লাইভচ্যাটঃ আপনার ই কমার্স ব্যবসায় অগ্রগতির এক নতুন উপায়

435

live-chat-for-ecommerce-business

সাম্প্রতিক সময়ে যেকোনো ব্যবসার ক্ষেত্রে প্রতিযোগিতা আগের চেয়ে বেড়ে গিয়েছে অনেক বেশি। এক্ষত্রে কোন বিশেষ সুবিধা যদি আপনি আপনার গ্রাহকদের সামনে তুলে ধরতে পারেন তাহলে আপনি খালি আপনার প্রতিযোগীদের থেকে এগিয়েই থাকবেন না, আপনার ব্যবসা থেকে মুনাফাও আগের থেকে অনেক বাড়বে।

অনলাইন শপিং এর জনপ্রিয়তা সম্প্রতিকালে এতটাই বেড়েছে যে এটি ধীরে ধীরে সাধারণ মানুষের কাছে কেনাকাটা করার প্রধান মাধ্যমটাই বদলে দিচ্ছে। আপনার যদি একটি অনলাইন স্টোর থাকে তবে আপনি নিশ্চয়ই গ্রাহকদের স্বাভাবিক কিছু আচরণ সম্পর্কে অবগত। তাঁরা আপনার সঙ্গে যোগাযোগ করতে চান, তাঁদের পরামর্শ প্রয়োজন হয়, তাঁরা আপনার পণ্য বা সেবা সম্পর্কে বিস্তারিত জানতে চান।  আপনি যদি গ্রাহকদের এই চাহিদাগুলো পূরণ করতে না পারেন তা আপনার ব্যবসার জন্য অত্যন্ত ক্ষতিকর হবে। তাই উন্নত মানের গ্রাহক সহায়তার জন্যে আপনি যদি ওয়েবসাইটে লাইভ চ্যাট সফটওয়্যার ব্যবহার করেন তাহলে গ্রাহকরা আর সহায়তার অভাবে আপনার ওয়েবসাইট ছেড়ে আপনার অন্য কোন প্রতিযোগীর কাছে চলে যাবেন না, আর আপনিও এই বিশেষ সুবিধা প্রদান করার জন্যে আপনার প্রতিযোগীর চাইতে অনেক এগিয়ে থাকবেন।

আপনার ওয়েবসাইট থেকে কোন কিছু কেনার আগে অনেক সময়েই গ্রাহকরা অনুভব করেন কেউ যদি তাদের দরকার অনুযায়ী সঠিক জিনিসটা বেছে নিতে সাহায্য করত তাহলে হয়তো তাঁর জন্য অনেক সুবিধা হত। প্রধানত এই কারণেই গ্রাহকদের সাথে ওয়েবসাইটে লাইভ চ্যাটের মাধ্যমে সরাসরি কথা বলার জন্যে যদি কেউ থাকে তাহলে দরকার মতো সাহায্য পেতে তাদের আর কোন অসুবিধা হবেনা। আর এই বিশেষ সুবিধাটির জন্যে আপনি ও আপনার প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকবেন। সাধারণ কোন দোকানে গেলে যেমন একজন দোকানদার আমাদের সাহায্য করার জন্যে এগিয়ে আসে এটিও ঠিক সেরকমই। আপনার ওয়েবসাইটে এসে লাইভ চ্যাটের মাধ্যমে সব ধরণের সাহায্য পাওয়ার ফলে গ্রাহকরাও শপিং এর জন্যে আপনার কাছে বার বার ফিরে আসবেন।

ই কমার্স ওয়েবসাইটে লাইভ চ্যাটের উপকারিতা

live-chat-vs-phone-vs-email

তাৎক্ষণিক  সহায়তা প্রদান

লাইভ চ্যাটের সাহায্যে যেকোনো টিকিট বা ইমেইল সিস্টেমের চেয়ে দ্রুত আপনি আপনার গ্রাহকদের সহায়তা প্রদান করতে পারেন। অনেক সময়ই কোন একটি পণ্য পছন্দ হওয়ার পর কেনার আগে গ্রাহক ওই পণ্যটির ব্যাপারে আরো কিছু অতিরিক্ত তথ্য জানতে চান, যেমন সেটির রঙ বা সাইজ যা হয়তো আপনার ওয়েবসাইটে দেয়া নেই। এ সময় যদি টেলিফোনে সরাসরি কথা বলার জন্যে তাঁকে বেশিক্ষণ অপেক্ষা করতে হয় তাহলে হয়তো তিনি এক সময় ধৈর্য হারিয়ে আপনার ওয়েবসাইট ছেড়ে চলে যাবেন। এক্ষেত্রে লাইভ চ্যাটের মাধ্যমে তাৎক্ষনিক সাহায্য প্রদান করে তাকে শপিং এর মাঝখানে ওয়েবসাইট ছেড়ে চলে যাওয়া থেকে আটকানো সম্ভব।

ওয়েবসাইট সম্পর্কিত প্রযুক্তিগত সমস্যা জন্য সহায়তা

 

অনেক সময় গ্রাহক আপনার ওয়েবসাইটে অনেক ধরণের প্রযুক্তিগত সমস্যা যেমন অনলাইনে টাকা লেনদেন, ইন্টারনেটের ধীর গতি, কোন বিশেষ একটি ওয়েবপেজ না খোলা ইত্যাদির সম্মুখীন হতে পারেন। এরজন্যে ওয়েবসাইটে এমন একজন থাকা দরকার যার সাথে তারা এমন কোন সমস্যায় পড়লে সরাসরি কথা বলতে পারেন। এর জন্যই লাইভ চ্যাট নিয়ে এসেছে এক বিশেষ ফিচার ‘ক্লিক টু কল’। এর সাহায্যে কেবল মাত্র একটি বাটন ক্লিক করে গ্রাহকগণ আপনার ওয়েবসাইট থেকেই আপনার সাপোর্ট এজেন্টদের সাথে সরাসরি কথা বলতে পারেন।

 

জেনে নিন গ্রাহকের তাৎক্ষণিক প্রতিক্রিয়া

 

এখন আপনার পণ্য বা সেবার বিষয়ে গ্রাহকের প্রতিক্রিয়া জানতে আর বেশি সমস্যায় পড়তে হবে না। লাইভ চ্যাটের ‘ট্রিগার’ এবং ‘প্রোএকটিভ চ্যাট ইনভাইটেশান’ – এ দুটি বৈশিষ্ট্যের মাধ্যমে আপনি আপনার গ্রাহকদের সাথে ওয়েবসাইটেই বন্ধুত্বপূর্ণ কথোপকথন শুরু করতে পারেন এবং আপনার পণ্য বা সেবার বিষয়ে গ্রাহকের প্রতিক্রিয়া জানতে পারেন। এছাড়া, লাইভ চ্যাটের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য- ‘অফলাইন ম্যাসেজ’ এর মাধ্যমে আপনি অফলাইনে থাকলেও ওয়েবসাইটেই গ্রাহকগ্ণ আপনার সাথে যোগাযোগ করতে পারবেন। আপনি অফলাইন থাকার সময়ে যে কেউ এই ‘অফলাইন ম্যাসেজ’ এর সাহায্যে সাপোর্ট এজেন্টদের ম্যাসেজ পাঠাতে পারেন যেগুলো এজেন্টরা অনলাইন হওয়ার পর সঙ্গে সঙ্গেই পেয়ে যাবেন । অর্থাৎ এর ফলে আপনি সেই সমস্ত গ্রাহকদেরও সাহায্য করতে পারবেন যারা সাপোর্ট সেবা বন্ধ থাকার সময় আপনার ওয়েবসাইটে এসেছিলেন।

 

ওয়েবসাইটে গ্রাহকদের গতিবিধিতে নজর রাখুন

 

‘ভিজিটর মনিটরিং’ এবং ‘রিপোর্টিং’ – লাইভ চ্যাটের এই বৈশিষ্ট্যগুলোর সাহায্যে আপনি নিজের ওয়েবসাইটে গ্রাহকদের গতিবিধির ওপর সরাসরি নজর রাখতে পারেন। এছাড়া দিন, সপ্তাহ অথবা মাস বিশেষে মোট কতগুলো চ্যাট হয়েছে, মোট কতজন আপনার ওয়েবসাইটে এসেছেন, তাদের আইপি ঠিকানা, দেশ, ভৌগলিক অবস্থান ইত্যাদির বিস্তারিত রিপোর্টও আপনি পেতে পারেন। এই রিপোর্টগুলোকে একেক জন এজেন্টের ভিত্তিতে ফিল্টার করে আপনার গ্রাহক সেবার মান কতটা ভাল সেই বিষয়ে সহজেই একটা ধারণা পাওয়া সম্ভব।

 

পণ্য বা সেবার বিক্রির পরিমাণ বাড়ান

আপনার গ্রাহক পরিষেবার মান কতটা উন্নত সেটা জানার জন্যে চ্যাট এজেন্টরা ঠিক কী ধরণের সহায়তা প্রদান করছে সেটি জানা খুবই দরকার। কারণ এটি গ্রাহকদের জন্য আপনার পণ্য কেনার সিদ্ধান্তকে অনেকটাই প্রভাবিত করে। লাইভ চ্যাট এই সম্পূর্ণ প্রক্রিয়াটিকে অনেক সহজ করে দিয়েছে। এর ‘চ্যাট মনিটরিং’ ফিচারটির মাধ্যমে আপনি আপনার প্রত্যেক এজেন্টের আগের সব চ্যাট হিস্ট্রি দেখতে পারেন। এর ফলে আপনি তাদের কাজের গুণমান বিচার করতে পারবেন। এছাড়াও ‘চ্যাট মনিটরিং’ এর সাহায্যে যারা আপনার ওয়েবসাইটে আসছেন তাদের বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য যেমন তারা আগে কতবার আপনার ওয়েবসাইটে এসেছেন, কী কী ওয়েবপেজ দেখেছেন, কতক্ষণ আপনার ওয়েবসাইটে ছিলেন, আগের চ্যাট হিস্ট্রি ইত্যাদি সবকিছু আপনি পেতে পারেন। এই সমস্ত তথ্য ব্যবহার করে এজেন্ট নিজের মতো করে গ্রাহকের সাথে চ্যাট শুরু করতে পারে। এইভাবে সঠিক সময়ে সঠিক সহায়তা প্রদান করে আপনি আপনার মুনাফা বৃদ্ধি করতে পারেন উল্লেখযোগ্য হারে।

সাশ্রয়ী মূল্য

আপনার ই কমার্স ওয়েবসাইটে এই লাইভ চ্যাট সফটওয়্যারটি ইনস্টল করা খুবই সহজ। যেখানে একজন ফোন অপারেটর এক সময়ে কেবলমাত্র একজন গ্রাহককেই সহায়তা প্রদান করতে পারেন, সেখানে একজন লাইভ চ্যাট এজেন্ট একই সময়ে একাধিক গ্রাহককে সহায়তা প্রদান পারেন। ফলে একই কাজের জন্যে একাধিক কর্মচারী রাখার খরচ অনেক কমে যায়। এছাড়া লাইভ চ্যাটে রয়েছে ‘কিউইং’ ফিচার। যখন আপনার সব এজেন্ট গ্রাহকদের সেবা প্রদানে ব্যস্ত থাকবেন তখন বাড়তি চ্যাট করার অনুরোধগুলো কিভাবে পরিচালিত হবে সেটি ধার্জ করতে সাহায্য করে এই ফিচার। এই বিশেষ বৈশিষ্ট্যটির মাধ্যমে আপনার ওয়েবসাইটের ভিজিটররা এজেন্টদের সাথে কথা বলার জন্যে কতক্ষণ অপেক্ষা করতে হবে সেটি আগে থেকেই জানতে পারেন। এছাড়া কখনো যদি আপনার এজেন্টরা গ্রাহকদের সেবা প্রদানে খুবই ব্যস্ত থাকেন এবং অন্যদিকে গ্রাহকরা সেবার জন্যে অনেকক্ষণ অপেক্ষা করেন তাহলে একজন অ্যাডমিন হিসাবে আপনি নিজের ড্যাসবোর্ড থেকেই তাদের সেবা প্রদান করতে পারেন।

তাহলে আর দেরী না করে আজই নিজের ই কমার্স ওয়েবসাইটে লাইভ চ্যাট সফটওয়্যার ইনস্টল করুন আর পার্থক্য লক্ষ্য করুন।

Website: www.revechat.com

To contact: contact@revechat.com

sales@revechat.com

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *