আবুল খায়ের

ফেইসবুক বিজ্ঞাপনের কন্টেন্ট সংগ্রহ শীর্ষক ধারাবাহিক পোষ্টের আজ তৃতীয় খন্ড নিয়ে বরাবরের মতই আপনাদের সামনে হাজির হলাম আজকে। আজকে আমরা আলোচনা করবো ফেইসবুক বিজ্ঞাপনের সব চেয়ে গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় অপশন ওয়েবসাইট প্রোমোট এর কন্টেন্ট সম্পর্কে। ওয়েবসাইট প্রোমোট বর্তমান সময়ে অধিকাংশ ই-কমার্স এবং ক্লাসিফায়েড কোম্পানীর কাছে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। ফেইসবুকের এই বিজ্ঞাপন ফিচারটি ব্যাবহার করে খুব সহজেই যে কোনো ব্যাবসা প্রতিষ্ঠানই তাদের নিজস্ব অফিশিয়াল বা বানিজ্যিক ওয়েবসাইটের জন্য ভিজিটর, গ্রাহক, ক্রেতা পেয়ে যাচ্ছেন। তো এই প্রতিযোগিতার বাজারে আপনি পিছিয়ে থাকবেন কেন? চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেইসবুকে ওয়েবসাইট প্রোমোট এর কন্টেন্ট রেডি করতে হবে। এখানে মূলত আমরা কন্টেন্ট এর ধরন, সাইজ, রেশিও পরিমান ইত্যাদি নিয়ে আলোচনা করবো।
ফেইসবুকে যেকোনো পেইড বিজ্ঞাপন প্লেস করার ক্ষেত্রে সবচেয়ে বেশি মনোযোগ দিতে হয় বিজ্ঞাপনের কন্টেন্ট (টেক্সট, ইমেজ, ভিডিও ইত্যাদি) এর দিকে। কারন হচ্ছে আপনি যদি ফেইসবুকের নির্ধারিত নিয়ম মেনে আপনার বিজ্ঞাপনের জন্য কন্টেন্ট নির্বাচন না করতে পারেন, তাহলে অধিকাংশ ক্ষেত্রেই আপনার বিজ্ঞাপনটি আর এপ্রুভ হবে না। কাজেই এ ব্যাপারটাকে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা উচিত। যাই হোক বেশি কথা না বাড়িয়ে আমি আমার মূল আলোচনায় ফিরে যাচ্ছি।
ওয়েবসাইট প্রোমোটের ধরনঃ
ফেইসবুকে ওয়েবসাইট প্রোমোটের ক্ষেত্রে ফেইসবুক বর্তমানে দুইটি বিশেষ অপশন প্রদান করছে।

১। ক্লিক টু ওয়েবসাইটঃ এই পদ্ধতিতে আপনি আপনার ওয়েবসাইটে আপনার বাজেটের সর্বোচ্চ সংখ্যক ভিজিটর পাবেন। পাশাপাশি এই পদ্ধতিতে আপনি আপনার ভিজিটরদের আপনার ওয়েবসাইটের বিশেষ কোনো পেজে (প্রোডাক্ট, ক্যাটাগরি ইত্যাদি) রিডাইরেক্ট করে নিয়ে যেতে পারেন। এই পদ্ধতিটাই সাধারনত সবাই ব্যাবহার করে থাকেন।

২। ওয়েবসাইট কনভার্সেশনঃ এই পদ্ধতিটা সাধারনত আপনার ভিজিটরকে আপনার ওয়েবসাইটের কিছু স্পেসিফিক অ্যাকশন সেকশন এ রিডাইরেক্ট করে দিতে সহযোগিতা করে। যেমনঃ নিউজলেটার সাবস্ক্রিপশন, পন্য অর্ডার অথবা কোনো গুরুত্বপূর্ণ নোটিশ সেকশন এ।

কন্টেন্টঃ
কন্টেন্ট তৈরীর ক্ষেত্রে এই দুই ধরনের ফিচারেই একই নিয়ম অনুসরন করতে হয়। সম্প্রতি ফেইসবুক ওয়েবসাইট প্রোমোট অপশনে একটা নতুন সংযোজন এনেছে। এখন আপনি আপনার বিজ্ঞাপনটিকে অডিয়েন্সদের সামনে দুই ভাবে উপস্থাপন করতে পারবেন।

স্টিল ব্যানার বা লিঙ্ক পদ্ধতিঃ এই পদ্ধতিতে আপনি আপনার বিজ্ঞাপনটিকে একটি আকর্ষনীয় ব্যানারের মোড়কে আপনার অডিয়েন্সদের সামনে উপস্থাপ করতে পারবেন। এ ক্ষেত্রে আপনার কন্টেন্টের ধরন নিম্নরূপ-

ইমেজ সাইজঃ ১২০০x৬২৮ পিক্সেল (jpg, png)
ইমেজ রেশিওঃ ১.৯:১
টেক্সটঃ আপনার বিজ্ঞাপনের একটি সংক্ষিপ্ত বিবরন। অবশ্যই ৯০ অক্ষরের মধ্যে সমাপ্ত করতে হবে।
হেডলাইনঃ বিজ্ঞাপনের হেডলাইন যা দিতে চান। অবশ্যই ২৫ অক্ষরের মধ্যে শেষ করতে হবে।
লিঙ্ক ডেসক্রিপশনঃ আপনার ওয়েবসাইটের লিঙ্ক এই সেকশনে থাকবে এবং অবশ্যই ৩০ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে।

desktopv

 

মাল্টি-প্রোডাক্ট পদ্ধতিঃ এই পদ্ধতিতে আপনি আপনার অডিয়েন্সদের আপনার কিছু পন্য দিয়ে আকর্ষিত করে আপনার ওয়েবসাইটে আমন্ত্রন জানাতে পারবেন। এই পদ্ধতিটি সত্যিই খুব চমকপ্রদ। আপনার শপের কিছু পন্যের ছবি, নাম, মূল্য, সংক্ষিপ্ত বিবরন ইত্যাদি বিজ্ঞাপনের সঙ্গেই আপনি সংযুক্ত করে দিতে পারবেন চাইলে। এবং পন্য গুলো আপনার ওয়েবসাইটে যেভাবে পদর্শিত হয়, ঠিক একই ভাবে অডিয়েন্সের নিউজফিড/টাইমলাইনে স্লাইড করতে থাকবে।

কন্টেন্টঃ

ইমেজ সাইজঃ ৬০০x৬০০ পিক্সেলের ৪টা ইমেজ দরকার পড়বে (jpg, png)
ইমেজ রেশিওঃ ১:১
টেক্সটঃ ৯০ অক্ষরের মধ্যে আপনার বিজ্ঞাপনের সংক্ষিপ্ত একটি বিবরন।
হেডলাইনঃ ২৫ অক্ষরের মধ্যে আপনার বিজ্ঞাপনের হেডলাইন নির্বাচন করতে হবে।
লিঙ্ক ডেসক্রিপশনঃ ৩০ অক্ষরের মধ্যে আপনার ওয়েবসাইটের লিঙ্ক প্রদান করতে হবে।

desktopbr

কন্টেন্ট সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে এবং হালনাগাদ থাকতে এখানে ভিজিট করুন।

বিঃদ্রঃ আপনার ইমেজের মধ্যে যদি কোনো প্রকার লোগো বা টেক্সট থেকে থাকে, তা যেন কোনো ক্রমেই মোট ইমেজের ২০% এর বেশি জায়গা দখল না করে। ২০% এর বেশি টেক্সট থাকলে আপনার বিজ্ঞাপন এপ্রুভ হওয়ার সম্ভাবনা কমে যাবে বহুলাংশেই। আপনার ইমেজের টেক্সট কী পরিমান জায়গা দখল করেছে তা চেক করতে এখানে ভিজিট করুন।
এখানে গিয়ে আপনার যে ইমেজ গুলো বিজ্ঞাপনে ব্যাবহার করতে চান। সেগুলো একেক করে আপলোড করুন, এবং দখলকৃত জায়গা যাচাই করে দেখুন। যদি বেশি যায়গা দখল করে থাকে তাহলে ইমেজটির ভেক্টর ফাইলটিকে পুনরায় সম্পাদনা করে টেক্সট কমিয়ে বা টেক্সট এর সাইজ কমিয়ে নিন।

check

এতক্ষন ধৈর্য ধরে পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ। ই-কমার্স সম্পর্কে সব ধরনের তথ্য, টিপস্‌ জানতে নিয়মিত পড়ুন ই-ক্যাব ব্লগ। ই-ক্যাবের সঙ্গেই থাকুন।
আরও একবারের জন্য ধন্যবাদ জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তী পোষ্ট পড়ার আমন্ত্রণ রইলো।

আরও পড়তে পারেনঃ

ফেইসবুক বিজ্ঞাপনের কন্টেন্ট সংগ্রহঃ পোষ্ট বুস্ট/পোষ্ট এংগ্যাজমেন্ট
ফেইসবুক বিজ্ঞাপনের কন্টেন্ট সংগ্রহঃ পেজ প্রোমোট
পণ্য সীমাবদ্ধতা ও মান নিয়ন্ত্রনের উপায়
ই-কমার্সের সম্ভাবনা ও প্রস্তাবনা

4,536 total views, 8 views today

Comments

comments

You are not authorized to see this part
Please, insert a valid App IDotherwise your plugin won't work.

Your email address will not be published.