সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স

1051

আমি মুভি দেখতে পছন্দ করি, খেলাধূলায় আমার কোন আগ্রহ নেই। এমন একটি প্রতিষ্ঠান থাকত যে যারা প্রতিমাসে আমাকে আমার পছন্দ মতো কিছু মুভি এর ডিভিডি একটি বক্সে পাঠিয়ে দিত তাহলে আমি খুবই মজা করে দেখতাম। এখানে বিভিন্ন সাবস্ক্রিপশন প্যাকেজ থাকত যে প্রতি সপ্তাহে পাচটি বা দশটি ডিভিডি সম্বলিত একটি একটি বক্স আমার বাসায় পৌঁছে দেবে এবং মাসে একটি চার্জ নেবে।

1

আচ্ছা আরেকটা পরিস্থিতি চিন্তা করা যাক, আপনি একজন নতুন মা। আপনার বাচ্চার জন্যে আপনাকে ডায়পার কিনতে হয়। এমন একটি সার্ভিস পাওয়া যেত যে প্রতিমাসে আপনার বাসায় বাক্সে করে ডায়পার দিয়ে যাবে আপনার বাচ্চার জন্যে এবং আপনি মাসে মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা দেবেন। প্রতিমাসের প্রথমে আপনার বাসায় সুন্দর করে বাক্সে প্যাকিং করে ডায়পার গুলো দিয়ে যাবে।

এই মডেলটাকেই বলা হচ্ছে সাবস্ক্রিপশন বক্স মডেল এবং বিগত কয়েক বছরে এটি যুক্তরাষ্ট্রে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন বিউটি প্রোডাক্ট প্রতিষ্ঠান বিভিন্ন ক্রেতাকে মাসিক সাবস্ক্রিপশনের বিনিময়ে বিউটি প্রডাক্ট পাঠিয়ে থাকে প্যাকেটে অথবা বাক্সে। ক্রেতার ত্বক বা চুলের অবস্থা বুঝে তাকে বিভিন্ন ধরণের ক্রিম, লোশন ইত্যাদি পাঠাচ্ছে একটি বাক্সে বা প্যাকেটে প্রতি সপ্তাহে বা মাসে।খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানও আছে যারা এরকম বাক্সে করে বিভিন্ন খাবার আইটেম প্রেরণ করে থাকে ক্রেতাদের কাছে।

সাবস্ক্রিপশন বক্স  সাইট থেকে সেবা গ্রহণ প্রক্রিয়া:

2

এসব সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স সাইটের গ্রাহক হতে হলে ইচ্ছুক গ্রাহকদের একটি প্রোফাইল সার্ভে নেয়া হয় যেখান থেকে উক্ত প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের পছন্দ ও তাদের সম্পর্কে বিভিন্ন ধরণের তথ্য জানতে পারে। এই প্রোফাইল সার্ভে সম্পন্ন করার পরে গ্রাহক তার পছন্দের প্যাকেজ বেছে নেবে এবং মাসের নির্দিষ্ট সময়ে সেই বাক্সটি হাতে পেয়ে যাবেন সেখানে সেই গ্রাহকের পছন্দ বুঝে বিভিন্ন ধরণের বাছাই করা পণ্য থাকবে (ইংরেজি ভাষাতে একে বলে Curated Products)। কুকুর প্রেমীদের জন্যে খাবার, খেলনা ইত্যাদি, কম্পিউটার গেইমস প্রেমীদের জন্যে গেইমসের টি-শার্ট, ব্যাগ সহ বিভিন্ন মার্চেন্ডাইজ, খাদ্যপ্রেমীদের জন্যে প্রতিমাসে বাক্সে করে খাবারের রেসিপি ও উপকরণ বাসায় চলে আসবে। সর্বনিম্ন ১০ ডলার থেকে সর্বোচ্চ ১০০ ডলারের সাবস্ক্রিপশন।

বেশ কয়েকটি উল্লেখযোগ্য সাবস্ক্রিপশন-ভিত্তিক ই-কমার্স সাইটঃ

লুটক্রেট

ওয়েবসাইট: www.lootcrate.com

বিবরণ: ২০১২ সালে এটি প্রতিষ্ঠিত হয়। যারা গেইমস খেলতে পছন্দ করেন তারা এই প্রতিষ্ঠানের সাবস্ক্রাইব করতে পারে কারণ এটি বিভিন্ন ধরণের গেইমস এর টি-শার্ট, ব্যাগ, পুতুল সহ বিভিন্ন ধরণের পণ্য প্রেরণ করে থাকে। ডিসি, মার্ভেল, নিনটেন্ডো এর সাথে এই প্রতিষ্ঠানের পার্টনারশীপ আছে। তাদের বিভিন্ন মার্চেন্ডাইজ এরা দিয়ে থাকে।

বার্ক বক্স

ওয়েবসাইট: https://barkbox.com

বিবরণ: যুক্তরাষ্ট্রে বিশাল সংখ্যক লোক প্রাণী বিশেষত কুকুর পুষে থাকে। বার্ক বক্স কুকুর প্রেমীদের একটি সাবস্ক্রিপশন-বক্স ই-কমার্স সাইট। প্রতিমাসে প্রতিষ্ঠানটি তাদের সাবস্ক্রাইবারদের কাছে তাদের পোষা কুকুরের জন্যে বিশেষভাবে বাছাই করা খেলনা খাবার সহ নানা ধরণের পণ্য প্রেরণ করে থাকে একটি বাক্সে।

বার্চ বক্স

ওয়েবসাইট: www.birchbox.com/

বিবরণ: এ প্রতিষ্ঠানকে সাবস্ক্রিপশন ভিত্তিক ই-কমার্সের অগ্রদূত বলা যেতে পারে। ২০১০ সালে হেইলি বার্ণা (Hayley Barna) এবং কাতিয়া বোশ্যাম্প (Katia Beauchamp) বার্চবক্স চালু করেন। প্রাথমিক অবস্থায় মাত্র দশটি লিপস্টিক শেইড দিয়ে বার্চবক্স তাদের ব্যবসা শুরু করে এখন তাদের বিশাল ব্যবসা। তাদের নিজস্ব স্টোরও আছে যুক্তরাষ্ট্রে। পুরুষ ও মহিলা উভয়ের পণ্য এখানে পাওয়া যায়। মহিলারা মাসিক দশ ডলার সাবস্ক্রিপশনে একটি বাক্সে পাঁচটি বিউটি স্যাম্পল প্রডাক্ট পাবে। পুরুষদের জন্যে মাসিক বিশ ডলার। এখানে বার্চবক্স এর একটি সাবস্ক্রিপশন বক্স এর ভিডিও দেয়া হলো এটি দেখলেই বুঝতে পারবেন।

ইপসি

ওয়েবসাইট: www.ipsy.com

বিবরণ: বার্চবক্স এর মতো ইপসি একটি জনপ্রিয় বিউটি প্রডাক্ট সাবস্ক্রিপশন সাইট। এটি প্রতিষ্ঠা করেন জনপ্রিয় বিউটিশিয়ান ভ্লগার (ভিডিও ব্লগার) মিশেল ফান (Michelle Phan)। ইন্সটাগ্রামে দুই লক্ষ বিশ হাজার লোক এবং ফেইসবুকে দুই লক্ষ দশ হাজার লোক মিশেলকে ফলো করে থাকে। এরাই ইপসির মূল ক্রেতা। প্রতি মাসে দশ ডলার সাবস্ক্রিপশনের বিনিময়ে গ্রাহক বিভিন্ন ধরণের পাঁচটি বিউটি ব্রান্ডের পণ্য বাক্সে পাবেন। দুই ধরণের প্যাকেজ আছে। ২০১১ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ইপসি ১০৩ মিলিয়ন ডলারের বেশি ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড পেয়েছে। প্রতিষ্ঠানটির বাৎসরিক আয় ১৫০ মিলিয়ন ডলার।

জাস্টফ্যাব

ওয়েবসাইট: www.justfab.com

বিবরণ: এ প্রতিষ্ঠানটি মহিলাদের ফ্যাশন ও লাইফস্টাইল পণ্য সাবস্ক্রিপশন করে থাকে যেমন- লেডিজ হ্যান্ডব্যাগ, জুতা, কাপড় ইত্যাদি। ২০১৩ সালে এ প্রতিষ্ঠানটি আরেকটি সাবস্ক্রিপশন ভিত্তিক ই-কমার্স সাইট শু ড্যাজল (ShoeDazzle) এর সাথে মার্জ করে টেকস্টাইল ফ্যাশন গ্রুপ নামে চালু হয়। তাদের সাবস্ক্রাইবারের সংখ্যা চল্লিশ লাখের বেশি।

খাবারের সাবস্ক্রিপশন বক্স সাইট-

খাবারেরও প্রচুর সাবস্ক্রিপশন-বক্স ই-কমার্স সাইট আছে। এখানে আমি হ্যালোফ্রেশ এবং স্কশবক্স এ ধরণের দুটি সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স সাইটের কথা আপনাদের সামনে তুলে ধরব। হ্যালোফ্রেশ প্রতি সপ্তাহে বাক্সে করে গ্রাহককে রেসিপি পুস্তিকাসহ তাজা খাবার পাঠাবে। বিভিন্ন ধরণের মিল প্ল্যান আছে যেমন-নিরামিষ, ফ্যামিলি বা ক্লাসিক। গ্রাহককে বাছাই করে নিতে হবে সে কি ধরণের প্ল্যান চায়। প্রতি সপ্তাহে তাকে খাবারের উপকরণ এবং কিভাবে সেই খাবারটি প্রস্তুত করবেন তার জন্যে একটি পুস্তিকা দিয়ে একটি বাক্স পাঠান হবে। তিনজন, চারজন, বা পাঁচজনের জন্যে পরিমাণ মতো খাবার বানানোর জন্যে ফ্রেশ সবজি, ফল, তেল, মশলা সব প্যাকেটে করে পাঠান হবে।এখানে হ্যালোফ্রেশ এর একটি ভিডিও দেয়া হলো

স্কশবক্স এটি জাপানীজ স্ন্যাক্সফুড সাবস্ক্রিপশন বক্স  সার্ভিস। প্রতিমাসে সাবস্ক্রাইবারদের জন্যে বাক্সে মজার মজার জাপানীজ বিভিন্ন ধরণের স্ক্যাকস পাঠাবে। গ্রাহক জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি স্ন্যাকস এর স্বাদ উপভোগ করতে পারবে এই সার্ভিসের মাধ্যমে। ছোট ও বড় দুই ধরণের বাক্স এর জন্যে সাবস্ক্রাইব করা যায়। ছোট বাক্সের জন্যে মাসে দিতে হবে ১২ ডলার এবং বড় বাক্সের জন্যে মাসে দিতে হবে ২৪০ ডলার।

এরকম আরো কয়েকটি খাবারের উল্লেখযোগ সাবস্ক্রিপশন-ভিত্তিক সাইট হচ্ছে- পিচ ডিশব্লু-অ্যাপ্রনপ্লেটেড ডট কম

কাপড় চোপড়ের সাবস্ক্রিপশন সাইট:

কাপড় চোপড়েরও সাবস্ক্রিপশন বক্স সাইট আছে। পুরুষ ও মহিলা উভয়ের জন্যেই ফ্যাশন সাবস্ক্রিপশন বক্স আছে। ট্রাঙ্কক্লাব, স্টিচফিক্স, বম্বফেল জনপ্রিয় ফ্যাশন সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স সাইট। এখানে স্টিচফিক্স এর একটি ভিডিও দিলাম

 

সাবস্ক্রিপশন বক্স ই-কমার্সের সুবিধা সমূহ :

সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর একটি বড় সুবিধা হচ্ছে তারা মাসে নিয়মিত আয়ের খাত সৃষ্টি করে। প্রতিমাসে নির্দিষ্ট সংখ্যক গ্রাহকের কাছে বাক্সে করে পণ্য ডেলিভারি দেয়া হবে এবং মাসে মাসে সেই গ্রাহকরা ফি দেবে

ক্রেতাদের পছন্দ ও স্বাদ বুঝে সাবস্ক্রিপশন বক্সে বিভিন্ন ধরণের পণ্য দেয়া হয়। যেমন- বার্চ বক্স তাদের বক্সে গ্রাহককে ক্রীম, লিপস্টিক, তেল ইত্যাদি নানা ধরণের প্রসাধন সামগ্রীর ছোট ছোট স্যাম্পল প্রেরণ করে থাকেন। যে পণ্যটি ক্রেতার পছন্দ বা চাহিদার সাথে মিলে যায় তিনি সেটি আরো বেশি করে নিয়মিত ক্রয় করে থাকেন। তাই এ ধরণের সাবস্ক্রিপশন বক্স প্রক্রিয়াতে ক্রেতাকে আরো বেশি পণ্য ক্রয় করতে উৎসাহিত করা সম্ভব।

সাবস্ক্রিপশন বক্স সাইটগুলো তাদের ভোক্তাদের পছন্দ-অপছন্দ ইত্যাদি বুঝে কাজ করে এ জন্যে ক্রেতাদের সাথে তাদের ভাল সম্পর্ক গড়ে ওঠে। বিশ্বস্ত ক্রেতার সৃষ্টি হয়। অন্যদিকে ক্রেতারাও কমদামে পণ্য কিনতে পারেন।

সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স সাইটের চ্যালেঞ্জ সমূহ :  

সাবস্ক্রিপশন বক্স ই-কমার্সের ক্ষেত্রে ক্রেতারা ইচ্ছেমতো পণ্য কিনতে পারে না বা উক্ত ই-কমার্স সাইটের অন্যান্য অফারগুলো নিতে পারে না অর্থাৎ তাদের ক্রয়ের ক্ষেত্র সীমাবদ্ধ হয়ে যায়।

সাবস্ক্রিপশন-বক্স ই-কমার্সের জন্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে ক্রেতাকে দীর্ঘ সময় ধরে আকৃষ্ট করে রাখা। ক্রেতা যে মাসের পর মাস টাকা দিয়ে ঐ প্রতিষ্ঠানের পণ্য ক্রয় করবে তার জন্যে ঐ প্রতিষ্ঠানকে ক্রেতার মন জয় করার জন্যে নানাভাবে চেষ্টা করতে হয় যেমন-নতুন পণ্য বা নতুন অফার ইত্যাদি।

সাবস্ক্রিপশন-বক্স ই-কমার্সের আরেকটি বড় চ্যালেঞ্জ হচ্ছে অর্ডার ফুলফিলমেন্ট। ক্রেতার চয়েস বুঝে তাকে নিয়মিত নির্দিষ্ট সময়ের মধ্যে বাক্সটি ডেলিভারি দিতে হবে।

সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স মডেলে প্রথমদিকে ক্রেতা পাওয়া যাবে কিন্তু আস্তে আস্তে যখন বাজার বাড়াতে যাবে তখনই চ্যালেঞ্জের মুখোমুখি হবে কারণ নতুন ক্রেতা যোগ করার জন্যে প্রতিষ্ঠানটিকে প্রচুর ব্যয় করতে হবে এই খরচটাই আস্তে আস্তে ব্যবসার মার্জিন কমিয়ে আনবে। এই দৃষ্টিকোন থেকে বড় বড় প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠিত ব্রান্ড গুলোর ক্ষেত্রে সাবস্ক্রিপশন বক্স মডেল ফলপ্রসূ প্রমাণিত হতে পারে।

সাবস্ক্রিপশন বক্স ই-কমার্সের অর্ডার ফুলফিলমেন্ট করার জন্যে উপযুক্ত সফটওয়্যার এখনো সেভাবে ডেভেলপ হয় নি। এটি যেহেতু নিশমার্কেট তাই এ ধরণের সফটওয়্যার  এখনো জনপ্রিয় হয়ে ওঠেনি।

ডিজিটাল পণ্য যেমন- ডিজিটাল বই, গান, মুভি-ইত্যাদির ক্ষেত্রে সাবস্ক্রিপশন ভিত্তিক ই-কমার্স খুবই ভাল ফল দেয় কিন্তু ফিজিক্যাল পণ্যের ক্ষেত্রে সাবস্ক্রিপশন-বক্স মডেল এখনো সফলভাবে প্রতিষ্ঠিত হয় নি তবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে প্রতি মুহুর্তে  নানা ধরণের আবিস্কার আস্তে আস্তে সাবস্ক্রিপশন-বক্স ই-কমার্সকে আরো জনপ্রিয় করে তুলবে।

যুক্তরাষ্ট্রে সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স: 

যুক্তরাষ্ট্রে সাবস্ক্রিপশন-বক্স এখনো একটি নিশ মার্কেট কিন্তু এটি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এ বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল ডলার শেইভ ক্লাব এবং বার্চবক্স। এ দুটি ওয়েবসাইট ৩৬ লক্ষ পেইজভিউ পায়। দ্বিতীয় স্থানে ছিল লুট ক্রেইট। তাদের পেইজ ভিউ ছিল ৩১ লক্ষ। এরপরে ব্লুঅ্যাপ্রন (২৬ মিলিয়ন পেইজ ভিউ) এবং গ্রেইজ (১৩ লক্ষ পেইজভিউ)। গবেষণা প্রতিষ্ঠান হিটওয়াইজ এই রিপোর্টটি প্রকাশ করে।

যুক্তরাষ্ট্রে সেরা ই-কমার্স সাইট গুলোতে মাসে যে পরিমাণ ভিজিট হয় তার এক শতাংশের কম হয় এই ধরণের সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স সাইটগুলোতে কিন্তু এ ধরণের সাইটগুলো দ্রুত জনপ্রিয় হচ্ছে। জানুয়ারি মাসে দেশটির সাবস্ক্রিপশন-বক্স ই-কমার্স সাইটগুলোতে ২ কোটি ১৪ লক্ষ ভিজিট হয়।

3

২০১৫ সালের জানুয়ারি মাসে এ ধরণের সাইটগুলোতে মাত্র ৭ লক্ষ ২২ হাজার ভিজিট হয়। অর্থাৎ প্রায় ৩০০০% (২৬৯৩%) প্রবৃদ্ধি মাত্র এক বছরের মধ্যে। অন্যদিকে ২০১৫ এর জানুয়ারি থেকে ২০১৬ এর জানুয়ারির মধ্যে যুক্তরাষ্ট্রের সেরা ই-কমার্স সাইটগুলোতে ভিজিটের প্রবৃদ্ধির হার ছিল মাত্র ১৬৮%।

২০১৫ এর হলিডে সিজনে যুক্তরাষ্ট্রের ৮৬ লক্ষ লোক (অনলাইন জনসংখ্যার ৪.৩%) একটি   সাবস্ক্রিপশন বক্স সাইটে ভিজিট করে।

হিটওয়াইজের গবেষণায় আরো দেখা গিয়েছে যে সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স সাইটের ক্রেতাদের বেশির ভাগ মহিলা এবং তাদের বয়স ২৫ থেকে ৩৯ এর মধ্যে। এ বয়সসীমার মানুষদের মধ্যে

স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি ব্যবহারকারীদের সংখ্যা বিশাল তাই সাবস্ক্রিপশন বক্স সাইটগুলোর অর্ধেকের বেশি ভিজিট আসে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি থেকে। ২০১৫ এর ৭ নভেম্বর থেকে ২০১৬ এর জানুয়ারির ২৩ তারিখ পর্যন্ত ১২ সপ্তাহে যুক্তরাষ্ট্র-ভিত্তিক সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স ওয়েবসাইটে যে পরিমান ভিজিট হয় তার ৫৩% আসে মোবাইল ডিভাইস থেকে।

যারা সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স সাইট থেকে কেনাকাটা করেন তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক সক্রিয়। হিটওয়াইজের গবেষণায় দেখা গিয়েছে যে গত বছরের ডিসেম্বর মাসে সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স ওয়েবসাইটে যে পরিমাণ ভিজিট হয় তার ১৩.৫% বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইট থেকে রেফারেন্সের ভিত্তিতে আসে যেখানে একটি ই-কমার্স সাইটের ভিজিটের ৮.৪% আসে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে।

বিভিন্ন মাল্টিমিডিয়া এবং ব্লগ সাইটও সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স ওয়েবসাইটে ভিজিটর আনার ক্ষেত্রে অবদান রাখে। ডলার বিয়ার্ড ক্লাব (Dollar Beard Club) গত বছরের জুন মাসে চালু হয় এবং ঐ সময়ে এই ওয়েবসাইটটির ভিজিটরদের ৪.৯% ইউটিউব থেকে এসেছে কারণ তাদের একটি ভিডিও ভাইরাল হয়।

এছাড়াও সার্চ ইঞ্জিন থেকেও এসব সাইটে ভিজিটর আসে। গত বছরের ডিসেম্বরে সাবস্ক্রিপশন বক্স সাইট এর রেফার্ড ট্রাফিকের (Referred Traffic)৩৪% আসে সার্চ ইঞ্জিন থেকে।

বড় বড় প্রতিষ্ঠানের সাবস্ক্রিপশন বক্স 

বর্তমানে যুক্তরাষ্ট্রে মাসে দুই হাজারের বেশি সাবস্ক্রিপশন বক্স ডেলিভারি হয়। এই উর্ধ্বমুখী জনপ্রিয়তা দেখে অনেক বড় বড় প্রতিষ্ঠান এখন সাবস্ক্রিপশন বক্স ই-কমার্সে আসছে। ফ্রান্স-ভিত্তিক  বিখ্যাত প্রসাধন ব্রান্ড সেফোরা গত বছরের সেপ্টেম্বরে Play! নামে পরীক্ষামূলকভাবে একটি  সাবস্ক্রিপশন বক্স সার্ভিস চালু করে।

4

অ্যামাজন প্রাইম তাদের সদস্যদের জন্যে স্যাম্পল বক্স ছেড়েছে (উপরের চিত্র)। যেমন স্ন্যাক্স ফুড স্যাম্পল বক্স। এই বক্স এর অর্ডার দিলে তারা ৫ ডলার ক্রেডিট পাবে এবং এই ক্রেডিট দিয়ে তারা অ্যামাজন থেকে তাদের পছন্দের স্ন্যাক্স অর্ডার দিতে পারবে। এরকম বিউটি স্যাম্পল বক্স, স্পোর্টস নিউট্রিশন স্যাম্পল বক্স আছে। যেগুলো এভাবে অর্ডার দিলে অর্ডার দাতা ক্রেডিট পাবে এবং সেই ক্রেডিট দিয়ে তার পছন্দের পণ্য ক্রয় করতে পারবে অ্যামাজন ডট কম থেকে।

স্টারবাকস যুক্তরাষ্ট্র-ভিত্তিক একটি বিখ্যাত কফি চেইনশপ অপারেটর তাদেরও নিজস্ব সাবস্ক্রিপশন বক্স কমার্স আছে। রোস্টারি স্টারবাকস সেবার আওতায় মাসে ১৯ ডলারের বিনিময়ে স্টার বাকস তাদের সাবস্ক্রাইবারদের জন্যে বিশেষ করে বাছাই করা কফির ছোট ছোট স্যাম্পল প্যাকেট প্রেরণ করবে।

বাংলাদেশে সাবস্ক্রিপশন বক্স এর সম্ভাবনা :

বাংলাদেশে ই-কমার্স এখনো একটি উদীয়মান সেক্টর। আমাদের এখানে অনলাইনে কেনাকাটা করেন এমন মানুষের সংখ্যা খুবই কম। এ অবস্থায় আমি ব্যক্তিগতভাবে মনে করি যে নিশ পণ্য বা নিশ মার্কেটের ক্ষেত্রে দ্রুত সময়ে উল্লেখযোগ্য সংখ্যক ক্রেতাদের আকৃষ্ট করতে সাবস্ক্রিপশন বক্স ই-কমার্স খুব ভাল কাজে দেবে।

যেসব ছোট ছোট ই-কমার্স প্রতিষ্ঠান নিশ পণ্য নিয়ে কাজ করেন তারা বিশ্বস্ত ক্রেতা তৈরির ক্ষেত্রে সাবস্ক্রিপশন বক্স মডেলকে খুব ভালভাবে কাজে লাগাতে পারবেন। একটি উদাহারণ দেই যুক্তরাষ্ট্রে প্রচুর কৃষ্ণাঙ্গ লোক বসবাস করে কিন্তু কৃষ্ণাঙ্গ বাচ্চাদের জন্যে উপযুক্ত বই বাজারে পাওয়া যায় না। যুক্তরাষ্ট্রের কো-অপারেটিভ চিলড্রেনস বুক সেন্টার (সিসিবিসি) পরিসংখ্যান মতে ২০১৫ সালে তারা যে কটি বই পেয়েছে তার মধ্যে মাত্র ৭.৫৯% হচ্ছে কৃষ্ণাঙ্গ বাচ্চাদের উপযুক্ত। কৃষ্ণাঙ্গ বাচ্চাদের কথা মাথায় রেখেই কাজ করা লিটল বাজ বুক ক্লাব। এ প্রতিষ্ঠানটি মাসিক সাবস্ক্রিপশন বক্স ছেড়েছে যেখানে কৃষ্ণাঙ্গ বাচ্চাদের জন্যে প্রতিমাসে উপযুক্ত বই, পাজল গেইমস, সহ ইত্যাদি নানা ধরণের শিক্ষামূলক জিনিস প্রেরণ করে থাকে। ঠিক একই ভাবে বাংলাদেশে নিশ পণ্য নিয়ে এ ধরণের সাবস্ক্রিপশন বক্স কমার্স সাইট তৈরি করা যায়। যেমন কেউ যদি হাতে তৈরি বিশেষ ধরণের পণ্যের সাবস্ক্রিপশন বক্স চালু করে সেটা ফ্যাশন, খাবার, বই বা অন্য যে কোন কিছু হতে পারে। নিশ পণ্যের বাজার ছোট হবার কারণে এখানে সাবস্ক্রিপশন বক্স কমার্সের মাধ্যমে একটি সাইট ক্রেতাদের সাথে খুবই ভাল সম্পর্ক গড়ে তুলতে পারবে।

5

অতি সম্প্রতি বাংলাদেশের জনপ্রিয় গ্রসারি ওয়েবসাইট এবং ই-ক্যাব এর সদস্য চালডাল ডট কম তাদের সাবস্ক্রিপশন সার্ভিস চালু করেছে। এটা সাবস্ক্রিপশন বক্স এর মতো নয় কিন্তু কাছাকাছি স্টাইলের। ক্রেতা চালডাল ডট কম ওয়েবসাইটে গিয়ে তার বাছাই করা পণ্যের জন্যে পুরো মাসের সাবস্ক্রিপশন নিতে পারেন। তিনি বাছাই করে দিবেন যে সপ্তাহের কোন কোন দিন তিনি ডেলিভারি নেবেন এবং ঐ দিনেই চালডাল উক্ত ক্রেতাকে তার পণ্যের ডেলিভারি দেবে।

স্বল্পস্থায়ী সাবস্ক্রিপশন বক্স মডেল :

বাংলাদেশের ই-কমার্সের বর্তমান প্রেক্ষিতে স্বল্পস্থায়ীভাবে সাবস্ক্রিপশন বক্স মডেল ব্যবহার করে ছোট ছোট ই-কমার্স প্রতিষ্ঠানগুলো খুব দ্রুত সময়ে বিশ্বস্ত ক্রেতা প্রস্তুত করতে পারে বা নিজেদের পণ্যের বাজার বিস্তার করতে পারে। কিভাবে তা সম্ভব? ধরা যাক, এক বছর বা ছয় মাসের জন্যে দুইটি বা তিনটি ছোট ছোট ই-কমার্স সাইট মিলে ঠিক করল যে তারা তাদের বাছাইকৃত পণ্য দিয়ে একটি সাবস্ক্রিপশন বক্স সাজিয়ে গ্রাহকদের কাছে প্রতিমাসে প্রেরণ করবে এবং এর বিনিময়ে একটি চার্জ নেবে গ্রাহকদের কাছে থেকে।

ধরা যাক, তিনটি ছোট ছোট ই-কমার্স প্রতিষ্ঠান পুরুষদের ফ্যাশন পণ্য নিয়ে কাজ করে। এখন এই তিনটি প্রতিষ্ঠান মিলে তাদের বাজার বাড়াতে ঠিক করল এক বছর বা ছয় মাসের জন্যে একটি সাবস্ক্রিপশন বক্স চালু করবে। এদের মধ্যে দুইটি প্রতিষ্ঠান পুরুষদের শার্ট প্যান্ট এবং আরেকটি প্রতিষ্ঠান চামড়ার বেল্ট অনলাইনে বিক্রী করে। যারা গ্রাহক হবেন তাদের প্রতিমাসে একটি নির্দিষ্ট ফি দিতে হবে এবং তার বিনিময়ে প্রতিমাসে একবার বা দুইবার উক্ত গ্রাহককে একটি সাবস্ক্রিপশন বক্স প্রেরণ করা হবে। বক্সে উক্ত গ্রাহকের ফ্যাশন সেন্স বা চাহিদার সাথে তাল রেখে সুন্দর করে শার্ট, প্যান্ট, এবং তার সাথে মানায় এমন সুন্দর একটি বা দুইটি বেল্ট দিয়ে একসাথে একটি বক্সে তাকে প্রেরণ করলেন। এভাবে তিনটি প্রতিষ্ঠান অল্প সময়ে উল্লেখযোগ্য সংখ্যক বিশ্বস্ত গ্রাহক পেয়ে যাবে।

সূত্র :

বিজনেস ইনসাইডার (১)

বিজনেস ইনসাইডার (২)

বিজনেস ওয়্যার

সিএনবিসি

চেইন স্টোর এইজ

ডিজি ডে

ফোর্বস (১)

ফোর্বস (২)

ফোর্বস (৩)

ফোর্বস (৪)

গিক ডট কম

হার্পার্স বাজার

ইন্টারনেট রিটেইলার

এল এ টাইমস

মাই সাবস্ক্রিপশন অ্যাডিকশন

পি আর নিউজওয়্যার

রিটেইল ডাইভ

দ্যা ড্রাম

দ্যা নিউইয়র্ক টাইমস

উইকিপিডিয়া (১)

উইকিপিডিয়া (২)

টেক শহর

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *