Hand drawing Customer concept with marker on transparent wipe board.

আনোয়ার হোসেন

প্রথম পর্ব না পড়ে থাকে দেখুন এখানে

রিপিট কাস্টমাররা বিশেষ সময়গুলোতে অনেক ব্যয় করে থাকে !

বাংলাদেশে যেমন ব্যবসায়ীদের মুল ব্যাবসাটা হয়ে থাকে ঈদে ।( তবে এর সাথে এখন আরো কিছু উৎসবও যোগ হয়েছে )। সারা বিশ্বেও বিষয়টা একই ধারার। মানে তাদের আয়ের বড় অংশটা আসে তাদের বিশেষ দিন বা সিজনের বিক্রি থেকে।

যেমন আমেকিকাতে আপনি যদি গোসলের পোশাক বিক্রি করেন তবে মার্চ / এপ্রিলে আপনার বিক্রি অনেক বেড়ে যাবে। কস্টিউম বিক্রি করলে আপনার সিজন অক্টোবরে। আর অধিকাংশ ব্যবসায়ীদের ব্যাস্ত সময়টা হচ্ছে সাইবার মানডে ও ক্রিসমাসের মাজের সময়টা ।

এই সময়গুলো তাদের ই-কমার্স ষ্টোরের সফলতার পেছনে বিশাল ভুলিকা পালন করে থাকে। নিয়মিত কাস্টমাররা যেমন এই সময়টাতে আগের তুলনায় বেশি পরিমাণে পণ্য কেনেন একই সাথে নতুন অনেক কাস্টমার যোগ দেন। প্রশ্ন এই ব্যস্ত সময়গুলোতে কাস্টমাররা কত বেশি পরিমাণে ক্রয় করে থাকে ?

Holiday-increase-in-spending

এডোবির মতে, হলিডে রাসের সময় গড়ে একজন কাস্টমার প্রতি লেন্দেনে ১৭ % বেশি অর্থ ব্যয় করে থাকে । নিসন্দেহে দারুন খবর , তবে আপনার রিপিট কাস্টমার পরিমাণে এর চেয়ে বেশি ব্যয় করে থাকে।

আপনার রিপিট কাস্টমাররা হলিডে রাসের সময় প্রতি লেনদেনে ৫% বেশি ব্যায় করে থাকে । এটাই শেষ কথা নয় রিপিট কাস্টমাররা কঠিন সময়গুলোতেও সহায়তা করে থাকে। একই জরিপে দেখা গেছে অর্থনৈতিক মন্দার সময় রিপিট কাস্টমাররা অরো গুরুত্বপূর্ণ হয়ে উঠে । ইউরোপে অর্থনৈতিক  মন্দার সময় যখন সবখানেই বাজে সময় যাচ্ছিল সে সময়টাতে রিপিট কাস্টমারসদের থেকে মুনাফার শতকরা হার বেড়ে ছিল। এই তথ্য প্রমান করে, আপনার রিপিট কাস্টমাররা কঠিন অর্থনৈতিক মন্দার সময়ও আপনার অনুগত থাকে।

রিপিট কাস্টমাররা আপনার ষ্টোরের শেয়ার বেশি করে থাকে

রিপিট কাস্টমাররা যে শুধুমাত্র কেনাকাটার সময় গুরুত্বপূর্ণ তাই নয়, তারা আপনাকে কিছু মার্কেটিং সম্ভাব্যনাও দিয়ে থাকে। মাউথ অব ওয়ার্ড হচ্ছে সবচেয়ে ভাল বিজ্জাপন । রিপিট কাস্টমাররা এই কাজটি করে থাকেন খুবই ভালভাবে।

বেইন এন্ড কোম্পানির মতে তারা নিজেরা বর্ধিত হারে কেনাকাটা করার সাথে সাথে রেফার করে বর্ধিত হারে নতুন নতুন কাস্টমারদেরও সাইটে পাঠিয়ে থাকে। প্রতিবার একজন কাস্টমার যখন আপনার কাছ থেকে কেনাকাটা করেন, তারা আগের চেয়ে বেশি সাছন্দ  বোধ করে এবং ফলশ্রুতিতে তারা পজিটিভ রেফার করতে আরো বেশি আগ্র্যহী থাকে।

Bain-repeat-purchases

বেইন তাদের জরিপে দেখতে পায় যে, ১০ বার ক্রয় করার পর আপনি মাত্র একবার ক্রয় করা  ক্রেতার তুলনায় ৫০% বেশি লোককে রেফার করে থাকেন।

এই জরিপে বেইন দেখিয়েছেন একজন রিপিট কাস্টমার আরো বেশি ক্লায়েন্ট আকর্ষণের মাধ্যমে মুনাফার হারকে বাড়িয়ে দিতে পারে। এই রেফার করাকে আরো অনেক বাড়িয়ে দেয়া যেতে পারে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়ার মাধ্যমে।

রিপিট কাস্টমাররা গুরুত্বপূর্ণ

আমার মনে হয় আমি দেখাতে পেরেছি আপনার রিপিট কাস্টমার বেজ থাকার সুবিধাগুলো কি কি। সেক্ষেত্রে আপনি এখন জানতে চাইবেন, কিভাবে আমি এখন আরো বেশি রিপিট কাস্টমার পেতে পারি?

বেশ সেক্ষেত্রে আরো অনেক রিপিট কাস্টমার পেতে আপনি পড়তে পারেন “কাস্টমার রিটেনসানের দারুন এক গাউড”। এখানকার কৌশলগুলো জানতে পারলে আপনি বিভিন্ন রিটেনশান টুলের ব্যবহার করতে পারবেন। আপনাকে সাহায্য করতে অনলাইনে হাজারও টুল রয়েছে ।

যেমন ডট মেইলার ইমেইল রিটেনশান করতে, অসাধারন কাস্টমার সার্ভিস দিতে লারক, এঙ্গেগিং কাস্টমার লয়ালিটি প্রোগ্রাম বানাতে সুইট টুথ

২৫% রিপিট কাস্টমার পাবার লক্ষ্য নিয়ে শুরু করুন, এবং আপনি দেখতে পাবেন যে আপনার ষ্টোরের মুনাফার হার বাড়তে শুরু করেছে।

তথ্যসুত্রঃ

https://econsultancy.com/blog/11051-21-ways-online-retailers-can-improve-customer-retention-rates/

https://www.sweettoothrewards.com/blog/repeat-customers-profitable-stats-to-prove/

http://www.practicalecommerce.com/articles/3937-How-to-Earn-Loyal-Repeat-Ecommerce-Customers-

https://www.bigcommerce.com/ecommerce-answers/how-can-you-encourage-repeat-ecommerce-customers/

Personal Profile: আনোয়ার হোসেন
Business Page : econtentbd
Website: www.anowerhossain.com
Skype ID : anower009
E-Mail ID: hossain.anower009@gmail.com

1,155 total views, 4 views today

Comments

comments