X ডিজিটাল কমার্স নির্দেশিকা ও ই-ক্যাব

ডিজিটাল কমার্স নির্দেশিকা ২০২১ প্রতিপালনে ৪০টি প্রশ্নের উত্তর দিন

গত ৪ জুলাই 2021 ঘোষিত ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা মেনে চলতে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো নিচের প্রশ্নগুলোর উত্তর
দেয়ার মাধ্যমে বুঝতে পারবেন তারা কতটা মেনে চলছেন।
চাইলে একটা শিট তৈরী করে উত্তরগুলোর ‍উত্তর দিতে পারেন।
যেখানে নেতিবাচক উত্তর আসবে মানে আপনি ধারাটি মেনে চলছেন না।
আপনাদের কাজের সুবিধার্থে প্রশ্নগুলো তুলে দেয়া হলো।

।১। এর লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে সচেতন রয়েছেন কি?

২। নির্দেশিকায় প্রদত্ত সংজ্ঞা সমূহ সম্পর্কে আপনি অবহিত আছেন কি?

৩।অনুযায়ী ওয়েবসাইট ও ফেসবুক পেইজে বিক্রয়ের জন্য পণ্য উপস্থাপন কালে পণ্যের বিস্তারিত বিবরণ লেখার ব্যাপারে আপনি পরিষ্কার ধারণা লাভ করেছেন কি?

ক) ধরণ  খ) সাইজ, গ) রং  ঘ) মান  ঙ) গ্রেঢ  চ) ওজন ছ) মডেল, জ) নারী পুরুষ শিশুর ভিন্নতা ঝ) তৈরীর উপাদান ঞ) ব্রান্ড ট) কোন দেশে উৎপাদিত ঠ) মেয়াদোত্তীর্ণের তারিখ ঢ) মজুদ পন্যের পরিমাণ ড) ডেলিভারীর সাম্ভাব্য সময় সীমা এসব মেনে চলছেন কি?

এছাড়া – নিচের বিষয়গুলো কি আপনার প্রতিষ্ঠানের সেবা পলিসিতে যুক্ত করেছেন?

ক) সময়মতো পণ্য দিতে না পারলে কতদিন পর ক্রেতার মূল্যফেরত দেয়া হবে?

খ। ক্রেতা পণ্যটি গ্রহণ না করে ফেরত পাঠালে কতদিন পর মুল্যফেরত দেয়া হবে?

গ) ক্রেতা পণ্যটি গ্রহণ করে কোনো সমস্যার কারণে ফেরত দিলে কত দিন পর মূল্য ফেরত দেয়া হবে?

৪। ধারা ৩.১.৩অনুসারে এমএলএম বা এমএলএম সদৃশ কোনো ব্যবসা পরিচালনা করা যাবে না।  আপনি বিষয়টি জানেন এবং আপনার প্রতিষ্ঠান এমএলএম এর সাথে সম্পৃক্ত নয়।

৫। ধারা ৩.১.৪ অনুসারে আপনি নিশ্চিত করছে যে, আপনার প্রতিষ্ঠান

ক) নেশাদ্রব্য যেমন, মাদক, ই-সিগারেট, বিষ্ফোরক দ্রব্য, বেআইনি পণ্য বিক্রি করছেনা

খ) কোনো জুয়ার আয়োজন, online betting বা online gambling করছেনা?

৬। ধারা ৩.১.৫ অনুসারে আপনার প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিশেষ লাইসেন্স প্রযোজ্য নয়। কারণ আপনার প্রতিষ্ঠান বিশেষ কোনো পণ্য বিক্রয় করে না। নাকি  আপনার প্রতিষ্ঠানের বিশেষ লাইসেন্স রয়েছে যেমন-  অনলাইন ফার্মেসীর জন্য- অনলাইন ড্রাগ লাইসেন্স

৭। ধারা ৩.১.৬ অনুসারে বিক্রেতারা ওয়েবসাইটে কোনো সফটওয়ার বা কুকিজ থাকলে ক্রেতা ভিজিট করার শুরুতে যেন সেটা দেখতে পায় সেভাবে ক্রেতাকে বিষয়টি অবহিত করতে হবে। আপনার প্রতিষ্ঠান কি এটি মেনে চলছে?

৮। ধারা ৩.১.৭ অনুসারে ক্রয় করার সময় বিক্রেতার যেসব তথ্য নেয়া হচ্ছে সেগুলো কেন নেয়া হচ্ছে। কি কাজে লাগবে? কোথায় কিভাবে কতদিন সংরক্ষিত থাকবে তা জানিয়ে চেকবক্সে ক্রেতার সম্মতি নেয়া হচ্ছে কি?

৯। ধারা: ৩.১.৮ অনুসারে দি পেনাল কোড ১৮৬০ এর ২৯৪ বি অনুযায়ী আপনার প্রতিষ্ঠান অনুমতি ব্যতিরেকে কোনো লটারীর আয়োজন করছে না। হাঁ/না

১০। ধারা ৩.১.৯ অনুসারে অর্থের বিকল্প হিসেবে ব্যবহার হতে পারে এমন কোনো ওয়ালেট, গিফট কার্ড, ক্যাশ ভাউচার  ইস্যু করা করা হচ্ছে না।

১১। ধারা ৩.১.১০ অনুসারে বাংলাদেশ ব্যাংকের অনুমতি ব্যতিত ডিজিটাল মাধ্যমে কোনো অর্থ ব্যবসা করছেনা।

১২। ধারা: ৩.১.১১ অনুসারে আপনার প্রতিষ্ঠান ক্রেতাকে প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোনো পণ্য/সেবা ক্রয় করতে বাধ্য করছেনা। বিশেষ করে ক্যাশব্যাকের অর্থ ওয়ালেটে জমা বা অন্য পণ্য ক্রয় করতে বাধ্য করছেনা।

১৩। ধারা ৩.১.১২ ও ১৩ অনুসারে আপনার প্রতিষ্ঠানের  অন্তত একটি লাইসেন্স বা নিবন্ধন যেমন: ট্রেড লাইসেন্স, ভ্যাট নিবন্ধন, টিআইএন, বিআইএন, ইউবিআইডি, পিআরএ যেকোনো ১টি রয়েছে।

১৪। ধারা ৩.১.১৪ অনুসারে ব্যবসার সকল তথ্য ৬ বছর পর্যন্ত সংরক্ষণ এর উদ্যোগ নিয়েছেন কিনা?

১৫। ধারা ৩.১.১৫ অনুসারে পণ্য সরবরাহকারীর পেমেন্ট দেয়ার ক্ষেত্রে ১০ দিনের সীমা অথবা পাস্পরিক চুক্তি মেনে চলছেন কিনা?

১৬। ধারা ৩.১.১৭ অনুসারে রিফান্ড এবং রিটার্ণ পলিসি বাংলা ও ইংরেজীতে লেখা রয়েছে কিনা?

১৭। ধারা: ৩.২.১ এবং ৩.২.২ অনুসারে পন্যের বিবরণ লেখার নিয়ম মেনে চলছেন কিনা?

১৮। ধারা ৩.২.৩ অনসারে প্রযোজ্য ক্ষেত্রে পণ্যের উপাদান এবং উপাদানের পরিমাণ উল্লেখ করতে হবে। যেমন খাদ্যপণ্য, কসমেটিক্স, কেমিক্যাল ও অন্যান্য। এই বিধান মেনে চলছেন কিনা?

১৯। ধারা ৩.২.৪ অনুসারে বিক্রয়ের জন্য প্রদর্শিত কোনো পণ্য ব্যবহারে মানব শরীর অথবা আলাদা করে নারী, শিশু, গর্ভবতী মা, শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মা, বয়স্ক মানুষ, হৃদরোগী, ডায়বেটিক রোগীদের ক্ষেত্রে কোনো পাশ্বপ্রতিক্রিয়ার আশংকা থাকলে তা উল্লেখ করছেন কিনা?

২০। ধারা: ৩.২.৫ অনুসারে পণ্যটি বিক্রয়ের জন্য কোনো নিয়ন্ত্রণকারী কতৃপক্ষের অনুমোদন প্রয়োজন কিনা? যেমন বিস্ফোরক অধিদপ্তর, সিভিল সার্জনের কার্যালয়, পরিবেশ অধিদপ্তর কিংবা বিএসটিআই। তাহলে অনুমোদনের বিষয়টি উল্লেখ করতে হবে। তা উল্লেখ করছেন কিনা?

২১। ধারা: ৩.২.৬.৭ অনুসারে ভেজাল বা নকল পণ্য বিক্রি করা থেকে বিরত রয়েছেন কিনা?

২২। ধারা ৩.২.৬.৮ অনুসারে কপি রাইট আইন মেনে চলছেন কিনা? অন্যের ছবি, ডিজাইন, টেম্পলেট, কনটেন্ট, বিজ্ঞাপন কপি বা নকল করছেন কিনা?

২৩। ধারা ধারা ৩.২.৯ অনুসারে পন্যের স্টক লেখার নিয়ম মেনে চলছেন কিনা?

২৪। ধারা ৩.২.১০ অনুসারে পণ্যের সম্পূর্ণ মূল্য গ্রহণের ৪৮ ঘন্টার মধ্যে পণ্যটি ডেলিভারী এজেন্ট এর নিকট হস্তান্তর করছেন কিনা?

২৫।  ধারা ৩.২.১০ অনুসারে  পণ্য রেডি টু শিপ অবস্থায় না থাকলে কোনো পণ্যের জন্য ১০% এর বেশী অগ্রিম নেয়া যাবেনা। বিধিটি মেনে চলছেন কিনা?

২৬। ধারা ৩.২.১২ অনুসারে মার্কেটপ্লেসে পণ্য বিক্রির ক্ষেত্রে বিক্রেতার নাম অথবা প্রতিষ্ঠানের নাম উল্লেখ থাকতে হবে। তবে ভবিষ্যতের জন্য বিক্রেতার সকল তথ্য যেমন নাম, ছবি, ঠিকানা, ফোন নাম্বার, জাতীয় পরিচয়পত্র, ট্রেড লাইসেন্স ইত্যাদি সংরক্ষণ করছেন কিনা?

২৭। ধারা: ৩.৩.১ অনুসারে পণ্যের মুল্য বুঝে পাওয়ার ৪৮ ঘন্টার মধ্যে পণ্যটি ডেলিভারী এজেন্টকে বুঝিয়ে দিতে হবে। এবং তা ক্রেতাকে (ফোন, এসএমএস, মেইল, নোটিফিকেশন) জানাতে হবে। নির্দেশনা অনুযায়ী কাজ করছেন কিনা?

২৮। ধারা ৩.৩.২ অনুসারে ক্রেতা ও বিক্রেতা একই শহরে হলে মূল্য পরিশোধের ৫ দিনের মধ্যে ভিন্ন শহরে হলে ১০ দিনের মধ্যে পণ্যটি ডেলিভারী প্রদান করতে হবে। এটি মেনে চলছেন কিনা?

২৯। ধারা ৩.৩.৩ অনুসারে নিত্য প্রয়োজনীয় পণ্যে সংক্ষিপ্ত সময় এবং প্রতিশ্রুত সময়ের মধ্যে ডেলিভারী করছেন কিনা?

৩০। ধারা: ৩.৩.৬ অনুসারে ই-কমার্স প্লাটফর্ম ও লজিস্টিক সেবাদাতা প্রতিষ্ঠান নিজেরা চুক্তি করে ঠিক করে কাজ করছেন কিনা?

৩১। ধারা: ৩.৩.৭ অনুসারে পণ্যের সাথে মুদ্রিত বিল প্রদান করছেন কিনা?

৩২। ধারা: ৩.৩.৮  অনুসারে ওয়ারেন্টি গ্যারান্টি কার্ড থাকলে তা ক্রেতাকে সরবরাহ করছেন কিনা?

৩৩। ধারা ৩.৪.১ অনুসারে অভিযোগ গ্রহণের জন্য ই-কমার্স প্রতিষ্ঠান প্রয়োজনীয় ব্যবস্থা রাখবে রয়েছে কিনা?

৩৪। কম্পলায়ন্স অফিসার নিযুক্ত করেছেন কিনা। কমপ্লায়ন্স অফিসারের তথ্য ই-ক্যাব ও ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদকে অবহিত করেছেন কিনা? যেমন-নাম: ঠিকানা: পদবি: ফোন: ই-মেইল

৩৫। ধারা: ৩.৪.২ অনুসারে ক্রেতা অভিযোগ করার ৭২ ঘন্টার মধ্যে সমাধানের উদ্যোগ নিতে হবে। এবং তা ক্রেতাকে জানাতে হবে। এটি বাস্তবায়ণ করছেন কিনা?

৩৬। ধারা: ৩.৪.৩ অনুসারে পণ্য বা সেবার ব্যাপারে ক্রেতার মতামত/রিভিউ/রেটিং দেয়ার ব্যবস্থা থাকতে হবে। প্রতিষ্ঠানের মালিক ও কর্মীরা এই রিভিউতে অংশ নিতে পারবেনা। রিভিউ মুছে ফেলা যাবে না। এই বিধান মেনে চলছেন কিনা?

৩৭। ধারা: ৩.৪.৪ অনুসারে পুরো মূল্য পরিশোধের ৪৮ ঘন্টার মধ্যে পণ্য সেবা ডেলিভারীর ব্যবস্থা করতে না পারলে ক্রেতাকে ক্রেতাকে জানাতে হবে। এবং পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে পণ্যমূল্য ফেরত দিতে হবে। এই বিধান মানা হচ্ছে কিনা?

৩৮। ধারা: ৩.৫.১ অনুসারে পণ্য ও সেবা পরিশোধে ব্যর্থ হলে ১০ দিনের মধ্যে মূল্য ফেরত দিতে হবে। এটি মেনে চলছেন কিনা?

 

৩৯। ধারা ৩.৫.২, ৩ ও ৪ অনুসারে যেকোনো ধরনের অফার ও ডিসকাউন্ট সাথে সাথে কার্যকর করতে হবে। ক্যাশব্যাক অফারের অর্থ ৭২ ঘন্টার মধ্যে ক্রেতাকে ফেরত দিতে হবে। ক্রেতার ক্যাশ-ব্যাক বা মুল্যছাড় জনিত অর্থ ওয়ালেটে জমা রাখা যাবে না।  নির্দেশিকা ঘোষনার পর এটি মেনে চলছেন কিনা?

৪০। ডিজিটাল কমার্স নির্দেশিকা প্রতিপালনে এই বিষয়ে কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষন দিয়েছেন কিনা?

জাহাঙ্গীর আলম শোভন

1,359 total views, 4 views today

Comments

comments