ই কমার্স: বাজার সম্প্রসারণ এখন সময়ের দাবী

997
E Commerce in Bangladesh

ই কমার্স: বাজার সম্প্রসারণ এখন সময়ের দাবী

জাহাঙ্গীর আলম শোভন

বাজার সম্প্রসারণ ই কমার্সেরে জরুরী চাহিদা হয়ে দাড়িয়েছে। বাজার সম্প্রসারণ বলতে আমরা কি বুঝবো সেটা একবার আলোচনা করা যাক। সহজ কথায় বাজার সম্প্রসারণ মানে বিক্রয় বৃদ্ধি, বাজার সম্প্রসারণ মানে ক্রেতা বৃদ্ধি।

এবার বিস্তারিত আলোচনা করা যাক বাজার সম্প্রসারণ কি কি ধরনের হতে পারে। বাংলাদেশে ই কমার্সস বাজারে প্রচুর বিক্রেতার সমাগম হয়েছে। এফকমার্সের সহজ প্রক্রিয়া এবং দেশের বেকার সমস্যাসহ অন্যান্য কারণে। এখন প্রয়োজেন এই উদ্যোক্তাদের ধরে রেখে বাজারকে মজবুত ভিত্তির উপর দাড় করানো তার জন্য প্রয়োজন বাজারের ব্যপ্তি বাড়ানো। ষোলো কোটি মানুষের দেশে বাজারের আকার বাড়িয়ে ষোলো লাখ উদ্যোক্তা তৈরী করার সুযোগ ও প্রয়োজন রয়েছে। কারণ প্রতিটি উদ্যোক্তা ভিন্ন ভিন্ন পন্য বিক্রয় করবেন। এবং তিনি তার বিক্রয়কৃত পন্যের লব্দ অর্থ দিয়ে নিজের জন্য বাজার থেকে অন্য পন্য করবেন। সূতরাং আমরা সবাই কোনো না কোনো পন্য বা সেবা গ্রহণ করবো আর কোনো না কোনো পন্য ও সেবা প্রদান করবো। কাগুজে মুদ্রা বা ব্যাংক কার্ডকে নিশ্চয় অমলেট বানিয়ে খাওয়া যায়না। খাওয়ার জন্য সেটা ডিম বিক্রেতার সাথে এক্সেঞ্জ করে নিতে হয়।

 

বাজারের এলাকা বৃদ্ধি:

বর্তমানে ই কমার্সে যে পরিমাণ এলাকাজুড়ে মানুষ কেনাকাটা করে এই এলাকাকে ক্রমান্বয়ে বৃদ্ধি করা উচিত। বৃদ্ধি করার আগে। কোন এলাকা ই কমার্স বাজারের বাইরে রয়েছে কেন রয়েছে সেটা উদঘাটন করার পর কি করলে বাজার সে এলাকায় সম্প্রসারণ হবে সে কৌশল নির্ধারণ করতে হবে।

 

পন্যের পদ ও বহুমাত্রিকতা বৃদ্ধি:

বাজারে এখন যত আইটেম এর পন্য বিক্রি হয়। বাজার বৃদ্ধি করার জন্য এগুলোর সাথে আরো নতুন নতুন পন্য সংযোজন করতে হবে। পন্য সংযোজনের মাধ্যমে ই কমার্স এর বাজার বৃদ্ধি হতে পারে। এছাড়া একটা পন্যকে সাইজ, রং ও উপস্থাপনার ভিত্তিতে ভিন্ন ভিন্ন আদলে বাজারজাত করার কথাও ভাবা যেতে পারে।

 

বাজারের সময় বৃদ্ধি:

আগে বের করতে হবে, বছর, মাস বা সপ্তাহের কোন সময়ে বেচাকেনা ভালো হয়। সাথে বের করতে হবে কোন সময়ে বেচাকেনা ভালো হয়না। যে সময়ে বেচাকেনা ভালো হয়না। সেসময়ে কিভাবে কি পদক্ষেপ নিয়ে বিক্রি বাড়ানো যায়। অথবা অন্যকোনে শ্রেনীর ভোক্তাদেরকে সেসময়ে বাজারে সংযুক্ত করা যায় তা গবেষণা করে বের করতে হবে।

 

বাজারের সেবা বৃদ্ধি:

বর্তমান যেভাবে বাজার ও লেনদেন চলছে। যেসব সেবা রয়েছে। এগুলোর বিক্রি বাড়ানোর সাথে সাথে এসব সেবার মধ্যে আরো সেবার অন্তভূক্তি বা এসব সেবাকে সহজিকরণ এর করতে হবে। যাতে সেবা গুহণের তাগিদে বাজারের ক্রেতা এবং বিক্রি দুটোই বৃদ্বি পায়।

 

বাজারের ক্রেতা বৃদ্ধি:

যেকোনো হিসেবে এটা বের করা সম্ভব যে বাজারে কি পরিমাণ ক্রেতা অনলাইন থেকে কেনাকাটা করেন? তাদের সংখ্যা বৃদ্ধি করার কথা ভাবতে হবে? আবার একজন ক্রেতা কত টাকার পন্য ক্রয় করেন। সেটাকে কিভাবে আরো বাড়ানো যায় সেটা ভাবা যেতে পারে। ক্রেতা সর্বোচ্চ কত টাকার পন্য কেনে এটা বাড়ানো যেতে পারে। এক মৌসুমে মোট কত টাকার পন্য ক্রয় করে এটা বাড়ানো যেতে পারে। একজন ক্রেতা কি কি ধরনের পন্য ক্রয় করে তার পন্যের ধরণ বাড়ানোর জন্য পন্য প্যাকেজ গুলো তৈরীর কথা ভাবা যেতে পারে।

 

বাজারে বিক্রি বৃদ্ধি:

উপরের বিষয়গুলোতে উন্নতি সাধিত হলে বিক্রিতেও উন্নতি সাধিত হবে। তবুও আলাদা করে বিক্রির বৃদ্ধির কথা ভাবা যেতে পারে। সেটা প্রমোশন, বিশেষ সময়, পন্য কিংবা কোনো সুবিধা প্রদানের মাধ্যমেও হতে পারে। এজন্য প্রতিটি কোম্পানী আলাদাভাবে তাদের লক্ষ্যস্থির করতে পারে। আবার কিছু সিন্ডিকেট বা গ্রুপ করেও তা করা যেতে পারে।

 

একটা কথা বলে রাখা দরকার যে বাজারে ক্রেতা বা বিক্রি বাড়লেই যে উদ্যোক্তাদের ঝরে পড়া বন্ধ হবে তা কিন্তু নয়। বাজার ভালো হলে আরো কয়েকগুন উদ্যোক্তা এসে জমা হবে। তখনো কিছু ঝুরে পড়বে যদি সঠিকভাবে শুরু ও পরিচালনা করা না হয়। আবার বাজার যত ছোট হোক নূনতম চাহিদা থাকলেও কেউ না কেউ তা দিয়ে ব্যবসায় করে যাবে।  যেমন ধরুন লোহার ব্যবসায় করলেও সফলতা বর্থতা হতে পারে আবার বাচ্চাদের দোলনা বেছলেও একই ঘটনা ঘটতে পারে।

Comments

comments

About The Author



Freelance Consultant, Writer and speaker . Jahangir Alam Shovon has been in Bangladeshi Business sector as a consultant, He has written near about 500 articles on e-commerce, tourism, folklore, social and economical development. He has finished his journey on foot from tetulia to teknaf in 46 days. Mr Shovon is social activist and trainer.