ওয়েব হোস্টিং সংক্রান্ত সমস্যা এবং সমাধান | পর্ব ১

590
banner hosting problem

ঈদ এর পর আবার ই ক্যাব ব্লগ এর জন্য লিখতে বসলাম। ই ক্যাব ব্লগ ধিরে ধিরে অনেক বড় হচ্ছে লেখার নতুন কোন বিষয় ই খুজে পাচ্চিলাম না ধন্যবাদ রাজীব স্যার কে কারণ এই পোস্টটির আইডিয়া তাঁর ই দেয়া। খুব ই গুরত্তপূর্ণ একটি বিষয় ওয়েব হোস্টিং সংক্রান্ত বিভিন্ন সমস্যা এবং সমাধান। ওয়েব হোস্টিং সংক্রান্ত প্রচুর সমস্যা রয়েছে যার সমাধান খুজে বের করা কষ্টকর। তবে একাধিক পর্বে সবধরনের সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করব। আজকে এই লেখার প্রথম পর্ব।

সমস্যা ১ঃ cPanel লগিন পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

উত্তরঃ cPanel পাসওয়ার্ড ভুলে গেলে প্রথমে চেক করুন আপনার ইনবক্স এ হোস্টিং কোম্পানি থেকে যে মেইল এসেছিল সেটি। সেখানে আপনার সি প্যানেল আকাউন্ট এর পাসওয়ার্ড দেয়া আছে। যদি না পান তাহলে আপনার হোস্টিং সাপোর্টে কল করুন। এ জন্যই যারা ২৪ ঘণ্টা বন্ধুত্ব পূর্ণ সাপোর্ট দেয় এরকম কোম্পানি থেকে হোস্টিং কিনুন।


 

সমস্যা ২ঃ  হোস্টেড সাইট স্লো কেন?

উত্তরঃ একটি ওয়েবসাইট স্লো হওয়ার বিভিন্ন কারণ হতে পারে। তবে সাইট স্লো হওয়ার অন্যতম কারণ ওয়েব হোস্টিং। আপনি যদি শেয়ারড হোস্টিং এ থাকেন তাহলে সাইট স্লো হওয়ার কারণ এটি হতে পারে। শেয়ারড সার্ভারে একাধিক সাইট থাকায় একটি সার্ভারে অতিরিক্ত চাপ পড়তে পারে যাতে ঐ সার্ভারের সাইট গুলো স্লো হয়ে যায়। আবার অনেক দামে যেসব শেয়ারড হোস্টিং পাওয়া যায় সেখানে এক সার্ভারে অত্তাধিক সাইট থাকায় সাইট স্লো হয়ে যায়। এক্ষেত্রে আপনি ক্লাউড হোস্টিং ব্যাবহার করতে পারেন। কারণ ক্লাউড হোস্টিং এ প্রয়োজনে অটোমেটিক অতিরিক্ত রিসোর্স যোগ হয়ে আপনার সাইট এর স্পিড ঠিক রাখবে। আবার হোস্টিং সার্ভার রেসপন্স টাইম খারাপ হলেও এরকম সমস্যা হয়। তাই ভাল সার্ভার রেসপন্স টাইম নিশ্চিত হয়ে হোস্টিং নিবেন।


 

সমস্যা ৩ঃ website temporary unavilable

উত্তরঃ আপনার হোস্টিং এর CPU use limit থাকায় এরকম হতে পারে। সাধারণত 20 -25% CPU use limit থাকে। সুতরাং আপনার সাইট এ অতিরিক্ত ভিজিটর আসলে সাইট বন্ধ হয়ে যাবে। এতে সমস্যা হল যখন আপনার সাইট বন্ধ থাকবে এমন হতে পারে যে,  যেই ক্রেতা নিশ্চিত ভাবে আপনার প্রোডাক্ট কিনবে সে আপনার সাইট এ ধুক্তেই পারছেনা।  তাই যেখানে CPU use limit থাকবেনা সেখান থেকে হোস্টিং নিন এবং নিশ্চিত থাকুন। হোস্টিং প্রভাইডার দের মধুর কথায় প্রতারিত হবেন না। বুঝে শুনে হোস্টিং নির্বাচন করুন।


 

সমস্যা ৪ঃ আপনার সার্ভার এর ব্যান্ড উইথ চুরি কিভাবে কিভাবে বন্ধ করবেন?

উত্তরঃ খুব সহজেই এক ওয়েবসাইটের ছবি, এনিমেশন বা অন্য কোন কনটেন্ট অন্য সাইটে ব্যবহার করা যায়। আর এ প্রক্রিয়ায়ই একজনের সারভার অন্যজন ব্যবহার করে। এটাকে বলে হটলিংকিং । ওয়বের কনটেন্টগুলোর জন্য প্রতিমাসে সারভার খরচ আছে। আর এই কনটেন্টগুলো সহজেই কপি-পেষ্ট করে অন্যে ব্যবহার করতেই পারে। তবে আপনার সারভারে রক্ষিত কোন ছবি যাতে অন্যের সাইটে ব্যবহৃত না হয় সে জন্য অবশ্য বেশ কিছু উদ্যোগ নিতে পারেন।

hotlink

যাদের হোষ্টিং এ সি-প্যানেল সংযুক্ত আছে তারা সহজেই হট লিংকিং বন্ধ করতে পারেন। সি প্যানেলের security > Hotlink Protection এ যান।

এর পর নিচের মত সেটিং করে নিন।

hotlink 2

 

যাদের হোষ্টিং এ সি-প্যানেল নেই বা  এই পদ্ধতি নেই তারা সরাসরি .htaccess ফাইলটিতে নিচের মতো কোড সংযুক্ত করেও হটলিংকিং বন্ধ করতে পারেন।

RewriteEngine On
RewriteCond %{HTTP_REFERER} !^http://(.+\.)?mysite\.com/ [NC]
RewriteCond %{HTTP_REFERER} !^$
RewriteRule .*\.(jpe?g|gif|bmp|png)$ http://img148.imageshack.us/img148/237/hotlinkp.gif [L]

 

ধারাবাহিক ভাবে বিভিন্ন সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করব। আপনার হোস্টিং সঙ্ক্রান্ত সমস্যা থাকলে নিচে কমেন্ট করে জানান। পরবর্তী পর্বে সমস্যার সমাধান দিয়ে দেয়া হবে।

কোন পরামর্শের জন্য বা কিছু জানার জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুক এ https://www.facebook.com/iamsifat1

 

 

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *