ই-কমার্স এবং এফিলিয়েট মার্কেটিং এর জন্য ১৬ ধরণের মার্কেটিং ভিডিও আইডিয়া

1658
মার্কেটিং ভিডিও আইডিয়া

ই-কমার্স এবং এফিলিয়েট মার্কেটিং এর জন্য ১৬ ধরণের মার্কেটিং ভিডিও আইডিয়া

(এ লেখাটি কনটেন্টএভার ফেসবুক পেজেতে  আলোচনা করা হবে । )

 

“বিজনেস ইনসাইডার” এর ২০১৬ সালের তথ্য মতে, ইউটিউবে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘণ্টার ওপর ভিডিও দেখা হয় । “সোশ্যাল মিডিয়া এক্সামিন” এর ২০১৬ সালের জরিপ অনুযায়ী , ১৪ ভাগ মার্কেটার লাইভ ভিডিও ব্যবহার করে তাদের সোশ্যাল  মিডিয়া মার্কেটিংয়ে এবং ৭৩ ভাগ মার্কেটার ভিডিও ব্যবহার করার পরিকল্পনা করে থাকে ।

 

“টুইটার” এর ২০১৬ সালের জরিপে দেখা যায়, টুইটারে  ৯৩ ভাগ ভিডিও দেখা হয় মোবাইলে এবং ভিডিও মানুষ ছবি থেকে বেশি দেখে থাকে। ওইস্টিয়া’র তথ্যে, ২ মিনিটের ভেতরের ভিডিও সবচেয়ে বেশি এনগেজমেন্ট পেয়ে থাকে । হাবস্পটের ২০১৬ সালের জরিপ মতে, ৫৫ ভাগ ক্রেতা ভিডিও দেখে প্রোডাক্ট কিনে থাকে । ভিডিও সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এনিমোটো’র  এক হাজার আমেরিকান ক্রেতার ওপর করা জরিপের ৭৩ ভাগ ক্রেতাই প্রোডাক্ট কেনার সিদ্ধান্ত নেয় প্রোডাক্ট ভিডিও দেখে এবং এর মাঝে ৯৩ ভাগ মানুষ দেখে ভিডিওতে কোন উপকারী তথ্যমূলক উপাদান রয়েছে কিনা ।

 

আমেরিকান গ্লোবাল মার্কেটিং এনালেটিক্স এবং ডাটা এনালাইসিস প্রতিষ্ঠান “কমস্কোর” এর মতে, ৬৪ ভাগ ক্রেতা প্রোডাক্ট ভিডিও কনটেন্ট দেখার পর অনলাইনে প্রোডাক্ট কেনার ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে থাকে । রিল এসইও সার্ভে মতে, ২০১৬ সালে ৯৬ ভাগ বিটুবি প্রতিষ্ঠান মার্কেটিং এর জন্যে ভিডিও করে । আমেরিকার বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন এর মতে, ৫৯ ভাগ এক্সিকিউটিভ টেক্সট কনটেন্ট পড়ার চেয়ে ভিডিও কনটেন্ট দেখতে অধিক পছন্দ করে থাকে । “কমস্কোর” এর মতে একজন ইন্টারনেট ব্যবহারকারী গড়ে প্রতি মাসে ১৬ মিনিটের বিজ্ঞাপন দেখে থাকে অনলাইনে । নেইলসন ওয়্যার এর সার্ভে মতে, ৩৬ ভাগ অনলাইন ক্রেতা ভিডিও বিজ্ঞাপনের ওপর আস্থা রাখে ।

 

ইউটিউবের তথ্য অনুযায়ী, প্রতি মিনিটে ইউটিউবে ৭২ ঘণ্টা সমপরিমানের  ভিডিও আপলোড করা হয় এবং প্রতি মাসে ইউটিউবে ৩ বিলিয়ন ঘণ্টার সময়ের ওপর ভিডিও দেখা হয়। “ফরেস্টার রিসার্চার” জেমস ম্যাককিউবে’র মতে, এক মিনিটের একটি ভিডিও ১.৮ মিলিয়ন শব্দের সমান অর্থবহতা রাখে । সিসকো’র ভবিষ্যতবানী অনুযায়ী , যে হারে ভিডিও এর পরিমান বাড়ছে , এভাবে বাড়তে থাকলে ২০১৯ সালে প্রতি মাসের ভিডিও দেখতেই শুধু ৫০০০০০০ বছরের বেশি  সময় লাগবে ।

 

বিভিন্ন ধরণের ভিডিও

 

ভিডিও বিভিন্ন ধরণের রয়েছে , সেগুলো হলো –

 প্রমো ভিডিও

প্রমো ভিডিও  প্রতিষ্ঠানের কার্যক্রম , প্রতিষ্ঠান কি ধরণের প্রোডাক্ট নিয়ে কাজ করে এবং এ প্রোডাক্টগুলো কি কাজে ব্যবহৃত হয় তা আকর্ষণীয়ভাবে উপস্থাপন করে টিভি ভিডিও কিংবা অনলাইনে প্রচারের মাধ্যমে প্রতিষ্ঠানকে সকলের কাছে ব্র্যান্ডিং ও পরিচিত করে ।

 

 ইন্টারভিউ ভিডিও

প্রতিষ্ঠিত বিখ্যাত এবং কর্মক্ষেত্রে দক্ষ মানুষদের সাথে ভবিষ্যতের সমস্যা -সম্ভাবনা এবং তাদের সফলতার কথোপকথন নিয়ে ইন্টারভিউের  ভিডিও তৈরি করে তা প্রচারের মাধ্যমে প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং করা যায় ।

  লাইভ ওয়েবকাস্ট

লাইভ স্ট্রিমিং কিংবা ওয়েব টিভি শো বেশ জনপ্রিয় মাধ্যম মানুষের কাছে পৌঁছানোর , বিভিন্ন জায়গায় ঘটে যাওয়া উদ্ভুত ও রহস্যময় বিষয় লাইভ প্রচারের মাধ্যমে প্রতিষ্ঠানকে পরিচিত করা হয় ।

 

  ভিডিও পাওয়ার পয়েন্ট

পাওয়ার পয়েন্টে কোন মেসেজ কিংবা তথ্য দিয়ে প্রোডাক্ট কিংবা প্রতিষ্ঠানের ভিডিও সহজে করা হয়ে থাকে ।

 টিপস ভিডিও সিরিজ

অনলাইনে বিভিন্ন ভিডিও বিনিময় সাইট যেমন , ইউটিউবের মতন অনলাইন সাইটগুলোতে বিভিন্ন প্রয়োজনীয় বিষয় নিয়ে টিপস কিংবা সাহায্যকারী তথ্য দিয়ে ভিডিও সিরিজ করা হয়ে থাকলে , সেই  প্রতিষ্ঠানের ব্যাপারে মানুষের মনে একটা বিশ্বাসযোগ্যতা সৃষ্টি হয় ।

 

প্রোডাক্ট ভিডিও রিভিউ

প্রোডাক্টটি কি উপকরণ দিয়ে তৈরি , কি জন্যে এ প্রোডাক্ট সকলে ব্যবহার করবে এবং এর ভালো – মন্দ গুণাগুণ তুলে ধরে প্রোডাক্ট ভিডিও রিভিউ তৈরি করা হয় এবং অনলাইন ভিডিও সাইটে তা দেয়া হলে একজন ক্রেতা সেই প্রোডাক্ট কেনার আগে তা সম্পর্কে জানতে পারে ।

প্রোডাক্ট ব্যবহারকারীর প্রশংসামূলক ভিডিও

একজন ক্রেতা একটি প্রোডাক্ট কেনার পর ব্যবহার করে যদি সেই প্রোডাক্ট এর ব্যাপারে সন্তুষ্ট হয়ে থাকে, তবে সেই ক্রেতার প্রোডাক্ট বিষয়ে ভালো লাগা মতামত নিয়ে প্রশংসামূলক ভিডিও নিজেদের ব্র্যান্ডিং এর জন্যে প্রতিষ্ঠান নির্মাণ করে থাকে এবং ওয়েবসাইটে প্রদর্শন করে থাকে । এতে করে ভিডিও দেখে প্রতিষ্ঠানের ব্যাপারে আরও বেশি মানুষ আস্থা রাখতে শুরু করে ।

 

১৬ টি ই-কমার্স এবং এফিলিয়েট ভিডিও মার্কেটিং কৌশল

১৬ টি ই-কমার্স এবং এফিলিয়েট ভিডিও মার্কেটিং কৌশল

 

 প্রোডাক্ট উৎপাদনকালীন প্রদর্শিত ভিডিও

ক্রেতার কাছে প্রোডাক্ট এর গ্রহণযোগ্যতা এবং প্রতিষ্ঠানের প্রতি বিশ্বাসযোগ্যতা আনার জন্যে প্রোডাক্ট উৎপাদনকালীন সময়ের ভিডিও নিয়ে ভিডিও নির্মাণ করে ক্রেতাকে আকৃষ্ট করা হয় ।

 

এক্সপার্টদের প্রশ্ন-উত্তর ভিডিও

সংশ্লিষ্ট প্রোডাক্ট সম্পর্কে ভালো জ্ঞান আছে এবং সে সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য-উপাত্ত নিয়ে কথা বলে থাকে এইরকম দক্ষ প্রশিক্ষকদের প্রশ্ন-উত্তরের ভিডিও বিভিন্নজনদের সাথে শেয়ার করা যায় ।

ফটো টেক্সট ভিডিও

ভিডিও টুল দিয়ে কিছু ফটো ব্যবহার করে মিউজিক ও টেক্সটসহ  ফটো টেক্সট ভিডিও করা যায় ।

 

 ভিডিও এনিমেশন

 

ভিডিও এনিমেশন মার্কেটিং এর ক্ষেত্রে কার্যকর একটি উপায়, ওয়াইটবোর্ড এনিমেশন সিস্টেমে কোম্পানির বিভিন্ন বিষয় নিয়ে ক্রেতাদের কাছে নতুনত্বের আভাস দিয়ে চমক দেয়া যায় । এতে লিখে লিখে বিভিন্ন বিষয় এবং ছবি ক্রেতাদের কাছে উপস্থাপিত হয়,এতে করে এ ভিডিও মার্কেটিং অনেক বেশি সাড়া জাগাতে সক্ষম ।

 

 ওয়েলকাম ভিডিও

বিভিন্ন সময় দেশ-বিদেশে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেকের সফলতার খবর পাওয়া যায় , তাদেরকে অভ্যর্থনা জানানোর জন্যে শুভেচ্ছা ভিডিও নির্মাণ করা হয়ে থাকে ।

প্রোডাক্ট টিউটোরিয়াল ভিডিও

রান্না বিষয়ক কোন প্রোডাক্ট থাকলে তবে সেই প্রোডাক্ট নিয়ে রান্নার কোন রেসিপি’র ভিডিও টিউটোরিয়াল নির্মাণ করা যায় । যা ইউটিউবের মতন অনলাইন ভিডিও সাইটগুলোর মাধ্যমে পৌঁছানো হয়ে থাকে এবং মানুষের কাছে প্রোডাক্ট ও প্রতিষ্ঠানের পরিচিতি বৃদ্ধি করা হয় ।

 

 কর্পোরেট ভিডিও

প্রতিষ্ঠান সম্পর্কে ক্রেতা এবং দেশ-বিদেশে ব্যবসায়িক পরিচিতির বৃদ্ধির জন্যে কর্পোরেট ভিডিও তৈরি করা হয় ।

 উৎসবকেন্দ্রিক ভিডিও

বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে তৈরি করা যায় উৎসবকেন্দ্রিক ভিডিও বিজ্ঞাপন।যাতে উৎসবের কথা, উৎসবের আমেজকে তুলে ধরে মানুষের কাছে মেসেজ দেয়া হবে ।

 বিনোদনমূলক ভিডিও

সবসময় প্রোডাক্ট বিক্রি নিয়ে ক্রেতার কাছে  পৌঁছানোর জন্যে ভিডিও না করে মাঝে মাঝে ক্রেতার কাছে পৌঁছাতে বিনোদনমূলক ভিডিও তৈরি করা হয় ।  এতে করে প্রতিষ্ঠানের প্রতি বিরক্তবোধের কোন বিষয় তৈরি হয়না , বরং একটা ভালো লাগা সৃষ্টি হয় ।

 

প্রশ্ন এবার আপনার কাছে ! ! ! ! আপনার কোম্পানির জন্যে মার্কেটিং ভিডিও তৈরির আইডিয়া কোনটি   বাছাই করেছেন ? ? ? ? ?

_______

কনটেন্ট রাইটারNazmul Hasan Majumder

For Facebook profile : Click here   

FOR FACEBOOK PAGE : CONTENTEVER

 

 

 

 

 

 

 

 

Comments

comments

About The Author



Hey, My name is Nazmul Hasan Majumder . I'm passionate about writing & Seo Analyst, love to work on Animation & Web Development. All time, I usually try to up to date on tech stuff & E-Commerce industry,especially on marketing strategy & software of online world. You can join me on Facebook : https://www.facebook.com/nazmulhasanmajumder