হোস্টিং সার্ভিস গ্রহণের আগে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ বিষয়

1733

হোস্টিং সার্ভিস গ্রহণের আগে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ বিষয়

জাহাঙ্গীর আলম শোভন

 

বাংলাদেশে দেশীয় কোম্পানী থেকে ডোমেইন হোস্টিং সেবা গ্রহণের ব্যাপারে কিছু অসুবিধা ছিলো। কিন্তু অধ্যবসায়ী ও পেশাদারী কিছু মানুষ ও প্রতিষ্ঠানের চেষ্টায় সেটা সমাধান হতে চলেছে। এখন সচেতন সেবাগ্রহণকারীরা দেশীয় প্রতিশ্রুতিশীল হাউসগুলোর কাছ থেকে সেবা গ্রহণ করে থাকেন।

র্স্মাট হোস্টিং এখন সময়ের দাবী।  বাংলাদেশে  এখন  Pure SSD Hosting , Clustered Cloud Hosting , Domain Register ও SSL Certificate  এসব সার্ভিস দিয়ে অনেকেই হোস্টিং সুবিধা দিচ্ছেন। ফলে বিশ্বস্ততার পাশাপাশি সাশ্রয়ী হয়ে গেছে দেশীয় হোস্টিং সেবা। প্রতিযোগিতামূলক বাজারে হোস্টিং কোম্পানীগুলো বিভিন্ন উপলক্ষ্যে বিভিন্ন ধরনের অফার বা সুবিধা ঘোষনা করে থাকে।  এসব সুবিধা গ্রহণের ক্ষেত্রে কোম্পানীর মান ও তাদের সার্ভিসের ইতিহাস যাচাই বাছাই না করে চটকদার বিজ্ঞাপন দেখে বিভ্রান্ত হওয়ার কোনো অবকাশ নেই। প্রযুক্তি সেবা একটি স্পর্শকাতর বিষয় আমাদের প্রত্যেকের উচিত এসব সেবা নিয়ে কাজ করার পূর্বে এগুলো সম্পর্কে জ্ঞান নেয়া যে ফার্মের কাছ থেকে সেবা নিচ্চি তাদের সম্পর্কে খোজ খবর রাখা।

আজকাল অনেক কোম্পানীরই কল সেন্টার রয়েছে। রয়েছে কাস্টমার সার্ভিসের জন্য 24/7  সার্পোট, এতে করে কোম্পানীর ওয়েব সাইট ভিজিট এর পাশাপাশি ফোন করেও তাদের সম্পর্কে জানার সুযোগ রয়েছে। এবং সার্ভিস গ্রহণকালীন  যে কোন সম্যসায় সাপোর্ট নেয়ার সুযোগ রয়েছে।

সম্প্রতি সময় ধরে  এস এস ডি হোস্টিং এর ব্যাপারে জনসচেতনতা বেড়েছে এবং এসএসডি হোস্টিং জনপ্রিয়তা পেয়েছে। প্রথম দিকে এস এস ডি হোস্টিং তুলনামুলক ব্যয়বহুল হলেও এখন অনেকেই সাশ্রয়ী মূল্যে এস এস ডি হোস্টিং সেবা দিচ্ছে। ইতোমধ্যে কয়েকটি কোম্পানী  নিষ্ঠার সাথে তাদের সেবা প্রদান করে আস্থা অর্জণ করতে সমর্থ হয়েছে। পেশাদার হোস্টিং ব্যবসায়ীরা প্রতিনিয়ত  নতুন নতুন ফিচার যোগ করে তাদের ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে। আজ Clustered Cloud Hosting ও এসে গেছে দেশীয় সেবাগ্রহণকারীদের দোরগোড়ায়।

Clustered Cloud Hosting :

Clustered Cloud Hosting হলো অসংখ্য সার্ভারের সমন্বয়ে গঠিত একটি সিস্টেম। এই সার্ভার গুলো হাডওয়্যার ও সফটওয়্যার একই ধরনের হয়। Clustered Cloud Hosting এর কোন ডাউন টাইম থাকে না। এমনকি আপনার সাইটে ভিজিটর সংখ্যা হঠাৎকরে বেড়ে গেলেও আপনার সাইটে কোনো সম্যসা হবে না। এমনকি ক্লাস্টারড ক্লাউড হোস্টিং যদি কোন রিপেয়ারিং এর  কাজ চলে তাতেওআপনার সাইট  ডাউন হবে না ।  অনেকগুলো সার্ভারের সমন্বয়ে গঠিত এই সিস্টেমের প্রতিটি সার্ভারকে বলে একটি নোড, মজার ব্যাপার হলো,  কোনো একটি নোড যদি অফলাইন হয়ে যায় তাতেও ক্লাস্টারড ক্লাউড হোস্টিং সার্ভার অনলাইন থাকবে। বিশেষ করে আপনি যদি বড় ধরনের Blog , ডেটা ভিত্তিক সাইট, E – Commerce সাইট,  অনলাইন প্রত্রিকা, Corporate web সাইট, ইয়োলো পেইজ, ডাইরেক্টরী এবং বিভিন্ন ধরনের Mobile Apps  ও Software  সেবা এমনকি গেমস আপনার সাইটে দিতে চান। তাহলে আপনার অবশ্যই Clustered Cloud Hosting এবং এসএসডি হোস্টিং ভিত্তিক সেবা গ্রহণ করা উচিত কারণ  শের্য়াড হোস্টিং এ কিছুটা হলেও্ ডাউন টাইম থাকবে , এই ডাউন টাইম কিছুটা হলেও আপনাকে পিছনে ফেলে দেবে। আর ক্লাস্টারড ক্লাউড হোস্টিং  এ কোন ডাউন টাইম থাকেই না। এসব তথ্য যত জানবেন তত আপনার সিদ্ধান্তগ্রহণ পক্রিয়া সহজ হবে। এজন্য জানার ব্যাপারটাকে কখনোই হালকা করে দেখবেন না। কারণ জানতে চাইলে আজকাল সেটা কোনো কঠিন বিষয় নয়।

 SSD Hosting  :

বর্তমানে সারা বিশ্বের ন্যায় আমাদের দেশীয় ভোক্তারা আজকাল শেয়ার্ড ডিস্ক হোস্টিং এর বদলে আধুনিক এস এস ডি হোস্টিং ব্যবহার করছে। কারণ এস এস ডি হোস্টিং এর গতি হার্ডডিস্ক হোস্টিং থেকে 20 গুণ বেশী । এমনকি স্ট্যান্ডারড হার্ডডিস্ক হোস্টিং ব্যবহার করা সার্ভার তুলনামূলক স্লো থাকে কিন্তু ‍ SSD Drive গুলো বেশ গতিশীল। ফলে  আপনার সাইট এর পেজ লোড নিতে সময় লাগবে অনেক কম এতে ভিজিটর সন্তুষ্টি বাড়বে এবং আপনার বাউন্স রেটও কমে যাবে। সূতরাং কেন আপনি Pure SSD Hosting ব্যবহার করবেন  এ ব্যাপারে আর কিছু বলার অপেক্ষা রাখেনা।

 

আসুন আপনার হোস্টিং সেবা গ্রহণের সময় আপনি কি কি কোয়ারী রাখবেন সেগুলো জেনে নেয়া যাক। আমি বলতে চাছ্ছি যে ফিচারগুলো থাকলে আপনি বেটার নয় বরং বেস্ট সার্ভিসটি পাবেন, মানে এই বিষয়গুলো আপনার জন্য গুরুত্বপূর্ণ:

  • বাজারে সেবা দেয়ার ব্যাপারে কোম্পানীর সুনাম আছে কিনা?
  • সময়মত যেকোনো বিষয়ে রিপ্লাই দেয় কিনা?
  • অন্যান্য নরমাল স্ট্যান্ডারড হোর্স্টিং থেকে ২০ গুন বেশী গতিসম্পন্ন কিনা?
  • Clustered Cloud Hosting এনশিউর কিনা? এটা বর্তমান সময়ের জন্য খুব গুরুত্বপূর্ণ।
  • লেটেস্ট সি প্যানেল সংযক্ত করা হয়েছে কিনা? লেটেস্ট সি প্যানেল এর অনেক সুবিধা রয়েছে।
  • সর্বোচ্চ আপটাইম কিনা? যত বেশী আপটাইম হবে তত ভালো। বাংলাদেশে ৯৯% আপটাইম দিয়ে থাকে কেউ কেউ।
  • ক্লাউড লিনাক্স অপারেটিং সিস্টেম কিনা? এটা অনেক বেটার।
  • সুপার ফাস্ট পিউর এস এস ডি স্পেস কিনা? বর্তমানে এসএসডি ছাড়া হোস্টিং নেয়া ঠিক নয়।
  • সিএমএস (ওর্য়াডপ্রেস) ও ইকর্মাস অপটিমাইজড কিনা?
  • রিনিউ করার জন্য কতদিন আগে নোটিশ করবে?
  • সময়মত রিনিউ করতে না পারলে কতদিনের সুযোগ দেবে?
  • গ্রীন ডেটা সেন্টার সংযুক্ত কিনা?
  • সফটাকোলাউস অটো অ্যাপস ইন্সটলার আছে কিনা?
  • কোম্পানীর পেমেন্ট সিস্টেম আধুনিক কিনা? অনলাইনে পেমেন্ট করা সহজ কিনা?
  • প্রথম বছর ফি কম নিয়ে দ্বিতীয় বছর দ্বিগুন নেবে কিনা?
  • আপনার হোস্টিং কন্ট্রোল আপনার হাতে থাকবে কিনা?
  • ই মেইল সুবিধা কেমন হবে?
  • সুপার ফাস্ট ও সিকিউর হোস্টিং কিনা?
  • ফ্রী ওয়েব সাইট ট্রান্সফার আছে কিনা? থাকলে ভালো।
  •  স্কাইপে / ফোন / ইমেইল / ওয়েব চ্যাট সিস্টেম মাধ্যমে ডেডিকেটেড সার্পোট সংযুক্ত কিনা?
  • কোন লুকায়িত চার্জ নেই বা সেটআপ ফী আছে কিনা?

এসব টেকনিক্যাল বিষয় ছাড়াও আপনার ব্যবসায়ের ধরণ ও সাইটের প্রকৃতি অনুসারে আপনার আরো যেসব সুযোগ সুবিধা প্রয়োজন সেগুলো আপনি নোট ডাউন করে নিন এবং একটা একটা করে আলোচনা করে এবং সেবা প্রদানকারীর সার্ভিস ফিচার দেখে সব আগেই বুঝে নিন। যাতে পরবর্তীতে এটা নিয়ে আপনাকে কোনো ঝামেলায় পড়তে না হয়।

 

 

 

Comments

comments

About The Author



Freelance Consultant, Writer and speaker . Jahangir Alam Shovon has been in Bangladeshi Business sector as a consultant, He has written near about 500 articles on e-commerce, tourism, folklore, social and economical development. He has finished his journey on foot from tetulia to teknaf in 46 days. Mr Shovon is social activist and trainer.