প্রতিষ্ঠানের নামঃ জেডি ডট কম/ জিং ডং মল ডট কম

পূর্ব নামঃ ৩৬০ বাই (360Buy)

প্রতিষ্ঠা কালঃ ২০০৪

ওয়েবসাইটঃ  http://www.jd.com/ (চীনা ওয়েবসাইট)

http://en.jd.com/ (ইংলিশ ওয়েবসাইট)

প্রতিষ্ঠানের ধরণঃ অনলাইন ইলেক্ট্রনিক ভোক্তা পণ্য বিক্রেতা।

মূল অফিসঃ বেইজিং, চীন।

JINGDONG LOGO

 

company logo

 Source: www.prnewswire.com/news-releases/jdcom-launches-highly-automated-warehouse-in-shanghai-sets-new-standard-for-china-logistics-654621983.html

আঞ্চলিক অফিসঃ বর্তমানে চীনের ছয়টি বড় শহরে জেডি ডট কম এর কার্যালয় রয়েছে। শহরগুলোর নাম হলো- সাংহাই (Shanghai), উ-হান (Wuhan), গুয়াংঝু (Guanghzou), শেনইয়াং(Shenyang), চেংদু (Chengdu)এবং জিয়ান( Xi’an)।

অবকাঠামো এবং কর্মচারীঃ ৬৮,১০৯ জন ফুল-টাইম কর্মচারী (ডিসেম্বর ৩১, ২০১৪)।

JD.com warehouse

 

Jd.com warehouse

চতুর্থ প্রান্তিকের রিপোর্ট অনুযায়ী পুরো চীন দেশে প্রতিষ্ঠানটির ১২৩টি গুদামঘর, ৩২১০টি ডেলিভারী এবং পিক-আপ স্টেশন আছে। ভোক্তাদের কাছে সহজে পণ্য পৌছে দেবার জন্যে প্রতিষ্ঠানটি ২১১টি same-day and next-day delivery program রয়েছে।

দেশের বাইরে পণ্য প্রেরণঃ

চীন ছাড়াও জেডি ডট কম বর্তমানে বিশ্বের ৭৮টি দেশে পণ্য প্রেরণ করে থাকে।

সাবসিডিয়ারি সমূহঃ

  • বেইজিং জিংডং সেঞ্চুরি ট্রেড কোম্পানী লিমিটেড (Beijing Jingdong Century Trade Co.)
  • তিয়ানজিন স্টার ইস্ট কর্পোরেশন লিমিটেড (Tianjin Star East Corporation Limited)
  • বেইজিং জিংবাংদা ট্রেড কোম্পানী লিমিটেড(Beijing Jingbangda Trade Co., Ltd.)
  • সাংহাই সেংদা-ইউয়ান ইনফরমেশন টেকনোলজি কোম্পানী লিমিটেড (Shanghai Shengdayuan Information Technology Co., Ltd.)

বাজার মূলধনঃ ৩৯.০৯ বিলিয়ন ডলার

প্রতিষ্ঠানের মূল্য (Enterprise Value) (মার্চ ৭, ২০১৫): ৩৪.৭৬ বিলিয়ন

প্রাথমিক গণ প্রস্তাবনাঃ গত বছরের ২২ মে প্রতিষ্ঠানটি প্রাথমিক গণ-প্রস্তাবনা বাজারে ছাড়ে।

অর্থ বছর শেষ হয়ঃ প্রতি বছরের ৩১ ডিসেম্বর জেডি ডট কম এর অর্থ বছর শেষ হয়।

সর্বশেষ প্রান্তিকের ফলাফলঃ

২০১৪ এর চতুর্থ কোয়ার্টারে জেডি ডট কম ৫.৬ বিলিয়ন ডলার আয় করে যা বাজার বিশেষজ্ঞদের ধারণার থেকেও বেশি। তারা আশা করেছিলেন যে প্রতিষ্ঠানটি ৫.৩ বিলিয়ন ডলার আয় করবে। প্রতিষ্ঠানটি লাভ করেছে ৮৩.৮ মিলিয়ন ডলার লাভ করেছে।

প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে যে এ বছরের প্রথম প্রান্তিকে তাদের আয় ৩৪.৮ বিলিয়ন-৩৫.৮বিলিয়ন ইউয়ান এর মধ্যে থাকবে। গত বছরের চতুর্থ প্রান্তিকে আগের যে কোন বছরের তুলনায় প্রচুর পণ্য বিক্রী করেছে। মোট পণ্যের বিক্রীর এক তৃতীয়াংশের অর্ডার এসেছে মোবাইল ডিভাইস থেকে।

প্রতিষ্ঠাতা পরিচিতিঃ

Liu, CEO and founder of China's e-commerce company JD.com, rides an electric tricycle as he makes a delivery run in Beijing

 

জে ডি ডট কম এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইলেক্ট্রিক সাইকেলে করে কাস্টমারকে পণ্য সরবরাহ করতে যাচ্ছে রিচার্ড লিউ

লিউ কিয়াংদং জেডি ডট কম এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী। রিচার্ড লিউ নামেই তিনি বেশি জনপ্রিয়।তিনি বেইজিং এর পিপলস ইউনিভার্সিটি অব চায়না (www.ruc.edu.cn/en)  থেকে সমাজবিজ্ঞানে ব্যাচেলর’স ডিগ্রী এবং চায়না ইউরোপ ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল (www.ceibs.edu)   থেকে ইএমবিএ সমাপ্ত করেন।

ই-কমার্স এবং রিটেইল ব্যবসায় রিচার্ড লিউ এর রয়েছে ১৫ বছরের অভিজ্ঞতা। ১৯৯৮ সালের জুন মাসে তিনি বেইজিং এ ম্যাগনেটো অপ্টিক্যাল পণ্যের পরিবেশক হিসেবে ব্যবসা শুরু করেন। ২০০৪ এর জানুয়ারিতে তিনি তার প্রথম রিটেইল ওয়েবসাইট চালু করেন এবং ঐ বছরেই তিনি জেডি ডট কম প্রতিষ্ঠা করেন।

চীনের ই-কমার্স ইন্ডাস্ট্রিতে অবদান রাখার জন্যে রিচার্ড লিউ বিভিন্ন পুরস্কার লাভ করেন। চীনের সবচেয়ে বড় টিভি চ্যানেল চায়না সেন্ট্রাল টেলিভিশন (সিসিটিভি) (http://english.cntv.cn) ২০১১ সালে রিচার্ড লিউকে “2011 China Economic Person of the Year” পুরস্কার প্রদান করেন। ঐ একই বছরে তিনি “2011 Chinese Business Leader’’ এবং ফরচুন চায়না (Fortune China)http://www.fortunechina.com/  “2012 Chinese Businessman” পুরস্কার লাভ করেন।

জেডি ডট কম সম্পর্কে কিছু কথাঃ

ব্যবসার আকারের দিক থেকে চীনে আলিবাবা ডট কম এর পরেই আছে জেডি ডট কম। প্রতিষ্ঠানটি চীনের বৃহত্তম ডাইরেক্ট অনলাইন রিটেইলার। অনলাইনে পণ্য বিক্রী ছাড়াও প্রতিষ্ঠানটি বিজ্ঞাপন, লেনদেন প্রক্রিয়াকরণ, ইন্টারনেট ফিনান্সিং সহ বিভিন্ন মূল্য সংযুক্ত সেবা প্রদান করে থাকে।

জেডি ডট কম এবং আলিবাবা ডট কম এর মূল পার্থক্য হচ্ছে জেডি ডট কম তাদের নিজস্ব সরবরাহকারীদের কাছে থেকে পণ্য সংগ্রহ করে এবং অনলাইনে ও মোবাইল অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ভোক্তাদের কাছে বিক্রী করে আর অন্যদিকে আলিবাবা অনলাইনে একটি প্ল্যাটফর্ম তৈরি করে রেখেছে যেখানে যে কোন ব্যবসায়ী তাদের পণ্য বা সেবা বিক্রী করতে পারে।

২০১০ এর অক্টোবরে প্রতিষ্ঠানটি তাদের একটি অনলাইন মার্কেট প্লেস চালু করে। এটি একটি প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য বিক্রী করতে পারে। এ মার্কেট প্লেস সৃষ্টির পিছনে মূল উদ্দেশ্য ছিল পণ্যের সম্ভার বৃদ্ধির মাধ্যমে আরও ক্রেতাদের আকৃষ্ট করা।প্রতিষ্ঠানটির বর্তমানে ৬০,০০০ মার্চেন্ট রয়েছে।

বাজার বৃদ্ধি এবং নতুন বিনিয়োগঃ

আস্তে আস্তে ভোগ্য ইলেক্ট্রনিক পণ্য ছাড়াও জেডি ডট কম এখন অন্যান্য পণ্যের দিকেও নজর দিচ্ছে। তারা মাওতাই নামে একটি দামী চাইনিজ অ্যালকোহল ব্র্যাণ্ডের সাথে চুক্তি করেছে অনলাইনে বিক্রী করার জন্যে। অনলাইনে বৃহৎ সংখ্যক ক্রেতার কাছে পৌছানোর জন্যে তারা আলিবাবার অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী এবং জনপ্রিয়  ওয়েইজিন মেসেজিং অ্যাপ (Weixin messaging app) এবং মোবাইল কিউকিউ (Mobile QQ) অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংস লিঃ (Tencent Holdings Ltd) এর সাথে চুক্তি করেছে। এর ফলে গত বছরের শেষ দুই প্রান্তিকে তাদের অনলাইনে বিক্রী উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

চীনের গ্রাম গুলোতে নিজেদের বাজার বৃদ্ধি করার জন্যে ২০১৪’র ডিসেম্বর মাসে জেডি ডট কম সিচুয়ান প্রদেশের রেনসু কাউন্টিতে তাদের প্রথম গ্রামীণ সার্ভিস সেন্টার চালু করে। অদূর ভবিষ্যতে চীনের আরো গ্রাম গুলোতে জেডি ডট কম এ ধরণের সেবাকেন্দ্র চালু করবে।

চীনের গাড়ির বাজার বিশ্বের বৃহত্তম। চায়না অ্যাসোসিয়েশন অব অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স এর ভাষ্যমতে এ বছরে চীনের ৭% বৃদ্ধি পাবে। আর তাই অনলাইনে গাড়ির ক্রেতাদের আকৃষ্ট করার জন্যে এ বছরের শুরুতে জেডি ডট কম অনলাইন গাড়ি বিক্রীর পোর্টাল বিট অটো ডট কম  (http://beijing.bitauto.com/) (http://ir.bitauto.com) এর সাথে ১.৫৫ বিলিয়ন ডলারের চুক্তি করেছে যা প্রতিষ্ঠানটির ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি।

ট্যুরিজম এবং ফার্মাসিউটিক্যাল সেক্টরেও জেডি ডট কম কাজ শুরু করেছে। গত বছরের ডিসেম্বর মাসে জেডি ডট কম এবং বিনিয়োগ প্রতিষ্ঠান হনি ক্যাপিটাল মিলিত ভাবে টুনিউ কর্পোরেশন (Tuniu Corp) নামে একটি ট্রাভেল কোম্পানীতে ১৪৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করে।

আমদানীকৃত খাবার বাজার এখন চীনে খুবই দ্রুত হারে বাড়ছে। চীন ইতিমধ্যেই এবং বিশ্বের অন্যতম বড় ফুড অ্যাণ্ড বেভারেজ মার্কেটে পরিণত হয়েছে। ২০০০ থেকে ২০১৩ সালের মধ্যে দেশটিতে আমদানিকৃত খাবারের পরিমাণ ৮.৩ বিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৫.১ বিলিয়ন ডলারে। চীনের খাদ্য উৎপাদকরা দেশের মানুষের খাবারের চাহিদা মেটাতে পারছে না। এর অন্যতম কারণ হচ্ছে চীনে কৃষিজমিতে ফ্যাক্টরি করা হয়েছে। চায়না মার্কেট রিসার্চ গ্রুপ কর্তৃক প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে চীনা ক্রেতারা বাজারের মূল্যের তুলনায় ৩০% থেকে ৪০% বেশি দামে আমদানিকৃত দুধ, মাংস, ফলমূল, শাকসবজি কিনতে আগ্রহী।

এ কারণে জেডি ডট কম এ বাজারে বিনিয়োগ করার ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। প্রতিষ্ঠানটি ২০১৪’র সিঙ্গলস ডে তে অনলাইনে একদিনে দুধ বিক্রীর পরিমাণ আগের বছরের বিক্রীর ৯০০% বেশি হয়। খাবারের এই বাজার ধরতে জেডি ডট কম যুক্তরাষ্ট্র, কানাডা, চিলি, ফ্রান্স, নিউজিল্যাণ্ড এর বিভিন্ন খাদ্য উৎপাদক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির পরিকল্পনা হাতে নিয়েছে।

স্মার্ট হোম চীনের আরেকটি উদীয়মান বাজার। আইরিসার্চ (iResearch) নামক একটি গবেষণা প্রতিষ্ঠানের ভাষ্যমতে ২০২০ সালে চীনের স্মার্ট হোম বাজার বেড়ে দাঁড়াবে ১ট্রিলিয়ন ইউয়ানে। আর এই বাজার ধরার জন্যে জেডি ডট কম আইফ্লাইটেক নামে (iflytek) একটি প্রতিষ্ঠানের সাথে জয়েন্ট ভেঞ্চারের ঘোষণা দিয়েছে। ১০.৮ মিলিয়ন ডলারে জেডি ডট কম আইফ্লাইটেক এর ৪৫% স্বত্বাধিকারী হবে। আইফ্লাইটেক স্মার্ট হোম এর বিভিন্ন যন্ত্র এবং ভয়েস-কন্ট্রোল সল্যুশন তৈরি করবে। এসব প্রযুক্তি ব্যবহার করে ঘরের মধ্যে স্মার্টফোন বা কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। জেডি ডট কম আইফ্লাইটেককে তাদের পণ্য মার্কেটিং এবং সেলস চ্যানেলের মাধ্যমে বিক্রীর ব্যবস্থা করবে।

Source:

www.tradingfloor.com/posts/earnings-preview-jdcom-to-target-market-share-over-profit-3795375   

www.reuters.com/article/2015/03/03/us-jd-com-results-idUSKBN0LZ0SS20150303

www.reuters.com/article/2015/01/12/us-jd-com-bitauto-holdings-idUSKBN0KL0NE20150112

www.reuters.com/finance/stocks/companyProfile?symbol=JD.O

www.forbes.com/sites/ywang/2015/03/05/chinas-jd-com-ventures-into-the-smart-home-market/

http://techcrunch.com/2015/01/26/jd-dot-nom

http://ir.jd.com/phoenix.zhtml?c=253315&p=irol-faq

http://help.en.jd.com/help/question-32.html

http://help.en.jd.com/help/question-31.html

http://help.en.jd.com/help/question-42.html

http://ir.jd.com/phoenix.zhtml?c=253315&p=irol-newsArticle&ID=2021941

http://finance.yahoo.com/q/pr?s=JD

5,399 total views, 6 views today

Comments

comments

You are not authorized to see this part
Please, insert a valid App IDotherwise your plugin won't work.

Your email address will not be published.