তারিত ট্রাবল সুটিং টিউটোরিয়াল। আপনার মার্কেটের উপর নির্ভর করে আপনি ঠিক কি নিয়ে কাজ করবেন। আর এই সব রিসোর্স আপনাকে একজন বিশেষজ্ঞ হিসেবে ব্র্যান্ড করবে যা আপনার ক্রেডিটেবিলিটি ও বিশ্বাসযোগ্যাটা  বাড়াবে । ফলস্বরূপ আপনি পাবেন অনেক সেল।

৭। উৎপাদনকারিদের কাছ থেকে লিঙ্ক চাইতে পারেনঃ

link-wordpress-post-title-to-external-url

অনেক উৎপাদন কারিদের সাইটেই দেখা হায় যে , “কোথা থেকে কেনা” ও “রিটেইলার”  সেকশান থাকে। এরকমটা হলে আপনি শুধুমাত্র তাদেরকে জানালেই তালিকাভুক্ত হতে পারেন । যা একই সাথে ভাল মানের একটি ব্যাক লিঙ্ক ও বটে। এটির মাধ্যমে আপনি বেশকিছু কোয়ালিটি টেস্টিমোনিয়ালও পেতে পারেন।

লিঙ্কের এসইও সুবিধার বাইরের ও আপনি উৎপাদনকারিদের কাছ থেকে পাওয়া লিঙ্ক থেকে পাবেন ট্রাফিক ও সরাসরি সেল।

৮। ইমেইল মার্কেটিং লিস্ট তৈরি করুনঃ

Postman rivalery - Mail delivery

একজন পুরনো ক্রেতাকে কনভিন্স করানো একেবারে ব্যান্ড নিউ কারো কিছু সেল করার চেয়ে অনেক বেশি সহজ। আপনাকে আপনার পুরনো ক্রেতাদেরকে যত্ন নিতে হবে। আগের লেনদেন থেকেই একটি লেভেল অব ট্রাষ্ট জন্ম নেবার কথা। ক্রেতাদের ঠিকানা থেকে আপনি নতুন সেল বের করতে পারেন আক্ষরিক ভাবেই শুধুমাত্র একটি পুশ বাটণে ক্লীক করে । বিভিন্ন উপায়ে আপনি ক্রেতাদের ইমেইল আইডি সংগ্রহ করতে পারেন । তাদের একটি হল ফেসবুক থেকে ইমেইল আইডি সংগ্রহ । কিভাবে ফেসবুক থেকে ইমেল আইডি সংগ্রহ করবেন জানতে পড়ুন ফেসবুক থেকে ইমেইল আইডি সংগ্রহ করার ১০ টি স্মার্ট পদ্ধতি ।

নিচের তালিকার উপায়গুলো লিঙ্ক বিল্ডিংয়ে তত বেশি কার্যকর নয় তারপরও আপনার মার্কেটিং পরিকল্পনার জন্য যথেস্ট মূল্যবান। আপনার নিস এবং মার্কেটের উপর নির্ভর করে কিছু উপায় আপনার মার্কেটিং কৌশলের সাথে ভাল ভাবেই খাপ খেয়ে যাবে।

ফোরামগুলোর সাথে সম্পৃক্ত হতে পারেনঃ

discussionforums

যদি আপনার নিসের সাথে রিলেটেড একাধিক ফোরাম থাকে তবে এগুলো হতে পারে ক্রেতাদের সাথে এঙ্গেগ থাকার অনেক ভালো একটি উপায়। এগুলোর সাথে জড়িত হলে আপনাকে অবশ্যাই মনে রাখতে হবে যে,#মারকেটিংয়ের রুলঃকেউই  আপনার ব্যাবসায় নিয়ে মাথা ঘামাবে না। তাই আপনি যদি ফোরামগুলকে আপনার পণ্যের বিজ্জাপনের জায়গা হিসেবে মনে করেন তবে আপনি বড় ধাক্কা খাবেন এবং আপনার ব্রান্ড সুনাম ও ক্ষতিগ্রস্থ হবে। তারচেয়ে বরং আপনি ফোরাম গুলোকে অন্যদেরকে সাহায্য করার , অন্যদের প্রশ্নের উত্তর দেবার মাধ্যামে নিজেকের একজন বিশেষজ্ঞ হিসেবে প্রথিস্টা করতে পারেন। একবার যখন আপনি নিজেকে প্রতিস্টা করতে পারবেন তখন আপনি আপনার সিগ্নেচার অপসানে আপনার সাইটের লিঙ্ক জুরে দিতে পারবেন।

প্রায় সকল ফোরামের লিঙ্ক গুলোই সাধারণত  “নো ফলো” হয়। তাই সেগুলো থেকে আপনি কোন এসইও সুবিধা পাবেন না। কিন্তু আপনার উত্তর যদি উপকারি ও তথ্যবহুল হয় তবে ফোরামে অংশ গ্রহণকারিরা এমনিতেই আপনার সাইটে ভিজিট করতে চলে যাবে।

১০। প্রশ্ন উত্তর সাইটে উত্তর করাঃ

question-and-answer

ইন্ডাজট্রি ফরামের মতই আপনি যদি প্রশ্ন উত্তর সাইট যেমন কোরা এবং ইয়াহু  আনসারে উত্তর করেন তাহলে সেগুলো আপনাকে  একজন বিশেষজ্ঞ হিসেবে প্রথিস্টা করতে সাহায্য করবে। যদি আপনার উত্তর অনেক উপকারি হয় তবে আপনার সাইটে আপনি প্রচুর ভিজিটর পাবেন।

১১। সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপনার উপস্থিতি নিশ্চিত করুন।

 

Social-Media-and-College-Admissions.jpg-1024x701

কোন একটি বার্তা ছড়িয়ে দিতে বা একটি ফ্যান ব্যাজ গঠন করতে সোশ্যাল মিডিয়া একটি অসাধারণ শক্তিশালী মাধ্যম। কিন্তু শুরুর দিকে সেল পেতে হলে আপনাকে অরগানিক এসইও র‍্যাঙ্কিংযের উন্নতি করতে হলে দীঘ মেয়াদী কৌশলের জন্য সময় ব্যায় করতে হবে।

তাই আপনার ই কমার্স মার্কেটিং এ সোশ্যাল মিডিয়াকে একটি প্লাটফর্ম হিসেবে ব্যাবহার করতে পারেন। শুরুতে এখান থেকে আপনি যদি সরাসরি সেল নাও পান, এটি হতে পারে আপনার কাস্টমারদের সাথে ইন্টারেক্ট করার সবচেয়ে ভাল জায়গা । একই সাথে আপনি এর সাহায্য নিয়ে একটি ভাল কোম্পনির সুনাম গড়ে নিতে পারেন।

১২। ডাইরেক্টরি সাবমিশানঃ

directory-submission-2015

আমি আপনাকে এসইও বুস্টের জন্য আপনার সাইটকে শত শত ডাইরেক্টরিতে সাবমিট করতে বলবো না। এসব উপায় এখন আর কাজ করেনা। এখন অনলাইনে প্রচুর লো কোয়ালিটি ও স্পামি ডাইরেক্টরির ছড়া ছড়ি।

তবে অন্যান্য মারকেটিং কৌশলের জন্য ভাল মানের, নিস-স্পেছেফিক ডাইরেক্ট্রিতে সাবমিট খুব ভাল ধারনা হতে পারে। ডিএমওজেড ডট অরগ  এরকম একটি ডাইরেক্টরি হতে পারে । এটি সবচেয়ে ভাল ডাইরেক্টরি গুলর একটি। এখানে তালিকা ভুক্ত হতে আপনাকে বেশ লম্বা সময় অপেক্ষা করতে হবে। তাই আপনি যদি মনে করেন আপনার সাইটে কোয়ালিটি রিসোর্স আছে তবে দেরি না করে এখনি আপনার সাইটিকে সাবমিট করে দিতে পারেন।

তথ্যসুত্রঃ

The 17 Best (And Worst) eCommerce Marketing Strategies

http://www.forbes.com/fdc/welcome_mjx.shtml

[Infographic] A Roadmap of 19 Ecommerce Marketing Strategies

http://www.shopify.com/blog/14512237-13-actionable-marketing-tactics-to-drive-sales-and-apps-to-execute-each-of-them

 

 

Personal Profile: আনোয়ার হোসেন
Business Page : econtentbd
Website: www.econtentbd.com
Skype ID : anower009
E-Mail ID: hossain.anower009@gmail.com
Mobile: 01916572657

 আরো পড়তে পারেন।

১। ই-কমার্স সাইটে ভিজিটর আনার যত পদ্দতি এবং সেগুলো শেখার রিসোর্স । (১য় পর্ব)

২। ই-কমার্স সাইটে ভিজিটর আনার যত পদ্দতি এবং সেগুলো শেখার রিসোর্স । (২য় পর্ব)

৩। ই-কমার্স সাইটের জন্য কেন করবেন ভিডিও মার্কেটিং ?

৪।৭ টি মারাত্তক ভুল যা ই-কমার্স সাইটগুলো করে থাকে ।

৫।আপনার ই-কমার্স সাইটটিকে কিভাবে কার্যকর ও আকর্ষণীয় ভাবে সাজাবেন।

৬। 

Comments

comments

About The Author


Sky is not the Limit, Every Thing is Possible.Hi, This is Anower Hossain. I am from Dhaka. I have completed MBA from Jagannath University. I love to read , watch cricket and travel. I have worked with articlelikhi.com as a content writer. At present i am working with http://online-kenakata.com/ and http://projuktishop.com/ as a online marketer and a SEO expert beside oDesk and fiverr. Want to reach the sky. Let’s see... Cheers.Phone: 01916572657Mail:hossain.anower009@gmail.comFacebook: https://www.facebook.com/anower.hossain.3192Skepe:anower009

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *