১০ ফেসবুক মার্কেটিং টিপস এন্ড ট্রিকস

719
Facebook marketing

আনোয়ার হোসেন।

ফেসবুকের জনপ্রিয়তা নতুন করে বলার কিছু নেই। ফেসবুক এই গ্রহের সবচেয়ে জনপ্রিয় স্যোশাল নেটওয়ার্ক । তাদের সক্রিয় ব্যাবহারকারীর সংখ্যা ৭৫০ মিলিয়ন।

তাই আপনার ব্যাবসায়ের অনলাইন মার্কেটিং কৌশলের অংশ হিসেবে ফেসবুকের গুরুত্ব অনেক।

এই পোষ্টে আমরা ফেসবুক মার্কেটিং এর কিছু টিপস ও ট্রিকস সম্পর্কে জানবো।

 ১। পরীক্ষা মূলকভাবে দিনের ভিন্ন ভিন্ন সময়ে পোস্টঃ

Facebook marketing

অধিকাংশ ব্যাবসায়ী কোম্পানিগুলোই ফেসবুকে তাদের পোষ্টগুলো ট্র্যাডিশনাল বিজনেস আওয়ারে পোষ্ট করে থাকেন। কিন্তু আপনার ভিজিটরদের একটা বড় অংশ বিদেশে থাকলে তখন কি হবে  ? সেক্ষেত্রে আপনি দিনের বা রাতের ভিন্ন ভিন্ন সময়ে পোষ্ট করে দেখতে পারেন । সেটা অবশ্যাই  ভিন্ন ভিন্ন ফলাফল নিয়ে আসবে। এটা নির্ভর করবে আপানার পণ্যের ইউজারদের ধরনের উপর। ট্রায়াল এন্ড এরর এর ভিত্তিতে আপনি আপনার জন্য পোষ্টের সবচেয়ে ভাল সময় টি খুজে পেতে পারেন। অবশ্যই অটোমেটেড পোষ্ট থেকে বিরত থাকা উচিত। দরকার হলে  আপনি  ফেসবুকের সিডিউল টুলটি ব্যাবহার করতে পারেন । এখানে একটা ব্যাপার মাথায় রাখতে হবে। যখন একটা নতুন পোষ্ট হবে আপনার অডিয়েন্স আশা করবেন যে,  কেউ একজন জীবিত (জাগ্রত) আছেন । সেক্ষেত্রে আপনি যখন তাৎক্ষণিক ভাবে তাদের প্রশের উত্তর বা কুইরির রিপ্লাই দিতে পারবেন না , তখন তারা বুজে যাবে আপনি মৃত (ঘুমন্ত)। সেটা আপনার জন্য ভাল হয় না ।

২। ভিজিটরদেরকে আলোচনার সুযোগ দিনঃ

ফেসবুক মার্কেটিং

আপনি হয়ত নতুন একটি পণ্য বা নতুন কোন ডিজাইন নিয়ে আসতে চাচ্ছেন । সেক্ষেত্রে আপনি আপনার ফ্যানদের থেকে তাদের ফিডব্যাক নিতে পারেন। আপনি হয়ত তাদের মাযে একটা জরিপ চালাতে পারেন বা ভোটের মাধ্যমে আপনার নতুন লোগোও বা পণ্যের রং সম্পর্কে তথ্য নিতে পারেন যা আপনাকে আপনার ব্যাবসায়কে সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করবে। এটা শুধু আপনার পণ্যের  ব্র্যন্ড লয়ালিটি বাড়াবে না ,এটা আপনার ফ্যানরা কি চাচ্ছে সে সম্পর্কে ও আপনাকে একটা ধারনা দিবে।

৩। ছবি ব্যাবহার করুন কেননা এটা বেশি দিন স্থায়ী হয়ঃ

ফেসবুক মার্কেটিং

ইমেজ সাধারণত বেশি শেয়ার করা হয়ে থাকে । এক গবেষণায় দেখা গেছে  শুধুমাত্র টেক্সট বা লিঙ্কের চেয়ে ইমেজ  পোষ্ট ২ গুন বেশি এনগ্যাগম্যান্ট পেয়ে থাকে। এজন্য আপনাকে দামি ডি এস এল আর ক্যামেরা কিনতে হবে না। আপনি আপনার স্মার্ট ফোনে ইনস্টাগ্রাম ডাউনলোড করে নিয়ে তাৎক্ষণিক ভাবে স্ন্যাপ নিতে এবং আপনার ফেকবুক পেজে আপলোড দিতে পারেন। শেয়ার করতে পারেন ভিডিও । ভিডিও মার্কেটিং সম্পর্কে  জানতে পড়তে পারেন আপনার সাইটের জন্য কেন করবেন ভিডিও মার্কেটিং ?

৪। আপনি নিজে নিজের সবচেয়ে বড় ফ্যান হউনঃ

ফেসবুক মার্কেটিং

সাম্প্রতিক ট্রেন্ড বা ফ্যাড সম্পর্কে জানতে আপনার বিজনেস পেইজের বাইরের ফেসবুককে ভালভাবে বুজতে হবে। তাই যদি ইতিমধ্যেই আপনার একটি ব্যাক্তিগত একাউন্ট না থাকে আপনি আজই একটি একাউন্ট খুলে নিতে পারেন। এটা আপনাকে আপনাকে ফ্যানদের চোখে আপনার ব্যাবসায়কে দেখার সুযোগ করে দেবার পাশাপাশি আপনার কমপিটিটররা কি করছে তা দেখার এবং অন্যান্য ইউজারদের সম্পর্কে ধারনা নেবার সুযোগ করে দিবে।

৫। ফেসবুকের বাইরেও আপনার ফ্যানদের সাথে যোগাযোগ রাখুনঃ

এটা আপনি আপানর ইমেইল লিস্ট দিয়ে করতে পারেন। আপনি ইউজারদেরকে আপনার মেইল লিস্ট এ  নাম লিপিবদ্ধ করার জন্য তাদেরকে ইনসেন্টিভ দিতে পারেন। ইমেইল লিস্ট সংগ্রহ করতে পারেন বিভিন্ন উপায়ে। আরো জানতে  পড়তে পারেন ফেসবুক থেকে ইমেইল আইডি সংগ্রহ করার ১০ টি স্মার্ট পদ্ধতি ।

৬। কল টু একশান ব্যবহার করুনঃ

ফেসবুক মার্কেটিং

যেহেতু আপনি চান না ইউজার একবার মাত্র আপনার সাইট ভিজিট করে চলে যাক , তাই আপনি আপনার পেজের ট্যাবে একটি “কল টু একশান ” গ্রাফিক ব্যাবহার করতে পারেন। এটা লাইক বাটনের পাশে “লাইক আস” এর মত সাধারন হতে পারে । ভিজিটররা যেন খুব সহজে আপনার ফ্যান এর পরিণত হয়ে তাদের ফিডে আপনাকে এড করে তার জন্য তাদেরকে সব রকমের সুযোগ দিন।

৭। হাইড এন্ড সিক খেলাঃ

আপনার যা আছে তার চাহিদা তৈরি করুন। ভিজিটরদের জন্য কন্টেন্ট তৈরি করুন তাহলে তারা আপনার পেইজে লাইক দিতে উৎসাহিত হবে। এগুলো হতে পারে বিশেষ কোন পণ্যের তথ্য, সাক্ষাৎকার, মেনু ইত্যাদি যা কিছু আপনার ব্যাবসার সাথে যায়।

বেশ কিছু উপায় আছে এটা করার (সেগুলো ও ক্রমাগত পরিবর্তন হচ্ছে) যেমনঃ এপস অব কাস্টম এফ বি এম এল (ফেসবুক মার্ক আপ ল্যাঙ্গুয়েজ)। এগুলোর কোন কোনটাতে যারা আপনার পেইজে লাইক দিবে তাদেরকে এক্সক্লুসিভ কন্টেন্ট এ এক্সেস পাবার অপশান রয়েছে ।

৮। সহজ ইউ আর এলঃ

আপনার বিজনেস পেজের জন্য একটি ভ্যানিটী ইউ অর এল তৈরি করতে পারেন। এটা আপনার ফ্যানদেরকে আপনার পেইজটি আরও সহজে খুজে পেতে সাহায্য করবে। আপনার ইউ অর এল টা হবে এমনঃ www.facebook/yourbusinessname.

৯। সাপ্তাহিক পিন পোস্ট করুনঃ

পিন্টারেস্টের পিন এর সাথে একে মেলাবেন না। ফেসবুক আপনার ব্যাবসার কোন পোস্টকে সপ্তাহের জন্য জন্য ফিচারড পোস্ট করে আপনার পেইজের উপরে রাখার সুযোগ দেয়। তাই যে তথ্যকে আপনি চাচ্ছেন পুস করতে। সেটা হতে পারে সেল , প্রমোশন বা কোন ইভেন্ট সেগুলোকে আপনি পেইজের উপরে রাখতে পারেন। পিন করতে আপনি নির্বাচিত পোষ্টে হোভার করে পেনসিল আইকন এ ক্লিক করে  “পিন টু পোস্ট”  সিলেক্ট করুন।

১০। মাইলস্টোন  প্রদর্শন  করুনঃ

ফেসবুক মার্কেটিং

শুধুমাত্র আপনার রিলেশানশিপ আপডেট বা গ্রাজুয়েশনই ফেসবুক মাইলস্টোন নয় । আপনি আপনার কোম্পানির বিভিন্ন অর্জন  গুলোকে তুলে ধরতে পারেন সেটা হতে পারে প্রতিষ্ঠা বার্ষিকী, নিদিষ্ট সংখ্যক ফ্যান এর লক্ষ্য পুরন অথবা নতুন কোন পণ্য সুচনা।

Personal Profile: আনোয়ার হোসেন
Business Page : econtentbd
Website: www.econtentbd.com
Skype ID : anower009
E-Mail ID: hossain.anower009@gmail.com
Mobile: 01916572657

আরো পড়তে পারেন :

১। ই-কমার্স সাইটে ভিজিটর আনার যত পদ্দতি এবং সেগুলো শেখার রিসোর্স । (১য় পর্ব)

২। ই-কমার্স সাইটে ভিজিটর আনার যত পদ্দতি এবং সেগুলো শেখার রিসোর্স । (২য় পর্ব)

৩। ই-কমার্স সাইটের জন্য কেন করবেন ভিডিও মার্কেটিং ?

৪।৭ টি মারাত্তক ভুল যা ই-কমার্স সাইটগুলো করে থাকে ।

৫।আপনার ই-কমার্স সাইটটিকে কিভাবে কার্যকর ও আকর্ষণীয় ভাবে সাজাবেন।

 

তথ্যসুত্রঃ

  1. http://blog.hubspot.com/marketing/facebook-marketing-tips-tricks-list
  2. https://www.business.qld.gov.au/business/running/marketing/online-marketing/using-facebook-to-market-your-business/tips-for-successful-marketing-through-facebook
  3. http://www.marismith.com/top-five-facebook-updates-and-marketing-tips-the-social-scoop-issue-132/
  4. http://www.toprankblog.com/2014/03/facebook-marketing-tips/
  5. http://www.socialmediaexaminer.com/facebook-marketing-tips-from-the-pros/

 

 

দেখতে পারেন ভিডিওঃ

 

 

 

 

Comments

comments

About The Author


Sky is not the Limit, Every Thing is Possible.Hi, This is Anower Hossain. I am from Dhaka. I have completed MBA from Jagannath University. I love to read , watch cricket and travel. I have worked with articlelikhi.com as a content writer. At present i am working with http://online-kenakata.com/ and http://projuktishop.com/ as a online marketer and a SEO expert beside oDesk and fiverr. Want to reach the sky. Let’s see... Cheers.Phone: 01916572657Mail:hossain.anower009@gmail.comFacebook: https://www.facebook.com/anower.hossain.3192Skepe:anower009

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *