Service Marketing সেবা বাজারজাতকরণ

198
THakurgaon Village Market

Service Marketing  বা সেবা বাজারজাতকরণ

Jahangir Alam Shovon

 

নানা ব্যস্ততার কারণে অনেক দিন পর আপনাদের জন্য লিখতে বসলাম। ই-কমার্সের প্রায় সব শাখা নিয়ে লিখেছি এই ব্লগে। লিখেছি ব্যবসায়ের বিভিন্ন দিক নিয়েও। আজ লিখতে চাই সেবা মার্কেটিং বা সার্ভিস মার্কেটিং নিয়ে। পরবর্তীতে সময় সুযোগ পেলে বিষয়েরে গভীরে যাওয়ার চেষ্টা করবো।

আমরা মূলত দুটো জিনিস বাজারজাত করে থাকি পন্য ও সেবা। আমাদের প্রচলিত ই-কমার্স ব্যবসায় বেশীরভাগক্ষেত্রে কিন্তু দুটোর সমন্বয় বা মিশ্রণ বলা যেতে পারে। যেমন আপনি একটি ঘড়ি বিক্রি করছেন অনলাইনে, যেহেতু ঘড়ি একটা পন্য আবার আপনি ক্রেতাকে গুণগত মান, ও সময়মত পৌছে দেয়ার নিশ্চয়তায় পন্যটি বিক্রি করছেন এবং সে লক্ষ্যেই বাজার জাত করছেন, সেজন্য এটা সেবাও বটে।

 

সেবাখাত

বর্তমানে বাংলাদেশের জাতীয় আয়ের ৩০ শতাংশ আসে সেবাখাত থেকে। আমাদের দেশ যেহেতু কম জমি এবং বেশী মানুষের দেশ সেজন্য আমাদের সেবাখাতে উন্নয়নের কোনো বিকল্প নেই। সেবা বিক্রয়ের মাধ্যমেই আগামীদিনে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। আমরা দেখি খোদ যুক্তরাস্ট্রের ৮০ ভাগ চাকরী হলো সেবা ধরনের। সেদেশের ব্যক্তিগত ভোগব্যয়ের ৬০ ভাগ এবং জাতীয় আয়ের ৭৪ ভাগ আসে সেবাখাত থেকে। পৃথিবী দ্রুত বদলাচ্ছে মানুষের রুচি ও পছন্দ। ফলে একটি পন্য বা সেবাকে মানুষ ভিন্ন ভিন্ন ভাবে অথবা সহজভাবে অথবা নতুনভাবে পেতে চায় এর ফলে নতুন নতুন সেবাজনিত ব্যবসায় ও পেশার জন্ম হয়।

সার্ভিস মার্কেটিং Service Marketing বা সেবা বাজারজাতকরণ কি?

বইয়ের ভাষায় সেবা হচ্ছে এমন কিছু কাজ বা উপকারিতা যা মানুষের শুধু অভাবই পূরণ করে না বরং মানুষের জন্য সুবিধা দেয়, প্রয়োজন পূরণ করে, তৃপ্তি আনয়ন করে এবং মানসিক প্রশান্তি এনে দেয়।

অন্যভাবে বলতে গেলে বলতে হয়, সেবা হলো দৃশ্যমান বা অদৃশ্যমান কিছু উপযোগিতা বা কার্যাবলী যা মানুষ প্রয়োজন ও তৃপ্তি মেটানোর জন্য কিংবা অধিকতর আরামের জন্য ক্রয় বিক্রয় কিংবা বিনিময় করে থাকে।

যেমন ডাক্তার কতৃক চিকিৎসা প্রদান, শিক্ষক কতৃক শিক্ষা প্রদান, নাপিত কতৃক চুলকাটা বা ক্ষৌর কর্ম (সেভ করা) সাধন, ডাকবিভাগ কতৃক চিঠি বিলি, ডেসা কতৃক বিদ্যুৎ সরবরহা ইত্যাদি।

Kotller and Armstrong এর মতে, “A service is any act or performance that one party can offer to another that is essentially intangible and does not result in ownership of anything. Its production may or may not be tied to a physical product.”

Mc Carthy and Perreaut এর মতে, ‍Service is a deed performed by one party for other,

American MKT Association এর মতে, Services are activities, benefits or satisfactions : which are offered for sale or provide in connection with sale or goods.

সেবার প্রকারভেদ

সরকারী খাত: আদালত, হাসপাতাল, বিদ্যুৎবোর্ড, সরকারী স্কুল, পোস্ট অফিস, থানা বা পুলিশ স্টেশান, ফায়ার সার্ভিস, পাঠ্যপুস্তক বোর্ড, শিক্ষা বোর্ড, ইত্যাদি।

বেসরকারী খাত: বেসরকারী হাসপাতাল, মসজিদ, সমবায় সমিতি ইত্যাদি।

ব্যবসায় খাত: বেসরকারী ব্যাংক, প্রাইভেট বিদ্যালয়, কোচিং সেন্টার, সেলুন দোকান, লন্ড্রী দোকান, পন্য ডেলিভারী সংস্থা, মোবাইল অপারেটর ও সফটওয়ার কোম্পানী ইত্যাদি।

 

উৎপাদন খাত: হিসাব রক্ষক, কম্পিউটার ইঞ্জিনিয়ার, ইঞ্জিনিয়ার ইত্যাদি। ( উৎপাদন শিল্পের জন্যও সেবা গ্রহণের প্রয়োজন হয়। তাই উৎপাদন শিল্পে সেবা দিয়ে যারা পেশা বা ব্যবসায় করে তাদের জন্য সেটা বরং উৎপাদনমুখী সেবাখাত)

 

সেবার বাজারজাত করণ:

সেবার বাজারজাতকরণের ক্ষেত্রে পন্যের সাথে কিছুটা ভিন্নতা রয়েছে। কারণ পন্য একটা বস্তুগত উপযোগ আর সেবা এটা অনুভূতিজনিত উপযোগ। সেবার বাজারজাত করণ কৌশলের ক্ষেত্রে নিন্মলিখিত প্রক্রিয়াকে একটি গ্রহণযোগ্য প্রক্রিয়া হিসেবে বিবেচনা করা হয়।

অভীষ্ট বাজার বিশ্লেষন, তারপর সেবার পরিকল্পনা প্রণয়ন ও উন্নয়ন, তারপর সেবার মূল্য নির্ধারণ, তারপর সেবার বন্টন প্রণালী তারপর সেবার প্রসার। এভাবে ধারাবাহিকতার মাধ্যমে কৌশলগতভাবে সেবার প্রসার ঘটানো হয়।

 

অভীষ্ট বাজার বিশ্লেষনের বিবেচ্য বিষয়সমূহ

১. দেশের মোট জনসংখ্যা, জনসংখ্যার উপাদান, তাদের ঘনত্ব ও এলাকা

২. জনসাধারণ এর জীবন যাত্রা, ক্রয় ক্ষমতা ও ক্রয় অভ্যাস

৩. যেসব ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক ও আঞ্ছলিক বিষয় ক্রেতার ক্রয় মনোভাবকে প্রভাবিত করে যেমন- ব্যক্তিত্ব ব্যক্তিগত পছন্দ, মনোভাব ও আচার অনুষ্ঠান, ধর্মীয় বিশ্বাস ও ধর্মানুষ্ঠান, দেশপ্রেম ও জাতীয় অনুষ্ঠান, পারিবারিক রীতিনীতি ও আচার অনুষ্ঠান।

 

সেবার পরিকল্পনা ও উন্নয়নের বিবেচ্য বিষয় সমূহ

১. সেবার চাহিদা কেমন ও কি পরিমাণ হবে?

২. সেবার ধরণ কিরুপ হবে তার গ্রহীতা কারা হবে?

৩. সেবার ধরণ কিরুপ হবে? কোন সেবার সমজাতীয় ও কোন সেবার বিপরীত।

৪. সেবা কি মিশ্রণ হতে পারে? হলে সেটাকি কোনো পন্যের সাথে না অন্য কোনো সেবার সাথে? মিশ্রণের ধরণে কেমন হবে?

৫. সেবা সম্ভাব্য ক্রেতার প্রত্যাশিত কিনা? এর সন্তুষ্টির মাত্রা কেমন হবে?

 

সেবার মূল্য নির্ধারণ পক্রিয়ার বিবেচ্য বিষয়সমূহ

১. সেবার জন্য ভ্যাট, ট্যাক্স ও আমদানী কর কেমন হবে? ট্যাক্স রিবেট হবে কিনা?

২. ক্রেতাদের আর্থিক অবস্থা কেমন? সেবাক্রয়ে ক্রেতার মোট ব্যয়ের কত শতাশং ব্যয়িত হবে?

৩. সেবা কি এক কালীন হবে, দীর্ঘস্থায়ী হবে নাকি মৌসুমি হবে?

৪. সেবা কি আবশ্যিক, নাকি ঐচ্ছিক নাকি সৌখিন হবে?

৫. সেবা ক্রয় না করলে ক্রেতার বিশেষ কোনো অপ্রাপ্তি থাকবে কিনা?

৬. সেবার ক্রয়ে বছরে কতটি বিজনেস সাইকেল পূর্ণ হবে।

৭. সেবা নিজেদের দ্বারা হবে নাকি কোনো তৃতীয় পক্ষ থেকে নেয়া হবে?

৮. সেবা প্রক্রিয়াজাত করণে কি পরিমাণ খরচ হবে?

৯. সামাজিক ও অর্থনৈতিক তথ্য বিবেচনায় সেবার কত শতাংশ লাভ যুক্তিযুক্ত হবে।

 

সেবা বন্টনের ক্ষেত্রে বিবেচ্যবিষয় সমূহ

১. সঠিক ব্যক্তিদের কাছে সঠিক দামে সেবা পৌছে দেয়ার কথা ভাবতে হবে।

২. কোন সেবা কোথায় বেশী প্রয়োজন এবং কি কারণে সেখানে তা অপ্রতুল সেটা অনুসন্ধান করতে হবে।

৩. সেবা প্রদানের ক্ষেত্রে সামাজিক বৈষম্য রয়েছে কিনা দেখতে হবে

৪. সেবার সহজ লভ্যতা ও প্রয়োজনীয় সময় প্রাপ্তির সম্ভাব্যতা বিবেচনা করতে হবে।

 

একটা কথা বলে রাখা দরকার আমরা যেমন গার্মেন্টস শিল্পের মাধ্যমে পন্য ও সেবা দুটোই রফতানী করে জাতীয় উন্নতি বিধান করছি। তেমনি বিদেশে শ্রমিক পাঠানোর মাধ্যমে সেবাও রফতানী করছি। তবে অদক্ষ শ্রমিকের স্থলে যদি দক্ষ শ্রমিক রফতানী সম্ভব হতো। তাহলে সমজাতীয় প্রক্রিয়ার মাধ্যমে দশগুণ বেশী বিদেশী মুদ্রা আয় করতে পারতাম। দেশের বর্তমান বেকার সমস্যা সমাধানে দেশে বিদেশে কর্মসংস্থান তৈরীর বিকল্প নেই। আর বিকল্প নেই দক্ষ জনশক্তি গড়ে তোলার। কারণ দক্ষ জনশক্তিই পারবে কাংখিত সেবা নিশ্চিত করতে।

জাহাঙ্গীর আলম শোভন, www.facebook.com/Jshovon

 

Comments

comments

About The Author



Freelance Consultant, Writer and speaker . Jahangir Alam Shovon has been in Bangladeshi Business sector as a consultant, He has written near about 500 articles on e-commerce, tourism, folklore, social and economical development. He has finished his journey on foot from tetulia to teknaf in 46 days. Mr Shovon is social activist and trainer.