যত প্রশ্ন-উত্তর

জিনিয়াস হান্টপ্রোগ্রাম নিয়ে যত প্রশ্নউত্তর

 

জিনিয়াস হান্ট প্রোগ্রাম কী?

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিভা বিকাশ এর উদ্দেশ্যে শিশু-কিশোরদের নানান প্রতিভা সন্ধানের জন্য মোবাইল অ্যাপভিত্তিক একটি প্রোগ্রাম। এ বছর প্রথমবারের মতো  “ই-জিনিয়াস হান্ট” প্রোগ্রাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। অংশগ্রহনের জন্য “ই-জিনিয়াস” অ্যাপটির মাধ্যমে অথবা অনলাইনে e-genius.tv ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনকারীরা ১৬ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর ২০২০ মধ্যে নিজেদের কনটেন্ট আপলোড করতে পারবে।

এই প্রোগ্রামে কারা অংশগ্রহণ করতে পারবে?

প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো শিক্ষার্থী এই প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবে।

 

জিনিয়াস হান্টপ্রোগ্রামে  অংশ নিতে কি করণীয়?

১৬ নভেম্বর, ২০২০ থেকে ১৬ ডিসেম্বর ২০২০ এর মধ্যে “ই-জিনিয়াস” অ্যাপ ব্যবহার করে অথবা অনলাইনে রেজিস্ট্রেশন করার পর নিজেদের কনটেন্ট  যথাযথ নিয়মানুযায়ী আপলোড করার মাধ্যমে অংশ নিতে হবে। বিস্তারিত “ই-জিনিয়াস” অ্যাপ  অথবা  e-genius.tv ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

জিনিয়াস হান্ট প্রোগ্রামটি কি একবার হবে?

‘‘ই-জিনিয়াস হান্ট’’ প্রোগ্রামটি এ বছর প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং এটি একটি ধারাবাহিক প্রোগ্রাম । এবার আয়োজিত হচ্ছে ই-জিনিয়াস হান্ট Season-1।

 

স্টুডেন্ট রেজিস্ট্রেশন গেস্ট রেজিস্ট্রেশন কি?

শিক্ষার্থীরা প্রতিযোগীতায় অংশগ্রহণ এর জন্য কনটেন্ট আপলোড করতে ‘স্টুডেন্ট’ হিসেবে রেজিস্ট্রেশন করবে। শিক্ষার্থী ব্যতীত অন্য যেকোন ব্যক্তি বা অভিভাবক প্রতিযোগীদের কোন পোস্ট লাইক বা শেয়ার দিতে ‘গেস্ট’ হিসেবে রেজিস্ট্রেশন করতে হবে।

 

রেজিস্ট্রেশন, কনটেন্ট আপলোড বা অন্য কোন বিষয়ে সমস্যায় পড়লে কিভাবে যোগাযোগ করবো?

রেজিস্ট্রেশন, কনটেন্ট আপলোড করতে বা অন্য কোন বিষয়ে সমস্যায় পরলে আমাদের [email protected] এই ই-মেইল টা তে যোগাযোগ করতে হবে অথবা আমাদের সাথে ফোনে যোগাযোগ করতে কল করতে পারবে 01886-888-000 এই নাম্বারে।

 

পাসওয়ার্ড ভুলে গেলে কি করণীয়?

অ্যাপটির উপরে বাম পার্শস্থ ‘Home’ লিখাটির পাশে ৩টি দাগ আছে সেখানে ট্যাপ করলে সবার নিচে ‘Login’ অপশনটি তে চলে গেলেই পরবর্তী স্ক্রিন থেকে ‘FORGOT PASSWORD’  লিখাতে ট্যাপ করতে হবে। তারপর তোমার ইমেইল এড্রেস চাইবে। ইমেইল এড্রেসটি সাবমিট করলে পাসওয়ার্ড রিকভার করার একটি লিংক ইমেইল করা হবে, সেই লিংকে গেলে নতুন একটি উইন্ডো ওপেন হবে সেখানে গিয়ে নতুন পাসওয়ার্ড টি সেট করতে হবে।

 

উক্ত প্রোগ্রামে কি কি টাইপের কনটেন্ট সাবমিট করা যাবে?

এখানে দুই ধরনের কনটেন্ট সাবমিট করা যাবে।

প্রথমত, ‘ছবি’ আকারে সাবমিট করতে পারবে। যে সব প্রতিযোগিতায় ভিডিও ক্লিপ এর প্রয়োজন নেই সে সব ক্ষেত্রে ছবি আকারে কনটেন্ট সাবমিট করতে হবে; যেমন- ছবি আঁকা।

দ্বিতীয়ত, ‘ভিডিও’ আকারে সাবমিট করা যাবে। অর্থাৎ যে সকল প্রতিযোগিতায় ভিডিও কনটেন্ট এর প্রয়োজন সেসব ক্ষেত্রে ভিডিও কনটেন্ট অত্যাবশ্যক; যেমন- গান, কবিতা আবৃত্তি, গল্প বলা, এনিমেশন।

আইডিয়া প্রজেক্ট এর ক্ষেত্রে প্রয়োজনানুসারে যে কোন ভাবে সাবমিট করা যেতে পারে।

 

কি কি বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবো?

তুমি ৬টি বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

১। ছবি আঁকা  ৪। গান

২। গল্প বলা     ৫। অ্যানিমেশন

৩। কবিতা আবৃত্তি   ৬। আইডিয়া প্রজেক্ট

 

একজন কতগুলো কনটেন্ট সাবমিট করতে পারবে

একজন প্রতিযোগী যে কোনো বিষয়ে যত খুশি তত কনটেন্ট সাবমিট করতে পারবে।

 

বাংলা ইংরেজি দুই মাধ্যমের শিক্ষার্থীরা কি কনটেন্ট আপলোড করতে পারবে?

হ্যা, বাংলা ও ইংরেজি দুই মাধ্যমের শিক্ষার্থীরা কনটেন্ট আপলোড করে প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে।

 

মোবাইল ছাড়া অন্য কোন ডিভাইসের মাধ্যমে এই প্রোগ্রামে অংশ নেয়া যাবে?

হ্যাঁ, মোবাইল ছাড়াও কম্পিউটার বা ল্যাপটপ থেকে www.e-genius.tv ওয়েবসাইট এ লগইন করে এই প্রোগ্রামে অংশ নিতে পারবে।

 

কিভাবে নিজের প্রোফাইল / তথ্য এডিট করবো

অ্যাপে লগইন করে নিচের দিকে ডান পাশে ‘Profile’ অপশনটিতে ট্যাপ করলে একটি স্ক্রীন আসবে। সেখানে তুমি ‘Edit Profile’ দেখতে পাবে, সেখানে ক্লিক করে তোমাদের নিজস্ব তথ্য এডিট করতে পারবে।

 

কিভাবে প্রোফাইলের ছবি আপলোড করতে হবে?

লগইন করার পর ‘Edit Profile’-এ ক্লিক করলে ”Name” নামের উপরে একটি ‘+’ চিহ্ন দেখতে পাবে। এই ‘+’ চিহ্নতে ট্যাপ করলে প্রোফাইলের ছবি আপলোড করতে পারবে।

 

প্রোফাইলের বি আপলোড না হলে কি করণীয়?

>> ফরম পূরণ করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন কোন তথ্য পূরণের স্থান ফাঁকা না থাকে। সঠিকভাবে ফরম পূরণ না করা হলে ছবি আপলোড হবে না এবং ফরম সাবমিট হবে না।

>> সাবমিট করার পরেও যদি আপলোড না হয়, তাহলে নির্দিষ্ট কি সমস্যার কারণে আপলোড হলো না তা উল্লেখ থাকবে।

 

নিজের নয় এমন বা অন্যের কনটেন্ট কি আপলোড করা যাবে?

না! অন্যের কোনো কনটেন্ট আপলোড করা যাবে না। তোমার আপলোডকৃত কনটেন্ট অবশ্যই নিজের হতে হবে। তোমার নয় এমন কনটেন্ট তোমার পোস্ট ডিলেট করে দেয়া হবে। এমনকি তোমার একাউন্টটিও বাতিল হয়ে যেতে পারে।

 

কোন পোস্ট বা কনটেন্ট নিয়ে কিভাবে রিপোর্ট করা যাবে?

পোস্ট বা কনটেন্টটির নিচে ডান পাশে দেখবে ‘Report’ লিখা আছে, সেটাতে ক্লিক করলে তুমি/আপনি কি কারণে রিপোর্ট করছো/করছেন তার বর্ণনা লিখে, সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

 

যারা জিনিয়াস হবে তারা কি পাবে?

ই-জিনিয়াস একটি সম্মান, যারা বাছাইপর্ব শেষে সেরা হবে তাদের কে ই-জিনিয়াস ব্যাজ প্রদান করা হবে এবং তাদের এই  স্বীকৃতি ই-জিনিয়াস এর ওয়েবসাইটে এবং এ্যাপে তাদের ব্যাজ সহ দেয়া থাকবে।

 

সব সময় আপডেট কোথায় পাব?

যেকোনো ধরনের আপডেট “ই-জিনিয়াস” অ্যাপ এবং e-genius.tv ওয়েবসাইটে জানা যাবে। অথবা তুমি চাইলে আমাদের নাম্বারে কল করে জেনে নিতে পারবে। ফেসবুকেও আপডেট দেয়া হবে।

 

1,792 total views, 3 views today

Comments

comments