ই কমার্স ও সৃজনশীলতা

জাহাঙ্গীর আলম শোভন

 

37ed9f1

আমি ধরেই নিচ্ছি যে আপনি আর ১০ জনের চেয়ে আলাদা ভাবতে পারেন। আর সেটা পারেন বলে আপনি ই কমার্সের কথা ভাবছেন। এখানে এতো এতো পন্য এতো এতো শপভ সবকিছুর মধ্যে নিজেকে আলাদা করতে আপনার প্রয়োজন ব্যতিক্রম ও সৃজণশীল কিছু করা। আর ই কমার্স ব্যবসায় আপনার সুযোগ রয়েছে। পদে পদে নতুন কিছু করে দেখানোর।

ভিন্ন কিছু করা:
আমি একজনকে জানি যিনি পাহাড়ে পাহাড়ে হেটে হেটে গাছের গুড়ি সংগ্রহ করাকে পেশা হিসেবে নিয়েছেন। তিনি সে গুড়িকে তুলে এনে নতুন নতুন নতুন শিল্পকর্মে রুপ দেন। শুধু তাই নয় তাই এই আইুডয় দিয়ে তিনি পিকেএসএফ বা পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন থেকে মাত্র ৩ শতাংশ সুদে ৫০ হাজার টাকা ঋণও পেয়েছেন। যিনি প্রথম দেশে স্ট্রবেরী চাষ করার কথা ভেবেছেন। তাকে আমি সৃজণশীল উদ্যোক্তা বলবো এবং যিনি কুমির চাষ কওে বৈদিশিক মূদ্রা আনছেন। তিনিও তাই। যিনি খবরের কাগজকে দিয়ে মুন্ডু বানিয়ে সেমুন্ডুতে ঘাম দিয়ে তার পর সেটা চাছে ফেলে সুন্দও ফুলদানী গড়ে অনলাইনে বিক্রি করছেন। তিনিও তাই। তো এবার আপনার পালা। আপনি পারেন কাঠের ডিজাইন করা টাইলস বানাতে। অভিজাত অফিসে সিরামিকের বদলে যদি কাঠের খোদাই করা টাইলস বসানো যায়। কেমন হয় বলুনতো। হ্যাঁ আপনি শুরুতেই সৃজনশীলতার পরিচয় দিতে পারেন। যদি আপনার সে সক্ষমতা থাকে। তবে এতে ঝুকিও রয়েছে। যদি আপনার নন্দনত্ব পাবলিক না বুঝে তাহলে সুিত্যি মুশকিল।

সৃজনশীলতার ছোঁয়া:
হ্যাঁ সৃজনশীল পন্য বা সেবার বাজার বা ভোক্তা সীমিত হতে পারে। কিন্তু সুন্দরের পূজারী সকলে। আপনি আপনার অফিসটাতে সৃজণশীলতার ছোঁয়া দিতে পারেন। ইন্টেরেয়ির ডিজাইন কিংবা ফার্নিচারে। লোগে ডিজাইন কিংবা শ্লোগানে। লেটার হেড কিংবা মানি রিসিডে, খাম কিংবা লিফলেটে, বিজনেস কার্ড কিংবা আইডি কার্ডে, সাইনবোর্ড কিংবা প্রচারপত্রে। মোট কথা সর্বত্র আপনি সৃজনশীলতার চর্চা করতেই পারেন। যদি আপনার সে মনন থাকে।

ব্রান্ডিংএ সৃজনশীলতা:
ব্রান্ডিংএর জন্য সৃজনশীলতার কিন্তু বিকল্প নেই। আপনি আর ১০ জনের মতো এলোমেলো কাজ কওে যতটাকা খরচই করুন আপনার ব্রান্ড দাড়াবেনা। আপনি একটা ব্রান্ড কালার সিলেক্ট করে সেটা সর্বত্র ব্যবহার করুন। আপনার অফিসের দেয়াল থেেেক শুরু কওে প্যাকিং এর র‌্যাপ কাগজেও সেটি রাখুন। কম বেশী নয় মানকে গুরুত্ব দিন। শৈল্পিক লোগো নিন। প্রয়েশনাল লোক দিয়ে এড, ফটো, ভিডিও, ডিজাইন ও ওয়েবসাইট এসব তৈরী করুন।

সৃজনশীল বিপনন বা ক্রিয়েটিভ মার্কেটিং
আর তাই টিভিতে নাটকের ফাঁকে বিজ্ঞাপন নয় বিজ্ঞাপনের ফাঁকে নাটক দেখতে হয়। পত্রিকার খবর কিনে বিজ্ঞাপন নয় যেন বিজ্ঞাপন কিনে খবর পড়ি। আকাশ ঢেকে আছে মাল্টি ন্যাশনাল কোম্পানীর বড়ো বড়ো বিলবোর্ডে। আর ফেইসবুক? কি আর বলবো এখানে রীতিমতো মেলা বসেছে। প্রতিনিয়ত কোটি কোটি পোষ্টের ভিড়ে হারিয়ে যাচ্ছে কতবা হাসি কান্না। দেশে ২ হাজারের বেশী ফেইসবুক শপিং পেইজে প্রতিদিন বিশ হাজারের কাছাকাছি পন্যের বিজ্ঞাপন পোস্ট দেয়া হয়। এর এক শতাংশ মানে দুইশ এডও কারো দেখা সম্ভব নয়। এমনকি ২০টা দেখতেও প্রচুর ধৈর্যের প্রয়াজন। আর ১০টার উপর চোখ পড়লেও। আপনার চোখে লাগবে ২/৩ টি বিজ্ঞাপন।

কি কি কারণে সেগুলো আপনার চোখে লাগতে পারে?

১. পন্যটি আপনার দরকার অনেক দিন ধরে খুঁজছেন।
২. অসাধারণ একটি ছবি দিয়ে পোস্টটি করেছে, যে এমনিতেই চোখে লেগে যায়
৩. পন্যের সাথে সুন্দর একটি ইনফরমেশন দিয়েছে যে আপনাকে পোস্টটি আকর্ষণ করলোই।
৪. ছবির সাথে কম কথায় এমনভাবে বর্ননা লিখেছে যে আর কিছু জানার নেই। তাই পন্যটি দেখার পর। আপনার প্রয়োজন না থাকা সত্বেও আপনি পোস্টটি পড়েছেন এবং মনে রেখেছেন।
৫. দাম, হ্যাঁ দেখলেন যে এটি প্রত্যাশিত দাম বা কমদামে সেল করছে একটি এফশপ, চট করে শপটির নাম দেখে নিলেন।
যখন সব ই শপার আকষর্ণীয় ছবি, বিবরণ, তথ্য, দাম ও দরকারী পন্যনিয়ে পোস্ট দেবে তখন আপনি কি করবেন। আপাতত আপনি না হয় সুন্দর ছবি দিলেন, দিলেন একটা নতুন ইনফরমেশন, দামটাও দিলেন হাতের নাগালে।

হ্যাঁ, সেজন্য প্রয়োজন ক্রিয়েটিভ মার্কেটিং বা সৃজনশীল বিপনন।
এটি হবে অন্যদের চেয়ে আলাদা, আকষর্ণীয়, ইউনিক বা অনন্য, একদম নতুন যেমনটা আগে কেউ করেনি। এ ধরনের একটি মার্কেটিং প্রেজেন্টেশান বা আপনার পন্য বা সেবাকে নান্দনিকভাবে উপস্থাপন করাই ক্রিয়েটিভ মার্কেটিং বা সৃজনশীল বিপনন এর কাজ। এটা প্রচলিত বিপনন পদ্ধতির মাধ্যমেও একটু নতুনত্ব একটু ভিন্নতা এনে সৃষ্টিশীলভাবে প্রকাশ করা যায়।

এবার আপনি ভাবুন
কিভাবে আপনি নতুন কিছু পথ বের করবেন বিপননের?
কিভাবে প্রচলিত বিজ্ঞাপনকে শৈল্পিকভাবে তুলে ধরবেন?
কিভাবে আপনি হবে মার্কেটিংএ সবার চেয়ে আলাদা?
আর তাতেই আপনি দৃষ্টি আকর্ষণ করতে পারেন।

ভেবেছেন কি?
হয়তো আপনি ভেবে পাচ্ছেন না। নতুন কি আর হতে পারে? সবই তো মানুষ করে ফেলেছে।
হয়তো আপনি নতুন কিছু একটা ভাবতে চান না। কারণ আপনি নতুন কিছু ভাবলে আশপাশের লোকেরা সেটাকে নিয়ে হাসে। তারা মনে করে না যে আপনার সৃজণশীল মনের পরিচয় আপনি দিতে পেরেছেন।
হয়তো আপনি ভাবছেন কিন্তু বুঝতে পারছেন না ঠিক সেটা কিভাবে প্রকাশ করবেন?
হয়তো আপনি মনে করছেন, এখন থাক পরে একটা ভেবে নেব খন।
হয়তো আপনি সৃজনশীলতা আসলে কি এই বিষয়টাই ভালোভাবে বোঝেন না। সৃজরশীল মার্কেটিং তো আরো দূরের ব্যাপার।

তাহলে আপনার প্রয়োজন
সৃজনশীল শব্দটার অর্থ কি বাংলা ইংরেজী ভালোভাবে বোঝা।
আপনার প্রয়োজন সৃজনশীলতা বিষয়ক অল্পকিছু পড়াশোনা করা।
আপনার প্রয়োজন সৃজনশীল কাজ কাকে বলে এগুলো সম্পর্কে একটু জানা।
সৃজনশীল ব্যক্তি বলে যারা পরিচিত তাদের কাজ সম্পর্কেও আপনি খোজ খবর নিতে পারেন।
আপনি গুগলে সার্চ দিয়ে দেখে নিতে পারেন। সৃজনশীল এড কোনগুলো, এবং দেখার সময় ভেবে দেখতে পারেন। কেন এগুলো সৃজনশীল।
যা কিছু সৃজনশীল- দেখলেন, জানলেন, বুঝলেন। সেরকম কিছু নিজে ভাবতে বা বানাতে পারেন কিনা দেখেন?
আপনি চেষ্টা করুন এমন কিছু সমাধান ভাবতে যা আর কারো মাথায় আসেনি।
আপনি একটি সমস্যার কতরকম এবং কতটি সমাধান ভাবতে পারেন তাও চেস্টা করে দেখুন।

আর চোখ রাখুন ই ক্যাব ব্লগে এ বিষয়ে ভবিষ্যতে আরো লেখা পড়তে।

4,499 total views, 2 views today

Comments

comments

Your email address will not be published.