Search Engine Optimization কি এবং Ecommerce এ SEO এর ভুমিকাঃ

SEO / Tips
690

SEO & Ecommerce

আজ আমরা জানবো Search Engine Optimization ব্যাপার টা কি এবং Ecommerce এ SEO এর ভুমিকা ই বা কেমনঃ

Search engine optimization সংক্ষেপে যাকে আমরা SEO বলে জানি।আপনি Online এ Business ই করেন আর ব্লগ ই করেন আপনার সফলতার জন্য SEO বা Search engine optimization এর কোন বিকল্প নেই।Search Engine এর জন্য ভালভাবে Website কে Optimize না করলে আপনি অনলাইন থেকে ভাল Result আশা করতে পারবেন না। একটা সময় ছিল যখন Just কিছু Backlinks, Directory Submission আর Keyword Density Maintain করে গুগলে Rank পাউয়া যেত। কিন্তু কালের বিবর্তনে Search Engine অনেক বেশি Advance আর Intelligent.। এখন গুগল Search Engine এতটাই Update যে তারা মানুষের Communication এবং Conceptual Keyword Phrasing সম্পর্কে ও সচেতন মানে Hotel এর সাথে যে Vacation এর একটা সম্পর্ক আছে এবং এরকম আরও অনেক কিছুর সাথে সামঞ্জস্য এবং সব থেকে উপকারী Result User দের Provide করতে Search Engine Crawler বা Spider সক্ষম।

Search Engine Optimization কি তা বুজতে আগে বুজতে হবে Search Engine কিভাবে কাজ করে।এটা আসলে খুব ই সিম্পল। আমরা কোন কিছু খুজতে Search Engine এর আশ্রয় নিচ্ছি আর এই জন্য ই Search Engine Marketing নামে একটা ব্যাপার আসেছে। আপনি অনলাইন এ যাই করেন আপনার প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে Traffic or Visitor এবং চূড়ান্ত উদ্দেশ্য হচ্ছে User/Visitor Action আর এই জন্য সমগ্র বিশ্বে Search Engine Optimization (SEO) হয়ে উঠেছে অনলাইন Business এ সফল হয়ে উঠার চাবিকাঠি। কিন্তু আমাদের দেশে Freelancing Freelancing খেলার স্বীকার হয়েছে SEO. আমাদের দেশে প্রায় সবাই ই SEO Expert. যার ফলে Online Business এ একটা স্থিতিশীলতা আসেছে আমার মনে হয়। কারন Search Engine Optimization একটি খুব ই Challenging Working arena প্রতিনিয়ত Google তাদের Search Algorithm update করছে। এটা করা হচ্ছে শুধু মাত্র User দের Exact তাদের চাহিদা অনুযায়ী সবথেকে ভাল Content টা User দের পৌঁছে দিতে। SEO নিয়ে Million Dollar Company(Moz, SEOBook, SEMARSH, Search Engine Land) হচ্ছে আর আমাদের দেশের ecommerce উদ্যোক্তারা SEO 30K বাজেট করতে ভয় পান। অবশ্য বাংলাদেশে ৪০ ডলার Facebook এ খরচ করলে একশো Sale পাউয়া যায় তাই SEO তে Time & Money spend করাকে অপচয় মনে হউয়াটা ও স্বাভাবিক।কিন্তু Entrepreneur Brothers আপনার Business টা তো Online এ আর আপনি Facebook এই বেচাকেনা করবেন তো হাজার হাজার টাকা Website, Hosting এ খরচ করার কি দরকার ছিল!!! অবশ্য এখানে ও কথা আছে আমাদের দেশে এমন অনেক Company আছে যারা ১০ হাজার টাকা দিয়ে Domain, Hosting সহ ecommerce website করে দেয়। এসব এর উত্তর শুধু একটা মুচকি হাসি ছাড়া আমার কাছে কিছু নেই। যাক আমি ছোট মানুষ এতো কথা না বলাই ভাল। আজ আপনাদের Search Engine এবং SEO সম্পর্কে ধারনা দেয়া।

এখন আসি Spider or Crawler আসলে কি আর কীভাবে কাজ করে ?

Spider হচ্ছে একটা Software Program যা গুগলে কোন নির্দিষ্ট তথ্য খুজে বের করতে ব্যেবরিত হয়।আমরা যখন গুগলে বা অন্য কোন Search Engine এ কোন কিছু খুঁজতে SEARCH BAR এ কিছু শব্দ লিখি তা আসলে লিখি Google Web Index এ। আর যখন Search Button এ চাপি তখন কাজ শুরু করে Spider.

2015-08-25_015110

উপরের Screenshot টা দেখলে দেখবেন “Shopping online in Bangladesh” লিখে Search করায় Spider ২ কোটি ১২ লক্ষ পেজ পেয়েছে যা এই Search Terms Contain করছে। এর মধ্য থেকে Search Traffic পাবে সর্বসাকুল্লে ৫০ টা ওয়েবসাইট। Competition টা বুঝাতে পারলাম?? Classic SEO তে সফল হওয়া মানে অনেক সময় ধরে free traffic gain করা। আর বেশি বেশি traffic মানে ই বেশি Profit.

আর এই Rank পাউয়ার জন্য ই যত লড়াই। Spider এতগুলো Result থেকে সবথেকে User Useful এবং বিশ্বাসযোগ্য ওয়েব সাইট কিভাবে খুজে বের করে?

প্রশ্ন করে…

যেগুলো গুগল SEO Ranking Factor নামে পরিচিত। Google Ranking Factor ২০০ এর ও বেশি। এর মধ্যে প্রাথমিক যেগুলা Title tag, Description, Anchor Tag, URL etc নিয়ে ই আমরা মাতামাতি করি।আর একটা বিশাল অংশ আমদের অদেখা আর ধরা ছোঁয়ার বাইরে থেকে যায়।

SEO টা আসলে কি?

Simply Search Engine Optimization হল একটা পধতি যার মাধ্যমে একটা ওয়েবসাইট এর on page এবং off page  Rank Factor গুলোর ঊন্নায়ন করে কোন ণিস বা কী-ওয়ার্ড এর সাপেক্ষে Search Engine Result page এর Organic List আনা হয়।

SEO এর Paid Version কে অনেক নামে অভিহিত করা হচ্ছে যেমন – PPC, CPA, SEM .যার সবগুলা পদ্ধতি ই। Ecommerce বিজনেস এর জন্য খুব ই স্বাস্থ্যকর ।

Search Engine Optimization সম্পর্কে আরও ভাল ধারনা নিতে চাইলে আমার নিচের ভিডিও টা দেখতে পারেন।আমি প্রফেসনাল Tutor না So আমার ভুল হলে নিজগুণে মাফ করবেন আর আমি কিছু বলতে ভুলে গেছি দেখলে আপনারা ও কমেন্ট এর মাধ্যমে Value add করতে অনুরধ করা হল। Comment এ Value add এবং Social Share ও SEO তে ভাল ভুমিকা রাখে।অন্যান্যরা যখন Comment এ Value add করে আমরা তখন একজন আরেক জনের ভুল ধরতে বেস্ত থাকি।

কী ওয়ার্ড এবং Content কি?

Keyword নিয়ে বেশি কথা না বলে বলবো এক কথায় Keyword হচ্ছে শব্দগুচ্ছ যা আমরা কোন কিছু খুজে বের করতে Use করি। তবে যেকোনো Online Business এর জন্য Keyword Research, Analyze and Planning অনেক অনেক গুরুত্বপূর্ণ। আপনার কী ওয়ার্ড যদি ঠিক ভাবে Use না করেন তাহলে হয়তো আপনার Customer এর কাছে আপনার Content বা প্রোডাক্ট পৌঁছাবে ই না।

আর Content বলতে এখন আর Text বুঝায় না । Image, Info graphic, Video, Audio, Slide এ সব ই Content। গুগল Search Engine কে কোন কিছু Specially বুঝাতে এখন Micro data use করা হয়। মানে আপনি একটা Content রেডি করলেন যা Food Recipe Or Product আপনি সেটা ও Micro Data দ্বারা গুগল Spider এর দৃষ্টি আকর্ষণ করতে পারেন।

Keyword Research সম্পর্কে আরও ভাল ভাবে জানতে চাইলে আমার নিচের ভিডিও টা দেখে নিতে পারেন যদি ২০ মিনিট আমার বক বক শুনতে রাজী থাকেন।

Backlinks অথবা Link building এর ভুমিকা এখন SEO তে কেমন?

Back Links এর ভূমিকা আসলে কি SEO তে!!!

সহজ উত্তর হচ্ছে It’s Like Trust Vote আপনার ওয়েবসাইট এর জন্য। আপনি হাজার হাজার Backlink করে যান আপনি হয়তো কিছু সাময়িক Visitor পাবেন কিন্তু Search Engine Ranking এর জন্য Helpful হবে ভাল Quality Backlink. যেমন Search Engine বুঝতে সক্ষম যে কোনটা আপনার ওয়েবসাইট বা Online Business এর সাথে যথাযথ সামঞ্জস্য পূর্ণ।

তবে Educational Website(.edu), Government website(.gov), Non Profitable Organization website, Well-known Website, Local Google Indexed Directory এবং Yellow Page লিঙ্ক Google Robot বা Spider Program বিশেষ গুরুত্ব পায়।

একজন ভালো SEO Expert আপনার বিজনেস কে Web Visible করে তুলতে পারে।

আজ এই পর্যন্তই আশা করি যারা Online Business করতে চাচ্ছেন কিম্বা বর্তমানে যুক্ত আছেন তাদের জন্য আমার লেখাটা উপকারী হবে। আপনার Online Business Strategy তে সহায়ক হবে। আরও আরও ভাল লেখা নিয়ে যেন আপনাদের সামনে Virtually উপস্থিত হতে পারি দুয়া করবেন।

ধন্যবাদ সবাইকে।

আমি

Anwar ul Kader

Online Marketing & SEO

Dew Drop Developer

Comments

comments

About The Author


Hello Everyone!Myself Anwar, Working On Dew Drop Developer as SEO & Internet Marketing expert. I am very confident and Hard-worker. Wanna Be Successful Entrepreneur.

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *