বিখ্যাত কিছু কোম্পানির লোগো ডিজাইন এর লুকানো গল্প

3066
logo-design

লোগো বানানো গ্রাফিক ডিজাইন এর কাজগুলির মধ্যে সব থেকে কঠিন একটা কাজ। এটা মনে হয় অনেকে জানেন। কেনো সব থেকে কঠিন কারন লোগো বানাতে গেলে এর মধ্যে একটা গল্প থাকতে হয়, মিনিং থাকতে হয় যা সেই কোম্পানির কাজের সাথে মিলবে। লোগোটা দেখলে বুঝা যাবে যে এটা কি ধরন এর কোম্পানি। একটা জিনিষ মনে রাখবেন একবার লোগোর আইডিয়া যদি পেয়ে যান সেটা সফটওয়্যার এ বানাতে ২০-২৫ মিনিট সময় লাগবে মাত্র। তাই এই লিখায় আমি কিছু বিখ্যাত কোম্পানির লোগো আর সাথে সে লোগোর মানে কি, কি বুঝানো হয়েছে সেটা দিলাম। দেখলে বুঝতে পারবেন লোগো কিভাবে বানাতে হয়।

 

FedEx

fedexlogo

লোগোর E এবং X এর দিকে ভাল করে লক্ষ্য করুন একটা arrow দেখতে পাবেন। এর মাধ্যমে তারা গতি প্রকাশ করছে কারন FedEx একটা কুরিয়ার কোম্পানি, তাই তারা বুঝাচ্ছে তারা এতো দ্রুত ডেলিভারি দেয় যে চিন্তাও করা যায় না।

 

amazon

amazon-com-logo

লোগোর মধ্যে যে হলুদ রঙের arrow দেখা যাচ্ছে সেটা দিয়ে বুঝানো হচ্ছে যে এখানে a-z পর্যন্ত সব কিছুই কিনতে পাওয়া যায় আর শেপটা একটু ভালো করে দেখুন এখানে হাসির ও একটা ব্যাপার আছে।

 

Pintarest

635946503189638341-239880403_pinterest

সামাজিক মাধ্যম Pintarest এর লোগো এর “P” তে একটা পিন আছে। ভাল করে খেয়াল করলে দেখতে পাবেন। Pinterest এ আপনি আপনার পছন্দ মত ওয়েব সাইট এর লিঙ্ক আপনার বোর্ড এ পিন করে রাখতে পারেন, অনেকটা স্কুল কলেজ এর নোটিশ বোর্ড এর মত। তাই Pinterest এর লোগোতে Pin এর শেপ।

 

Gillette

gillette-logo

Gillette এর লোগোর মধ্যে হিডেন মেসেজ খুজে পাওয়া একটু কষ্টকর মনে হচ্ছে কি? একটু কষ্টকর কিন্তু আপনি যদি G এবং I এর দিকে লক্ষ্য করেন তাহলে দেখা যাবে যে কি শার্প ভাবে কাঁটা হয়েছে G এবং I

Cisco

cisco-logo-sml1

Cisco এই কোম্পানি San Francisco তে শুরু হয়েছে তাই নামের মধ্যে জায়গার নাম আছে। কিন্তু এর শেপ এর মধ্যে ও একটা মিনিং আছে। কিছু ছোট বড় লাইন দেখতে পাচ্ছেন এটার মাধ্যমে San Francisco এর বিখ্যাত Golden Gate Bridge বুঝানো হচ্ছে।

 

Tour De France

logo-tour-de-france

Tour De France এই লোগোর মধ্যে যে হলুদ রঙের বৃত্ত দেখা যাচ্ছে সেটা শুধু সূর্য প্রকাশ করছে তা কিন্তু না। খুব ভাল করে খেয়াল করেন এটা দ্বারা সাইকেল এর চাকা ও বুঝানো হচ্ছে আর “R” দ্বারা একজন সাইকেল চালক এর শেপ বুঝানো হচ্ছে যে কিনা সাইকেল চালাচ্ছে।

 

LG

lg-logo

LG লোগোতে মুলতো টেক্সট দিয়ে ই এটার গল্প তৈরি করেছে। এখানে “L” হচ্ছে নাক, “G” হচ্ছে ফেস। অনেকে LG এর লোগোকে pacman symbol এর আপগ্রেড বলে থাকে।

 

Formula 1

ashampoo_snap_2013-01-14_10h19m13s_001_-1188634

Formula 1 এর লোগো তে কালো রঙের F এবং লাল রঙ এর শেপ দ্বারা গতি বুঝানো হয়েছে। তাহলে এখন চিন্তা করছেন “1” কই গেলো? ভাল করে F এবং লাল রঙের শেপ এর খালি জায়গায় খেয়াল করুন “1” দেখতে পাবেন।

 

আরিফুল ইসলাম

হেড অফ গ্রাফিক ডিজাইন,

আর্কেডিয়া আইটি ইন্সটিটিউট

 

 

Comments

comments

About The Author


আমি আরিফুল ইসলাম, বর্তমানে স্কলারস ইন্সটিটিউট এ আছি হেড অফ গ্রাফিক ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং এ। লেখালিখি করতে ভালো লাগে, জেনেসিস ব্লগ এ লিখি গ্রাফিক ডিজাইন, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে। এক বছর ধরে ফেসবুক মার্কেটিং, ভিডিও মার্কেটিং নিয়ে পড়াশুনা করছি, বেশ ভালো ও লাগছে, চেষ্টা থাকবে যা জানবো সেগুলি নিয়ে লিখতে। e-Cab কে অনেক ধন্যবাদ আমাকে এখানে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আশা করি ভালো কিছু লেখা দিতে পারবো।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *