ফেসবুক অ্যাড নিয়ে চমৎকার কিছু টিপস

4148

 “Boost post” থেকে অ্যাড দিবেন না

আপনি যখন আপনার একটা পোষ্ট ফেসবুক পেজে দেন, সাথে সাথে পোষ্ট এর নিচে “Boost post” লেখা একটা বাটন থাকে আপনি ইচ্ছা করলে ই সেখানে গিয়ে আপনার পোষ্ট বুস্ট করতে পারেন কিন্তু আমি বলবো সেখান থেকে না করার জন্য।
এর বদলে আপনি Ads Manager অথবা Power Editor থেকে আপনার ফেসবুক অ্যাড দেন।

ইচ্ছা মত সময়ে ফেসবুক এ অ্যাড দিয়েন না

সময় মত কাজ করা এরকম একটা কথা তো আছে তাই না? আপনি যখন ফেসবুক এ অ্যাড দিচ্ছেন তখন অবশ্যই সময় চিন্তা করে নিবেন। আপনার দর্শক কারা, কোন দেশের ইত্যাদি ইত্যাদি, এগুলি চিন্তা করে অ্যাড না দিলে শুধু শুধু আপনার টাকা নষ্ট হবে, কাজের কাজ কিছুই হবে না।ধরেন আপনি চাচ্ছেন কর্মজীবী মহিলারা আপনার অ্যাড দেখুক। আপনার অ্যাড শুরু করলেন রাত একটায়, রাত একটায় তো তাদের জেগে থাকার কথা না, আপনার অ্যাড টারগেটিং এর কারনে মহিলাদের কাছে যাবে কিন্তু কর্মজীবী মহিলাদের কাছে জাওয়ার সম্ভাবনা কম থাকবে।

“Daily Budget” এ অ্যাড দিবেন না

আপনি যখন ফেসবুক এ অ্যাড সেট করেন তখন দুইটা ব্যাপার থাকে একটা হচ্ছে Daily Budget আর একটা হচ্ছে Life Time budget। ভালো হয় আপনি যদি life time budget ঠিক করেন। আপনি এখানে খুব সহজেই ঠিক করে দিতে পারবেন আপনার বাজেট কত এবং আপনার অ্যাড কতদিন চলবে। লাইফ টাইম বাজেট মনে হচ্ছে আপনি এখানে প্রতিদিনের বাজেট ঠিক না করে একবারে কত টাকার অ্যাড দিতে চাচ্ছেন সেটা ঠিক করে দিচ্ছেন। তার মানে হচ্ছে এখানে ফেসবুক ঠিক করে দিবে আপনার অ্যাড এর খরচ কিভাবে হবে এবং আপনার অ্যাড সঠিক মানুষের কাছে যাবে। কিন্তু আপনি যদি ডেইলি বাজেট ঠিক করেন তাহলে আপনি এই বোনাসটা পাচ্ছেন না এবং আপনার অ্যাড শুধু অল্প কিছু মানুষের কাছে যাবে মানে হচ্ছে আপনার অ্যাড যেহেতু আপনি প্রতিদিনের বাজেট ঠিক করেছেন তাই ফেসবুক দিনের একটা সময়ে সেটা কিছু মানুষের কাছে নিয়ে যাবে তাহলে আপনি হয়ত অন্য সময়ে যারা ফেসবুক ব্যবহার করে তাদের কাছে যেতে পারছেন না।

 

ছবি তে লেখা দিবেন না অথবা একদম কম লেখা দিবেন

৪. অনেক বড় “না” হচ্ছে ফেসবুক অ্যাড এর ছবিতে একদম কম লেখা ব্যবহার করবেন। ফেসবুক এর একটা নিয়ম আছে সেটা হচ্ছে আপনি ফেসবুক অ্যাড এ ২০% এর বেশি লেখা দিতে পারবেন না অথবা দিলে ও আপনার অ্যাড কম ধীরে এবং কম মানুষের কাছে যাবে।
আপনি নিচে লিঙ্ক থেকে আপনার ছবি আপলোড করে দেখে চিতে পারবেন আপনার অ্যাড ফেসবুক এর নিয়ম অনুযায়ী হয়েছে কিনা
https://www.facebook.com/ads/tools/text_overlay
মনে রাখবেন ছবিতে লেখা বেশি থাকার কারনে আপনার অ্যাড ফেসবুক বাতিল ও করে দিতে পারে।

অ্যাড এর সাইজ 1200×628 Pixel রাখেন।

বুদ্ধিমত্তার সাথে টার্গেট করুন অ্যাড

আসলেই এটা জানা জরুরী যে আপনার দর্শক কারা। টার্গেট করে অ্যাড দেয়া অনেক গুরুত্বপূর্ণ ফেসবুক অ্যাড এর ক্ষেত্রে তাই এটা বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করুন।
এটা সত্যি এটার ফলে আপনার লিস্ট থেকে অনেক মানুষ বাদ যাবে কিন্তু সংখ্যাকে গুরুত্ব না দিয়ে মানকে গুরুত্ব দেন, সেটাই ভালো হবে। একটা বিজনেস এ আপনি ইচ্ছা করলে ই সবাইকে নিয়ে কাজ করতে পারবেন না আপনাকে অবশ্যই আপনার দর্শক কারা সেটা ঠিক করে নিয়ে কাজ করতে হবে। এখানে টাকা অথবা সংখ্যাটা একদম ই জরুরী না, আপনাকে খেয়াল রাখতে হবে আপনার অ্যাড ঠিক মানুষের কাছে যাচ্ছে কিনা।

ফেসবুক এর নিয়ম ভঙ্গ করবেন না

ফেসবুক এর নিয়ম ভঙ্গ করে অ্যাড দিলে শুধু আপনার অ্যাড বাতিল না আপনার সম্পূর্ণ অ্যাড একাউন্ট বাতিল হয়ে যেতে পারে। তাই খুব ভালো করে ফেসবুক এর নিয়মগুলো জেনে নিন নিচের লিঙ্ক থেকে
https://www.facebook.com/policies/ads/

কন্টেন্ট এ অনেক কিছু লিখার দরকার নাই

আমার মনে হয় না এটা ঠিক হবে যে আপনি একটা রচনা লিখে আপনার টার্গেট করা দর্শককে আকৃষ্ট করবেন। তাই “See more” এ যাওয়ার আগেই লেখা শেষ করার চেস্টা করেন অথবা গেলে ও খুব বড় করবেন না।

 

আরিফুল ইসলাম

Comments

comments

About The Author


আমি আরিফুল ইসলাম, লেখালিখি করতে ভালো লাগে, জেনেসিস ব্লগ এ লিখি গ্রাফিক ডিজাইন, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে। এক বছর ধরে ফেসবুক মার্কেটিং, ভিডিও মার্কেটিং নিয়ে পড়াশুনা করছি, বেশ ভালো ও লাগছে, চেষ্টা থাকবে যা জানবো সেগুলি নিয়ে লিখতে। e-Cab কে অনেক ধন্যবাদ আমাকে এখানে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আশা করি ভালো কিছু লেখা দিতে পারবো।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *