আবুল খায়ের

ফেইসবুক বিজ্ঞাপন সংক্রান্ত দরকারি কন্টেন্টের ধারাবাহিক পোষ্টের দ্বিতীয় পর্বে আজ আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি ফেইসবুক বিজ্ঞাপনের পোষ্ট বুস্ট বা পোষ্ট এংগ্যাজমেন্ট এর কন্টেন্ট সম্পর্কে। নিশ্চয়ই পোষ্টের শিরোনাম দেখে এ ব্যাপারে বুঝতে কারো কোনো সমস্যা নেই।
ফেইসবুক পোষ্ট বুস্ট বা পোষ্ট এংগ্যাজমেন্ট সম্পর্কে আপনাদের অনেকেই হয়তো ইতোমধ্যেই জেনেছেন আবার অনেকেই জানেন না। তো যারা জানেন না, মূলত তাদের জন্যই এ লেখাটা। যারা জানেন চাইলে তারাও পড়তে পারেন। পড়লে জ্ঞান বাড়ে। যাই হোক কথা না বাড়িয়ে আমি আমার মূল আলোচনায় চলে যাচ্ছি।

শুরুতেই আমরা জানবো পোষ্ট বুস্ট বা পোষ্ট এংগ্যাজমেন্ট কী?

পোষ্ট বুস্ট বা পোষ্ট এংগ্যাজমেন্ট হচ্ছে, আপনার প্রতিষ্ঠানের ফেইসবুক পেজে আপনার শপের কোনো পন্য, সেবা অথবা জরুরি কোনো তথ্যকে ফেইসবুকের বিজ্ঞাপনের মাধ্যমে আপনার টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌছে দেওয়া।
এই পোষ্ট তিনটি ফরম্যাটে হতে পারে। টেক্সট, ইমেজ এবং ভিডিও।

অডিয়েন্সের কাছে গ্রহনযোগ্যতাঃ

সাধারনত টেক্সট এবং ভিডিও পোষ্টের চাইতে ইমেজ পোষ্ট অডিয়েন্সদের কাছে বেশি গ্রহনযোগ্যতা পায়। কারন হচ্ছে শুধু টেক্সট পোষ্ট আপনার পন্য, সেবা বা তথ্যকে সম্পূর্ণরূপে অডিয়েন্সের সামনে তুলে ধরতে ব্যর্থ হয়। আপনি যদি আপনার পন্যের পোষ্ট ফেইসবুকে দেন। এবং সেখানে যদি কোনো ইমেজ ব্যাবহার না করেন, তাহলে ক্রেতা কিন্তু আপনার পন্য সম্পর্কে পরিষ্কার ধারনা পেতে ব্যর্থ হবে। আবার আপনি যদি আপনার পন্যকে ভিডিও ফরম্যাটে পোষ্ট করেন সেক্ষেত্রে অনেকের ব্রাউজারে ঐ ভিডিও ফাইলটি প্লে করার জন্য প্রয়োজনীয় প্লেয়ার না থাকায় আপনার ভিডিওটি দেখতে পাবেন না। কাজেই ভিডিও শুধুমাত্র প্রোমোশনাল সেবা বা অফারের ক্ষেত্রেই ব্যাবহার করাই শ্রেয়। সুতরাং আপনি যদি আপনার পন্য বা সেবাকে বা অন্য কোনো গুরুত্বপূর্ণ তথ্যকে প্রোমোট করতে চান, সে ক্ষেত্রে ইমেজ ফরম্যাটকেই বেছে নিন। এটাই সবচেয়ে কার্যকরী এবং সর্বসংখ্যক অডিয়েন্স পেতে আপনাকে সহায়তা করবে।

তো ইমেজ পোষ্ট বুষ্টের ক্ষেত্রে আপনার কী কী কন্টেন্ট প্রয়োজন হতে পারে?

পোষ্ট বুস্টের জন্য দুই ধরনের ইমেজ ফাইল আপনার দরকার পড়বে।

১ঃ নিউজফিড ইমেজ
ইমেজ সাইজঃ ১২০০x৯০০ পিক্সেল (jpg, png)
রেশিওঃ ৪:৩

newsfeed

২ঃ ডান কলাম ইমেজ
ইমেজ সাইজঃ ২৫৪x১৩৩ পিক্সেল
রেশিওঃ ১.৯:১

rightcolumn

পোষ্ট অথবা প্রোডাক্টের বিবরন (টেক্সট)
ইমেজের পাশাপাশি আপনার পন্যের একটি সংক্ষিপ্ত বিবরন (মূল্য, রঙ, সাইজ, ওজন, কন্টাক্ট ইনফর্মেশন ইত্যাদি) ব্যাবহার করতে পারেন। এই টেক্সটটি অবশ্যই ৯০ অক্ষরের মধ্যে সমাপ্ত করতে হবে।

এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

আপনার প্রদানকৃত ইমেজে যদি কোনো লেখা বা কোনো প্রোকার টেক্সট কন্টেন্ট থেকে থাকে, তাহলে অবশ্যই খেয়াল রাখতে হবে ইমেজের টেক্সট যেন কোনো ক্রমেই যেন মোট ইমেজের ২০% এর বেশি জায়গা দখল না করে।

আপনার ইমেজের টেক্সট কি পরিমাণ জায়গা দখল করেছে তা জানতে এখানে ভিজিট করুন।
এই লিঙ্কে ভিজিট করার পর আপনি যে ইমেজটি বুস্ট পোষ্টে ব্যাবহার করতে চান সেটি আপলোড করুন এবং কী পরিমান জায়গা দখল করেছে তা যাচাই করে নিন। এভাবে

check

আরও পড়তে পারেনঃ
ফেইসবুক বিজ্ঞাপনের কন্টেন্ট সংগ্রহঃ পেজ প্রোমোট
পণ্য সীমাবদ্ধতা ও মান নিয়ন্ত্রনের উপায়
ই-কমার্সের সম্ভাবনা ও প্রস্তাবনা

1,087 total views, 3 views today

Comments

comments

You are not authorized to see this part
Please, insert a valid App IDotherwise your plugin won't work.

Your email address will not be published.