২৯ ফ্রি অনলাইন ডিজাইন টুলঃ অপূর্ব সুন্দর ওয়েব কনটেন্ট বানাতে (১ম পর্ব)

881
Free_Design_Tools

আনোয়ার হোসেন

ফ্রি কিছু কে পছন্দ না করে ?

কিছু করা জন্য যদি আপনি একটি ফ্রি টুল পান তাহলে আপনার মার্কেটিংয়ের জন্য পে করতে হবে না। সেক্ষেত্রে আপনি যতক্ষণ ফ্রি টুল থেকে কোয়ালিটি রেজাল্ট পাবেন ততক্ষণ পর্যন্ত বাজেট নস্ট করার কোন মানে হয় না ।

এই পোস্টে আমি অসাধারন কিছু ফ্রি টুলের কথা বলবো যেগুলোর জন্য আপনাকে এক পয়সাও ব্যয় করতে হবে না। টেম্পলেট, ব্রাউজার একেস্টেনশান, থেকে অনলাইন ফটো এডিটর সব কিছুই আছে এ তালিকায়। এসব অসাধারন ফ্রি ওয়েব ডিজাইন টুল সম্পর্কে জানতে হলে পড়তে থাকুন

ফ্রি ফন্ট টুলস

১। টাইপ জিনিয়াস

আপনার পরের প্রজেক্টের জন্য হয়ত পারফেক্ট ফন্ট কম্বিনেশন প্রয়োজন । টাইপ জিনিয়াস তার ব্যবহারকারিদের জন্য অসাধারন কম্বিনেশনের ফন্টস পাওয়াকে সহজ করেছে। এটি বাস্তব উদাহরণের মাধ্যমে ফন্টের ব্যবহার দেখিয়ে থাকে যাতে করে আপনি খুব সহজেই বুজতে পারবেন ফন্টগুলো আপনার জন্য সঠিক কিনা ।

1

২। গুগল ফন্টস

আপনি যদি আপনার পরের প্রজেক্টের জন্য কোয়ালিটি সম্পন্ন টাইপোফ্রাফি খুজে থাকেন তবে গুগল ফন্ট চেক করুন।ওয়েব ফন্টের এই ডাইরেক্টরি ব্যবহারকারিদের জন্য তাদের ওয়েব সাইটে সেকেন্ডের মধ্যে ফন্ট যোগ করার বা আপনার কম্পিউটারে ডাউনলোড করে রেখে পরে পরে ব্যবহারের সুবিধা দেয়। এখানকার সব ফন্টই ওপেন সোচ মানে। ব্যবহারকারী কাস্টমাইজড করতে, উন্নতি করতে, এবং শেয়ার করতে পারবে।

 

৩। হোয়াটফন্ট

আপনি হয়ত কোন ওয়েব সাইটে গিয়ে একটি ফন্ট দেখে ভাবলেন এমন কিছু একটাই আপনি চাচ্ছেন। হোয়াটফন্ট এর  সাহায্য নিয়ে আপনি শুধু মাত্র এক ক্লিকেই, সহজেই জেনে নিতে পারেন ফন্টের নাম। এটি ডাউনলোড এবল বুক মারকেলেট, গুগল ক্রম একেস্টেনশান, অথবা সাফারি একেস্টানশান এর জন্য। এখন থেকে আপনি আর কখনোই কোন পছন্দের ফন্টের নাম জানতে না পেরে হতাশ হয়ে থাকবেন ন।

3

৪। ডাফন্ট ৫। ১০০১ ফ্রি ফন্টস ৫। ফন্ট স্কুইরেল

আপনার ডিজাইনকে খুব সুন্দর করতে বিশেষ ফন্টের দরকার হতে পারে। অনলাইনে হাজারো ফ্রি রিসোরচ রয়েছে। আমি তাদের থেকে ছেটে আমাদের পছন্দের কয়েকটি একত্রিত করেছিঃ ডাফন্ট,  ১০০১ ফ্রি ফন্টস , ফন্ট স্কুইরেল ।

এই সাইটগুলো ফন্টের ব্যপক এক লাইব্রেরি অফার করে যেগুলো খুবই উচ্চমান সম্পন্ন, সহজে ডাউনলোড করা যায় এবং স্পস্টভাবে লাইসেন্সিংশর্ত উল্লেখ করা আছে।

৭। টিফ

আপনি হয়ত দুটো ফন্টের  মধ্যে তুলনা করতে গিয়ে হিমসিম খাচ্ছেন। এমনটা হলে টিফের সাহায্য নিতে পারেন। টিফের সাহায্যে ব্যবহারকারীরা একটি ফন্ট অন্যটির উপরে বিছিয়ে দিতে পারে যাতে করে তাদের মধ্যকার পার্থক্য সহজেই ধরতে পারা যায়।

এমনকি আপনি ঠিক কোন কোন অক্ষর তুলনা করে দেখতে চান তাও ঠিক করে দিতে পারেন তাদের আপার কেস ও লোয়ার কেস দুই ধরনের ক্ষেত্রেই। টিফ এখন সব গুগল ওয়েব ফন্ট এবং যেকোন সিস্টেম ফন্ট সাপোর্ট করে। সবচেয়ে ভাল সেবা পেতে

এই সাইটটি সাম্প্রতিক ব্রাউজার ভার্সন ব্যবাহারের পরামর্শ দিয়ে থাকে।

Tiff

ফ্রি টেমপ্লেটস

৮। হাব স্পটের ১০ ইনফোগ্রাফিক টেমপ্লেটস

প্রায়শই আমাদের ভিজুয়াল কনটেন্ট বানানোর প্রয়োজন পরে। সমস্যা হলো আপনার যদি ডিজাইন করার অভিজ্জতা না থাকে তবে গ্রাফিক্স বানাতে আপনাকে খুবই সমস্যায় পরতে হয়। এই ফ্রি ইনফোগ্রাফিকের প্যাক দিয়ে আপনি প্রফেশনাল লোকিং ইনফোগ্রাফিক বানাতে পারবেন এবংবহু ঘণ্টা সময়ও বাচাতে পারবেন। সবচেয়ে  ভাল দিকটি হচ্ছে আপনার কোম্পানির ব্যন্ডের সাথে মানিয়ে নেয়ার জন্য আপনি খুব সহজেই কাস্টমাইজ করতে পারবেন।

infographic-templates-8

কেনভা

আপনি যদি ই-বুক, ইনফোগ্রাফিক, বিজনেস কার্ড বা ইমেইল হেডার বানাতে চান তবে কেনভা আপনার এই প্রক্রিয়াকে সহজ করে দিবে। মুলত এই ফ্রি ওয়েব ডিজাইন টুলটি আপনাকে আপনার ভাবনার মত করে প্রফেশানাল, সহজে কাস্টমাইজ করা যায় এমন সব কাজের সুযোগ দিবে।

সবচেয়ে ভাল অংশ ?

ডিজাইনার নন এমন লোকদের কথা মাথায় রেখেই এই টুলটি ডিজাইন করা হয়েছে। শুধুমাত্র ড্রাগ করে ছেড়ে দিয়েই আপনার মনের মত করে ডিজাইন করে নিতে পারেন। ইমেজ পরিবর্তন, ফন্ট বসানো, রঙ ঠিক করা আরো অনেক কিছু করা যাবে এই টুল দিয়ে। আপনি এটি দিয়ে এমন সব ডিজাইন করতে পারবেন যার জন্য আপনি নিজেকে নিয়ে গর্ববোধ করতে পারবেন।

১০। হাব স্পটের ৫০ কাস্টমাইজএবল সিটিএ টেমপ্লেটস

আপনি যদি চান আপনার সাইটে ভিজিটররা নিদ্রিস্ট কোন কাজ করুক তাহলে সেটা খুবই সহজভাবে বানাতে হবে । যার কারনে সিটিএ আগমন। আপনার বাটনের পেছনে ডিজাইনের পাশাপাশি, রং, সাইজ, এবং শ্যাপ সব কিছুরই গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। ভিজিটরদেরকে উৎসাহ দিতে হাব স্পট ৫০ টি প্রি ডিজাইন টেম্পেট করে রেখেছে যেগুলো আপনি আপনার সাইটে কাজে লাগাতে পারেন। এই টেম্পলেটগুলো কাস্টমাইজ এবল এবং এগুলোকে রং ও প্লেসমেন্টের পরিবর্তন করে সাইটের সাথে মানানসই করে ব্যবহার করা যাবে।

CTA_Templates

১১। প্লেসইট

মাজে আপনার ওয়েবসাইট, ব্লগ বা টুইটার একাউন্টের প্রফাইলের জন্য আপনার কিছু পলিসড করা ইমেজের দরকার হতে পারে। আপনি হয়ত আপনার নেয়া স্ক্রিনশটটিকে ম্যানুয়ালি কাস্টমাইজ করতে চাইছেন। প্লেসইট এসবের দারুন এক সমাধান। সরাসরি কমন স্টক ফটো টেম্পলেট আপলোড করুন এবং দেখুন আপনার স্ক্রিন শট এ জীবন ফিরে আসছে।

placeit

১২। হাব স্পটের ৫ পাওয়ার পয়েন্ট স্লাইড শেয়ার টেমপ্লেটস

স্লাইড শেয়ারের ধারনা আপনার হয়ত বেশ ভালো লাগে কিন্তু পাওয়ার পয়েন্টে ডিজাইন করতে আপনার কোন  অভিজ্জতা নেই। কোন সমস্যা নেই। বেশি কোন প্রচেষ্টা ছাড়াই আপনি এদের ব্যবহার করতে পারবেন। শুধু আপনার কনটেন্ট যোগ করুন, রং সমন্বয় করুন আপনার ব্র্যান্ডের সাথে মিল রেখে, এবং ইমেজ যোগ করুন। এই টেম্পলেটগুলো খুব সরল থেকে জটিল রেঞ্জের মধ্যে।

ফ্রি কালার টুলস

১৩। পিকটাকুলাস

ওয়েব ডিজাইনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে কালার প্যালেট– আপনি চাইবেন আপনার ইমেজ, গ্রাফিক্স এবং ফন্টস সব কিছুই যেন আপনার ম্যাসেজটি বহন করে এবং কনভারশান বাড়ায়। প্রায়শই দেখা যায় আপনি হয়ত কোন একটি রং যেমন নীলের সঠিক শ্য্যড খুজে পাচ্ছেন যা আপনি আপনার কোন ফটোগ্রাফ এ ব্যবহার করতে চাচ্ছেন– এই প্রয়োজনেই পিকটাকুলাস এসছে। আপনি একটি ছবি আপলোড করুন এবং এটি আপনাকে পরামর্শ দিবে রং ব্যবহারের ,তাদের হেক্স কোড সহ। আপনার কালার পেলেট আর কখনোই অসামঞ্জস্যপূর্ণ হবে না।

pictaculous

১৪। কালারজিলা

সবচেয়ে বেসিক থেকে সবচেয়ে এডভান্স কালার সম্পর্কিত প্রয়োজন মেটাতে কালারজিলা অসাধারন একটি টুল। আপনি যদি কোন ওয়েব পেইজের নিদ্রিস্ট পিক্সেলের হেক্স কোড খোজ করেন, বা রঙয়ের ডোম উপাদান বিশ্লেষণ অথবা জানতে চান ইলিমেন্ট তথ্য যেমন ট্যাগ নেম, আইডি, এবং সাইজ, তাহলে এই টুলটি একাই এসব বিষয়ে আপনাকে সাহায্য করতে পারে। এই টুলটিকে আপনি পেতে পারেন গুগল ক্রমের এক্সটেনশান হিসেবে বা ফায়ার ফক্স এডঅন হিসেবে। একবার ব্যবহার শুরু করলে এটি আপনার প্রিয় একটি ডিজাইন টুলে পরিণত হবে এ কথা নিশ্চিত করেই বলা যায়।

ফ্রি এনোনেসন টুল

১৫। অসাম স্ক্রিন শট

আপনি হয়ত স্ক্রিন শট নেয়া, কর্প, এডিট, এবং পাদটিকা দেয়ার জন্য একাধিক প্রোগ্রাম নিয়ে হিমসিম খাচ্ছেন। অসাম স্ক্রিন শট একটি ফায়ার ফক্স এবং ক্রম এর একটি ব্রাউজার এক্সেটেনশান যা দিয়ে আপনি খুব সহজেই ওয়েবের যেকোন কিছু স্ক্রিন শট হিসেব নিতে এবং এডিট করতে পারেন। এটি সরাসরি ব্রাউজারের মধ্যেই সেটা করা হয়ে থাকে। এই এক্সেসটানশানটিও হতে পারে আপনার ব্রাউজার অবিছেদ্য একটি অংশ। আপনিও এটি ব্যবহার শুরুর পর পুরনো অন্য সব স্ক্রিন শট নেবার প্রোগ্রাম কাছে ফিরে যাবেন না।

awesome_screenshot

পরের অংশ দেখুন এখানে

তথ্যসুত্রঃ

http://blog.hubspot.com/blog/tabid/6307/bid/33899/13-Free-Design-Tools-for-Visual-Marketers-on-a-Budget.aspx

http://blog.proofhq.com/best-free-design-tools-007309/

https://creativemarket.com/blog/2015/01/26/10-graphic-web-design-tools-that-will-explode-in-2015

 

Personal Profile: আনোয়ার হোসেন
Business Page : econtentbd
Website: www.anowerhossain.com
Skype ID : anower009
E-Mail ID: hossain.anower009@gmail.com

 

Comments

comments

About The Author


Sky is not the Limit, Every Thing is Possible.Hi, This is Anower Hossain. I am from Dhaka. I have completed MBA from Jagannath University. I love to read , watch cricket and travel. I have worked with articlelikhi.com as a content writer. At present i am working with http://online-kenakata.com/ and http://projuktishop.com/ as a online marketer and a SEO expert beside oDesk and fiverr. Want to reach the sky. Let’s see... Cheers.Phone: 01916572657Mail:hossain.anower009@gmail.comFacebook: https://www.facebook.com/anower.hossain.3192Skepe:anower009

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *