Content, Keyword এবং SERP এর SEO তে গুরুত্ব:

SEO
454

আজকে আমরা জানবো Content, Keyword এবং SERP এর SEO তে গুরুত্ব কতোখানি তো চলুন।

SEO কিম্বা Search Engine Optimization এ কী ওয়ার্ড, কন্টেন্ট এবং SERP এর গুরুত্ব কেমন তা নিয়ে আজকের আলোচনা। বেসিক ব্যাপার কিন্তু এই তিনটা বিষয় ই SEO এর Soul Thing বলা যেতে পারে।

কারন আমরা যেকোন Content provide করলে তার জন্য Keyword Research এর দরকার পরে, এবং আমাদের মূল উদ্দেশ্য হল যেন Search Engine এ ওই Keyword  দিয়ে User রা Search করলে আমদের কন্টেন্ট Search Engine Result Page(SERP) এ Visible হয়।তাই এই তিনটা বিষয় একজন Blogger or SEO learner দের জন্য অনেক গুরুত্ব বহন করে। প্রতি সেকেন্ডে হাজার হাজার Content Upload হচ্ছে আর Search engine তার User দের সব থেকে সামঞ্জস্যপূর্ণ(Relevant) এবং উপকারী Content provide করতে বদ্ধপরিকর। তাই আপনার Website /Blog থেকে সর্বচ্চ লাভবান হতে হলে আপনাকে USEFUL Content সরবরাহ নিশ্চিত করতে হবে। বর্তমানে Quality Content এর কোন বিকল্প নাই। আপনি যদি Copy content কিম্বা Low quality কন্টেন্ট provide করে থাকেন তো খুব সিগ্র আপনি Google Web Index থেকে আপনার Traffic হারাবেন। Google তার User দের কাছে বেস্ট কন্টেন্ট পৌঁছে দিতে Search Engine এর সর্বাত্মক উন্নতি সাধনের কাজ করছে তাই SEO বাSearch Engine Optimization Technique এর প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। আর এই পরিবর্তন বা Google Search Algorithm এর সাপেক্ষে আপনার ওয়েবসাইট কে Optimized রাখতে নিজেকে সচেতন রাখতে হবে নইলে ভাল SEO expert দারা নিয়মিত Audit করাতে হবে On page এবং Off page সব ঠিক ঠাক চলছে কিনা দেখতে।

এখন চলুন দেখে নেই কনটেন্ট, Keyword & SERP ব্যাপার গুলা কি?

কনটেন্টঃ

Content হল তাই যা আমরা ওয়েবসাইট এ সরবরাহ করি। বর্তমানে কনটেন্ট বলতে Text, Video, Audio, PDF, Slide সব কিছুকেই বুজায়। আপনি যদি গতবাধা Text Content provide করেন Google Search engine এবং ব্যবহারকারী কেউ ই আপনার Website কে গুরুত্ব দিবেনা।Social Share একটা কনটেন্ট এর গুরুত্ব বাড়িয়ে দেয় Search Engine এ। কারন একটা কনটেন্ট যদি ১০, ২০, ৫০ জন Share করে তাহলে সেটা যে Useful Content এটা Search Engine বুঝতে সক্ষম। আর তাই আপনি যে বিষয় এই কন্টেন্ট সরবরাহ করেন Quality & Shareable Content সরবরাহ করুন আপনি Search engine থেকে ভাল Organic Traffic ও পাবেন।

কী ওয়ার্ডঃ

Keyword অনেক অনেক গুরুত্বপূর্ণ  একটা বিষয়। আপনার কনটেন্ট Ready করার পুরবে ই Keyword Research & Analysis করে নিতে হবে।কন্টেন্ট একটা প্লান করে সরবরাহ করতে হবে যা আপনার ওয়েবসাইট এর সামগ্রিক গুরুত্ব Search Engine এ বাড়িয়ে তুলবে।ভাল Keyword Research না হলে হয়ত আপনার Content  আপনার Possible audience এর কাছে পউছাবে ই না। কী ওয়ার্ড সাধারণত তিন প্রকার হয়ঃ

  1. Generic Keyword – যেমন Smart Phone, Sports car

  2. Broad Match Keyword – যেমন Windows Smart phone, Android Smart phone

  3. Long tail Keyword – যেমন How to train a Dragon, How to climb high

আরও বিস্তারিত জানতে নিচের ভিডিও টা দেখে নিতে পারেন।

Search Engine Result Page (SERP):

SERP হচ্ছে কোন একটা Search Query এর সাপেক্ষে Search engine এর দেয়া ওয়েবসাইট লিস্ট এর পেজ। ভিন্ন ভিন্ন Search Query এর জন্য SERP ভিন্ন ভিন্ন হয়ে থাকে।আর কোন কী ওয়ার্ড দিয়ে যদি কোন ওয়েবমাস্টার তার website Rank করাতে পারে তাহলে ওই Search Query এর মোট Search এর ৩০% Traffic পায় যা একটা ওয়েবসাইট কে ওই টপিক এর জন্য বিজ্ঞাপন কেন্দ্রে পরিণত করে। আর বেশি বেশি traffic মানে ই বেশি AdSense Money/ Lead/ Sale. আপনি নিজে ই চিন্তা করে দেখুন আপনি যখন কোন কিছু অনলাইন এ খুজেন ভাল কনটেন্ট বা উপকারী কনটেন্ট না পেলে সাথে সাথে ই ওই ওয়েবসাইট থেকে বের হয়ে যান। আর এর প্রভাব ও পরে একটা ওয়েবসাইট এর উপর। যখন কোন USER 20secএর মাঝে ওয়েবসাইট ত্যাগ করে Search engine সেটা ও লক্ষ রাখে যাকে বলা হয় Bounce Rate এর একটা ওয়েবসাইট এর Bounce Rate যত কম Search Engine এর কাছে তার গুরুত্ব তত বেশি।

তো আপনার ওয়েবসাইট এসব কিছুর জন্য উপযোগী আছে তো? যদি উপযোগী না হয়ে থাকে একজন ভাল SEO expert এর সাহায্য নিয়ে ওয়েবসাইট এর জন্য একটা Long term Content  প্লানিং করে নিন আর যথা সম্ভব ভাল Quality Content সরবরাহ করুন।মনে রাখবেন Quantity এর উপর আপনার অনলাইন সফলতা নিরভর করেনা বরং Quality Provide করুন সংখ্যায় কম হলে ও নিয়মিত Quality Content provideকরুন। সপ্তাহে একটা করে Content দেন কিন্তু Quality এর ক্ষেত্রে আপোষীন হন।আশা করি অনলাইন এ সফলতা আসবে। আমার এই টপিক এর উপর একটা ভিডিও আছে ইচ্ছা করলে দেখে নিতে পারেন।

আমাদের SEO Bangladesh YouTube ChannelSubscribe করে রাখতে পারেন Update ভিডিও পেতে।আমাদের SEO নিয়ে স্বয়ংসম্পূর্ণ Resource Bangla তে করার লক্ষ্য আপনাদের ও সহজগিতা কামনা করছি।

ধন্যবাদ সবাইকে।

আনোয়ার উল কাদের

DEW DROP DEVELOPER

 

Comments

comments

About The Author


Hello Everyone!Myself Anwar, Working On Dew Drop Developer as SEO & Internet Marketing expert. I am very confident and Hard-worker. Wanna Be Successful Entrepreneur.

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *