Google SEO Update/Change | Panda; Penguin; Pigeon; Hummingbird:

SEO / Tips
629

 

Google Panda

সবাই কেমন আছেন আসা করি ভালই আছেন। আজ একটা খুব ই গুরুত্বপূর্ণ বিসয় নিয়ে আলাপ করব। আমাদের দেশে অনেক Webmaster  আছেন যারা গুগলের AdSense Program use করেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য  যে আমাদের অনেকের ই Search Engine Optimize (SEO) সম্পর্কে ভাল ধারনা নাই কিম্বা SEO তে কোন Invest  ও করার প্রয়োজনীয়তা টা ঠিক বুঝে উঠেন না। আজ আমি চেষ্টা করব Google এর Different SEO Update নিয়ে আলোচনা করার। SEO একটা Continuous process এবং Google সবসমায় চায় তাদের Searcher অথবা User যেন সবথেকে Useful & Quality Result টাই পায় টাই তাদের Search Algorithm এর উন্নতি করতে সদা তৎপর। Search Algorithm web  এর বিপুল তথ্য ভাণ্ডার থেকে ব্যবহারকারীর কাছে সব থেকে সামঞ্জস্য পূর্ণ তথ্য খুজে বের করতে ব্যবহার হয়। আর এই পদ্ধতি কে আর বেগবান করতে ই গুগল SEO Update করে থাকে। যাক এই সকল UPDATE  এ  অনেক Website আশানুরূপ ফলাফল হতে বঞ্চিত হয় আর Income & Traffic দুইটাই কমে যায়। Google always  চায় একটা ওয়েবসাইট Marketplace এ পরিণত হোক কিন্ত তাদের কিছু নীতিমালা মানতে হবে। আর এই সব নীতিমালা নিয়ে ই SEO এর কাজ। যাক যা নিয়ে আলোচনা তাতে ফিরে আসি, আসুন জেনে নেই

Google Hummingbird Update সম্পর্কে:

google-humming-logo

হামিং বার্ড Update  আসলে Google Voice Search improvement এর জন্য করা হয়েছে। এতে Answer & Question এর প্রতি গুরুত্ব দেয়া হয়েছে। আপনার সাইট এর কন্টেন্ট এ Schema.org এর Micro data Markup ব্যেবহার করে কন্টেন্ট এর গুরুত্ব বাড়াতে পাড়েন। Micro Data eCommerce website এর প্রোডাক্ট এবং অফার গুলোকে আরও Visible করে Search engine এ। Google, Hummingbird Update এর মাধ্যমে প্রথম Social Media তে Importance দিতে তিগিত করেছে। Social Media Traffic এবং Link অনেকাংশেই অন্যদের থেকে আগিয়ে রাখতে পারে।

আসলে Google চাচ্ছে Searcher কে একটা Categorized web Represent করতে। তাই Google update কে ভয় না পেয়ে আপনার Website এর মান উন্নায়ন করলে আপনি আগের থেকে আর ভাল ফল পাবেন।

 

এখন আসি Google Panda Update এঃ

google-panda-update

Google Panda অনেক আলোড়ন ছড়ানো Google Update। গুগল এতে on page Issue তে জোর দিয়েছে।

কারন অই এক ই User  কে Specific Keyword এর সাপেক্ষে useful Search Result দেয়া। পাণ্ডা Search Algorithm ওয়েব থেকে Duplicate and Copy কন্টেন্ট গুলকে সনাক্ত করে Search Result এ নিচের দিকে ঠেলে দেয় এবং Specific Keyword এর সাপেক্ষে অনেক সময় Deindex ও করে দেয় যার ফলে Website Traffic হারায় এবং সর্বোপরি Revenue ও কমে যায় সাইট থেকে। Google Panda Kick খাউয়া অধিকাংশ site ই খুব Low Quality data/content সরবরাহ করে যা searcher দের জন্য সহায়ক না। Panda Update – Content Length, CTR(Click through Rate) এবং Bounce Rate  এসব Issue নিয়ে কাজ করে। এই Update গুলা অনেকটা  filter এর মত কাজ করে মুল Search engine এর সাথে। অনেকে বলেন আগের Google Search Algorithm আর নেই এটা Digital কুসংস্কার বলব আমি। গুগল এর আগের Algorithm ঠিক ই আছে তার উপড়ে Filter এর মত নতুন  কিছু update issue করা হয়েছে Better Search result provide করতে। তাই যারা নিজেরা নিজেরা কাজ করছেন SEO issue নিয়ে এত মাথা ঘামাচ্ছেন না তারা বিপদে পরবেন For Sure.

Google panda UI/UX এবংQuality Content এর দিকে ও সজাগ দৃষ্টি রাখছে। কারন Future Search traffic এর ৭০-৮০% হবে Mobile or Other device   তাই আপনার Website টি হতে হবে সকল Device Responsive.

Google Update আনুসারে Content Provide করতে পারলে আপনি আর ভাল ফলাফল পেতে পাড়েন।

Google Penguin Update:

google-penguin

এই Algorithm এর মাধ্যমে Google Website এর Off page Issue নিয়ন্ত্রণ করে থাকে। গুগলে মুলত দুই ধরনের Rank অর্জন করতে পারে একটি website। পেজ রেঙ্ক এবং SERP টপ রেঙ্ক। কোন Specific Topic অথবা Niche এর সাপেক্ষে রেঙ্ক করা হল SERP Rank আর এই ব্যাপার গুলা Maintain করতে Google Penguin Update.

এতে গুরুত্ব পাচ্ছে Site Speed, Quality External Linking, Anchor Text, Keyword Issue ইত্যাদি। আপনার ওয়েবসাইট এর যদি ভাল Quality & High PR Link profile থাকে তাহলে আপনি এই Penguin update এ তেমন একটা ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা নেই।  

 Google Pigeon Update:

google-pigeon-update-2014

এই Update এর মাধ্যমে Google Local Search এর সমস্ত Issue নিয়ন্ত্রন করে থাকে। আপনি যদি কোন Geographic Search Result এ উপরের দিকে থাকতে চান তো আপনাকে কিছু নীতিমালা মানতে হবে।

এই Update মূলত eCommerce Business এর জন্য খুব এ কার্যকর হতে  পারে বিস্তারিত কোন আকদিন লিখবো। আজ বেসিক বুঝার চেষ্টা করেন।

এতে আপনার Online Business এর Local Visibility এর দিকে নজর দিতে হবে। Google + Listing, Review, Google+ page এর সাথে সাইট এর লিঙ্কিং খুব এ কার্যকর আপনার সাইট এর Local Search result Value বহু গুনে বেরে যাবে। আপনার সাইট এ লোকাল ম্যাপ Embed করা টা ও অনেক ফলপ্রসু হবে।

আর একটি ব্যাপার Image এর মার্কআপ এর প্রতি ও থাকছে সজাগ দৃষ্টি Pigeon এর।

আপনি যদি একজন ওয়েবমাস্টার অথবা online Business owner হয়ে থাকেন আপনার website টিকে Search engine friendly এবং চলমান না থাকেন আপনি খুব শীঘ্র এর ফল পেতে যাচ্ছেন।

ধন্যবাদ সবাইকে পড়ার জন্য। আর যারা Search engine Optimization Learner তাদের জন্য এটুকু বলব যে SEO কেউ শিখায়া দিতে পারবেনা…। আপনাকে নিজে শিখতে হবে It’s Quite Challenging and Enjoyable Sector and outsource 1 step ahead from others sector. তাই আপনাকে কেউ শিখাইয়া দিতে পারবেনা আপনাকে ই আয়ত্ত করা লাগবে। English Language Skill বাড়ান Globally Resource অনেক Strong আমদের দেশ এমন একটা দেশ শিক্ষা দাণ নিয়ে ও Business চলে আর খুব রমরমা সেই বেবসা।

Facebook:  আনোয়ার উল কাদের

Website: Dew Drop Developer

 

Comments

comments

About The Author


Hello Everyone!Myself Anwar, Working On Dew Drop Developer as SEO & Internet Marketing expert. I am very confident and Hard-worker. Wanna Be Successful Entrepreneur.

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *