New-Domains

গতকাল থেকে একটা সমস্যায় পরতেছি ভাবলাম অনেক নতুনরাই এই সমস্যা ফেস করবে। আসলে এটা কোন সমস্যা না আমরা হয়ত অনেকেই জানিনা তাই এটাকে সমস্যা মনে করি। কিন্তু এটা আসলে হোস্টিং প্রভাইডার দের জন্য সমস্যা। কারণ আমরা সবাই জানিনা। সমস্যা টা হল ডোমেইন প্রপোগেশন টাইম।

ডোমেইন প্রপোগেশন কি?

আমরা যখন ডোমেইন এর ডিএনএস এ কিছু পরিবর্তন করি তখন তা সাথে সাথে পরিবর্তন হয় না, কিছু সময় পর পরিবর্তন হয়। এই কিছু সময় পর যে পরিবর্তন হয় এটাই হচ্ছে ডোমেইন ডিএনএস প্রপোগেশন টাইম। অর্থাৎ আপনার পরিবর্তন করা ডিএনএস সেটিংস বা রেকর্ড আপডেট হতে যে টাইম লাগে সেটাই হল ডোমেইন ডিএনএস প্রপোগেশন টাইম।

আপনি যখন কোন ডোমেইন কে হোস্টিং এ এড করেন তখন হোস্টিং এ একটি মাস্টার ডিএনএস রেকর্ড আপনার ডোমেইন নেম সার্ভারে তৈরি হয়। আসলে আপনি যখনই ডিএনএস আপডেট করেন তা সাথে সাথেই অনেকটা ইনস্ট্যান্ট আপডেট হয়ে যায় আপনার ডোমেইন রেজিস্ট্রেশন/প্রভাইডার ডাটাবেস এ।

আপনি যখন আপনার পিসি থেকে কোন সাইট ব্রাউজ করেন তখন কি সরাসরি ব্রাউজ করেন? না আপনাকে অনেক স্টপিজ পার হয়ে জেতে হয়। প্রথমে আপনার মডেম/পিসি থেকে রেকুয়েস্ট যায় আপনার লোকাল আইএসপি তে সেখান থেকে সাবমেরিন ব্যাকবোন এ সেখান থেকে সর্বশেষে আপনার সাইটের ডাটাসেন্টার। প্রত্যেক স্টপিজে আপনার ডিএনএস রেকর্ড কাশিং আকারে থাকে।

” এই ঘটনা ঘটে শুধু মাত্র ডিএনএস কাশিং এর কারনে, মুল সিনারিও হল যখন আপনার ওয়েব সাইট কেও ভিজিট করতে চায় তখন প্রথমেই ডোমেইন রেজিস্ট্রেশন ডাটাবেস চেক করে কোন ডিএনএস সার্ভার/ কোন ডোমেইন নেম সার্ভার এ এই ডোমেইন হোস্ট করা আছে। ”

এখন আপনি যদি আপনার ডোমেইন এর ডিএনএস পরিবর্তন করেন তাহলে তা সাথে সাথেই আপনার ডোমেইন প্রভাইডার এর মাস্টার ডিএনএস রেকর্ড/ডাটাবেসে পরিবর্তন হয়ে যায়। কিন্তু এই যে এত স্টপিজ  সেখানে যে ডিএনএস সার্ভার আছে সেখানে আগের ডিএনএস রেকর্ডই থেকে যায় (ডিএনএস কাশিং) পরবর্তী আপডেট না পাঠানো পর্যন্ত। এরকম শুধু মাত্র আপনি/আপনার পিসি না পৃথিবীর সব ডিএনএস সার্ভার এ এই আপনার করা পরিবর্তন আপডেট হতে হবে। এই আপডেট হতে সময় লাগে এই কারনে যে এই ডিএনএস সার্ভার গুলাতে ডিএনএস কাশিং করা থাকে এবং কত সময় পর পর তার সাথে কানেকটেড অন্যান্য ডিএনএস সার্ভারের সাথে আপডেট পাঠাবে/আপডেট চেক করবে টা এডমিনিস্ট্রেটর ঠিক করে দেয়।

এখন আপনি বলতে পারেন টাইম ১ সেকেন্ড করে দিলেই তো আরও তারাতারি আপডেট হবে। না, তাহলে কিছুই হবে না। কারন প্রত্যেক ডিএনএস সার্ভার এ অনেক ডিএনএস রেকর্ড থাকে আর এত বেশি ডিএনএস রেকর্ড ১ সেকেন্ড এ আপডেট করা সম্ভব না। যদি ১ সেকেন্ড সেট করা হয় তাহলে সম্পূর্ণ আপডেট হওয়ার আগেই আবার আপডেট রিকুয়েস্ট পাঠাবে। আর এই যে সময় লাগে এটাই হল ডিএনএস প্রপোগেশন।

সুনির্দিষ্ট ভাবে কেন কত সময় লাগবে বলা যায় না?

কারন একেক ডিএনএস সার্ভার একেক ধরনের টাইম সেট করে দেয়া আছে। তাছাড়াও আর অনেক ধরনের কারন আছে। স

এত ঝামেলা কইরা ডিএনএস কাশিং করার দরকার কি/ ডিএনএস কাশিং এর সুবিধা কি?

ডিএনএস কাশিং না করা হলে আপনার ডোমেইনকে লুকআপ করতে হলে প্রথমে ডোমেইন রেজিস্ট্রার এর ডোমেইন নেম ডাটাবেস সেখান থেকে হোস্টিং মাস্টার ডিএনএস রেকর্ড এ খুজে বের করে রিসল্ভ করতে হবে, ফলে সাইট লোড টাইম বাদই দিলাম আপনার ডোমেইন খুজে পেতেই সময় লেগে যাবে। আপনার ডোমেইন যেন দ্রুত খুজে পাওয়া যায় এই জন্য ডিএনএস কাশিং করা থাকে।

সবাইকে ধন্যবাদ।

*এই পোস্ট শুধু মাত্র নতুনদের জন্য। বোঝার সুবিধার জন্য অনেক কিছুই উল্লেখ করা হয়নি।

5,750 total views, 2 views today

Comments

comments