বিখ্যাত কিছু কোম্পানির লোগো ডিজাইন এর লুকানো গল্প – পর্ব- ২

1701
logo-article

লোগো বানানো গ্রাফিক ডিজাইন এর কাজগুলির মধ্যে সব থেকে কঠিন একটা কাজ। এটা মনে হয় অনেকে জানেন। কেনো সব থেকে কঠিন? কারন লোগো বানাতে গেলে এর মধ্যে একটা গল্প থাকতে হয়, অর্থ থাকতে হয় যা সেই কোম্পানির কাজের সাথে মিলবে। লোগোটা দেখলে বুঝা যাবে যে এটা কি ধরন এর কোম্পানি। একটা জিনিষ মনে রাখবেন একবার লোগোর আইডিয়া যদি পেয়ে যান সেটা সফটওয়্যার এ বানাতে ২০-২৫ মিনিট সময় লাগবে মাত্র। তাই এই লিখায় আমি কিছু বিখ্যাত কোম্পানির লোগো আর সাথে সে লোগোর মানে কি, কি বুঝানো হয়েছে সেটা দিলাম। দেখলে বুঝতে পারবেন লোগো কিভাবে বানাতে হয়।

 

Unilever

unilever-logo

Unilever এর “U” খুব সুন্দর করে সাজানো হয়েছে অনেকগুলা বিভিন্ন ধরনের ছবির মাধ্যমে কিন্তু প্রতি আইকন Unilever এর বিজনেসকে তুলে ধরে। যেমন recycle আইকন দিয়ে তাদের ধারন ক্ষমতা এবং লিপ এর আইকন দিয়ে সৌন্দর্য এবং স্বাদ বুঝানো হয়েছে।

 

BMW

bmw-cars-logo-emblem

BMW এর ব্যাকগ্রাউন্ড এ বিমানচালনা এর ব্যাপারটি আছে।আর লোগোতে তারা তাদের ইতিহাস তুলে ধরার চেস্টা করেছে।সাদা এরিয়ার অর্থ হচ্ছে moving propeller আর আর নীল বলতে এখানে আকাশ বুঝানো হয়েছে।

 

Baskin robbins

baskin-robbins-logo

Baskin robbins আইস ক্রিম কোম্পানি ৩১টা ফ্লেবার অফার করেছে তাই তাদের লোগোর মধ্যে “31”  লেখাটা রয়েছে B এবং R এর মধ্যে পিঙ্ক কালার এ।

 

Shelter

20

Shelter হচ্ছে একটা ব্রিটিশ চ্যারিটি যারা যাদের ঘর নেই তাদের জন্য আশ্রয় এর ব্যবস্থা করে। তাই এই লোগোর লেটার মধ্যেই তাদের উদ্দেশ্য তুলে ধরেছে “h” এর মধ্যে ঘর এর শেপ তুলে ধরা হয়েছে।

 

NBC

nbc-logo

NBC এর লোগোর মধ্যের খালি জায়গা ময়ুর বুঝানো হয়েছে এবং চারপাশের রঙ দ্বারা ময়ুর এর পাখা বুঝানো হয়েছে এটা এ জন্য যে NBC যা প্রচার করে সেটা করে তারা গর্বিত।

 

The guild of food writers

guild-of-food-writers-awardThe guild of food writers মুলতো খাদ্য সম্পর্কিত লেখা ই লিখে থাকে। তাই তাদের লোগোর মধ্যে খুব সুন্দর ভাবে পেন এর নিব এবং চামচ একসাথে বুঝানো হয়েছে।

 

আরিফুল ইসলাম

হেড অফ গ্রাফিক ডিজাইন

আর্কেডিয়া আইটি ইন্সটিটিউট

Comments

comments

About The Author


আমি আরিফুল ইসলাম, বর্তমানে স্কলারস ইন্সটিটিউট এ আছি হেড অফ গ্রাফিক ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং এ। লেখালিখি করতে ভালো লাগে, জেনেসিস ব্লগ এ লিখি গ্রাফিক ডিজাইন, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে। এক বছর ধরে ফেসবুক মার্কেটিং, ভিডিও মার্কেটিং নিয়ে পড়াশুনা করছি, বেশ ভালো ও লাগছে, চেষ্টা থাকবে যা জানবো সেগুলি নিয়ে লিখতে। e-Cab কে অনেক ধন্যবাদ আমাকে এখানে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আশা করি ভালো কিছু লেখা দিতে পারবো।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *