আবুল খায়ের

অনেকেই ইতমধ্যেই ফেইসবুক মার্কেটিং তথা প্রোমোট, বুষ্ট ইত্যাদি সম্পর্কে জেনেছেন। তবে এসব প্রোমোট এবং বুষ্ট করার ক্ষেত্রে কিছু অবশ্য পূরনীয় বিষয় এবং বস্তু রয়েছে যা হয়তো অনেকেই জানেন আবার অনেকেই এখনো জানেন না। তো আমি আজকে এসব খুটি নাটি কিছু বিষয় সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। আজকে আমার আলোচনার সাবজেক্ট হচ্ছে ফেইসবুক পেজ প্রোমোট কন্টেন্ট তৈরী এবং সংগ্রহ।

ফেইসবুকে পেজ প্রোমোট করে ইফেক্টিভ সাড়া এবং কাষ্টমার পাওয়া যায়, এ বিষয় নিয়ে ব্লগে, গ্রুপে এবং ওয়ার্কশপে ইতমধ্যেই অনেক রকম আলাপ আলোচনা হয়ে গেছে। কিন্তু প্রোমোটের ক্ষেত্রে কিছু র-ম্যাটেরিয়ালের প্রয়োজন পড়বে আপনার যে সম্বন্ধে হয়তো আপনি এখনও জানেন না। বিধায় অনেক ক্ষেত্রে আপনার দেওয়া এড ফেইসবুক কর্তৃক এপ্রুভ করা হয় না। তাহলে আসুন জেনে নেই কি কি জিনিস ঠিক ঠাক মত প্রোভাইড করলে সহজেই ফেইসবুকে আপনার দেওয়া বিজ্ঞাপন গ্রহন করা হবে।

Capture

ইমেজঃ ফেইসবুকে পেজ প্রোমোটের জন্য সবচেয়ে মূখ্য বিষয় হচ্ছে ইমেজ। আপনি কি ধরনের বিজনেস করছেন, কি ধরনের পন্য বিক্রি করছেন এ সব কিছুই আপনার ফেইসবুক পেজ প্রোমোটের ক্ষেত্রে যে ইমেজ গুলো দিবেন সেটার মাধ্যমেই হাইলাইট করতে হবে। এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে আপনার প্রদানকৃত ইমেজ আপনার ব্যাবসার ধরন এবং পণ্য সেবাকে ভোক্তার কাছে সঠিকভাবে তুলে ধরতে পারছে কিনা।

ইমেজের ব্যাপারে তো অনেকেই জানেন তবে ইমেজের পরিমান, সাইজ, রেশিও এ সম্পর্কে অনেকেই বোধ হয় এখনো জানেন না। তো এ ব্যাপার গুলো নিচে তুলে ধরছি।

পরিমানঃ ফেইসবুক পেজ প্রোমোটের জন্য ছয়টি ইমেজ ফাইল (png, jpg) দরকার পড়বে।

ইমেজ সাইজ বা ডায়ামেনশনঃ প্রতিটি ইমেজ ১২০০ পিক্সেল প্রসস্থ এবং ৪৪৪ পিক্সেল উচ্চতা বিশিষ্ট হতে হবে। অর্থাৎ ১২০০x৪৪৪ পিক্সেল সাইজের ইমেজ আপনাকে সংগ্রহ করতে হবে।

রেশিওঃ প্রতিটি ইমেজের ক্ষেত্রে ২.৭x১ রেশিও নির্বাচন করতে হবে।

টেক্সটঃ আপনার প্রদত্ত বিজ্ঞাপন সম্পর্কে একটা সংক্ষিপ্ত বিবরন দিতে হবে এবং ৯০ অক্ষরের মধ্যেই সেটা সমাপ্ত করতে হবে।

হেডলাইনঃ আপনার বিজ্ঞাপনের জন্য আরও একটি হেডলাইন টেক্সট প্রদান করতে হবে এবং এটা ২৫ অক্ষরের মধ্যে সমাপ্ত করতে হবে।

ইমেজ টেক্সটঃ আপনি যদি আপনার প্রদত্ত বিজ্ঞাপন ইমেজের মধ্যে কোনো টেক্সট তথা লেখা রাখতে চান (লোগো, কোম্পানীর সংক্ষিপ্ত বিবরন, পন্যের বিবরন ইত্যাদি) তাহলে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে আপনার প্রদত্ত টেক্সট ইমেজের ২০ শতাংশের বেশি জায়গা দখল না করে। অর্থাৎ ইমেজ টেক্সট যেন অবশ্যই মোট ইমেজের ২০% জায়গার মধ্যে সীমাবদ্ধ থাকে। এসম্পর্কে বিস্তারিত জানতে এবং ইমেজের টেক্সট এরিয়া চেক করতে এখানে ভিজিট করুন।

ব্যাস পেজ প্রোমোটের ক্ষেত্রে মোটামুটি এই কন্টেন্ট গুলো অবশ্যই থাকতে হবে। এটাই ফেইসবুক প্রদত্ত স্ট্যান্ডার্ড কন্টেন্ট ইনফর্মেশন। এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

ওয়েবসাইট প্রোমোট, পোষ্ট বুষ্ট সহ অন্যান্য কন্টেন্ট বিষয়ক তথ্যও ধারাবাহিক ভাবে শেয়ার করবো ইনশা আল্লাহ। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এবং অবশ্যই ই-ক্যাবের সঙ্গেই থাকুন।

সবাইকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি।

4,934 total views, 3 views today

Comments

comments

You are not authorized to see this part
Please, insert a valid App IDotherwise your plugin won't work.

Your email address will not be published.