th

আনোয়ার হোসেন

ই-কমার্স জানার বাংলাদেশে জন্য ই-ক্যাব ব্লগ ছাড়া আর উৎস কোন নেই। যারা সিরিয়াস ই-কমার্স ব্যাবসায়ি তারা সব কিছু জেনে বুজে ব্যাবসায় নামেন এটা ঠিক। সেই সব সিরিয়াস পাঠকদের জন্য আমি এই পোষ্টে বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় ও নন্দিত কিছু ই-কমার্স ব্লগের তালিকা করেছি। ই-কমার্সে অনেক ভাল ব্লগ আছে সিরিয়াস পাঠক মাত্র সেটা জানেন। তবে সব ই-কমার্স ব্লগ থেকে বেছে নিয়েছি সেরা ১০ টি ব্লগ ।

গেট ইলাস্টিক

get-elastic

গেট ইলাস্টিক অনলাইনে আক্ষরিক অর্থেই সবচেয়ে ভাল ব্লগ। এবং যেকোন ই-কমার্স ব্লগের তুলনায় এর আছে সবচেয়ে বেশি সাবস্ক্রাইবার। ই-কমার্স ট্রিকস এন্ড টিপসের জন্য গেট ইলাস্টিকে আপনি এন্সাইকোপিডিয়া ভাবতে পারেন। এই ব্লগটি টেলিকম থেকে রিটেইল প্রায় সব কিছুই কভার করে । আর এর আর্টিকেল গুলো ই-কমার্স ব্যবসায়ের শুরুর টিপস থেকে বিভিন্ন ফিচার যেমনঃ “ইনফোফ্রাফিক ফ্রাইডে” যা ভিজুইয়ালি ই-কমার্সের গল্প বলে ।

এই ব্লগটি মুলত টেকনিকাল বিষয় নিয়ে বেশি আলোচনা করে। গেট ইলাস্টিকের সাবস্ক্রিবারদের বড় সুবিধাটি হল আপনি এদের আর্কাইভ থেকে প্রায় সব কিছুই জানতে পারবেন। আপনি একে ই-কমার্স রিসোচ হিসেবে ব্যাবহার করতে পারেন। আপনার দরকার এমন লেখাগুলো আপনি পড়তে পারেন এবং বাকিগুলোকে টেক্সট বইয়ের মত করে সেলফে তুলে রাখতে পারেন।

শপিফাই ব্লগ

shopify

বিগিনার ই–কমার্স সাইট মালিকদের জন্য দারুন এই সাইটটি এই কারনে সেরা দশ ই-কমার্স ব্লগের তালিকায় স্থান করে নিয়েছে । এটি আরো একটি ই-কমার্স ব্লগ সাইট যা একটি ই-কমার্স ব্লগের সাথে জড়িত। তাদের ই- কমার্স সফট ওয়ার ও অনলাইন স্টোর বিল্ডা ব্যাবসায়ের পাশাপাশি এই ব্লগটি চালিয়ে থাকে। তথ্যর খনি এই ব্লগটি আপনার জন্য হতে পারে অন্যতম সেরা ই-কমার্স ব্লগ।

সফিফাই ব্লগে রয়েছে “ব্যাবসায় কিভাবে শুরু করা যায়”, “কিভাবে সেল করা যায়্‌ “ই–কমার্স ট্রেন্ড” এর মত টপিক যেখানে ক্লিক করে আপনি চলে যেতে পারেন ই-কমার্সের ক্রাস কোর্সে। এর রয়েছে “লার্নিং সেন্টার” নামে ই-বুক ডাউনলোড করার একটি শাখা ।

বাফার ব্লগ

আর একটি দারুন ব্লগ হচ্ছে বাফার ব্লগ। উৎপাদনশীলতা, লাইফ হেক, ব্যাবসায় ইত্যাদি সব টপিকে প্রচুর লেখা রয়েছে এই ব্লগে। এগুলো সরাসরি ই-কমার্সের সাথে জড়িত নয় কিন্তু কন্সেপ্টগুলো নতুন উদ্যোক্তাদের জীবন ও ব্যাবসায়ে সৃস্টিশীলতা ও উৎপাদনশীলতার সাথে জড়িত ।

কিস মেট্রিক্স ব্লগ

kissmetrics

এটি হচ্ছে এমন একটি ব্লগ যেখানে এনালিটিক্স, মার্কেটিং এবং টেস্টিং নিয়ে প্রচুর লেখা রয়েছে। এই ব্লগে কিভাবে ইন্টারনেট মার্কেটাররা তাদের অনলাইন মার্কেটিং এপ্রোচ কার্যকর বা উন্নতি করতে পারে সে বিষয়েও আছে প্রচুর লেখা। নিল প্যাটেল ও হিটেন শাহ কিসমেট্রিক্স এর প্রতিষ্ঠাতা যারা টেক ক্রেন্স এর মত বড় সাইটের ট্রাফিক অতি দ্রুত বাড়াতে সাহায্য করেছিল ।

সোশ্যাল মিডিয়া এক্সামিনার

সোশ্যাল মিডিয়া ছাড়া আপনি ভায়াবল ই-কমার্স ব্যাবসায় করতে সক্ষম হবেন না। আর সোশ্যাল মিডিয়াকে সবোচ্চ ব্যবহার করে তার থেকে ভাল ফল নিয়ে আসার জন্য সোশ্যাল মিডিয়া এক্সামিনার হচ্ছে সেরা ব্ল গুলোর একটি। এর লক্ষ্য হচ্ছে ব্যাবসায় মালিকদের দ্বারা সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ব্যাবহার করে “লিড, সেল বাড়ানো, এবং ব্র্যান্ড এর উন্নয়ন করা”

দৈনিক পত্রিকাতে সাবস্কত্রাইব করলে আপনি যেমন বাড়তি হিসেবে পান তাদের ব্লগ কনন্টেন্ট পড়ার সুযোগ পান, তেমনি সোশ্যাল মিডিয়া এক্সামিনার ও নিয়মিত পড কাস্ট অফার করে যেখানে থাকে বিজনেস লিডার ও ব্যাবসায়িদের সাক্ষাৎকার। এই সকল বিষয়গুলো আবশ্যাই আপনার সোশ্যাল মিডিয়া এক্সপোজারকে সবোচ্চ করতে এবং সবচেয়ে ভাল ফল নিয়ে আসতে সাহায্য করবে।

ব্লগিং, ফেসবুক, টুইতার, ইন্সটাগ্রাম, পিইন্টারেস্ট , এগুলো আপনার কাছে অন্য এক ভাষা মনে হতে পারে সেটা হলেও এগুলো হতে পারে আপানর সফলতার অন্যতম নিয়ামক। এই ব্লগটি আপনাকে এই সব সোশ্যাল মিডিয়া কি করে সবচেয়ে কার্যকরকরভাবে ব্যাবহার করতে হয় তা শেখাবে ।

ম্যাশেবল

কিছু ব্লগ বা ওয়েভ সাইট প্রধানত আপনাকে বিভিন্ন বিষয়ে তথ্য দিবে এবং টিপস ও ট্রিক্স শেখাবে এক্ষেত্রে ম্যাশবেল নিউজ শেয়ার করে থাকে। ম্যাশেবল সোশিয়াল, মিডিয়া, টেকনোলজি, এবং ডিজিটাল মিডিয়া ক্যাটাগরিতে নিউজ শেয়ার করে থাকে। মজার খবর থেকে শুরু করে আপ টু ডেট থাকার মত সাম্প্রতিক খবর এবং ট্রেন্ডস সবই পাওয়া যাবে এই ব্লগে। একটি পরামর্শ হতে পারে যে, এ ব্লগের সব কিছু পড়ার চেষ্টা না করাই ভাল।

মোজ ব্লগmoz-blog1

 

ই-কমার্সের সবার ত বটেই এমন কি যাদের একটি ওয়েব সাইট আছে তাদের জন্য এই ব্লগটি অবশ্যাই অনুসরণ করা উচিত। এই ব্লগটি আপনার সাইটের এসইও এবং অনলাইন মার্কেটিং বিষয়ে কিভাবে ভাল করবেন সে বিষয়ে ফোকাস করে থাকে। সার্চ ইঞ্জিনে ভাল র‍্যাঙ্ক পেতে দারুন সব টুল এবং উপকারি সব আর্টিকেল রয়েছে এই ব্লগে। তাদের ফ্রি টুল ব্যবহার করে আপনি যদি আরো এডভান্সড লেভেলে তাদের ব্লগের উপদেশ নিতে চান তাহলে তাদের অনেক অসাধারন কিছু পেইড টুল ও রয়েছে। এসইও বিষয়ে ইন্টারনেটে আপনি তাদের চেয়ে ভাল সংগ্রহ আর কোথাও পাবেন না।

প্রো ব্লগার

problogger

এই ব্লগটি যখন প্রথম ব্লগিং / অনলাইনে লেখা শুরু করে তখন এটি ছিল ১ নাম্বার ব্লগ। এই ব্লগটি এখন নিয়মিতভাবে লেন্ডিং পেইজ ও কনভারসান অপ্টিমাইজেশান এর উপর আর্টিকেল লিখে থাকে ।

প্রাক্টিকাল ই-কমার্স

practical-ecommerce1

আপনি একটি ব্লগ নিয়মিতভাবে অনুসরণ করে যেতে পারেন তবে ই-কমার্সের সব দিক বিবেচনায় প্রাক্টিকাল ই-কমার্স হতে পারে সেরকম একটি রিসোর্সের ভান্ডার। এর আর্টিকেলগুলো মার্কেটিং, কনভারসেশান, শপিং কার্ট, সোশিয়াল মিডিয়া, ডিজাইনসহ বিভিন্ন দিক কভার করে।এটাকে আপনি ই-কমার্সের ওয়াল স্ট্রিট জার্নাল বলতে পারেন ।

লেমন স্ট্যান্ড

এই ব্লগটি সিধারথ ভারাত পরিচালনা করেন। লেমন স্ট্যান্ড ব্লগটি মুলত আলোচনা করে ই-কমার্স হ্যাকিং এবং কানভাসগেশান অপ্টিমাইজেশান ইত্যাদি বিষয় নিয়ে। আপনার সোসিয়াল মিডিয়ার এক্সপোজার , সার্চ ইঞ্জিনের জন্য আপনার পণ্যের অপ্টিমাইজড ছবি ইত্যাদি নানা বিষয়ে আপনি দারুন সব কার্যকর লেখা পাবেন এই ব্লগে ।

 

Personal Profile: আনোয়ার হোসেন
Business Page : econtentbd
Website: www.anowerhossain.com
Skype ID : anower009
E-Mail ID: [email protected]

10,994 total views, 2 views today

Comments

comments