করোনাকালীন সেবা

করোনা সংক্রমণ বৃদ্ধি পরিস্থিতিতে সীমাবদ্ধ চলাচল এর প্রেক্ষিতে জরুরী বিজ্ঞপ্তি

সূত্র :

১. মন্ত্রী পরিষদ বিভাগ স্মারক নং ০৪.০০.০০০০.৫১৪.১৬.০০৩.২০.১২০, তারিখ ১২ এপ্রিল, ২০২১

২. বাণিজ্য মন্ত্রণালয় স্মারক নং ২৬.০০.০০০০.১৩৫.৯৩.০২৬.১৬-৩০, তারিখ ১৩ এপ্রিল, ২০২১

 

প্রিয় সদস্য

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত অনুসারে সীমাবদ্ধ চলাচল পরিস্থিতিতে জনসাধারণের অনলাইনে ক্রয়কৃত পণ্য ও সেবা ডেলিভারির প্রয়োজনে স্বাস্থ্যবিধি, নিরাপত্তা নির্দেশনা, প্রচলিত আইন, সরকারী এসওপি ও বর্নিত শর্ত মেনে চলার জন্য সকল সদস্য প্রতিষ্ঠানকে বিনীত অনুরোধ করছি।

 

ক. ই-কমার্স ও ডেলিভারী প্রতিষ্ঠানের পালনীয়

১. অফিস স্টাফদের যতটা সম্ভব বাসা থেকে অফিস করার সুযোগ দেয়া। ফ্রন্টলাইন স্টাফদের মাস্কসহ নিরাপত্তার জন্য প্রয়োজনীয় উপকরণ প্রতিষ্ঠান কতৃক সরবরাহ এবং তদারক করা।

২. অফিসে প্রবেশের আগে  ও পরে হ্যান্ড সানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করা। সার্বক্ষনিক মাস্ক পরার ব্যবস্থা করবে।। যারা অফিসে কাজ করবে তারা দূরত্ব বজায় রেখে কাজ করার ব্যবস্থা করা। প্রত্যেকের পানির বোতল, গ্লাস ও এ ধরনের সরঞ্জাম যতটা সম্ভব আলাদা থাকবে। অন্যান্য সরঞ্জাম ভাল করে পরিষ্কার রাখা।

৩. ফুলফিলমেন্ট সেন্টার, স্টোর রুম ও আউটলেটের গুদামে প্রবেশের আগে পরে হ্যান্ড সানিটাইজার বা সাবানের পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখা। সম্ভব হলে ডিজ-ইনফেক্ট গেইটের ব্যবস্থা করা।

৪.  যতটা সম্ভব অনলাইনে বা এমএফএস এর মাধ্যমে অর্থ লেনদেন করা।

৫. দলের কারো করোনার প্রাথমিক কোনো লক্ষণ দেখা দিলে তাকে আলাদা করা। দ্রুত করোনা টেস্ট এর ব্যবস্থা করা। করোনা পজিটিভ হলে তার সংস্পর্শে এসেছে এমন সব লোকদেরও করোনা টেস্ট করা।

৬. প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতা বিষয়ক আলোচনা ও লিখিত নির্দেশনা প্রদান করা।

৭. অনলাইনে অর্ডারকৃত পণ্যসেবা ডেলিভারী কাজে প্রতিষ্ঠানের আইডি কার্ড ও ইনভয়েস সাথে থাকা জরুরী এছাড়া সরকারী পরিপত্র, প্রয়োজনীয় ডকুমেন্ট ও ই-ক্যাবের ক্রমিক নাম্বারযুক্ত স্টিকার বহন করা যেতে পারে।

 

খ. ডেলিভারী পার্সনদের পালনীয়

১. ডেলিভারী দেয়ার সময় পণ্যটি গ্রহণের আগে ও পরে এবং ক্রেতার কাছে পৌঁছে দেয়ার আগে পরে স্যানিটাইজার বা সাবানের পানি দিয়ে হাত পরিষ্কার করবে।

২. পরিচয়পত্র, ইনভয়েস, ই-ক্যাব  স্টিকার বা প্রয়োজনীয় ডকুমেন্ট সঙ্গে রাখবে।

৩. হাতে হাতে টাকার লেনদেনে সতর্ক থাকবে এবং ক্রেতার হাতে সরাসরি পণ্য না দিয়ে দূরত্ব বজায় রাখবে।

৪. ডেলিভারী দেয়ার সময় পন্যের প্যাকেট প্রযোজ্যক্ষেত্রে স্যানিটাইজ করে নেয়া যেতে পারে।

 

খ. বিশেষ

প্রতিটি প্রতিষ্ঠান অবশ্যই স্টিকারের সিরিয়াল নাম্বার অনুযায়ী ডেটাশীট সংরক্ষণ করবে। কোন স্টিকার কাকে দেয়া হয়েছে উক্ত তথ্য ই-ক্যাবের মাধ্যমে এটুআই এর ডেটাবেজে যুক্ত হবে। এছাড়া যেসব প্রতিষ্ঠান স্টিকার নিবে তাদেরকে তালিকা বাণিজ্য মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। জাতির এই ক্রান্তিকালে জনগনকে সঠিক সেবা প্রদানের জন্য সকলের সহযোগিতা কামনা করছি। বিস্তারিত জানতে: ফোন: 01886888000 (১০টা-৬টা), ০৯৬৭৮১০০৭০০, ০১৮৮৬-৮৮৬৬৭৭।

405 total views, 3 views today

Comments

comments