ফেসবুক পেজকে প্রানবন্ত করতে কিছু টিপস

3272
facebook-marketing

ফেসবুক মার্কেটিং, ফেসবুক এর মাধ্যমে বিজনেস এর ব্যাপার এখন অনেক জনপ্রিয়, কিন্তু আমরা সবাই জানি কি ফেসবুক মার্কেটিং সঠিকভাবে করার নিয়ম? অবশ্যই অনেকেই জানি তবে এটা ও সত্যি অনেকেই জানি না, আর একদম ই না জেনে বিজনেস এ আসার ফলে অনেক হতাশা দেখা যায়, তাই যারা জেনে করছে তাদের প্রতি ও মানুষের বিশ্বাস থাকে না।

নিচে কিছু টিপস দেয়ার চেষ্টা করলাম যেগুলি আপনি আপনার পেজে করলে আপনার পেজ আরো বেশি প্রানবন্ত হবে আশা করছি।

পেজের পোস্ট আকর্ষণীয় করার চেষ্টা করেন

মানুষ একটা ব্যান্ডকে পছন্দ না করার অন্যতম একটা কারন হচ্ছে তাদের পেজের পোস্ট আকর্ষণীয় হয় না, মানুষ উৎসাহ পায় না সেটা দেখতে অথবা পড়তে। তাই পেজের পোস্ট আকর্ষণীয় করার চেষ্টা করেন। আগে বুঝে নিন আপনার দর্শক কারা, ছেলে বেশি না মেয়ে, বয়স কেমন তাদের, তাহলে বুঝতে অনেক সহজ হয়ে যাবে আপনি কোন ধরন এর পোস্ট দিবেন।

অন্যদের পেজে কাজ করুন

আপনি যে ধরন এর বিজনেস করছেন সে ধরন আরো অনেক পেজ আছে, সে সব পেজে লাইক দিন, কমেন্ট করুন আপনার পেজের হয়ে, তবে কমেন্ট মানে এই না যে আপনি কমেন্ট এ আপনার পেজের লিঙ্ক দিবেন, সেখানে আপনি গঠনমূলক লেখা দিন।

ব্লগ ওপেন করেন

একটা ব্লগ ওপেন করুন, এখন ফ্রি ব্লগ ও আপনি খুলতে পারবেন, সেখানে আপনার বিজনেস সম্পর্কিত বিভিন্ন উপকারী মূলক লেখা লিখুন, সাথে আপনার ফেসবুক পেজের লিঙ্ক দিন, তবে লেখার মধ্যে মার্কেটিং করা ঠিক হবে না, আপনি উপকারী মূলক লেখা দিন।

সেল পোস্ট কম দেন, উপকারী মূলক বেশি দেন

যেটা সব সময় বলি পেজে প্রোডাক্ট সেল করার পোস্ট কম দিবেন, সারাদিন এ যদি ৩টা পোস্ট করেন তাহলে ৩টাই প্রোডাক্ট সেলের পোস্ট করার দরকার নেই, ১টা প্রোডাক্ট সেল করার আর দুইটা বিভিন্ন রকম উপকারী পোস্ট করুন যেগুলিতে পেজের ফ্যান উপকার পেতে পারে।

বিভিন্ন রকম ডিস্কাউন্ট অফার করুন

মানুষ সব সময় ডিস্কাউন্ট পছন্দ করে তাই আপনি ও বিভিন্ন রকমের ডিস্কাউন্ট অফার করতে পারেন আপনার পেজে।

আপনার পেজের ইনসাইট দেখুন নিয়মিত

প্রতিদিন আপনার পেজের ইনসাইট এ যাবেন, বুঝার চেষ্টা করবেন কোন পোস্ট এ আপনি কিরকম সাড়া পেলেন, আপনার পেজের মেয়ের পরিমান কত, ছেলের পরিমান কত, এর মধ্যে মেয়েরা কতটুকু আগ্রহী, ছেলেরা কতটুকু আগ্রহী, কোন বয়সের, কোন এলাকার মানুষ আপনার পেজে বেশি এরকম আরও অনেক তথ্য পাবেন সেখানে, তাই সেগুলি দেখুন, বুঝুন তারপর সিদ্ধান্ত নিন

SEO করুন আপনার ফেসবুক এর পেজ

ফেসবুক এর পেজ ও SEO করা যায়, আপনি টাইটাল এ বিস্তারিত লেখার ভিতর সম্পর্কিত কি ওয়ার্ড ব্যবহার করুন। এটা নিশ্চিত হন যে আপনার প্রোফাইল কমপ্লিট আছে যেমন নাম, ঠিকানা ইত্যাদি। আপনার যদি ওয়েবসাইট অথবা ব্লগ থাকে তাহলে সেটার লিঙ্ক দেন।

ফেসবুক এ গ্রুপ ওপেন করুন

আপনার বিজনেস এর সাথে মিল রেখে ফেসবুক এর গ্রুপ ওপেন করুন। গ্রউপের মাধ্যমে অনেক ভালো ভাবে মানুষের সাথে সম্পর্ক করা যায় পেজে যেটা যায় না, সবার জন্য পোস্ট ওপেন রাখুন, তবে অবশ্যই আপ্রুভ এর ব্যাপারটা নিজের কাছে রাখাই ভালো, সবার কাছে বিভিন্ন রকম টিপস চান, সমস্যার সমাধান দিন ইত্যাদি ইত্যাদি। তবে গ্রুপের মেম্নার বাড়ানোর জন্য শুধু শুধু মেম্বার না করাই ভালো, যারা আগ্রহী তারা এমনিতেই আসবে আপনার গ্রুপ এ।

পরিচতদের আপনার পেজে আসতে বলুন

পরিচিত মানুষকে বলুন আপনার পেজে লাইক দেয়ার জন্য, উপকারী মূলক পোস্টগুলো শেয়ার করার জন্য

ভালো করে বুঝে নিন আপনার দর্শক কারা

ফেসবুক বিজনেস করতে হলে আগে আপনাকে দর্শকের বিশ্বাস অর্জন করতে হবে, তারা কি চায় সেটা বুঝতে হবে, আপনার বিজনেস এর সাথে কারা সম্পর্কিত সেটা বুঝে তাদের সাথে কাজ করতে হবে,
আপনি যদি জিন্স বিক্রি করেন তাহলে আপনি ৪০ এর উপরে ক্রেতা পাবেন না সেটা ই ধরে নেয়া উচিত, আপনি যদি বার্গার বিক্রি করেন তাহলে বার্গার কোন বয়সের ছেলে মেয়েরা বেশি খায় সেটা বের করে এরপর মার্কেটিং করুন তাহলে ঠিক ভাবে এগুতে পারবেন। সবাইকে সব কিছু দিতে গেলে সেটা অনেক কঠিন হয়ে যাবে।

 

আরিফুল ইসলাম

 

 

 

Comments

comments

About The Author


আমি আরিফুল ইসলাম, লেখালিখি করতে ভালো লাগে, জেনেসিস ব্লগ এ লিখি গ্রাফিক ডিজাইন, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে। এক বছর ধরে ফেসবুক মার্কেটিং, ভিডিও মার্কেটিং নিয়ে পড়াশুনা করছি, বেশ ভালো ও লাগছে, চেষ্টা থাকবে যা জানবো সেগুলি নিয়ে লিখতে। e-Cab কে অনেক ধন্যবাদ আমাকে এখানে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আশা করি ভালো কিছু লেখা দিতে পারবো।

1 Comment

  1. Tazul Islam Masud

    ধন্যবাদ, সুন্দর এই লেখাটার জন্যে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *