Repeat-customers-header-image

আপনি হয়ত শেষ কয়েক মাস যাবৎ চেস্টা করে যাচ্ছেন কিলার এড ওয়ার্ড ক্যাম্পেইন নিয়ে, রি-টারগেটিং সেট আপ করতে, বা আপনার সোশ্যাল মিডিয়া ম্যাসেজিং প্রচার করতে। এগুলো আপনি করতেই পারেন। কিন্তু আপনার যেসব কাস্টমার ইতিমধ্যেই আছে তাদের তুলনায় আপনি এসব প্রমোশন থেকে যেসব কাস্টমার পারেন তারা কম লাভজনক। কেউ হয়ত এর সাথে দ্বিমত পোষণ করতে পারেন। দুঃখিত তাদের জন্য। কিন্তু এটাই সত্য। আসুন ব্যাখা করি।

এখন হয়ত আপনি বলবেন, নতুন কাস্টমার না আসলে রিপিট কাস্টমার আসবে কিভাবে। তাই নতুন কাস্টমার সংগ্রহ অবশ্যই দরকার আছে। প্রথম বারের মত কেউ আপনার পণ্য কিনলেই সে এক সময় রিপিট কাস্টমার হবে। কিন্তু সমস্যা হল গড় পড়তা সব ই-কমার্স ষ্টোরই তাদের  মার্কেটিং বাজেটের ৮০% এর বেশি ব্যয় করে নতুন কাস্টমার সংগ্রহ করতে এবং কাস্টমার ধরে রাখার কার্যক্রম পরে থাকে ব্যাক সিটে ।

এটি যে একটি বাজে সিদ্ধান্ত তার প্রমান হল এই তথ্যটি, একটি ই-কমার্স সাইটেরর ৪০% আয় হয় তার ৮% কাস্টমারদের কাছ থেকে ! এই ৮% কাস্টমার হল আপনার রিপিট কাস্টমার এবং তারা দারুনভাবে লাভজনক।

তাহলে প্রশ্ন কেন তারা লাভজনক ?

এই পোস্টে আমি পরিসংখ্যান দিয়ে বোজাতে চেস্টা করবো রিপিট কাস্টমারদের শক্তি এবং কি পরিমাণ মুনাফা তারা দিয়ে থাকে। আর কথা না বাড়িয়ে চলুন দেখা যাক পরিসংখ্যান কি বলে।

৫ কারন রিপিট কাস্টমারদের লাভজনক হবার

একজন রিপিট কাস্টমার পুনঃ পুনঃ ক্রয় করে থাকে।

এটাই সাধারণত হয়ে থাকে। তবে রিপিট কাস্টমারদের সংজ্ঞা অনুসারে বলা যায় একজন ভিজিটর যিনি কমপক্ষে দুবার ক্রয় করেছেন তিনিই রিপিট কাস্টমার।

মজার বিষয়টি হল যখন একজন ভিজিটর আপনার রিপিট কাস্টমার হবেন তার ক্রয় করা পণ্যের পরিমাণ আগের তুলনায় আরো বাড়তে থাকবে। একটি ক্রয়ের পর একজন ক্রেতার ২৭% ফিরে আসার সম্ভাবনা থাকে।

Likelihood-of-another-purchase

সে যাই হউক যদি আপনি সে কাস্টমারকে ফেরত পান দ্বিতীয় এবং তৃতীয় বারের মত তখন তাদের আরো একটি ক্রয়ের সম্ভাবনা থাকে ৫৪%।

একজন রিপিট কাস্টমারকে আপনি যত বেশি বার ফেরত পাবেন তাদের সম্ভাব্য লাইফ টাইম ভ্যালু তত বেড়ে যায়! তাই আপনি যদি আপনার ষ্টোরের মুনাফা বাড়াতে চান তাহলে আপনার বিদ্যমান কাস্টমারদেরকে দ্বিতীয় ও তৃতীয়বার ফিরে আসার জন্য উৎসাহিত করুন। তবে সতর্ক থাকতে হবে যে, আপনি তাদেরকে কিভাবে প্রলুদ্ধ করছেন। আপনি হয়ত ভাবছেন যে, পরেরবার ফেরত আসার জন্য আপনি তাদেরকে ডিস্কাউন্ট অফার করবেন।কিন্তু আমি এ ব্যাপারে আপনাকে সতর্ক হতে বলবো। ডিসকাউণ্ট কাস্টমার ফেরত আনতে কার্যকর, কিন্তু এটি প্রায় সব সময়ই একটি অবাঞ্ছিত প্রত্যাশাও সেট করে দেয়। যেসব কাস্টমাররা ডিসকাউন্ট পেয়ে ফিরে আসে তারা সব সময়ই ডিসকাউণ্ট পাবেন বলে আসা করেন অথবা তারা আরেকটি ডিসকাউন্ট পাওয়া পর্যন্ত তাদের ক্রয়কে স্থগিত রাখেন। তার চেয়ে বরং কাস্টমারদেরকে আপনার সাইটে ফেরত আনতে আপনি রিটেনশান টুল ব্যবহার করতে পারেন । এখানে ৫ কাস্টমার রিটেনশান টুল যেগুলো আপনার সাইটকে একটি লাভজনক সাইটে পরিণত করতে সাহায্য করবে।

No-repeats-from-discounts

একজন রিপিট কাস্টমারের কাছে সেল করাও সহজ ।

ই-কমার্স এ কনভাসান রেট খুবই পরিবর্তনশীল, এবং ইন্ডাস্ট্রি ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে সবচেয়ে অনুমান নির্ভর ধারনাটি হল কনভার্সন রেট ১% থেকে ৩%। এটি গড় কনভার্সন রেট।

কিন্তু একজন রিপিট কাস্টমার আসলে অন্যান্য কাস্টমারদের তুলনায় অনেক বেশি হারে কনভারট হয়ে থাকে।

মার্কেটিং মেট্রিক্স বই অনুসারে একজন রিপিট কাস্টমারের কনভারট হবার সুযোগ থাকে ৬০% থেকে ৭০%। এই খবরটি আপনার ষ্টোরের জন্য দারুন একটি খবর। আপনার যত বেশি রিপিট কাস্টমার থাকবে আপনাকে তত কম কনভার্সন টেকনিক প্রয়োগ করতে হবে।

repeat-customers-are-more-likely-to-convert

এডোবি রিপিট কাস্টমারদের কনভার্সন রেট নিয়ে একটি জরিপ চালিয়ে ছিল। সেখানে তারা দেখতে পায় যে কাস্টমার আপনার স্টোর থেকে ২ বার ক্রয় করেছেন তার কনভারট হবার সম্ভাবনা একজন প্রথম বার শপারের তুলনায় ৯ গুন বেশি।

9-first-time-shoppers-one-repeat

রিপিট কাস্টমারদের বেলায় কনভার্সন হবার হারে আপনি বেশ বড় ধরনের স্পাইক দেখতে পাচ্ছেন। আপনি নিশ্চয়ই এটি মিস করতে চাইবেন না।

এই কনভার্সন রেট একজন রিপিট কাস্টমারকে একজন নতুন কাস্টমারের তুলনায় অনেক বেশি লাভজনক করে তুলেছে।

রিপিট কাস্টমারদেরা প্রতিবার অনেক বেশি পরিমাণে ক্রয় করে থাকে।

রিপিট কাস্টমারদের কনভার্সন রেট যে বেশি তাই নয় তাদের অর্ডারের ভ্যালু প্রথম বার ক্রয় করা যে কোন কাস্টমারের অর্ডারের ভ্যালুর তুলনায় অনেক বেশি। এর মানে একজন রিপিট কাস্টমার আপনার স্টোর থেকে অনেক বেশি পরিমাণে পণ্য ক্রয় করে থাকে।

২ টি ফ্যাক্টর একজন রিপিট কাস্টমার কি পরিমাণ ব্যায় করে এর উপর প্রভাব ফেলে। সেগুলো হচ্ছে পূর্বের ক্রয়ের সংখ্যা এবং কত সময় ধরে তারা আপনার কাস্টমার আছে তার পরিমাণ।

চলুন পূর্বের ক্রয়ের সংখ্যা কেমন হতে পারে দেখি।

আরযে মেট্রিক্স এর চালানো এক জরিপে দেখা গেছে একজন রিপিট কাস্টমার যিনি আপনার স্টোর থেকে প্রায়শই ক্রয় করে থাকে তিনি একজন এভারেজ কাস্টমার থেকে অনেক বেশি লাভজনক। তারা দেখতে পায় যে , আপনার ১০%  শীর্ষ লয়াল কাস্টমাররা কম লয়াল ৯০% কাস্টমারের তুলনায় ৩ গুন বেশি ক্রয় করে থাকে  এবং শীর্ষ ১% কাস্টমাররা কম লয়াল ৯০% কাস্টমারের তুলনায় ৫ গুন বেশি ব্যয় করে থাকে ।

repeat-customers-are-worth-more

এই জরিপ রিপিট ক্রয় ও বর্ধিত অর্ডার ভ্যালুর মাজে সম্পর্ক দেখাচ্ছে, কিন্তু রিপিট ক্রয় হচ্ছে বর্ধিত অর্ডার ভ্যালুর শুধু  মাত্র একটি উপাদান। একজন কাস্টমার  কত সময় ধরে আপনার সাইটে ক্রয় করছেন সেটার পরিমাণ অর্ডার সাইজে প্রভাব ফেলে।

বেইন এন্ড কোম্পানির চালানো এক জরিপে দেখা গেছে একজন কাস্টমার যে সময়টা আপনার সাইটে ব্যায় করে সেটা এবং তারা যে পরিমাণ অর্থ ব্যায় করে তাদের মধ্যে সরাসরি কো রিলেশন সম্পর্ক বিদ্যমান। (মানে একটি বাড়লে অন্যটি বাড়ে একটি কমলে অপরটি কমে ।)

বেইন তাদের জরিপে দেখতে পায়, একজন এপারেল শপার কোন একটি কোম্পানি থেকে প্রথম বার ক্রয়ের ৩০ মাস পর থেকে প্রতি অর্ডারে ৬৭% বেশি পরিমাণে ক্রয় করে থাকে।

Bain-more-purchases-over-time

তারা অন্য সব ক্যাটাগরিতেও একই ফলাফল পান। রিপিট কাস্টমারদের লাইফ টাইম ভ্যালু বেশি হয় একই সাথে সময়ের সাথে প্রতি অর্ডারের ভ্যালুও বাড়তে থাকে ।

……………………………………………………চলবে

তথ্য সুত্রঃ

https://econsultancy.com/blog/11051-21-ways-online-retailers-can-improve-customer-retention-rates/

http://www.practicalecommerce.com/articles/3937-How-to-Earn-Loyal-Repeat-Ecommerce-Customers-

https://www.sweettoothrewards.com/blog/repeat-customers-profitable-stats-to-prove/

https://www.bigcommerce.com/ecommerce-answers/how-can-you-encourage-repeat-ecommerce-customers/

Personal Profile: আনোয়ার হোসেন
Business Page : econtentbd
Website: www.anowerhossain.com
Skype ID : anower009
E-Mail ID: hossain.anower009@gmail.com

3,206 total views, 4 views today

Comments

comments