সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবি ও ই কমার্স সেক্টর
জাহাঙ্গীর আলম শোভন

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনা কি?

সঠিক পন্যটি সঠিক সময়ে সঠিকভাবে ভোক্তার হাতে তুলে দেয়াই সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনার কাজ। একটি পন্যের উৎপাদন স্থল থেকে যে ব্যবস্থাপনার মাধ্যমে ঠিক সময়ে কাংখিত ক্রেতার নিকট পন্যের গুনগত মান অক্ষুন্ন রেখে পৌছে দিতে যেসব ব্যবস্থা গ্রহণ করা হয় তার সবই সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনার অর্ন্তভূক্ত। এই পক্রিয়ার মাধ্যমে একটি কাচামাল ভোক্তার নিকট ব্যবহার উপযোগীভাবে পৌছে যায়।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনার কাজ কি?
সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনার মধ্যে রয়েছে পন্য সংগ্রহের একটি সুষ্ঠু পরিকল্পনা, পন্য ক্রয় বা সংগ্রহ, পন্য সজ্জিতকরণ বা শ্রেণীবদ্ধকরণ, পন্য স্থানান্তর, পন্য মজুদকরণ, পন্য সরবরাহ, পন্য বিক্রয় এবং বিক্রয়োত্তর সেবা। সাধারণভাবে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনা বলতে আমরা পন্য সরবরাহ বুঝলে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনার পারিভাষিক অর্থে একটি পন্যের প্রাথমিক উৎস থেকে বিভিন্ন পক্রিয়ার মাধ্যমে মানুষের নিকট সেটিকে পৌঁছে দেয়াই সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনা। তবে আধুনিক কালে পন্য শুধু সরবরাহ করলেই হবেনা। পন্যের মান এবং প্রতিশ্রুত সময় রক্ষা করা পন্য সরবরাহের গুরুত্বপূর্ণ শর্ত। এমনকি বিক্রয় পরবতী সেবাও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনার অর্ন্তভ’ক্ত।
Main functions of Supply Chain Management are as follows:
• Inventory Management
• Channel Management
• Financial Management
• Payment Management
• Distribution Management
• Transportation Management
• Supplier Management
• Customer Service Management

scm

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ও ই কমার্স এর সম্পর্ক কি? এই দুটোর সম্ভাবনা কেমন?
অনেকগুলো কারণে আমাদের দেশে ই কমার্স এর ভবিষ্যৎ খুবই আলোকিত। আর সে একই কারণে সাপ্লাই চেইনের চাহিদা বাড়ছে। যেমন-
১. প্রচুর শিক্ষিত বেকার শ্রেণী যারা চাকুরী বাজারের জটিলতার কথা ভেবে আত্মকর্মসংস্থানের কথা ভাবছে তারা ই কমার্সের দিকে প্রবল আগ্রহী হয়ে উঠেছে। ধারণা করা হচ্ছে চলতি বছর দু হাজার তরুন ই কমার্স উদ্যোগে যোগ দেবে এবং পরবর্তী বছরগুলোতে এই সংখ্যা আরো বেশীহারে বাড়তে থাকবে।
২. বিদ্যুৎ পরিস্থিতির উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থায় গতি, সহজ লেনদেন পদ্ধতি, ইন্টারনেটের গ্রাহকবৃদ্ধি, স্মার্টফোনের ব্যাপক ব্যবহার ইত্যাদি কারণে ই কমার্স ব্যবসার অপার সম্ভাবনা দেখা দিয়েছে।
৩. বিশ্বব্যাপী ই কমার্স ব্যবসার সাফল্য, বাংলাদেশে ক্রেতা সাধারণের ই কমার্স এর প্রতি আগ্রহ বৃদ্ধি এবং ই কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর উদ্যোক্তা সহায়ক নানা কর্মসূচীর কারণে এ খাত দ্রুত বিকাশ লাভ করছে।
৪. আমাদের দেশ এমনসব পন্য রয়েছে যা চাহিদা সত্বেও সরবরাহ অপ্রতুল আবার এমনসব পন্য রয়েছে যা জনসাধারণ ঘরে বসেই পেতে পারে এসব কারনেও ই কমার্স এর উজ্জল সম্ভাবনা বিদ্যমান।
৫. আর সরবরাহ ব্যবস্থা উন্নয়ন, ক্রেতার আস্থা অর্জণ ও সহজ লেনদেন পক্রিয়া নিশ্চিত করলে এ ব্যবসায় রাতারাতি একটা বিপ্লব ঘটতে পারে।
এসমস্ত কারণে সাপ্লাই চেইন ম্যানেজারের প্রয়োজনীয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এছাড়া কৃষি বাজার, সুপারশপ ইত্যাদি ক্ষেত্রে দক্ষ সরবরাহ ব্যবস্থাপকের প্রয়োজনীয়তা রয়েছে।

সাপ্লাই চেইন ম্যানেজার বা সরবরাহ শেকল ব্যবস্থাপকের কাজ কি?
একজন পেশাদার সাপ্লাই চেইন ম্যানেজার বা সরবরাহ শেকল ব্যবস্থাপক ব্যবসায়ের প্রতিটি ক্ষেত্রে পন্যের উত্তমমান, দ্রুত সেবা নিশ্চিত করার লক্ষ্যে মজবুত, প্রতিযোগিতামূলক সুবিধা নিশ্চিত করে তুলনামূলক কমদামে পন্য সংগ্রহ ,পন্য উন্নয়ন ও পন্য সরবারাহ করবে। এটাই সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনার মূলনীতি
সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনা পেশাজীবিরা সব ধরনের ব্যবসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রস্তুতকারী প্রতিষ্ঠান, খুচরা ব্যবসায়, পরিহন সেক্টর, লজিস্টিক থার্ড পার্টি ফার্মস (চলাচল ও সরবরাহ কাজ সম্পর্কিত তৃতীয় পক্ষ), সরকারী বিভিন্ন বিভাগ, সেবামূলক প্রতিষ্ঠান, সুপারশপ এবং ই কমার্স সর্বত্র তাদের প্রয়োজনীয়তা রয়েছে। বর্তমানে ব্যবসায়ের সকল খাতে বিশ্বজুড়ে কোম্পানীগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শেকল ব্যবস্থাপনা গ্রাজুয়েট ও পেশাজীবিদের কাজের ক্ষেত্র বিস্তৃত হচ্ছে।
একজন সাপ্লাই চেইন প্রফেশনাল বা সরবরাহ শেকল পেশাজীবি বিভিন্ন ধরনের কাজ করে থাকেন, যেমন- পন্যক্রয়, চলাচল ও সরবরাহ কাজ (লজিস্টিক), নতুন পন্য ধারণা, পন্যের মান উন্নয়ন, পন্যের উপযোগগত পরিবর্তণ, পন্যের সূত্র ও সংগ্রহ পন্থা সম্পর্কে খোজখবর রাখা, মান ব্যবস্থাপনা, উৎপাদন, উ্দ্ভাবন, বেচাকেনা বিশ্লেষণ , পরিবেশক ও সরবরাহকারীদের সাথে সম্পর্ক উন্নয়ন এবং এ সংক্রান্ত কাযক্রম পরিচালনা।
তুলনামূলক চাপে কাজ করা এবং যে ক্রেতা নতুনত্ব সম্বলিত এবং দ্রুত পন্য বা সেবা চান তার জন্য সঠিক সেবা নিশ্চিত করা বর্তমান যুগের এসসিএম পেশাজীবির কাজ। তাকে ব্যবসায়ের পুরো পক্রিয়াটি ভালোভাবে বুঝতে হয় এবং ঠান্ডা মাথায় পুরো পুক্রিয়া সফলভাবে সম্পœœ করতে হয়। এ কারণে দিন দিন এ ধরনের লোকের চাহিদা বেড়ে চলেছে।
সাপ্লাই চেইন ম্যানেজার বা সরবরাহ শেকল ব্যবস্থাপকের কি যোগ্যতা থাকা উচিৎ?
একজন ভালো এসসিএম পেশাজীবির কিছু যোগ্যতা থাকার প্রয়োজন। তিনি বা তারা পন্য বা সেবা সম্পর্কে বিস্তারিত জ্ঞান রাখবেন। এসব সেবা বা পন্যে বিভিন্ন ধরণ ও প্রকারভেদ সম্পর্কেও তাদের বিস্তারিত জানা থাকবে। তারা দ্রুত কাজ ও সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রাখবেন এবং অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার সক্ষমতা বহন করবেন। পেশাগত জীবনে যেকোনে বিষয় তাদেরকে দ্রুত আয়ত্ত করতে হবে। তারা ভালো পরিকল্পনাকারী হবেন, হবেন ভালো পরিকল্পনা বাস্তবায়নকারীও। তাদের কাজের ধরণ হবে অন্যদের চেয়ে স্মার্ট, তারা যোগাযোগ কাজেও দক্ষ হবেন। এছাড়া তারা তাদের সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে ভালো সম্পর্ক রাখবেন এটা তাদের কাজের জন্য খুব গুরুত্বপূর্ণ। দ্রুত উদ্ভূত সমস্যার সমাধান করাও তাদের অন্যতম যোগ্যতার বিষয়।

এসসিএম পেশাজীবি কিভাবে ব্যবসায়ের উন্নয়ন করেন?
একটি ব্যবসায়িক প্রক্রিয়ার মাঝে অনেকগুলো ধাপ ও অনেকগুলো কাজ রয়েছে। সে সেবা বা পন্যটি ভোক্তার কাছে পৌছে দেয়ার জন্য আমরা এসসিএম এর পক্রিয়াগুলো জেনে এবং না জেনে ব্যবহার করে থাকি। কিন্তু সেটা যখন আমরা ভালোভাবে জেনে দক্ষতার সহিত কাজটা করতে পারবো। তখন এর ফলও সঠিক ও কাযকর ভাবে পাওয়া যাবে। আর এজন্যই একজন প্রফেশনাল এসসিএম এ সমস্যাগুলোর দ্রুত ও কার্যকর সমসাধান দিতে পারে। আর সেজন্যই একজন এসসিএম এর প্রয়োজন রয়েছে।
এসসিএম কাজের জন্য কোন ধরনের লোক উত্তম?
• Very good problem solving skills
• excellent communication skills
• a clear vision of “the big picture” as well as the “small details”
• a desire to work closely with other people
• ability to effectively manage time and resources
• a desire to take responsibility for developing and implementing their own ideas
• ability to think strategically about technology

এসসিএম পেশাজীবিরা কি ধরনের ক্যারিয়ার গঠন করতে পারে?
• Supply/Demand Planner
• New Product Project Manager
• Procurement Manager
• Supply Chain Strategist
• Business Process Consultant
• Business Intelligence Analyst
• Vendor Relations Manager

আমাদের দেশে এসসিএম পেশাজীবিদের ভবিষ্যৎ কেমন?
আমাদের দেশ কৃষিভিত্তিক এখন বৈদেশিক অর্থনীতিটা গার্মেন্টস ও রেমিটেন্স নির্ভর। তাই সবসময় দক্ষ এসসিএম এর প্রয়োজণীয়তা এখানে ছিলো। কৃষিভিত্তিক বাজার ব্যবস্থায় এখানে বিভিন্ন ধরনের সাপ্লাই চেইন আগেই গড়ে ওঠেছিলো। এক্ষেত্রে গ্রামীণ বাজার, দাদন ব্যবসায়, মহাজনী ও সুদ প্রথায় শত বছর ধরে তা চলে আসছিলো। এবং সেটা ছিলো বিভিন্ন ভাগে বিভক্ত এক এক পেশার লোকেরা এক এক অংশ নিয়ন্ত্রণ করতো যেমন কৃষক তার উৎপাদিত পন্য বাজার পর্যন্ত নিয়ে আসতো। গ্রামের বাজার থেকে সে পন্য মধ্যস্বত্বভোঘীরা ক্রয় করে মজুদ করতো এবং বাজারে বিক্রয় করতো।সেখান থেকে প্রকৃত বিক্রেতারা তা ভোক্তাদের হাতে তুলে দিত। ফলে পেশাদারী সাপ্লাই চেইন নির্বাহীর প্রয়োজন সেভাবে দেখা দেয়নি। এখন বর্তমানে এ পক্রিয়া বহাল থাকলেও ব্যবসা বানিজ্যে ভিন্নতা আসায় বিভিন্ন প্রতিষ্ঠান উৎস থেকে পন্য সরবরাহ করে নিজেরাই পক্রিয়ার মাধ্যমে জনসাধারণের হাতে তুলে দেওয়ার পুরো কজটাই করছে। এজন্য প্রতিনিয়তই এধরনের পেশাজীবির চাহিদা বাড়ছে বৈকি।
ক্রমবর্ধমান ই কমার্স খাতে এসসিএম পেশাজীবিদের চাহিদা ও ভ’মিকা কেমন?
সাম্প্রতীক সময়ে খুব দ্রুত বিকাশ লাভ করছে বাংলাদেশের ই কমার্স ব্যবসায়। বেশীর ভাগ ই কমার্স শপ পন্যভিত্তিক বিধায় এবং ক্রেতা সাধারণকে তার গৃহে পন্যে পেয়ৗছে দিতে হয়। এসসিএম কাজে দক্ষ লোকের প্রচুর চাহিদা রয়েছে। দিন দিন এ চাহিদা বেড়েই চলেছে একাজে অভিজ্ঞ এবং প্রফেশনাল ডিগ্রিধারীরা এগিয়ে থাকবেন চকুরীর বাজারে এটাই স্বাভাবিক। এছাড়া যারা পরিবহন ব্যবসায় ও রিলেটেড ও অন্যান্য ব্যবসা বানিজ্যের সাথে জড়িত তাদের এ বিষয়ে ধারণা থাকা দরকার। যারা ই কমার্স ব্যবসায় জড়িত তাদের এসসিএম এর উপর ধারণা থাকতে হবে।
ই কমার্স খাতে চলতি বছরে প্রায় দুই হাজার উদ্যোক্তা আসবেন এবং পাঁচ শতাধিক উদ্যোক্তা সরাসরি তাদের ব্যবসায় শুরু করবেন। এর মধ্যে শ খানেক বড়ো ফার্ম থাকতে পারে। ছোট ছোট কোম্পানীগুলো এসসিএম প্রফেশনাল এর ব্যাপারে সিরিয়াস না হলেও বড়ো হাউসগুলোতে এসসিএম প্রফেশনাল এর চাকুরীরর জায়গা তৈরী হবে।

এসসিএম বিষয়ে কি ডিগ্রি আছে, কোথায় এর সুযোগ রয়েছে, খরচ কেমন?
এবিষয়ে আরো একটি লেখা রয়েছে।

14,659 total views, 4 views today

Comments

comments

Your email address will not be published.