অনলাইন কুরবানি বাজার

ডিজিটাল হাটে গরু বিক্রয়ের গাইড

 

কিছু সাধারণ তথ্য

১. ডিজিটাল হাটে গরু বিক্রয়ের জন্য আপনাকে অবশ্যই ভেরিফাইড বিক্রেতা হতে হবে। আপনাকে অবশ্যই ই-কমার্স এসোসিয়েশন এর মেম্বার হতে হবে, অথবা বাংলাদেশ ডেইরী ফার্ম এসোসিয়েশন এর মেম্বার হতে হবে অথবা অন্যকোনো অনুমোদিত কতৃপক্ষ কতৃক প্রত্যয়িত হতে হবে যেমন পল্লী সঞ্চয় ব্যাংক।

২. আপনার ট্রেড লাইসেন্স ছাড়াও ব্যাংক একাউন্ট থাকতে হবে। এবং আপনি ভেন্ডর রেজিস্ট্রেশনের সময় ব্যাংক একাউন্ট সংক্রান্ত তথ্য পেশ করতে হবে। সাথে ছবি জাতীয় পরিচয়পত্র পেশ করতে হবে।

৪. আপনাকে প্রথমে গুগল ফর্মে যাবতীয় তথ্য পূরণ করে আবেদন করতে হবে। অথবা আপনার এসোসিয়েশনের মাধ্যমে আবেদন করতে হবে। ডিজিটাল হাট কতৃপক্ষ আপনাকে ভেন্ডর হিসেবে তালিকাভূক্ত করার পর আপনার একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে। যা দিয়ে আপনি গরুর ছবি আপলোড করতে পারবেন। এবং এই পাসওয়ার্ড কোনোভাবে দ্বিতীয় ব্যক্তির সাথে শেয়ার করা যাবেনা।

 

ছবি তোলা

১. ছবি তোলার আগে গরুটিকে ভরপেটে রাখুন এবং পরিষ্কার পরিচ্ছন্ন করে নিন। যদি সবচেয়ে ভাল হয় ডিজিটাল স্কেলে ওজন নিয়ে রাখতে পারলে।

১. সুন্দর জায়গায় দাড় করিয়ে গরুর ছবি তুলুন। ছবি এমনভাবে তুলুন যাতে গরুর সব অঙ্গ ঠিকভাবে ক্যামেরায় আসে। প্রধান ছবিটি অবশ্যই একপাশ থেকে তুলবেন।

২. একাধিক ছবি তুলুন। এবং কমপক্ষে তিনটি ছবি আপলোড করুন। একটি ছবি কোনো একটি ইঞ্চিফুট লেখা বড় স্কেলের সাথে গরুকে দাড় করিয়ে তুলুন। অথবা রাখালকে পাশে দাড় করিয়ে তুলুন যাতে গরুর সাইজ বোঝা যায়।

৩. ছবি তোলার সময় ফোকাস, আলো এবং ইমেজ রেজুলেশন যেন খুব কম বা  খুব বেশী না হয় সেদিকে খেয়াল রাখুন।

৪. ছবির পাশাপাশি ২০ সেকেন্ড থেকে ১ মিনিটের একটি ভিডিও করুন। ভিডিও করার সময় উপরের বিষয়গুলো খেয়াল করুন।

৫. গরুর স্বাস্থ্য সংক্রান্ত সার্টিফিকেট থাকলে তাও সাইটে আপলোড করুন। এতে গরু বিক্রি সম্ভাবনা বৃদ্ধি পাবে।

 

গরুর ওজন

১. ডিজিটাল স্কেলে গরুর মোট ওজন নিয়ে নিন। কমপক্ষে ১৫ দিন ১ মাস আগে নেয়া ওজনের উপর ভরসা করুন। এর বেশী আগে ওজন নিয়ে থাকলে আবার ওজন নিন তা ওয়েবসাইটে আপলোড করার সময় নিশ্চিত করুন।  ডিজিটাল স্কেলে ওজন দেয়া থাকলে আপনার গরু বিক্রির সম্ভবনা বেড়ে যাবে।

২. যদি ডিজিটাল স্কেল না থকে তাহলে গরুর ওজন নেয়ার কয়েকটি পদ্ধতি রয়েছে। যদিও এগুলো বাস্তব ওজনের সাথে বেশ পার্থক্য থাকে।

ফিতায় মেপে গরুর ওজন নির্ণয়

(আনুমানিক ওজন)

অনলাইন ক্যালকুলেটর

(আনুমানিক ওজন)

দৈর্ঘ্য (ইঞ্চি)L X  বুকের বেড় (ইঞ্চি) G X/ ৬৬০= গরুর মোট ওজন।

রে নিলাম আপনার গরুটির দৈর্ঘ্য ৫১ ইঞ্চি এবং বেড় ৫৬ ইঞ্চি। তাহলে গরুর আনুমানিক ওজন হবে (৫১X৫৬)/৬৬০ = ২৪২.৩৩ কেজি

http://apps-blri.org/feedmaster/weightCalculation/weight

এই লিংকে গিয়ে গরুর লম্বা মাপ ও বুকের মাপ দিলেই আপনি গরুর ওজন জানতে পারবেন।

 

 

গরু সংক্রান্ত তথ্য

১. প্রোডাক্টের নাম বা গরুর প্রাথমিক তথ্যের স্থলে গরুর জাত  উল্লেখ করুন। লিঙ্গ (গাভী, ষাড়, বলদ) উল্লেখ করতে পারেন  যেমন ক, দেশী ফিজিয়ান বলদ, খ. নেপালী গাভী, গ. ইন্ডিয়ান ষাড়, ঘ. অস্ট্রেলিয়ান জাতের গাভী, ঙ. মিরকাদিম ষাড়

২. গরুর ওজনের পাশাপাশি বিবরণে সাইজ, কয়টা দাঁত পরিপক্ক, গায়ের রং, বয়স, আনুমানিক মাংসের পরিমাণ, গরুর শারীরিক সুস্থ্যতার বিষয়, বিশেষ চিহ্ন বা সনাক্তকরণ চিহ্ন, গরুর বর্তমান অবস্থান, কোন এলাকার মধ্যে ডেলিভারী দিতে পারবেন তাও উল্লেখ করুন।

 

গরু চিহ্নিতকরণ

১. গরুর ছবি আপলোড করার সময় আপনি একটি প্রোডাক্ট কোড পাবেন। গরুটিকে চিহ্নিত করার জন্য অবশ্যই গরুর গলায় কোনো কিছুর সাথে কোড নাম্বারটি ঝুলিয়ে রাখুন। যাতে গরু বিক্রি হওয়ার পর আপনি বুঝতে পারেন কোন গরুটি বিক্রি হয়েছে।

২. গরু বিক্রি হওয়ার পর আপনার কাছে একটি ইনভয়েস নাম্বার যাবে। তখন আপনি চাইলে ইনভয়েস নাম্বারটিও গরুর গলায় ঝুলিয়ে দিতে পারেন। এবং তা ডেলিভারী দেয়া পর্যন্ত যেন মজবুতভাবে থাকে তা নিশ্চিত করুন।

 

গরুর দাম:

১. বিক্রেতাগণ জীবন্ত পশুর দুই ধরনের ওজনের যেকোনো একটি উল্লেখ করবেন। প্রথমত, মাপকৃত ওজন যা ডিজিটাল স্কেল অনুসারে বিগত ১ মাসের মধ্যে নেয়া হয়েছে। দ্বিতীয়ত আনুমানিক ওজন যা অন্য কোনোভাবে নেয়া হয়েছে। জীবন্ত পশুর ওজনের উপর ভিত্তি করে বিক্রেতা বা দ্বিতীয়পক্ষ নিজেই দাম নির্ধারণ করবেন তবে তা ৪০০ কেজী ওজনের গরুর জন্য কেজিপ্রতি ৩৭৫ টাকার বেশী হবেনা। ৪০১ থেকে ৫০০ কেজি ওজনের গরুর জন্য কেজিপ্রতি ৪২৫ টাকার বেশী হবেনা এবং ৫০০ কেজি থেকে উধ্ব ওজনের গরুর জন্য কেজিপ্রতি ৪৭৫ টাকার বেশী হবেনা।

২. গরু বিক্রি হলে আপনাকে জানিয়ে দেয়া হবে। তখন আপনি যদি তার আগে গরু বিক্রি করেন সাথে সাথে তা আমাদের কলসেন্টারে এই নাম্বারে জানিয়ে দেবেন। তখন আপনার ইউজার আইডি, গরুর আইডি এবং আপনার ফোন নাম্বার উল্লেখ করবেন।

 

মনে রাখবেন

১. ডিজিটাল হাটে গরু বিক্রি হলে, আপনাকে মাত্র ৭০ শতাংশ দাম পরিশোধ করা হবে। গরু সংক্রান্ত কোনো তথ্য হেরফের হলে তাতে ক্রেতা যদি গরু নিতে না চায় তাহলে আপনাকে পুরো অর্থ ফেরত দিতে হবে।

২. গরু ডেলিভারীর সময় ক্রেতা বা স্লটারিং হাউজ আবার ওজন নিতে পারবে। সেক্ষেত্রে ওজন ১০% এর কম হলে কোনো সমস্যা হবেনা তার বেশী পার্থক্য হলে আপনার টাকা কেটে রাখা হবে। তবে বেশী ওজন হলে সেজন্য আপনাকে বাড়তি মূল্য প্রদান করা হবে না।

৩. গরু ডেলিভারী করার সময় গরুর গলায় ডিজিটাল হাট কতৃক পদত্ত গরুর কোড অথবা ইনভয়েস দুটোই গরুর গায়ে থাকতে হবে। এবং গরু বিক্রির ইনভয়েস ও লাইভস্টক সার্টিফিকেট এর কপিও সাথে পাঠাতে ভুলবেন না।

 

প্রয়োজণীয় যোগাযোগ

ডিজিটাল হাট (digitalhaat.net) এর বিষয়ে আপনার কোন জিজ্ঞাসা থাকলে যোগাযোগ করুন-

১.  ই-ক্যাবের সাথে চুক্তি: জয়- 01623760571, মিঠু- 01671642268

 

ইমেইল: digitalhaat@e-cab.net

 

 

 

1,203 total views, 2 views today

Comments

comments