অনলাইনে কুরবানি পশু

ডিএনসিসি’র ডিজিটাল হাট/

 

মহামারী করোনা ভাইরাসের কালো থাবায় মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় এসেছে ব্যাপক পরিবর্তন। কেনা বেচা এবং লেনদেনের সব জায়গাতেই মানুষ ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হয়ে পড়েছে। দেশের অর্থনীতিকে স্বাভাবিক রাখতে সীমিত আকারে চলছে সকল অর্থনৈতিক কার্যক্রম। এই দূর্যোগের মধ্যেই দেশের মানুষ কিছুদিন আগে পালন করেছে আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। এবং দেখতে দেখতেই প্রায় ঘরের দরজায় এসে পড়ল ঈদ-উল-আযহা। তবে সব মিলিয়ে কোরবানির ঈদের খুশির আমেজ অনেকটাই মলিন হয়ে গেছে। মলিন হওয়াটাই স্বাভাবিক।

কোন কিছুই আর আগের মতো নেই। হাটে গিয়ে হইহুল্লোড় করে কোরবানি পশু কেনা, দর কষাকষি, কার গরু কতো বড়, রং-বেরং এর মালা পরিয়ে এলাকায় গরু নিয়ে আসা, হাট থেকে ফেরার পথে মানুষের কৌতুহলী প্রশ্ন ‘কত নিলো ভাই?’ এরকম নানান মজার অভিজ্ঞতা হয়তো হবে না আগের কোরবানির ঈদগুলোর মতো। তাই বলে কোরবানি তো আর থেমে থাকবে না। বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের মতামত অনুযায়ী বয়স্ক, শিশু ও অসুস্থদের হাটে যাওয়া অনিরাপদ। তাই আগের মতো বড় বড় মাঠে ভিড় ভাট্টার হাটের ঈদ হয়তো জমবে না এবার। তবে অনলাইনে ইতোমধ্যে জমজমাট হয়ে গেছে কোরবানির ঈদের হাট।

অনলাইনে যাতে ক্রেতারা সাবধানতা অবলম্বন করে কোরবানির পশু ক্র‍য় করতে পারেন সেজন্যে এগিয়ে এসেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব)। ঘরে থেকে সামাজিক দূরত্ব মানছেন যারা তাদের কোরবানির পশু কেনাকাটার সুবিধার্থে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ই-ক্যাব এর যৌথ উদ্যোগে শুরু হয়েছে ডিএনসিসি ডিজিটাল হাট। যার সঙ্গে যুক্ত রয়েছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশন।
ন্যায্যমূল্যে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে অনলাইনে পছন্দের কোরবানির পশু ক্র‍য় করার এমন প্লাটফর্ম সচেতন মানুষদের আশ্বস্ত করেছে। হাটের ভিড় পছন্দ করেন না যারা, তাঁদের জন্য অনলাইনে ডিজিটাল হাট দিচ্ছে দারুণ সুযোগ। ৩৪ টি অনলাইন বিক্রয় পার্টনার এর সহায়তা ৩০০০ এরও বেশি গরু সংযুক্ত হয়েছে এই হাটে। তাই রঙ, আকার, ছোট বড়, দেশি, বিদেশি সব ধরনের গরু, ছাগল, মহিষ, ঊট ক্র‍য় করতে পারবেন ক্রেতারা এই হাট থেকে। আর ন্যায্যমূল্যের বিষয়টি তদারকি করছেন উত্তর সিটি কর্পোরেশন। তাই দাম নিয়ে ভাবতে হবে না ক্রেতাদের। ক্রেতাদেরও ভিড় বাড়ছে ডিজিটাল হাটে।

১৫০০০ এরও বেশি ভিজিটর অনলাইন এই প্লাটফর্মে তাদের পছন্দসই গরুটি যাচাই বাছাই এর চেষ্টা করেছেন। এছাড়াও করোনা সংক্রমন রোধে এবং স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে ক্রেতাদের সুবিধার্থে ডিজিটাল হাট নিয়ে এসেছে বিশেষ কিছু সার্ভিস। নিজস্ব দক্ষ কসাই দ্বারা হালাল উপায়ে পশু কোরবানি এবং স্মার্ট প্যাকেজিং এর মাধ্যমে হোম ডেলিভারি সুবিধা গ্রহন করতে পারবেন ক্রেতারা। ক্রয়কৃত গরু কোরবানির আগে ক্রেতার চাহিদা অনুযায়ী সময়ে হস্তান্তর এর ব্যবস্থাও রয়েছে। তার আগ পর্যন্ত সিটি কর্পোরেশন এর নির্ধারিত স্থানে পশুর পরিচর্যা করবেন ডিজিটাল হাটের দক্ষ ভলন্টিয়ার টিম এবং মনিটরিং সুবিধা।

তাই ঘরে বসে নিশ্চিন্তে যাচাই বাছাই করে কোরবানির পশু ক্রয়ে অনুপ্রাণিত হচ্ছেন অনেকেই। ক্রেতাদের নানা জিজ্ঞাসার উত্তর দিতে খোলা হয়েছে হেল্পলাইন। এছাড়াও বিস্তারিত জানতে লগইন কর‍তে হবে www.digitalhaat.net অথবা ০৯৬১৪১০২০৩০ নাম্বারে কল করলেই জানা যাবে প্রয়োজনীয় সকল তথ্য। আশা করা যায় সময়োপযোগী এই উদ্যোগের ফলে ক্রেতা সাধারণ নিরাপদে ঘরে বসে ডিএনসিসি ডিজিটাল গরুর হাট থেকে কোরবানির পশু কিনে উপকৃত হবেন’।

193 total views, 3 views today

Comments

comments