ফেসবুক অ্যাড এর যে ব্যাপারগুলি অনেক গুরুত্বপূর্ণ

1300
19125380_1457578057634063_1244863203_o

আপনার লক্ষ্য অনুযায়ী অ্যাড দেন

আপনি কি চান? আপনার ওয়েবসাইট এর ভিজিটির বারুক নাকি আপনার পেজের লাইক। এখানে প্রতিটার আলাদা আলাদা গুরুত্ব আছে। আপনি যদি চান আপনার একটা পোস্ট অনেকে দেখুক লাইক দিক, কমেন্ত করুক আর করলেন লাইক এর বুস্ট তাহলে কিন্তু হবে না। তাই ফেসবুক অ্যাড ম্যানেজার এ চমৎকার একটা অপশন আছে যে আপনি কিসের জন্য অ্যাড দিবেন। নিচে ছবি দিলাম একটা।

advertising-on-facebook-tips

কি ধরনের অ্যাড দিয়ে শুরু করবেন

একদম নতুন ফেসবুক এ অথবা ফেসবুক এ প্রথম বুস্ট করাবেন? বুঝছেন না যে কি ধরনের অ্যাড দিবেন? তাহলে আমি বলবো লাইকের এর অ্যাড দিয়ে শুরু করেন। তবে কিছু ব্যাপার মনে রাখতে হবে এখানে

  • লাইকের বুস্ট করার আগে লক্ষ্য রাখবেন আপনার পেজ একদ্ম ফাঁকা কিনা, আপনাকে কিছু পোস্ট অ্যাড দেয়ার আগে দিয়ে নিতে হবে।
  • লাইক এর অ্যাড দিবেন এখানে ও আপনি টার্গেট করে দিবেন কারা আপনার পেজ লাইক দিবে। আপনি ইচ্ছা করলে অনেক লাইক নিয়ে আসতে পারেন কিন্তু সেই লাইক এ কোন লাভ হবে না। তাই টার্গেট করে লাইক আনেন

effective-facebook-ads

 

কল টু অ্যাকশান ভালো মত দেন

পেজের কল টু অ্যাকশান ঠিক মত দেন, অ্যাড দেয়ার আগে অনেক গুরুত্বপূর্ণ। আপনি একটা পোস্ট দিলেন, সেটা কেউ দেখলো, দেখার পর কিছু জানার থাকতে পারে অনেকের, তাহলে সে কিভাবে আপনার সাথে যোগাযোগ করবে? সেটা পেজে ঠিক করে রাখেন।

 

ফেসবুক ইনসাইট ব্যবহার করুন

ফেসবুক ইনসাইট ফেসবুক এর চমৎকার একটা ব্যাপার। এখান থেকে আপনি দেখে নেন আপনার কোন পোস্ট মানুষ বেশি পছন্দ করলো, কোন বয়সের, কোন এলাকার মানুষ আপনার পেজে আছে, সেটা দেখে এরপর সিদ্ধান্ত নিয়ে অ্যাড এর টার্গেট ঠিক করেন। মনে রাখবেন টাইগার উড এর ফ্যান কিন্তু গলফ ক্লাব কিনবে না অথবা গুলশান বনানীর মত এলাকায় কম্পিউটার চালানোর কোর্সে স্কলারশিপ দিলে লাভ আছে বলে মনে হয় না। তাই এগুলি বুঝে শুনে করেন

 

যে ৪ ভাবে আপনি অ্যাড চালালে অনেক ভালো হবে

১. পোস্ট এ অবশ্যই ছবি ব্যবহার করবেন, ছবি ব্যবহার করার অ্যাড অনেক বেশি এঙ্গেজমেন্ট হয়। যদিও এটা প্রায় সবাই করে। তাই এখানে বলতে চাই যে পোস্ট দিবেন সম্পর্কিত ছবি দেন। যে ছবি দিচ্ছেন সেটা যদি প্রোডাক্ট এর ছবি হয় তাহলে অবশ্যই মান সম্মত ছবি দেন। সার্ভিস এর ছবি হলে মানুষ এর ছবি ব্যবহার করতে পারেন। রঙের ব্যাপার এ একটু বলতে পারি সেটা হচ্ছে লাল রঙ। এগুলি কোনটাই নিয়ম না এরকম করলে আপনার এঙ্গেজমেন্ট ভালো হবে আশা করা যায়।
২. একটা ছবির জায়গায় আপনি এক সাথে ৬টা ছবি ও ব্যবহার করতে পারেন এতে আপনার দর্শক আরো অপশন পাবে আরো বেশি আগ্রহী হবে

৩. ছবির মধ্যে ২০% এর বেশি লেখা রাখবো না, রাখলে এঙ্গেজমেন্ট কমে যায় অনেক সময় ফেসবুক অ্যাড এপ্রুভ করে। নিচের লিঙ্ক দেখতে পারেন, চমৎকার ভাবে বুঝানো হয়েছে এখানে

https://www.facebook.com/business/help/980593475366490

 

facebook-ad-campaign-tips
৪. অ্যাড এর জন্য কোন সাইজ ব্যবহার করবেন। ফেসবুক সাজেস্ট করেন ১২০০x628 পিক্সেল ব্যবহার করার জন্য। এর বেশি কম ও করতে পারেন তবে খেয়াল রাখবেন প্রস্থ যেন কম পক্ষে ৬০০ পিক্সেল হয়।

 

ভালো টারগেটিং এর জন্য কিছু টিপস

১. অনেক বিস্তারিত টারগেটিং এর অপশন ব্যবহার করতে পারেন। যেমন ছেলেদের কাছে যাবে নাকি মেয়েদের কাছে, শুধু ঢাকা নাকি সারা বাংলাদেশ, শুধু ঢাকা হলে ঢাকার মধ্যে কোন কোন এলাকা, বাংলাদেশ হলে কোন কোন এলাকা ইত্যাদি ইত্যাদি আরো চমৎকার টারগেটিং অপশন আছে ফেসবুক এ। সেগুলি সুযোগ নেয়া উচিত হবে আপনার।
২. ফেসবুক অ্যাড দেয়ার সময় একটা অপশন থাকে আপনার অ্যাড কি আপনার পেজের ফ্যানরা ও দেখবে নাকি এর বাইরের মানুষ দেখবে। আমরা হয়তো অনেকেই মনে করি অ্যাড দিয়ে নিজের পেজের দর্শককে দেখিয়ে কি লাভ তারা তো এমনিতেই দেখবে, ব্যাপারটা আসলে এরকম না। খুব মানুষ মানুষ এ এভাবে দেখে। তাই আপনার অ্যাড আগে আপনার ফ্যানদের দেখান কারন তারা ইতিমধ্যে আপনাকে চিনে, জানে, তাই কোন অফার থাকলে তারা বেশি আগ্রহী হবে একদম নতুনদের থেকে।
৩. টারগেটিং এর সময় Potential Audience metar এর দিকে লক্ষ্য রাখুন, ফেসবুক এর আর একটা চমৎকার ব্যাপার। আপনার অ্যাড আনুমানিক কত মানুষের কাছে যাবে তার একটা ধারনা পাওয়া যায় এখান থেকে। এখান থেকে আপনি দেখে নেন যেন আপনার অ্যাড অনেক বেশি মানুষের কাছে যেন না যায় আবার অনেক কম মানুষের কাছে ও যেন না যায়।

facebook-advertising-tips-2014

৪. আপনার কাছে যদি আপনার কাস্টমারদের মেইল অ্যাড্রেস থাকে তাহলে সেটা চমৎকার ভাবে ব্যবহার করতে পারেন। ফেসবুক অ্যাড এ সেটা আপলোড করে দেন, তাহলে সেগুলি দিয়ে যে ফেসবুক একাউন্ট ওপেন করা হয়েছে তাদের কাছে আপনার অ্যাড চলে যাবে। আর এতা খুব গুরুত্বপূর্ণ যে আপনার কাস্টোমার আপনার নতুন কোন অফার সম্পর্কে জানলো। এটা অনেক বেশি কাজ করে একজন একদম নতুন দর্শক দেখার থেকে।

 

আরিফুল ইসলাম

Comments

comments

About The Author


আমি আরিফুল ইসলাম, বর্তমানে স্কলারস ইন্সটিটিউট এ আছি হেড অফ গ্রাফিক ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং এ। লেখালিখি করতে ভালো লাগে, জেনেসিস ব্লগ এ লিখি গ্রাফিক ডিজাইন, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে। এক বছর ধরে ফেসবুক মার্কেটিং, ভিডিও মার্কেটিং নিয়ে পড়াশুনা করছি, বেশ ভালো ও লাগছে, চেষ্টা থাকবে যা জানবো সেগুলি নিয়ে লিখতে। e-Cab কে অনেক ধন্যবাদ আমাকে এখানে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আশা করি ভালো কিছু লেখা দিতে পারবো।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *