ব্লগ নেটওয়ার্কের সংজ্ঞা খুজতে গিয়ে দুটি মনের মত পেলাম। প্রথমে উইকিপিডিয়াঃ ব্লগ নেটওয়ার্ক বলতে একাধিক ব্লগ যারা যুক্ত থাকে সেটাকে বোঝায়। এছাড়া কোন কোম্পানি যখন একাধিক ব্লগ একটি নেটওয়ার্কের অধীনে চালায় সেটাকেও ব্লগ নেটওয়ার্ক বলে। অর্থাৎ অনেকটা গ্রুপ অব কোম্পানিজের মত গ্রুপ অব ব্লগজ। (সুত্রঃ http://en.wikipedia.org/wiki/Blog_network )

পিসি ম্যাগও কাছাকাছি সংজ্ঞাই দিয়েছেঃ http://www.pcmag.com/encyclopedia/term/56587/blog-network

দুটি সংজ্ঞা থেকে এটি মনে হল যে কোন কোম্পানি একাধিক ব্লগ পরিচালনা করতে পারে। আবার কয়েকজন ব্লগার একত্রে মিলে তাদের ব্লগ গুলোকে নিয়ে একটি নেটওয়ার্ক শুরু করতে পারে।

ব্লগ নেটওয়ার্ক এর ইতিহাসের দিকে তাকালে দেখা যায় যে প্রথম দুটি বড় নেটওয়ার্ক এর উতপত্তি ঘতে ২০০৩ সালে। Gawker Media এবং Weblogs, Inc. এখনো বেশ সাফল্যের সঙ্গেই টিকে আছে। ২০০৫ সালে Weblogs, Inc. বিক্রি হয় ২৫ মিলিয়ন ডলারে (বর্তমান মুল্যে ২০০ কোটি টাকা) AOL এর কাছে এবং এরপর আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়াতে ব্লগ নেটওয়ার্ক খোলার ধুম পড়ে যায়। ২০০৬-০৮ সালে প্রায় শতাধিক ব্লগ নেটওয়ার্ক খোলা হয় এবং এদের প্রায় সবগুলোই ২০০৯-১০ সালের দিকে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে বন্ধ হয়ে যায়। এসব ব্লগ নেটওয়ার্ক যারা চালু করেছিলেন তাদের প্রায় সবারই লক্ষ্য ছিল এক সময় বড় কোন কোম্পানি অনেক টাকা দিয়ে তাদের কিনে নেবে।

সেদিকে দিয়ে Gawker Media কে ব্যতিক্রম হিসেবে ধরা যায়। প্রথম থেকেই টিকে থেকে আরও বড় হবার মানসিকতা তাদের ছিল এবং তাদের মালিকানাধীন ৮ টি ব্লগের এলেক্সা রেঙ্কিং দেখে মনে হয়ে যে এখন যদি এই কোম্পানিটি বিক্রি হয় তবে এর মূল্য ৫০০ মিলিয়ন থেকে ১ বিলিয়ন ডলার হবে। তাদের সবচেয়ে জনপ্রিয় ব্লগ গিজমোডো এর এলেক্সা রেঙ্ক আজ ৩৮২- http://www.alexa.com/siteinfo/gizmodo.com  (প্রথম আলোর এলেক্সা রেঙ্ক ৮৮৫), gawker.com এর এলেক্সা রেঙ্ক ৬১৪।

Gawker Media এর ওয়েবসাইটে দেয়া আছেঃ তাদের ব্লগ গুলো প্রতি মাসে যুক্তরাষ্ট্রেই কেবল ৪ কোটি ৭০ লাখ লোক পড়ে থাকেন। ফেইসবুকে তাদের এখন ২৫ লাখ ফ্যান ও টুইটারে ৩৩ লক্ষ ফলোয়ার- http://advertising.gawker.com/about/

Gawker Media এর থেকে কোন অংশে কম নয় Weblogs, Inc. তাদের রয়েছে অন্যতম সেরা টেক ব্লগ এনগেজেট। আমার মতে এনগেজেট ব্র্যান্ডের দিক থেকে অন্য যে কোন ব্লগের থেকে এগিয়ে এবং এর বাজার মূল্য ২০০ মিলিয়ন ডলারের (বাংলাদেশী টাকায় ১,৬০০ কোটি টাকা) কম হবে না। এনগেজেট এর দাবী প্রতি মাসে সারা বিশ্ব থেকে দেড় কোটি লোক এ ব্লগটি পড়ে থাকে যার মধ্যে একতৃতীয়াংশ হল আমেরিকান। শুধু যুক্তরাষ্ট্র থেকেই মাসে পেইজভিউ হয় ২ কোটি ৭০ লক্ষ। সুত্রঃ http://www.engadget.com/advertise/ যারা গাড়ি পছন্দ করেন তাদের জন্য রয়েছে অটোব্লগ http://www.autoblog.com/ দারুন জনপ্রিয় একটি ওয়েবসাইট। একটা সময়ে Weblogs, Inc. নেটওয়ার্ক এর অধীনে প্রায় দেড় শতাধিক ব্লগ ছিল। তবে এখন মনে হয় ৫০ টার মত হবে।

যারা খেলাধুলা পছন্দ করেন তাদের জন্য রয়েছে এসবিন্যাশন এবং এদের রয়েছে ৩০০ এর মত ব্লগঃ http://www.sbnation.com/blogs । তবে এদের মান আমার কাছে খুব একটা ভাল মনে হয়নি। যাই হোক আগেই বলেছি যে ২০০৫-০৭ সময়ের মধ্যে অসংখ্য ব্লগ নেটওয়ার্ক গড়ে উঠেছিল। এর মধ্যে কয়েকটার কথা উল্লেখ করা যেতে পারে। প্রথমেই বলতে হয় কানাডার টরেন্টো ভিত্তিক b5media এর কথা। ৩০০ এর বেশি ব্লগ ছিল তাদের এবং তারা ২ মিলিয়ন ডলার পেয়েছিল ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে। তবে অর্থনৈতিক মন্দায় শেষ পর্যন্ত টিকে থাকতে পারেনি।

আরও ছিল ক্যালিফোর্নিয়া ভিত্তিক Know More Media Network যাদের শতাধিক বিজনেস ব্লগ ছিল। এরা নেমেছিল ১ মিলিয়ন ডলার নিয়ে এবং একটা সময় লাভের মুখও দেখা শুরু করে। কিন্তু অর্থনৈতিক মন্দায় ধ্বংস হয়ে যায়। এছাড়া ছিল ক্রিয়েটিভ ওয়েবলগিং এবং এদের অধীনেও দেড়শ এর বেশি ব্লগ ছিল। তবে এদের কোন ব্লগই জনপ্রিয়তা পেতে ব্যর্থ হয় এবং অর্থনৈতিক মন্দার কারণে বন্ধ হয়ে যায়।

ভারত থেকে একটি ব্লগ নেটওয়ার্কের উদ্যোগ নেয়া হয় যার নাম ছিল ইনস্টা ব্লগ নেটওয়ার্ক। ২০০ টির মত ব্লগ ছিল। ভারত থেকে যেহেতু পরিচালিত হত তাই পরিচালনার খরচও কম ছিল। মাসিক ২ কোটির মত পেইজভিউতে উঠেছিল কিন্তু কোন ব্লগই সত্যিকার অর্থে জনপ্রিয়তা পেতে ব্যর্থ হয়। ২০১২ সালে এ ব্লগ নেটওয়ার্ক যুক্তরাষ্ট্র ভিত্তিক এক ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তির কাছে বিক্রি করে দেয়া হয়।

ব্লগ নেটওয়ার্ক এর কনসেপ্টটি ব্যর্থ হয়েছে বলা চলে। তবে এ ব্যর্থতার পেছনে সবচেয়ে বড় কারন ছিল অর্থনৈতিক মন্দা অন্য কিছু নয়। ধরা যাক আপনার আয় এখন প্রতি মাসে ৫০ হাজার টাকা কিন্তু আগামি মাস থেকে তা ৩০ বা ২০ হাজার টাকায় নেমে আসলো। এমনটিই ঘটেছিল ব্লগ নেটওয়ার্ক এর বেলায়। তবে বৈশ্বিক মন্দা কেটে গেলে বিশেষত যুক্তরাষ্ট্রের চাকুরির বাজারের অবস্থা একটু স্বাভাবিক হলে ব্লগ নেটওয়ার্ক আবার ফিরে আসবে বলেই আমার বিশ্বাস। আর যেসব ব্লগার চাকুরি হারিয়েছেন তাদের বেশীরভাগের খুব বেশি ক্ষতি হয়নি। ব্লগ নেটওয়ার্কে কাজ করার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তারা বিভিন্ন ওয়েবসাইটে কাজ পেয়েছেন বা নিজেরা ব্লগ খুলে আয় করছেন।

বাংলাদেশে কোন ব্লগ নেটওয়ার্ক গড়ে উঠেনি। এর অন্যতম কারন হল আমাদের দেশে তেমন ইংরেজি ব্লগার নেই। বাংলা ব্লগ লিখে আয়ের সম্ভাবনা এখনো কম। তাছাড়া ব্লগ নেটওয়ার্ক এর সম্ভাবনাকে আমাদের ইন্টারনেট ও ওয়েবসাইট ভিত্তিক কোম্পানি গুলো এখনো বুঝতে পারেনি। মিডিয়া কোম্পানি গুলোর কর্তা ব্যক্তিরাও এব্যপারে অসেচতন অথচ বিবিসির রয়েছে অনেক ব্লগঃ http://www.bbc.co.uk/blogs  কিংবা নিউইয়র্ক টাইমসেরঃ http://www.nytimes.com/interactive/blogs/directory.html  সরকারি পর্যায়েও এ ব্যপারে মাথা ব্যাথা নেই। আর ব্যক্তিগত পর্যায়ে যারা ব্লগ লিখেন তাদের মধ্যে একসঙ্গে কাজ করার মানসিকতা নেই। আর রাতারাতি বড় লোক হবার স্বপ্ন ব্লগ নেটওয়ার্কে অচল।

পরের পর্বে বিজনেস ও কর্পোরেট ব্লগিং নিয়ে লেখার আশা রাখি।

2,324 total views, 8 views today

Comments

comments

You are not authorized to see this part
Please, insert a valid App IDotherwise your plugin won't work.

Your email address will not be published.