ফেসবুক মার্কেটিং – পর্ব ২

713
Facebook-Guns-033151834628

ফেসবুক মার্কেটিং – পর্ব ২

ফেসবুক পেইড মার্কেটিংঃ কন্টেন্ট ও টার্গেটিং

সর্ব প্রথমে মহান সৃষ্টিকর্তা কে অশেষ ধন্যবাদ দিয়ে লেখা শুরু করছি। অনেক ধন্যবাদ যারা পর্ব ১ পড়েছেন এবং এখন পর্ব ২ পড়া শুরু করবেন। 🙂 আজকে আমরা জানবো ফেসবুক এ পেইড মার্কেটিং করার জন্য কিভাবে ভালো কন্টেন্ট ও কিভাবে টার্গেটিং করতে হবে।

 

কোথায় বুঝতে কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এই লেখা আমার নিজস্ব অভিজ্ঞতা থেকে লেখা, আমি জ্ঞানী নই সাধারন মানুষ, তাই সকল ভুল ভ্রান্তি ক্ষমা সুন্দর চোখেই দেখবেন এবং ভুল গুলো ধরিয়ে দিয়ে আমার জ্ঞানের পরিধি বাড়াতে সাহায্য করবেন। অনেক অনেক শুভ কামনা জানিয়ে শুরু করলাম।

 

কন্টেন্টঃ

কন্টেন্ট কি? খুব জটিল কিছু মনে হচ্ছে??? না আসলে ব্যাপার টা টা নয়! কন্টেন্ট (Content) এর বাংলা প্রতিশব্দ বিষয়বস্তু। আর ফেসবুক মার্কেটিং এ আমরা বুঝবো কোন এড এ আমরা যে লেখা বা ছবি দিয়ে ক্রেতাদের পণ্যের সম্পর্কে একটা ধারনা দিয়ে থাকি। চলুন একটি ছবি দেখে বুঝি কন্টেন্ট কিঃ      

Screenshot_2

 

   

এই ছবি টি ফেসবুক এডভারট(Advert) এর একটি উদাহরণ। একটি এডভারট এর কন্টেন্ট এ দুটি অংশ থাকে,                    ১. ছবি (ইমেজ)              ২. লেখা (টেক্সট)

 

আগে দর্শনধারী তারপর গুন বিচারি। তাই আপনার এড টি অবশ্যই সব দিক থেকে ভালো হতে হবে, যাতে আপনার টার্গেটেড মানুষ প্রথম দর্শন এই আপনার পণ্য সম্পর্কে একটি ভালো ধারনা পোষণ করে। আসুন কিভাবে একটি ভালো কন্টেন্ট তৈরি করতে হয় সেটি সম্পর্কে একটু জেনে নিই।

 

#ছবি (Image):

আপনি যে পণ্যের মার্কেটিং করবেন সেটি অবশ্যই ভালো হতে হবে। অনেকেই প্রফেসনাল ফটোগ্রাফার দিয়ে ছবি তুলে সেই ছবির ব্যাকগ্রাউনড রিমুভ করে খুবই উচ্চমানের ছবি ব্যবহার করে। আবার অনেকে নিজেদের তোলা ছবি দিয়েই মার্কেটিং করে।

 

ছবি যেভাবেই তোলা হোক না কেন অবশ্যই সেই ছবি ভালো মানের হতে  হবে। কিন্তু মনে রাখবেন প্রথমে আপনার পণ্যের ছবি দেখেই কিন্তু আপনার ক্রেতা আপনার পণ্য কেনার জন্য আগ্রহী হবেন।

 

ছবি তে অতিরিক্ত কোন লেখা লিখবেন না। ছবি তে আপনার লোগো ব্যবহার করতে পারেন এবং পণ্যের দাম টা দিতে পারেন। সাধারনত ফেসবুক একটি ছবি তে যদি ২০% এর উপরে লেখা (টেক্সট) থাকে তবে সেই ইমেজ এপ্রুভ (Approve) করে না। এবং কোন Before-After Image ব্যবহার করবেন না! Before-After Image বলতে আপনার পণ্য ব্যবহারের আগে, এবং আপনার পণ্য ব্যবহারের পরে ফলাফল এই জাতীয়। Before-After Image ফেসবুক এপ্রুভ (Approve) করে না।

 

ব্যাকগ্রাউনড রিমুভড ইমেজ ভালো, কিন্তু অনেক পণ্যের জন্য ন্যাচারাল ইমেজ অনেক বেশী কাজ করে।  

 

#লেখা (Text):

 

লেখা বা টেক্সট এডভারট এর একটি গুরুত্বপূর্ণ অংশ। এই অংশে ক্রেতা আপনার পণ্যের বর্ণনা, দাম, অর্ডার করার প্রক্রিয়া, যোগাযোগ এর মাধ্যম, ডেলিভারি প্রক্রিয়া ইত্যাদি সম্পর্কে জানতে পারে। তাই আমাদের উচিত  এডভারট সব তথ্য স্পষ্ট ভাবে উল্লেখ করা।

 

আপনার পণ্যে কোন ছাড় বা কোন অফার থাকলে তা আকর্ষণীয় ভাবে উপস্থাপন করুন। অযৌক্তিক ও অপ্রয়োজনীয় তথ্য ব্যবহার থেকে বিরত থাকুন।

 

এডভারট এ লেখা যত কম দেওয়া যায় ততই ভালো। কোন বিজ্ঞাপন এ যদি এক গাদা লেখালেখি থাকে তবে আপনি কি সেই বিজ্ঞাপন টি পরিহার করতে না???

 

পণ্যর বিবরন দেওয়ার ক্ষেত্রে আপনার পণ্যের বিশেষ বৈশিষ্ট্য গুলো উল্লেখ করুন। কেন সমজাতীয় অন্য কোন পণ্য থেকে আপনার টা ভালো, সেটা সংক্ষেপে গুছিয়ে লিখুন। এক্ষেত্রে হ্যাস ট্যাগ ( # ) ব্যবহার করতে পারেন। অথবা বিভিন্ন চিহ্ন ব্যবহার করতে পারেন। যেমন:        

Screenshot_7

 

একসাথে অনেক পণ্যের মার্কেটিং করলে একটা এ্যালবাম তৈরি করে, প্রত্যেকটি ছবি তে ডেসক্রিপশন এড করবেন। যাতে সেই ছবি তে ক্লিক করলেই পণ্য সম্পর্কিত সকল তথ্য ক্রেতা জানতে পারে।

 

আশা করি সকলে একটি ভালো কন্টেন্ট তৈরি এর দিক নির্দেশনা পেয়েছেন। নিম্নে আমার তৈরি একটি কন্টেন্ট রয়েছে। এটি থেকেও ধারনা পেতে পারেন। সাথে আর কয়েকটি ভালো কন্টেন্ট এর উদাহরণ দেওয়া হল।

Screenshot_6Screenshot_5

 

এতক্ষণ ধৈর্য সহকারে আমার লেখা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আগামি পর্বে আমরা টার্গেটিং সম্পর্কে জানবো।

       ধন্যবাদ

প্রনয় লিয়ন ম্যান্ডেস

প্রতিষ্ঠাটা ও সিএমও

এফ এন এফ গিয়ার বিডি

ফোন ০১৬৮৫২৯২৯৩৪

ফেসবুকে আমিঃ প্রনয়

FnF Gear BD

 

Comments

comments

1 Comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *