alexarank-booster

যেকোনো ব্লগ অথবা ওয়েবসাইট এর জন্য আলেক্সা র‍্যাঙ্কিং যথেষ্ট গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতায় আপনার কম্পিটিটর থেকে আপনার সাইট কতটা এগিয়ে আছে টা নির্দেশ করে আলেক্সা র‍্যাঙ্ক। আপনার র‍্যাঙ্ক যত কম হবে তত ভাল। তাই, সবাই চায় নিজের ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক তারতারি কমিয়ে ফেলতে। আজকের পোস্টে এ তাই কিছু আলোচনা করব।

Screenshot_4। আলেক্সা টুল টি আপনার ব্রাউজার এ সেটআপ করে নিন।

প্রথমেই আলেক্সা টুলটি আপনার ব্রাউজার এ সেট করে নিন এতে আপনি মাত্র ১ ক্লিক এই যেকোনো সাইট এর আলেক্সা র‍্যাঙ্ক দেখতে পারবেন।

তাছারাও যেহুতু আলেক্সার সিস্টেম যাদের ব্রাউজার এ টুলবার ইন্সটল করা হয় তাদের ডিটেক্ট করে সুতরাং আপনার ব্রাউজার এ সেট করা থাকলে আপনার সাইট এর র‍্যাঙ্ক ও দ্রুত বৃদ্ধি পাবে।
নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে টুল টি ব্রাউজার এ সেট করে নিতে পারবেন।

download-button

২। নিয়মিত ইউনিক কন্টেন্ট দিয়ে সাইট আপডেট রাখুন

আপনার সাইট প্রতিদিন আপডেট রাখার চেষ্টা করুন ইউনিক পোস্ট, প্রোডাক্ট এবং ইমেজ ব্যাবহার করুন। কখনই অন্য সাইট থেকে ইমেজ কপি করা ঠিক নয়। এতে SERP তেও পিছিয়ে পরবেন।

৩। এলেক্সা ভেরিফাই করুন

প্রথমে এলেক্সার সাইট এ গিয়ে রেজিষ্টার করে নিন। তারপর আপনার সাইট ক্লেইম করুন। এলেক্সা থেকে একটি ভেরিফিকেশন ফাইল আপনার সার্ভার এ তুলে অথবা হোমপেইজ এ একটি ভেরিফিকেশন কোড দিয়ে ভেরিফাই করতে পারবেন। এই লিঙ্ক ব্যবহার করে আপনার সাইট এলেক্সাতে ভেরিফাই করুন।

৪। আপনার সাইটে এলেক্সা উইডজেট ব্যবহার করুন

সম্ভব হলে আপনার সাইটে এলেক্সা উইডজেট ব্যবহার করুন। এলেক্সা ঐ সাইট বা ব্লগ কে পছন্দ করে যারা তাদের সাইট বা ব্লগ এ এলেক্সা উইডজেট ব্যবহার করে। আপনি আপনার সাইট এর সাইড-বার বা ফুটারে একটি এলেক্সা উইডজেট ব্যবহার করতে পারেন যেখানে আপনার সাইট এর এলেক্সা র‍্যাঙ্ক, ব্যাকলিঙ্ক সহ আরো কিছু ডাটা দেখাবে। নিচের কোড টি আপনার সাইট এর যেকোনো জায়গায় বসিয়ে নিন। এখানে yoursite.com পরিবর্তন করে আপনার সাইট এর লিঙ্ক বসিয়ে নিন।

<a href=”http://www.alexa.com/siteinfo/yoursite.com“><script type=”text/javascript” src=”http://xslt.alexa.com/site_stats/js/t/a?url=yoursite.com“></script></a>

তবে এলক্সায় আগাতে গিয়ে মনে রাখবেন সাইট এর ডিজাইন যেন নষ্ট না হয়।

৫। সোশ্যাল মিডিয়া ব্যবহার করুন

এলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য সোশ্যাল মিডিয়া অনেক ভালো কাজ করে। আপনার সাইট এর প্রতিটা পোষ্ট এর লিঙ্ক বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট এ প্রতিনিয়ত শেয়ার করবেন। এতে করে আপনে অনেক রেফারেল ভিজিটর পাবেন সাথে সাথে আপনার ব্লগ এর এলেক্সা র‍্যাঙ্ক ইম্প্রুভ হবে।

৬। সাইট এর এস ই ও এর দিকে নজর দিন।

আপনি আপনার সাইট এ ট্রাফিক আনার জন্য যত ভাবেই চেষ্টা করেন না কেন এস ই ও সবচাইতে টারগেটেড এবং ফ্রী একটি মাধ্যম।  তাই সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর বাড়ানোর চেষ্টা করুন। সার্চ ইঞ্জিন থেকে যত বেশি ভিজিটর পাবেন, আপনার সাইট এর এলেক্সা র‍্যাঙ্ক তত দ্রুত কমবে।

৭। ভাল ব্যাকলিঙ্ক তৈরি করুন

ওয়েবসাইট এর জন্য ব্যাকলিঙ্ক অতি গুরুত্বপূর্ণ। আপনার সাইট এর জন্য কোয়ালিটি সম্পন্ন ব্যাকলিঙ্ক তৈরি করুন। তবে ব্যাকলিঙ্ক সবসময় টপ রেটেড সাইট থেকে করতে হবে। অতিরিক্ত ব্যাকলিঙ্ক এর আশায় যেখানে সেখানে ব্যাকলিঙ্ক করলে SERP তে আপনি অনেক পিছিয়ে পরবেন। যেইসব সাইট এর এলেক্সা র‍্যাঙ্ক, ডোমেইন অথরিটি, পেজ র‍্যাঙ্ক ভালো এবং আপনার টপিক রিলেটেড, সেই সব সাইট থেকে কমেন্ট, গেস্ট পোস্ট, রিভিউ আর্টিকেল এর মাধ্যমে ব্যাকলিঙ্ক নেয়ার চেষ্টা করুন।

৮। সাইট এর যেসব বিষয় এর দিকে বিশেষ ভাবে নজর রাখতে হবে

আপনার ওয়েবসাইট এর কিছু বিষয় এর দিকে বিশেষ ভাবে নজর রাখুন। এসব বিষয় ঠিক না থাকলে আলেক্সা র‍্যাঙ্ক এবং এস ই ও তেও পিছিয়ে পরবেন।
সাইট স্পিডঃ আপনার সাইট এর স্পীড যদি ভাল না হয় তাহলে ভিজিটর আপনার সাইট এসে বেশিক্ষণ থাকবেনা তখন আপনার বাউন্স রেট বেরে যাবে। তাই সাইট স্পীড এর দিকে নজর রাখুন। সাইট অপ্টিমাইজ এবং ভাল হোস্টিং ব্যাবহার করুন।
সাইট এর ডিজাইনঃ সাইট এর ডিজাইন যদি সুন্দর এবং ইউজার ফ্রেন্ডলি না হয় তাহলে আপনার বাউন্স রেট বেরে যাবে এস ই ও তে এবং আলেক্সা র‍্যাঙ্ক এ পিছিয়ে পরবেন।

ই কমার্স সম্পর্কে আমাদের ই ক্যাব ব্লগ এর সব লেখা আপনাদের জন্য খুব সুন্দর করে সাজানোর চেষ্টা করেছি। আপনি চাইলে ধাপে ধাপে লেখা গুলো পড়তে পারেন। লেখা গুলো পেতে এখানে ক্লিক করুনঃ ই- কমার্স ব্যবসার জন্য এক্সক্লুসিভ গাইডলাইন । কারো কোন প্রশ্ন থাকলে কমেন্ত করতে পারেন।

সুত্র : ১. alexa.com

2,924 total views, 3 views today

Comments

comments