বিভিন্ন ধরনের বিজনেস কনটেন্ট

476
aid2007032-728px-become-a-marketing-consultant-step-16

বিভিন্ন ধরনের বিজনেস কনটেন্ট

জাহাঙ্গীর আলম শোভন

সিনেমা, নাটক, গল্প, উপন্যাস, চিত্র এগুলো হলো সত্যিকার অর্থ সৃজনশীল কাজ। গতানুগতিক ও একই কাঠামোর মধ্যে করা হয় এমন কাজগুলোকে সৃজনশীল কাজ হিসেবে বিবেচনা করা হয়না। কিন্তু আজকাণ প্রতিটি কাজে নতুন মাত্রা যোগ হয়েছে। বানিজ্যিক বিজ্ঞাপন ও প্রচার প্রপাগান্ডাতে একণ নতুনত্ব, ব্যতিক্রম ও স্বাতন্ত্র প্রয়োগ করা হয়। তখন এগুলো ক্রিয়েটিভ কনটেন্ট এর রুপলাভ করে।

 

পন্য বিবরনী/ Products description: পন্য বিবরনী হলো পন্যের গুনাগুন ও বৈশিষ্ঠ্যের বিবরণ। পন্য বিবরনী থেকে ভোক্তাগণ পন্যের প্রাথমিক তথ্যগুলো পেয়ে থাকে। পন্যের গায়ে অথবা কোনো সংযুক্ত বিবরনীতে যে তথ্য থাকে তাই পন্য বিবরনী। এটা গতানুগতিক বিষয় হলেও আজকাল অনেকেই সৃজনশীল এবং নতুন নতুন উপায়ে পন্য বিবরনী প্রকাশ করে থাকে।

 

 

পন্য আলোচনা/ Products Review:

পন্য আলোচনা হলো পন্য সম্পর্কে ভালো-মন্দ বিস্তারিত আলোচনা। বিভিন্ন পত্র পত্রিকা ও ম্যাগাজিনে আমরা নতুন ছবি বা বই বের হলে তার রিভিউ দেখি। পন্য সম্পর্কেও এমন আলোচনা হয়ে থাকে। এটা কখনো পত্রিকায় লিখা হয়। কখনো পন্য ব্যবহার করার পর ভোক্তাগন নিজেরাই লিখেন। আবার কখনো উৎপাদক নিজেই লিখে ভোক্তাকে জানিয়ে দেন। এটা একটা প্রচার কৌশলও বটে।

 

সংবাদ বিজ্ঞপ্তি / Press Realise

কখনো এমন কোনো পন্য সেবা বা প্রকল্প অথবা ঘোষনা আসে ব্যবসায়িক বা অব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে যা জনগনের জন্য কল্যাণকর অথবা সাধারণ মানুষের এই বিষয়ে ব্যাপক আগ্রহ রয়েছে। তখন তা মানুষকে জানানোর জন্য সংবাদ মাধ্যমে প্রেস রিলিজ বা সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।

 

ব্লগ/Blog  আজকের দুনিয়ায় ব্লগ খুব জনপ্রিয় ও কার্যকর একটি ক্রিয়েটিভ কনটেন্ট। যা শুধু রাজনীতি বা ধর্ম নিয়ে হতে পারে তাই নয়। এটা একটা উদ্যোগ, ব্যক্তি বা পন্য সম্পর্কেও হতে পারে। একটি ফিচার বা রিভিও ব্লগ আকারে প্রকাশ করা যেতে পারে।

 

কেইস স্টাডি (গল্পসূত্র)/ Case Study কখনো কখনো মনোজ্ঞ উপায়ে সহজ সরল ভাবে ভোক্তাদেরকে বিভিন্ন বিষয় বোঝানোর জন্য একটি সত্য ঘটনাকে তুলে ধরা হয়। একে বলে কেস সটাডি। এতে সুবিধা অসুবিধা আলোচনা করে একটি গল্পের মাধ্যমে তুলে ধরা হয়। এটা লেখাও হতে পারে আবার ভিডিও ও হতে পারে।

 

চিত্র/ Graphics: গ্রাফিক্স মানে নকশা করাকে বোঝায়। আমরা বলি ডিজাইন। এটা কাগজেও হতে পারে কম্পিউটারেও হতে পারে। ডিজাইনের মাধ্যমে টেক্স বা ছবির মিশ্রণঘটিয়ে একজন ডিজাইনার বা চিত্রকর একটি মেসেজসহ ছবি ইমেজ তৈরী করেন। বিজ্ঞাপনের জন্য সবসময়ের জনপ্রিয় উপায় গুলোর একটি হলো গ্রাফিক্স ডিজাইন। ডিজিটালযুগেও সামাজিক যোগাযোগসহ যেকোনো মাধ্যমে এখনো এ ধরনের প্রচারণা বেশ জনপ্রিয়।

 

আলোকচিত্র/ Photography : আলোকচিত্র বা ফটোগ্রাফি বর্তমান সময়ের একটি জনপ্রিয় কনটেন্ট। এটা শুধু যে কমার্শিয়াল কনটেন্ট হিসেবে জনপ্রিয় তা নয়। ব্যক্তিগত এবং সামাজিক কনটেন্ট হিসেবেও ছবির ব্যবহার সবার উপরে। একসময় এটাকে নিছক ক্লিকবাজি মনে হলেও। ছবি তোলা একটি শিল্প এবং যিনি ছবি তোলেন তিনি একজন আলোকচিত্র শিল্পী। ছবি তোলার মাঝে প্রযুক্তিজ্ঞাপন এর পাশাপাশি শিল্পসত্তা এবং সৃজণশীলতার প্রয়োজন হয়। একজন আলোকচিত্র শিল্পী সাধারণত কোনো ছবির বিষয়বস্তু তৈরী না করলেও তিনি ছবির বিষয়বস্তুকে কিভাবে দেখছেন বা দেখাচ্ছেন তার নন্দনতত্ব রয়েছে। তাই ফটোগ্রাফিও সৃজনশীল বিষয়বস্তু।

 

এনিমেশন ( প্রোতসাহ):  Animation:  এনিমেশন হলো সে কনটেন্ট যা নিছক কল্পনা থেকে তৈরী হয়। কিন্তু আমাদের চোখে তা একটা বাস্তব প্রতিকৃতির হয়ে ধরা দেয়। তৈরীকৃত বিষয়বস্তুকে অনেকসময় গতি ও রুপ এমনকি আকার আকৃতি পরিবর্তনশীল গুণ দিয়ে চলমান চিত্র বা ভিডিও তৈরী করা হয়। এটাকে এক ধরনের বিভ্রম বলা যায়। এনিমেশন স্থিরচিত্রেরও হতে পারে। তবে এনিমেশনের বোঝার জন্য সহজ বিষয় হলো ভিডিও গেম। ভিডিও গেম এর মধ্যে যে কল্পিত জগত, কল্পিত চরিত্র ও তাদের কল্পিত কর্মকান্ড দেখানো হয় তাই এনিমেশন।  বর্তমানে এনিমেটেড সিনেমা ও বিজ্ঞাপন তৈরী হয়ে থাকে। একটি এনিমেশন সব দিক থেকে একটি সৃজনশীল কাজ।

 

ইনফোগ্রাফিক্স বা তথ্যচিত্র/ Infographics: এটা প্রামান্যচিত্র নয় সত্যিকার অর্থে তথ্যচিত্র। info+graphics, তথ্য+চিত্র। তথ্য চিত্রের সমন্বয়ে ইনফোগ্রাক্সি তৈরী করা হয়। আজকাল তথ্যভিত্তিক বিজ্ঞাপনচিত্র নির্মানে ইনফোগ্রাফিক্স বেশ জনপ্রিয়। এখানে একজন বা একদল সৃজনশীল মানুষের পুরোপুরী সৃজনশীলতা প্রয়োগের সুযোগ রয়েছে। ইনফোগ্রাফিক্স বলতে ভিডিও বোঝালেও গ্রাফিক্স ইমেজেও ইনফোগ্রাফিক্স তৈরী হতে পারে।

মিম/ Meme: সাধারণত একটি ইমেজের সাথে কোনো হাসির কথা লিখে সেটাকে ভিন্ন একটি মাত্রা যোগ করে দিলে তাই হলো মিম। কিন্তু মিম ভিডিও ও হতে পারে। মিম এর প্রধান বৈশিষ্ঠ্য ধরা হয় এর থেকে মানুষ আনন্দ বিনোদনের খোরাক পায়। সাধারণত ছবি কপি করে সেখানে কথা লিখে দিয়ে বেশীরভাগ মানুষ মিম তৈরী করে। তবে মিম এর ভেতরেও সৃজনশীলতা রয়েছে। কেউ চাইলে নিজের মতো করে তার প্রতিভা এখানে প্রকাশ করতে পারে। এমনকি কোনো মেসেজ বা এড তৈরীতেও আজকাল মিম ব্যবহার করা হয়।

ভিডিও চিত্র/ Video: ইলেকট্রনিক্স মিডিয়ার কারণে ভিডিও বা চলমান ছবি বেশ জনপ্রিয়। আমরা টিভিতে বা ইন্টারনেটে ভিডিও এড দেখে থাকে। একটি ভিডিও এড কতটা সুন্দর সেটা নির্ভর করে তার সৃজনশীলতার উপর।  এটা এতটাই সৃজনশীল হতে পারে যে ৩০ সেকেন্ড এর একটি ভিডিওতে একটি গল্প তুলে ধরা যায় যেন সেটি একটি শর্টফিল্ম বা ক্ষুদ্র সিনেমা।

অডিও (শ্রবনী)/ Audio: অডিও কনটেন্ট এর মাধ্যমে সব বার্তা ও বিজ্ঞাপন পেশ করা যায়। টিভি প্রচলণ হওয়ার আগে মানুষ রেডিও শুনতো ভিডিও বা সডি আসার আগে টেপ বা কলের গান শুনতো। এখনো রেডিওতো নানা অনুষ্ঠান ও বিজ্ঞাপন প্রচার করে থাকে এগুলোতে সৃজনশীলতার ছোঁয়া থাকে। এগুলো হতে পারে, গান, বাজনা, কথা ও তথ্য ইত্যাদি।

ব্যবসায় বানিজ্য ও পন্যের বাজারে যত প্রতিযোগিতা বৃদ্ধি পাচ্ছে ততই ক্রিয়েটিভ কনটেন্ট এর প্রয়োজন ও প্রয়োগ বেড়ে যাচ্ছে। কারণ মানুষ সব সময় একই জিনিস পছন্দ করে না। নতুনত্বের প্রতি মানুষের আর্কষণ প্রতিনিয়ত সৃজনশীল বিষয়বস্তুর চাহিদা বাড়িয়ে তুলছে।

লেখা: জাহাঙ্গীর আলম শোভন

সহায়ক সূত্র:

  1. e-cab.net
  2. com
  3. http://www.simultrans.com/blog/
  4. com
  5. com
  6. com for pic

 

Comments

comments

About The Author



Freelance Consultant, Writer and speaker . Jahangir Alam Shovon has been in Bangladeshi Business sector as a consultant, He has written near about 500 articles on e-commerce, tourism, folklore, social and economical development. He has finished his journey on foot from tetulia to teknaf in 46 days. Mr Shovon is social activist and trainer.

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *