অন লাইনে ফিচার লেখার টিপস

জাহাঙ্হীর আলম শোভন

coffee-and-newspaper

সংবাদ দু ধরনের হয়ে থাকে। যেমন: ১. Hard News অর্থাৎ গুরু সংবাদ একেবারে তথ্য জানানো। এটা অনেকক্ষেত্রে আমাদের আবেগ অনুভূতিতে খুব একটা আলোড়ন জাগাতে নাও পারে।নিরপেক্ষভাবে তথ্য জাননো এ ধরনের সংবাদের কাজ। ২. Soft News অর্থাৎ লঘু সংবাদ। এটা পড়তে ভালো লাগে। আবেগ-অনুভূতিতে সাড়া জাগায়। এটি মূলত স্বস্তিদায়ক খবর।এতে কিছু বাড়তি উপাদান থাকে। লেখতিতেও ভিন্নতা থাকে। Hard News পড়ার ক্ষেত্রে সবসময় স্বস্তিদায়ক বিষয় থাকবে এমন কথা নেই। কিন্তু Soft News পড়ার ক্ষেত্রে সুখপাঠ্যতার স্পর্শ থাকে। ফিচার আসলে একধরনের Soft News আওতাভুক্ত। নিউজের একঘুয়েমি থেকে মুক্তি দেয়ার একধরনের সংবাদভিত্তিক প্রচেষ্টা।

ফিচারের কোনো ছকবাঁধা কোন সংজ্ঞা নেই। কেউ কেউ বলেছেন, ফিচার পাঠকের কাছে নিরস বিষয়কে সরস করে উপস্থাপন করে থাকে। যেন অনেকটা এ রকম যে, ফিচার হলো a lemon turned into lemonade। ফিচার হলো এমন একধরনের রমনীয় লেখা যা পাঠকের মনকে আকর্ষিত করে, পড়ার জন্য উদ্বুদ্ধ করে শেষে মুগ্ধতার সাথে পরিতৃপ্ত করে। এবং পাঠক তাতে নতুনত্ব খুজে পায়।

খবর আর ফিচার দুটোই কিন্তু তথ্য প্রদানকারী লেখা। তবে এ দুইয়ের মধ্যে পার্থক্য হলো: খবর কোনো ঘটনা সংঘটিত না হলে লেখা হয় না, কিন্তু ফিচার সংঘটিত ঘটনা অথবা কোনো ঘটনা নয় তার উপরও লেখা যেতে পারে।এমনকি 20 বছরের পুরনো ঘটনার উপরও হতে পারে। যেমন: দেশের অর্থব্যবস্থায় মুদ্রাস্ফীতি ১৫% বৃদ্ধি পেয়েছে। এটি খবর। আর এই খবরের ভিত্তিতে সাধারণ মানুষের জীবনপ্রবাহ কতটা দুর্দশায় নেমে গেছে তা ফিচারের বিষয়বস্তু হতে পারে। ১৯১২ সালে টাইটানিক ডুবির ঘটনা নিয়ে আগামীকাল ফিচার হতে পারে। অথবা তেমন কোনো খবর নয় সে বিষয়কে নিয়েও ফিচার লেখা যেতে পারে। যেমন: পদ্মা নদী বা যাদুঘরের উপর লেখা ফিচার। কিন্তু ফিচারের দুনিয়া সারাবিশ্বের সমস্তকিছু। বলা হয়ে থাকে: The whole world is the workshop of a feature writer। খবর মানুষকে জানায় আর ফিচার মানুষের মনে কিছুটা বিনোদন দেয়। খবরে লেখক কোনো মন্তব্য করতে পারেন না, কিন্তু ফিচারে লেখক তার পরমর্শ বা দিকনির্দেশনার ইঙ্গিত দিতে পারেন।

খবর লেখা শুরু করতে হয় ছয়টি প্রশ্নের উত্তর দিয়ে যেমন- কি ঘটেছে? কোথায় ঘটেছে? কারা বা কে ঘটিয়েছে? কেন ঘটিয়েছে? কখন ঘটেছে, কেন ঘটেছে? এই ছয়টি প্রশ্নে উত্তর নিউজ লেখার ময় প্রথম 25/30 শব্দের মধ্যে থাকতে হয়।

কিন্তু ফিচারের ছকবাঁধা কোন নিয়ম নেই।খবরের উদ্দেশ্য শুধুমাত্র তথ্য জানানো। ফিচারের উদ্দেশ্য কয়েকটি:

ক. তথ্য বিস্তারিত অবহিত করা

খ. শিক্ষাদান বা পরামর্শ দেয়া

গ. বিনোদন বা আনন্দ দেয়া।

তবে সব ফিচারে যে সবকয়টি গুন থাকবে তা নয়। কোন ফিচার শুধু শিক্ষনীয় হতেপারে। হতে পারে গবেষণা ধর্মী হতে পারে তথ্যভিত্তিক, হতেপারে সাহিত্য নিখর্ভর, হতে পারে আনন্দমূলক।

ফিচার কয়েক রকমের হতে পারে। মূলত ১. ব্যক্তিত্ব প্রকাশক, ৩. ইতিহাস ভিত্তিক ৪. সংবাদ ভিত্তিক ৫. সাক্ষাতকার ৬. ভ্রমণ বৃত্তান্ত ৭. মানবিক আবেদন ৮. উন্নয়ন ফিচার, ৯. সাহিত্য আলোচনা,10. শিক্ষামূলক,1১, বিনোদনভিত্তিক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক, ১২, সাফল্যগাথা, ১৩: করুন কাহিনী আরো অনেক রকম।

ই কমার্স ব্যবসায়ী ফিচার কেন লিখবেন?

১. আপনার পন্য ও তার বিশেষ বৈশিষ্ঠ বা আপনার কোম্পানীর উপর ফিচার লিখে আপনি পত্রিকা বা সংবাদ মাধ্যমে পাঠাতে পারেন।

২. ফিচার আপনি আপনার ওয়েবসাইটে রাখতে পারেন। যাতে কাস্টমার নতুন কোন পন্য সম্পর্কে বিস্তারিত জানতে পারে।

৩. আপনি ফিচার লিখে বিভিন্ন ব্লগেও দিতে পারেন। যাতে আপনার পন্যের প্রচার প্রসার হয়।

 

অনলাইন ফিচােরের বৈশিষ্ঠ্য

আপনার ফিচা্রটি যদি অনলাইনে প্রকাশিত হয়। ফেউসবুক ব্লগ পত্রিকা বা ওয়েবসাইটে। তাহলে কয়েকটি বিষয় খেয়াল রাখুন

১. ফিচার খুব বেশী বড়ো যেন না হয়। অপ্রয়োজনীয় কোন কিছূ যেন না  থাকে।

২. ফিচার ছোট ছোট বাক্যে লিখুন। অনত্রব কিন্তু সূতরাং এ ধরনের শব্দ যতটা সমভব বাদ দিয়ে লিখুন।

৩. একটি স্টোরি লাইন তৈরী করুন, ছোট একটি আকষণ ধরে রাখুন পাঠককে শেষ পর্যন্ত নিয়ে যাওয়ার জন্য্

৪. শুরুটা যতটা সমভব সুন্দর করুন। এটা গুরুত্বপূর্ন

৫. প্রয়োজনীয় লিংক দিতে ভুলবেন না।

16,149 total views, 2 views today

Comments

comments

Your email address will not be published.