পরিবর্তন

২০১৬ সালে ফেইসবুক ই-কমার্সে নিয়ে আসবে ব্যাপক পরিবর্তন এমন ঘোষনা ফেইসবুক কর্তৃপক্ষ গত বছরের শেষ নাগদই দিয়ে রেখছিলো। এরপর কি সেই পরিবর্তন তা দেখতে ব্যাবহারকারীদের অনেকটা সময় অপেক্ষা করতে হয়েছে। তবে অবশেষে অপেক্ষার সমাপ্তি ঘটতে যাচ্ছে। ইতিমধ্যেই ফেইসবুক তাদের পরিকল্পনা মাফিক পেজ এবং গ্রুপের মাধ্যমে বেচাকেনার সৃষ্টি করেছে। আর তা এখন ঢেলে সাজানো হচ্ছে তাদের নতুন হালনাগাদে।

বেশ কয়েকদিন যাবত ফেইসবুকের বিভিন্ন আইকনের রূপ একে একে পরিবর্তন হতে দেখা গিয়েছে, পরিবর্তন এসেছে পেজ এবং গ্রুপের কিছু লেআউটেও।

sale-posts

মুদ্রা সংযোজনঃ ফেইসবুক গ্রুপে পন্য বিক্রির পোষ্ট দেওয়ার একটি নতুন ফিচার গত বছরই সংযোজন করা হয়েছিলো। তবে সেখানে রয়ে গিয়েছিলো বেশ কিছু সীমাবদ্ধতা। গ্রুপে স্ট্যাটাস আপডেট, ফটো শেয়ারিং, ভিডিও শেয়ারিং, ডকুমেন্ট তৈরী, ফাইল, অ্যালবাম, ইভেন্ট এবং পোল/প্রশ্ন শেয়ারিং এর পাশাপাশি “Sell Something” নামক যে নতুন অপশনটি যুক্ত হয়েছিলো, তাতে মূদ্রার সীমাবদ্ধতা ছিলো। বিশেষ করে মুষ্টিমেয় কয়েকটি গ্রুপ ব্যাতিত অধিকাংশ গ্রুপে মূদ্রা হিসেবে বাংলাদেশী টাকা নির্বাচনের কোনো সুযোগ ছিলো না। অবশেষে নতুন এই আপডেটে গ্রুপের কারেন্সী লিষ্টে যুক্ত হয়েছে বাংলাদেশী টাকা! হ্যাঁ, এখন যে কেউ চাইলেই তার গ্রুপে বেচাকেনার কারেন্সী হিসেবে বাংলাদেশী টাকা নির্বাচন করতে পারবেন। এছাড়া বাকি সব ফিচার পূর্বের ন্যায়ই রয়েছে।

currency

গ্রুপ মডারেটরঃ গ্রুপে এডমিন নিয়োগের পাশাপাশি নতুন আপডেটে এসেছে আরেকটি চমক। গ্রুপ মডারেটর! গ্রুপের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা সব সময় একার পক্ষে সম্ভব হয়না। অনেক সময় যোগ্য এবং সক্রিয় কাউকে সঙ্গে নিতে হয়। কিন্তু এডমিনের সমকক্ষ এক্সেস অন্যকে দিয়ে দেওয়া কখনো কখনো আবার বিপজ্জনকও হয়ে যেতে পারে। এবার এই সমস্যারও সুরাহা করে দিলো ফেইসবুক!

admin

এডমিন নিয়োগ এবং রিমুভ করা ব্যাতিত অন্য যেকোনো রকমের মডারেশনের জন্য গ্রুপের জন্য মডারেটর নামে গ্রুপের জন্য নতুন এই ইউজার রোল চালু করা হয়েছে। তবে এই মূহুর্তে নতুন এই ফিচারটি কিছু স্বল্প সংখ্যক গ্রুপে যুক্ত করা হয়েছে। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই সকল গ্রুপেই দেওয়া হবে।

group-post

ই-কমার্স ব্যাবসার জন্য ফেইসবুক বাংলাদেশে এখন সবচাইতে গুরুত্বপূর্ণ অংশ। এর প্রথম এবং প্রধান কারন হচ্ছে সর্বাধিক ইউজার বেজ ইন্টারনেট ব্যাবহারকারীদের সময় কাটানোর জন্য সব চাইতে জনপ্রিয় হয়ে ওঠা। আর যেখানে ভিড় বেশি, ব্যাবসার সুযোগ সেখানেই বেশি থাকে। কাজেই এই প্লাটফর্মের যথাযথ ব্যাবহারের মাধ্যমে তা নিজেদের ব্যাবসার সম্প্রসারনের কাজে লাগানোটাই বুদ্ধিমানের কাজ।

product-page

পন্যের পোষ্ট কিভাবে সঠিক ভাবে উপস্থাপন করা যেতে পারে ফেইসবুক গ্রুপের মাধ্যমে তার উদাহরন স্বরূপ এই ছবিগুলো তুলে ধরলাম। এই লেখাটি মূলত ফেইসবুক গ্রুপের নতুন আপডেট সম্পর্কে অন্যদেরকে জানানোর উদ্দেশ্যে লিখেছি। আশা করি, অনেকেই উপকৃত হবেন।

ফেসবুকের নতুন এই পরিবর্তন অনেকের ব্যাবসার গতিকে আরও বাড়িয়ে দেবে বলে আমার বিশ্বাস। সকলের ব্যাবসায়িক যাত্রা সফল হোক এই শুভ কামনা রইলো।

Image Source: tech.co

380 total views, 2 views today

Comments

comments