ফেসবুক শপ ফিচার – এফ কর্মাস এ নতুন অধ্যায়

1125
ফেসবুক শপ

ফেসবুক শপ ফিচার – এফ কর্মাস এ নতুন অধ্যায়

ফেসবুক তাদের ঘোষনা অনুযায়ী ইতিমধ্যে বেশ কিছু পরিবর্তন এনছে। যার মধ্যে অন্যতম হল ফেসবুক পেজে এ ফেসবুক শপ ফিচার। এর ফলে ফেসবুক পেজের মাধ্যমে ক্রেতার কাছে পন্য উপস্থাপন আরো অনেক সহজ হয়ে উঠেছে। ইউরোপ ও আমেরিকার কিছু দেশে এই ফিচারটি অনেক আগে থেকে থাকলেও গত বছরে শেষ দিকে অল্প কিছু এবং গত কয়েক মাসে বাংলাদেশের বেশ কিছু পেজে এক্টিভ হয়। তবে দুঃখজনক ভাবে তখন বাংলাদেশী টাকায় পন্যের মূল্য প্রদর্শনের কোন সুযোগ ছিলানা। সম্প্রতি ফেসবুক বাংলাদেশী টাকায় পন্যের মূল্য প্রদর্শনের সুবিধা যোগ করেছে। আশা কারা যায় এটি প্রচলিত এফ-কর্মাসে (F-commerce) একটি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

এই ফিচারটির মাধ্যমে ফেসবুক পেজে পন্যের একটি ক্যাটালগ তৈরি করা যাবে। তবে এখানে পন্য বেচা কেনার জন্য কোন পেমেন্ট গেটওয়ে সুবিধা নেই। শুধু মাত্র বিক্রেতা কে মেসেজ দেওয়ার জন্য প্রোডাক্ট পেজে একটি মেসেজ বাটন রয়েছে। এখনো সকল পেজে এই ফিচারটি যুক্ত হয়নি। ফেসবুক এর ভাষ্যমতে তারা খুব দ্রুতই তাদের নীতিমালা অনুযায়ী উপযুক্ত পেজে সুবিধাটি প্রদান করবে।

অনেক পেজই এই ফিচারটি ব্যবহার অলরেডি তাদের ফেসবুক শপ সাজিয়ে ফেলেছেন। যারা এখনো এ বিষয়টি সম্পর্কে অবগত নয় তাদের জন্য নিচে কিভাবে ফেসবুক শপ ফিচারটি সেটাপ করতে হয় সেটি ধাপে ধাপে বর্ননা করা হল।

নিচের ছবিটিতে লক্ষ্য করুন। আপনার পেজে যদি সুবিধাটি যুক্ত হয়ে থাকে তাহলে লালবক্স চিহ্নিত + Add Shop Section নামে একটি বাটন দেখতে পাবেন। আর যদি দেখতে না পান তাহলে বুঝতে হবে আপনার পেজে এখনো সুবিধাটি যুক্ত হয়নি।

ফেসবুক শপ

ধাপ-১: উপরের ছবিতে দেখানো + Add Shop Section বাটনটিতে ক্লিক করুন।

ধাপ-২: নিচের ছবির মত একটি পপআপ অপশন আসবে সেখানেও + Add Shop Section বাটনটিতে ক্লিক করুন।

ফেসবুক শপ

ধাপ-৩: নিচের দুটি ছবিতে খেয়াল করুন প্রথম টিতে কারেন্সি অপশনে Us Dollar দেখা যাচ্ছে। এবার পরের ছবিটির মত Bangladeshi Taka সিলেক্ট করে Save বাটনে ক্লিক করুন।
ফেসবুক শপ
ফেসবুক শপ

ধাপ-৪: এবার নিচের ছবি মত একটি +Describe What You Sells নামে একটি বাটন পাবেন সেটিতে ক্লিক করুন।

ফেসবুক শপ

ধাপ-৫: এবার নিচের ছবির মত খালি বক্সে আপনার ব্যবসা সম্পর্কে ২০০ শব্দের মধ্যে লিখুন।

ধাপ-৬: Save Changes বাটনে ক্লিক করুন।

ধাপ-৭: এবার প্রোডাক্ট এড করার জন্য Add Products বাটনে ক্লিক করুন।

ফেসবুক শপ

ধাপ-৮: এ পার্যায়ে প্রোডাক্ট এর ছবি ও ভিডিও যোগ করার অপশন পাওয়া যাবে। ছবি ও ভিডিও যোগ করার নিয়ম একই। এখানে শুধুমাত্র ছবি যোগ করা দেখব। ছবি যোগ করার জন্য নিচের ছবির মত Add Photos বাটনে ক্লিক করুন।

ফেসবুক শপ

ধাপ-৯: ছবি সিলেক্ট করার জন্য Select Files এ ক্লিক করুন।

ফেসবুক শপ

ধাপ-১০: কম্পিউটার এর ড্রাইভ থেকে প্রোডাক্ট এর ছবি সিলেক্ট করুন।

ফেসবুক শপ

ধাপ-১১: Use Photo বাটনে ক্লিক করুন। একাধিক ফটো দিতে চাইলে একই ভাবে একাধিক ফটো সিলেক্ট করুন।

ফেসবুক শপ

ধাপ-১২: এখানে নিচের ছবির মত করে পন্যের নাম, মূল্য, এবং বর্ননা দিন। প্রোডাক্টটি Featured এবং Automatically Share করতে চাইলে সিলেক্ট করে দিন। Save বাটনে ক্লিক করুন।

ফেসবুক শপ

ধাপ-১৩: সকল কাজ শেষ। প্রথম প্রোডাক্ট এড করা হয়েছে সেজন্য এবার নিচের মত একটি পপআপ নোটিফিকেশন আসবে ok বাটনে ক্লিক করুন।

ফেসবুক শপ

আপনার পেজে Shop নামে নতুন একটি সেকশন দেখা যাবে, এখান থেকে প্রোডাক্ট এড/এডিট/ডিলিট করা যাবে।

ফেসবুক শপ

যারা শুধুমাত্র ফেসবুকে প্রোডাক্ট সেল করতে চান তাদের জন্য এই ফিচারটি বেশ কাজে দিবে আর যাদের ওয়েবসাইট আছে তারা এটি ব্যবহার চেয়ে ওয়েবসাইটে ফোকাস কারা উত্তম হবে।

আশাকরি যাদের পেজে ফিচারটি যুক্ত হয়েছে তারা এটির সফল ব্যবহার করবেন। অপ্যবহার থেকে বিরত থাকুন, বাংলাদেশের ই-কর্মাস এর প্রসারে অবদান রাখুন। কাস্টমারকে সম্মান ও গুরুত্ব সহকারে যথাযথ সেবা দিন। একজন কাস্টমার শুধু আপনার নয় গোটা ই-কর্মাস ইন্ড্রাস্টির কাস্টমার, সুতরাং তাকে সঠিক সেবা দিয়ে ধরে রাখুন। আপনার হাতেই নির্ভর করছে বাংলাদেশের ই-কর্মাস শিল্প।

ধন্যবাদ

নেয়ামত উল্যাহ মহান

Comments

comments